রেসিপি পোস্টঃ ঘরোয়া পদ্ধতিতে রসগোল্লা মিষ্টি তৈরি।

in আমার বাংলা ব্লগ2 months ago
আসসালামু আলাইকুম/আদাব

🌿আমি তানহা তানজিল তরসা। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @tanha001

আজ ০৯ জুন ইংঃ ২০২৪ রোজ রবিবার ।

বাংলায় ২৬ জ্যৈষ্ঠ ১৪৩০ খ্রিষ্টাব্দ।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে রেসিপি পোস্ট নিয়ে হাজির হলাম।বিভিন্ন রকম রেসিপি তৈরি করতে আমার বেশ ভালোই লাগে। যদিও এই বিষয়ে আমি আগে অনেক দুর্বল ছিলাম কিন্তু এখন অনেক পটু হয়ে গেছি।আমার তৈরি করা রেসিপি আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

ফাইনাল লুক

image_20240609_135222_.jpg


প্রয়োজনীয় উপকরণ
দুধের ছানা
ময়দা
চিনি
এলাচ
লবন

image_20240609_134819_.jpg


প্রথম ধাপ

IMG_20240609_113907.jpg

প্রথমে আমি দুধের ছানা ভালো করে হাত দিতে মাখিয়ে নিয়েছি। খুব সুন্দর করে মাখিয়ে নিতে হবে ছানা যত সুন্দর করে মাখিয়ে নেওয়া হবে মিষ্টি তত সুন্দর হবে।

দ্বিতীয় ধাপ

IMG_20240609_114047.jpg

ছানা সুন্দর করে মাখিয়ে নেওয়ার পর এর ভেতরে পরিমান মতো আঠা ১ টেবিল চামচ পরিমান চিনি ও অল্প পরিমান খাবার সোডা দিয়ে নিয়েছি।

IMG_20240609_114219.jpg

এরপর সব গুলা উপকরণ খুব ভালো করে হাত দিয়ে মাখিয়ে নিয়েছি। চিনি যত ক্ষন পর্যন্ত গলে না যাবে তত ক্ষন পর্যন্ত মাখাতে থাকতে হবে। সুন্দর করে মাখিয়ে নেওয়া হলে উপকরণটি অনেক নরম হয়ে যাবে।

তৃতীয় ধাপ

IMG_20240609_114255.jpg

এরপর হাত দিয়ে ছানা গুলা ছোট ছোট গোল করে নিয়েছি। মিষ্টির ছানা গুলা একই মাপে গোল করে নিয়ে হবে।

চতুর্থ ধাপ

IMG_20240609_114352.jpg

এবার আমি একটি কড়াইতে ২ কাপ পরিমান চিনি নিয়েছি ও ৩ কাপ পানি দিয়ে এর ভেতর ১টি এলাচ ফল দিয়ে অল্প আঁচে জ্বাল করে নিয়েছি।

IMG_20240609_114433.jpg

IMG_20240609_114521.jpg

জ্বাল আস্তে আস্তে দিতে হবে এক পর্যায়ে চিনির সিরাই বলক উঠলে মিষ্টি গুলা খুব সাবধানে ছেড়ে দিতে হবে।

পঞ্চম ধাপ

IMG_20240609_114652.jpg

IMG_20240609_114728.jpg

এরপর অল্প জ্বালে অনেক ক্ষন ধরে মিষ্টি গুলা জ্বাল করে নিয়েছি। খেয়াল রাখতে হবে খুব বেশি জোরে জ্বাল করা যাবে না। বেশি জোরে জ্বাল করলে মিষ্টি গুলা গলে নষ্ট হয়ে যাবে।

ষষ্ঠ ধাপ

IMG_20240609_114801.jpg

মিষ্টি গুলা যখন ফুলে আকারের দ্বিগুন হিয়ে যাবে এবং চিনির সিরা ঘন হয়ে যাবে তখন চুলার জ্বাল নিভিয়ে দিতে হবে।

সপ্তম ধাপ

IMG_20240609_113338.jpg

এরপর চুলা থেকে মিষ্টি গুলা নামিয়ে নিলেই পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে।

