বিশ্ব মাতৃ দিবস ।। //১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,


আশা করি সবাই ভালো আছেন।সুস্থ আছেন।বিশ্ব মাতৃ দিবস উপলক্ষ্যে গতকালের কিছু মুহূর্ত আজ আমি আপনাদের সাথে ভাগ করে নিলাম।


মা শব্দের অর্থ অনেকটাই গভীর। মাকে নিয়ে মনে হয় যাই বলা হবে তাই মনে হয় কম পড়ে যাবে ।আসলে মা শব্দটার মধ্যে এতটাই অন্তর্নিহিত অর্থ রয়েছে যা কখনও মুখে প্রকাশ করে হয়তো বোঝানো যাবে না । আমার কাছে মাতৃ দিবসের কোনো আলাদা দিন নেই। আমার মনে হয় প্রত্যেকটি দিনই মাতৃ দিবস। মায়ের জন্য আলাদা করে দিন আবার কি আমার জানা নেই হয়তো। এই দিন অনেকেই খুব স্পেশালভাবে সেলিব্রেট করে বাদবাকি দিন সেই রোজকার মত হয়ে যায় । মাকে ভালবাসার আলাদা কোনো দিন হয় না ,মা এর সাথে সময় কাটানোর আলাদা কোনো মুহূর্ত হয় না ।মা এমন একজন যার সাথে সমস্ত সময় আনন্দ ভাগ করে নেওয়া যায়। তার জন্য কোন আলাদা দিনের প্রয়োজন হয় না বলেই আমার মনে হয়।


WhatsApp Image 2022-05-09 at 4.19.09 PM (1).jpeg



মাকে নিয়ে আলাদা করে কি বলব জানিনা শুধু একটাই কথা বলবো আজ আমি যা সবটাই মায়ের জন্য। আমরা দুই বোন কিন্তু মা কোনো দিন বিশেষ করে আমাকে মেয়ের মতো করে মানুষ করেনি ,সবসময় সব সময় ছেলে হিসেবে দেখেছে। প্রত্যেকটা ক্ষেত্রে আমাকে স্বাধীনতা দিয়েছে ।আমার মনে হয় না বা যতদূর মনে পড়ছে আমাকে কোনোদিন কোনো কিছুতে বাধা দিয়েছে বলে তবে হ্যাঁ যেটা ভুল সেটা অবশ্যই বলেছে। সেটা আমি শোনার চেষ্টা করেছি ,কিন্তু যেটা আমার ঠিক মনে হয়েছে সেটাকেও সব সময় প্রাধান্য দিয়েছে। মা কোনোদিন আমাকে কোনো কাজে বাধা দেয় নি যেটা আমি বলেছি সেটাই করতে দিয়েছে । ছোটোবেলা থেকে মায়ের কাছে প্রচুর বকা খেয়েছি , মার ও খেয়েছি এখনো খাই মাঝে মাঝে, কিন্তু আজ মনে হয় সেইটুকু খেয়েছি বলেই আজ আমি যা সবটাই মায়ের জন্য ।ছোটবেলায় মাঝে মাঝে মনে হত মা কেন এতো বকে আমাকে কিন্তু আজ বুঝতে পারি যে মা না বলে আমার ভুলটা ভুলই থেকে যেত ।

WhatsApp Image 2022-05-09 at 4.34.13 PM.jpeg



ছোটবেলায় মাকে খুব ভয় পেতাম অনেক কথা বলতে পারতাম না ।ভাবতাম কিছু বললে হয়তো মা রাগ করতে পারে। কারণ একটু শাসনের মধ্যে থেকেই আমি বড় হয়েছি। কিন্তু যত বড় হয়েছি যত পারিপার্শ্বিক লোকের সাথে মিশেছি, ততই বুঝতে পেরেছি যে এই পৃথিবীতে মায়ের থেকে ভালো বন্ধু বা আপন কেউ হয় না ।এই মা যাকে নির্দ্বিধায় সব বলা যায় ।এখন মাঝে মাঝে ভাবলে হাসি পায় এই মাকে ভয় পাবো বলে যে কথাগুলো লুকিয়েছে সে কথাগুলো আজ কত অনায়াসে বন্ধুর মতো করে বলে দিতে পারি।


