ডালের বড়ার ঝোল রেসিপি তৈরী করার পদ্ধতি ।//১০% পেআউট লাজুক খ্যাঁক-কে

in আমার বাংলা ব্লগ2 years ago

নমস্কার বন্ধুরা,


আশা করি সবাই ভালো আছেন, সুস্থ আছেন।ডালের বড়া বাঙালিদের মধ্যে একটি জনপ্রিয় নিরামিষ রেসিপি । নিরামিষ দিনে গরম ভাতের সাথে যদি এই ডালের বড়া পাওয়া যায় তাহলে তো আর কেনো কথাই নেই। আর এটি স্বাস্থ্য ও খুবই সুস্বাদু একটি খাবার ।তাই আজ আমি আপনাদের সঙ্গে ডালের বড়া রেসিপি ভাগ করে নিলাম।আশা করি সকলের ভালো লাগবে।



WhatsApp Image 2022-05-11 at 12.10.44 PM.jpeg


চলুন তাহলে শুরু করা যাক রেসিপিটি।


ডালের বড়ার ঝোল রেসিপি তৈরী করার পদ্ধতি


উপকরণের নামপরিমাণ
১.মটর ডাল২৫০ গ্রাম
২. তেলপরিমান মতো
৩. টমেটো২ টো
৪ কালো জিরে½ চামচ
৫.আদা বাটা১ চামচ
৬. হলুদ গুঁড়ো১ চামচ
৭. লঙ্কা বাটাপরিমান মতো
৮. গরম মসলা গুঁড়া১ চামচ

রন্ধন প্রণালী :



প্রথম ধাপ


• প্রথমে আড়াইশো গ্রাম মতো মটর ডাল নিয়ে নিলাম। তার সাথে কয়েক ঘন্টা মতো ভিজিয়ে রাখলাম।

WhatsApp Image 2022-05-11 at 12.13.31 PM (1).jpeg


দ্বিতীয় ধাপ


• এরপর সেই ডাল মিক্সারে দিলাম।

WhatsApp Image 2022-05-11 at 12.13.31 PM.jpeg


তৃতীয় ধাপ


• এরপর অল্প করে জল নিয়ে নিয়ে ভালো করে বেটে নিলাম।

WhatsApp Image 2022-05-11 at 12.13.30 PM (1).jpeg


চতুর্থ ধাপ


• এরপর এই মিশ্রণটি মধ্যে একে একে কালোজিরে, হলুদ গুঁড়ো ,লঙ্কাগুঁড়ো ও পরিমাণমতো নুন দিয়ে দিলাম।

WhatsApp Image 2022-05-11 at 11.30.29 PM.jpeg


পঞ্চম ধাপ


WhatsApp Image 2022-05-11 at 11.38.00 PM.jpeg


ষষ্ঠ ধাপ


WhatsApp Image 2022-05-11 at 11.39.20 PM.jpeg


সপ্তম ধাপ


• এরপর কড়াইতে দুটো তেজপাতা ,তার সাথে আদা বাটা, লঙ্কা বাটা ও টমেটো দিয়ে দিলাম ।এবং ভালো করে কষিয়ে নিলাম।

WhatsApp Image 2022-05-11 at 11.41.09 PM.jpeg


অষ্টম ধাপ


• এরপর অল্প জল দিয়ে দিলাম ।তারপর ভালো করে ফুটিয়ে নেওয়ার পর ,ভেজে রাখা বড়া গুলো দিয়ে দিলাম।

WhatsApp Image 2022-05-11 at 11.48.37 PM.jpeg


নবম ধাপ


WhatsApp Image 2022-05-11 at 12.10.47 PM (1).jpeg


দশম ধাপ


• এরপর একটা পাত্র দিয়ে ঢেকে রাখলাম এবং কিছুক্ষণ পর ঝোল শুকিয়ে এলে এক চামচ মতো চিনি দিয়ে দিলাম।