পোস্টের ধরনরেসিপি পোস্ট
তৈরিকারকতানহা তানজিল তরসা
ডিভাইসরেডমি নোট ৮
লোকেশনপাবনা


আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি তানহা তানজিল তরসা আমার স্টিম আইডির নাম @tanha001। আমার বাংলাদেশের একজন নাগরিক। আমি বিবাহিতা। আমার একটা ছেলে সন্তান আছে। আমি ফটোগ্রাফি করতে,রান্না করতে, গান গাইতে ও বাইকে ঘুরতে অনেক পছন্দ করি। বিবাহিত সূত্রে এখন আমার বাসা জুগির গোফা গ্রামে। আমার জন্ম স্থান কালিগঞ্জ থানা ঝিনাইদহ জেলায়। আমি পেশায় এক গৃহিনী। পাশাপাশি আমি আমার পড়াশোনা চালিয়ে যাচ্ছি। আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী। আমি আমার হাসবেন্ড এর চাকরির সূত্রে পাবনা চাটমোহর এ বসবাস করছি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য ও সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। স্পেশালি ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটরদের যারা আমাকে এত সুন্দর একটা কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছে এবং আমাকে প্রতিনিয়ত সাপোর্ট করছেন।



Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Sort:  
 2 months ago 

রসগোল্লা বাঙ্গালীদের জনপ্রিয় একটি খাবার। শুভ সংবাদে অতিথি আপ্যায়নে কিংবা কোন অনুষ্ঠানে রসগোল্লার জুড়ি নেই। আপনি চমৎকার সুন্দর পদ্ধতিতে রসগোল্লা বানিয়েছেন এবং তা আমাদের সঙ্গে ভাগ করে নিয়েছেন আপনার রসগোল্লা গুলো ভীষণ লোভনীয় হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রসগোল্লা রেসিপি আমাদের সঙ্গে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

জ্বি আপু চেষ্টা করেছি ভালোভাবে রেসিপিটি তৈরি কারার।তবে খেতে অনেক মজা হয়েছিলো আর অনেক নরম। আমার তৈরি রসগোল্লা বানাবে আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। ধন্যবাদ আপু।

 2 months ago 

অনেক সুন্দর রেসিপি তৈরি করে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। খুবই ভালো লাগলো আপনার চমৎকার এর রসগোল্লা তৈরি করতে দেখে। অনেক সুন্দর হয়েছে আপনার রসগোল্লা তৈরি করা। দেখে খুবই ভালো লাগলো এত সুন্দর লোভনীয় রেসিপি।

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া। আমার তৈরি করা রসগোল্লার রেসিপি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুবই ভালো লাগলো।

 2 months ago 

আপু আপনার মত আমিও এভাবে একদিন বাড়িতে মিষ্টি তৈরি করেছিলাম। তবে আমি প্রথম যেই দিন তৈরি করি সেই দিন মিষ্টি ভালো হয়েছিল না কিন্তু পরবর্তী দিন অনেক সুন্দর হয়েছিল। আপনি অনেক সুন্দর এবং মজার করে রসগোল্লা তৈরি করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 months ago 

একবার না পারিলে দেখো শত বার আমিও প্রথম বারের মতো চেষ্টা করেছি বেশ ভালোই করতে পেরেছি। মিষ্টি গুলা বেশ সুন্দর হয়েছিলো।

 2 months ago 

রসোগোল্লা আমার খুবই পছন্দের খাবার বিশেষ করে প্রতিটি মিষ্টি আমার খুব পছন্দের।আপনার রেসিপি দেখে লোভ লেগে গেলো আপু।খুব সুন্দর লাগছে রেসিপিটা। সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন শুভ কামনা রইলো।

 2 months ago 

মিষ্টি খেতে কে না ভালোবাসে আপনার মিষ্টি খেতে অনেক পছন্দ জেনে অনেক ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ

 2 months ago 

আসলে আপু আজকে আপনার এই রসগোল্লার পোস্টটি দেখে আমার জিভে জল চলে এলো। আসলে এই রসগোল্লা যদিও আমি বাড়িতে তৈরি করতে দেখিনি কিন্তু দোকানে তৈরি করতে দেখেছি। আর গরম গরম রসগোল্লা খেতে আমাদের সবার খুব ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে আজকের রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

রসগোল্লা এমন একটা খাবার যে দেখবে তারই খেতে ইচ্ছা করবে। আমিও অনেক মিষ্টি পছন্দ করি। গঠন মূলক মতামত প্রকাশ করার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 months ago 