WhatsApp Image 2022-05-09 at 4.19.09 PM.jpeg



গতকাল সকালে ভেবেছিলাম দিনটা একটু অন্যরকমভাবে কাটাবো কিন্তু এমন একটা খবর আমি জানতে পারি সেটা আমার কাছে কতটা খুশির আমি বলে বোঝাতে পারবো না ।এই খুশির খবরটা দেওয়াতে মা আজকে ভীষণ খুশি হয়েছে। আমি তো খুশি হয়েছি আলাদা করে সেটা বলার জায়গা থাকে না ।সেই খুশির মুহূর্তটা ও আমি আপনাদের সাথে পরে ভাগ করে নেব।প্রত্যেক মা-ই তার সন্তানকে একটা প্রতিষ্ঠিত জায়গায় দেখতে চায়।আমি আস্তে আস্তে চেষ্টা করছি সে জায়গাটায় যাওয়ার ।মা বাবার মুখ যেন প্রত্যেক মুহূর্তে উজ্জ্বল করতে পারি এটাই আমার চাওয়া পাওয়া।

যাই হোক আজ মাকে সারপ্রাইজ দেবো বিকালবেলা একটু শপিং করতে বেরিয়েছিলাম। তো মাকে নিয়ে যেতে পারতাম মা কিছু কাজে ব্যস্ত থাকায় আর মাকে নিয়ে যাওয়া হয়ে ওঠেনি। কিন্তু যাওয়া হয়ে ওঠেনি তো কি হয়েছে আমি নিজে গিয়ে মায়ের জন্য মায়ের পছন্দের একটি ড্রেস, দুটো গোলাপ ফুল ,একটা ক্যাডবেরি নিয়ে এসে ঘরের মধ্যে রেখে দিয়েছিলাম। মা প্রথমে দেখে বুঝতে পারিনি কিন্তু তারপর যখন মায়ের হাতে তুলে দিলাম ,মা যে কি খুশি সেটা আমি বলে বোঝাতে পারবো না।

WhatsApp Image 2022-05-09 at 4.34.46 PM.jpeg


মা আমি হয়তো তোমাকে প্রত্যেক মুহূর্তে বলে বোঝাতে পারি না যে আমি তোমাকে কতটা ভালোবাসি।হয়তো কিছু আবেগ অনুভূতি এমনই হয় যা বলে বোঝানো যায় না কিন্তু আমি জানি যে আমার কাছে তুমি কি ।ভালো থাকুক পৃথিবীর সব মায়েরা ।পৃথিবীর সকল মা'কে জানাই আন্তজার্তিক মাতৃ দিবসের অনেক শুভেচ্ছা ও ভালোবাসা ।

ধন্যবাদ

Sort:  
 2 years ago 

আজ আমি যা সবটাই মায়ের জন্য

আপনার সঙ্গে আমি একেবারে একমত দিদি। আমাদের জীবনে মায়ের অবদান অনেক। শুধু মা দিবসেই না প্রত‍্যেকটা দিন আমাদের উচিত মা কে সময় দেওয়া। এবং এটাও ঠিক প্রত‍্যেক মা চাই তার সন্তান প্রতিষ্টিত হোক। মা দিবসে মাকে নিয়ে অনেক সুন্দর কথা আমাদের মাঝে তুলে ধরেছেন।

আপনার খুশির খবর টার জন্য অপেক্ষায় থাকলাম।।

@tipu curate

;)