WhatsApp Image 2022-05-11 at 11.50.28 PM.jpeg


একাদশ ধাপ


• সবশেষে এক চামচ গরম মশলা দিয়ে দিলাম।

WhatsApp Image 2022-05-11 at 12.10.46 PM.jpeg


দ্বাদশ ধাপ


• ব্যাস এইভাবে তৈরি হয়ে গেল ডালের বড়ার ঝোল রেসিপি

WhatsApp Image 2022-05-11 at 12.10.45 PM.jpeg




ধন্যবাদ



Sort:  
 2 years ago 

আপনি খুবই চমৎকার একটি রেসিপি শেয়ার করেছেন আপু। ডালের বড়া খেয়েছি তবে ডালের বড়া এভাবে তরকারিতে আলু টমেটো দিয়ে ঝোল করে রান্না করে কখনো খাওয়া হয়নি। আপনি খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন দিদি গরম ভাতের সাথে ডালের বড়া হলে খাওয়াটা একদম জমে যায়। আর সত্যি বলতে আমি এভাবে কখনো ডালের বড়া ঝোল করে রান্না করে খেয়ে দেখি নি। বেশ উনিক লাগলো এই রেসিপিটি আমার কাছে। ইউনিক এর পাশাপাশি দেখেই বোঝা যাচ্ছে খেতেও বেশ সুস্বাদু হবে। আমি অবশ্যই এই রেসিপিটি ট্রাই করে দেখব। ধন্যবাদ।

 2 years ago 

সত্য কথা বলতে দিদি এর আগে আমি অনেকদিন মুসুরডালের বড়া খেয়েছি কিন্তু কোনদিন এটা রান্না করে ঝোল করে খাওয়া হয়নি। তাই আমি জানিনা কতটা সুস্বাদু লাগে মসুর ডালের বড়ার ঝোল করে রান্না করে খেলে। কিন্তু আপনার মাধ্যমে যখন আমি শিখে গেলাম এটা রান্না করে খাওয়া যায় তখন একবার হলেও চেষ্টা করে দেখব।

 2 years ago 

ডালের বড়ার ঝোল রেসিপি তৈরী করার পদ্ধতি শেয়ার করেছেন দারুন হয়েছে। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না। খেতে অনেক ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন সুস্থ।

 2 years ago 

আমি জানি এই বড়াগুলো শুকনা হয়। তবে কখনো কাউকে ঝোল ভাবে তৈরি করতে দেখি নাই। আপনার আজকের রেসিপির মধ্য দিয়ে তা জানতে পারলাম। প্রত্যেকটি উপাদান আপনি খুব সুন্দর ভাবে মিক্স করে কার্যক্রম শুরু করেছেন, যা দেখে আমার খুবই ভালো লাগলো। এত সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ডালের বড়া রেসিপি খেতে অনেক স্বাদ। আমি বাসায় থাকতে প্রায়ই ডালের বড়া খেতাম। আপনি খুব সুন্দর ভাবে ডালের বড়া রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর ভাবে ডালের বড়া রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য এবং সুন্দরভাবে বর্ণনা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। তবে একটা কথা না বললেই নয় আপনার উপস্থাপনার ফটোটি খুবই লোভনীয় হয়েছে।

 2 years ago 

আপনি খুব চমৎকার করে ডালের বড়ার ঝোল রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। রেসিপিটি আমার কাছে খুব ভালো লাগলো। আমি আজকে আপনার রেসিপির মধ্যে একটু ভিন্নতা লক্ষ্য করলাম। আমি এরকম ভাবে ডালের বড়ার ঝোল রেসিপি করে কখনো খাইনি। আমি খুব চমৎকার করে রেসিপিটির প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এখন আমরা আপনার উপস্থাপনা দেখে খুব সহজেই ডালের বড়ার ঝোল রেসিপি আমাদের মাধ্যমে আমার কাছে। ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 2 years ago 

ডালের বড়ার ঝোল রেসিপি তৈরী করার পদ্ধতি দেখে শিখতে পারলাম, সত্যিই আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার এসিপির উপস্থাপন আমার খুবই ভালো লেগেছে,ধাপে ধাপে উপস্থাপন দেখে আমি খুব সহজে শিখতে পারলাম। পরবর্তীতে তৈরি করবে ইনশাআল্লাহ।

 2 years ago 

ডালের বড়া খুব খাই আমি, বিশেষ করে গরম ভাতের সাথে অথবা সন্ধ্যার টিফিনে কারন স্বাদটা দারুণ। তবে দিদি এইভাবে বড়া দিয়ে কখনো রান্না খাওয়া হয় নাই। আপনার রান্নাটি দেখে বেশ দারুণ স্বাদের মনে হচ্ছে, তবে একবার ট্রাই করে দেখার আগ্রহ রয়েছে। ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 57237.65
ETH 2358.35
USDT 1.00
SBD 2.34