আপু আপনার রসগোল্লা মিষ্টি রেসিপি দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। আজকে আপনি ঘরোয়া পদ্ধতিতে খুব সুন্দর রসগোল্লা মিষ্টি রেসিপি তৈরি করেছেন। তবে বাড়িতে তৈরী করে খেলে স্বাস্থ্যের জন্য খুব ভালো হয়। সত্যি আপনার আইডিয়া দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুব চমৎকারভাবে রসগোল্লা মিষ্টি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।

 2 months ago 

জি ভাইয়া আপনি ঠিকই বলেছেন বাড়িতে তৈরি যে কোন রেসিপি শরীরের জন্য ভালো। ধন্যবাদ ভাইয়া অনেক সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 months ago 

রসগোল্লা মিষ্টি জাতীয় খাবার গুলো খেতে ভীষণ পছন্দ করি। এক সময় রেসিপি তৈরি করতে পারতেন না। এবং এখন বিভিন্ন ধরণের রেসিপি তৈরি করতে পারেন জেনে ভালো লাগলো। বেশ কিছু উপকরণ দিয়ে বাসায় স্বাস্থ্যসম্মত রসগোল্লা মিষ্টি তৈরি করে দেখিয়েছেন। আপনার রেসিপি দেখে আমিও শিখে নিলাম। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আমার পোস্টে গঠন মূলক মতামত প্রকাশ করার জন্য। আর আমার পোস্টের মাধ্যমে কিছু শিখতে পেরেছেন জেনে ভালো লাগলো।

 2 months ago 

আপু আপনি অনেক সুন্দর আমার পছন্দনীয় লোভনীয় একটি খাবারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এই রসগোল্লা মিষ্টি আমার প্রিয় একটি খাবার। আমার জীবনে অন্য কোন নেশা বলতে কোন কিছুই নেই তবে একটাই নেশা ছিল সেটা হচ্ছে মিষ্টি খাওয়া।মিষ্টির দোকানের পাশে গেলে আমাকে মিষ্টি খেতেই হবে। যাইহোক আপনার এই রসগোল্লা মিষ্টি রেসিপি দেখে আমার মিষ্টি খেতে খুব ইচ্ছে করছে। যদিও আপনার এই মিষ্টি আমি খেতে পারবো না। তারপরেও মনের ইচ্ছা পূরণ করার জন্য আমাকে মিষ্টির দোকানে গিয়ে মিষ্টি খেতে হবে। আপনার এই রসগোল্লা মিষ্টি তৈরির ধাপগুলো ছিল খুবই পরিষ্কার যা যে কেউ দেখে সহজেই রসগোল্লা মিষ্টি তৈরি করতে পারবে। পরিশেষে এত সুন্দর একটি লোভনীয় রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু

 2 months ago 

আপনি মিষ্টি খেয়ে অনেক পছন্দ করেন জেনে ভালো লাগলো। আনিও অনেক মিষ্টি খেয়ে পছন্দ করি। ধন্যবাদ সুন্দর মতামত শেয়ার করার জন্য।

 2 months ago 

ঘরে বসে একা একা রসগোল্লা খেলে তো পেটে ব্যাথা করবে। করে করুক। কিন্তু আপনার বানানো রসগোল্লা খেতে মনে হয় বেশ সুস্বাদু হয়েছিল। বেশ সুন্দর করে আপনি রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ এমন সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 months ago 

জি আপু রসগোল্লা খেতে অনেক সুস্বাদু হয়েছিল। রসগোল্লা একা একা খাবো কেনে চলে আসেন আমার বাসায় সবাই মিলে একসাথে আড্ডা দিবো আর খাবো।সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 months ago 

আপু আপনার তৈরি করা রসগোল্লা গুলো দেখেই খেতে ইচ্ছা করছে। বাসায় এভাবে কখনো রসগোল্লা তৈরি করা দেখিনি। তবে এই ধরনের খাবারগুলো আমি অনেক পছন্দ করি। বাসায় তৈরি করা কোন কিছু খেতে যেমন ভালো লাগে তেমনি অনেক স্বাস্থ্যকর হয়।

 2 months ago 

জি ভাইয়া ঠিকই বলেছেন বাসায় তৈরি করা যে কোনো রেসিপি খেতে অনেক সুস্বাদু লাগে এবং স্বাস্থ্যসম্মত খাবার। সময় পেলে একদিন বাসায় ট্রাই করে দেখবেন খেতে অনেক ভালো লাগবে।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর কমেন্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61038.67
ETH 2626.98
USDT 1.00
SBD 2.62