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 years ago 

বিশ্ব মা দিবস উপলক্ষে সকল মায়েদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। আপনি খুব সুন্দর ভাবে মা দিবস উপলক্ষে আপনার মায়ের সম্পর্কে আমাদের মাঝে রেখেছেন। আসলে মা নিযে আমার যাই বলি না কেন তাই নিতান্ত কম বলা হবে। মায়ের ভালোবাসার জন্য আলাদা কোন দিনের প্রয়োজন নেই প্রতিটি দিনই মায়ের জন্য সম্মানের শ্রদ্ধা। মা এমন এক নাম যার সাথে অন্য কোন বিকল্প নামে তুলনা হয়না। আপনি খুব সুন্দর ভাবে আপনার মায়ের সম্পর্কে এবং আপনার মায়ের ফটোগ্রাফি আমাদের মনের সব শেয়ার করেছেন আপনাদের দুজনকে অনেক সুন্দর লাগছে। মা দিবস উপলক্ষে এত সুন্দর ভাবে আমাদের মাঝে গুছিয়ে আর্টিকেল উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মা দিবস আপনাকে অনেক অনেক শুভেচ্ছা এবং অভিনন্দন জানাই সকল মায়েদের প্রতি রইল বিনম্র শ্রদ্ধা এবং ভালোবাসা।

আপনি খুব সুন্দর করে মা দিবসের অনুভূতি আমাদের মাঝে শেয়ার করেছেন । আসলে পৃথিবীতে শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে মা। যার মা রয়েছে পৃথিবীতে তার সব কিছু রয়েছে। মা শব্দটি পৃথিবীর সবচেয়ে দামি।

 2 years ago 

আমার কাছেও মাকে ভালোবাসার জন্য আলাদা কোনো দিন নেই।সবদিন সর্বক্ষেত্রে মাকে ভালোবাসি।আর আপনার মায়ের প্রতি ভালোবাসা সত্যিই অসীম।এই ভালোবাসা অটুট থাকুক আজীবন।

 2 years ago 

আপনার মতো আমিও আলাদা কোন বৃষ্টির দিনে মায়ের ভালোবাসার বিশ্বাস করিনা। মা আমাদের জন্য সব সময় সমান। আপনার মায়ের সাথে আপনার ছবিগুলো দেখে ভীষণ ভালো লাগলো। তাছাড়া মায়ের জন্য ড্রেস, গোলাপ এবং ক্যাডবেরি গিফট করেছেন দেখে ভীষণ ভালো লাগলো।

 2 years ago 

আমার কাছে মাতৃ দিবসের কোনো আলাদা দিন নেই। আমার মনে হয় প্রত্যেকটি দিনই মাতৃ দিবস।

একদম যথার্থ বলেছেন দিদি। মায়ের জন্য আবার আলাদা দিবস কি? প্রতিটি দিনই হওয়া উচিত মা দিবস। পুরো জীবনটাই তো মায়ের জন্য দিয়ে দেয়া যায়। চমৎকারভাবে মা কে নিয়ে নিজের অনুভূতি ব্যক্ত করেছেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে কিছু অনুভূতি থাকে ভালোবাসা মিশ্রিত না শুধু ভালোবাসা বললে ভুল হবে বরং গভীর ভালোবাসার সাথে মমতাও থাকে, যা সব সময় প্রকাশ করা যায় না। মা এবং মা’র প্রতি ভালোবাসাটা অনেকটা সেই রকম, সবটা প্রকাশ করতে পারি না সামনা সামনি। পৃথিবীর সকল মা’ জননীদের প্রতি রইল শুভেচ্ছা ও ভালোবাসা।

 2 years ago 

মা মানে দুনিয়ার সবচেয়ে আপন একজন ব্যক্তি, যার কোন তুলনা হয় না। তাই আমি মনে করি মা দিবস বলে একদিন কে প্রাধান্য দিয়ে কোন লাভ নেই, মা দিবস বলতে প্রত্যেকটা দিন কী বোঝায় আমার কাছে। যাক, খুব সুন্দর বর্ণনা করেছেন এই বিশেষ দিনটিকে তুলে ধরার মধ্য দিয়ে।

 2 years ago 

আমার কাছে মা সবার উপরে মায়ের ভালোবাসার কাছে সকল ভালোবাসা পরাজিত। একমাত্র মা নিঃস্বার্থভাবে তার সন্তানকে ভালোবাসে ।মা দিবস উপলক্ষে ও দারুন কিছু কথোপকথন এবং মায়ের সাথে তোলা সেলফি দেখে অনেক ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61634.81
ETH 2971.21
USDT 1.00
SBD 2.49