পবিত্র জুম্মার দিনে সকলের জন্য বিভিন্ন ফুলের শুভেচ্ছা || পর্ব আট

in আমার বাংলা ব্লগ10 months ago
আসসালামু আলাইকুম

img_1700190511376.jpg





হ্যালো বন্ধুরা,

আপনারা সবাই কেমন আছেন? আশা করি, সৃষ্টিকর্তার অশেষ রহমতে অনেক অনেক ভালো রয়েছেন। আমিও আপনাদের দোয়ায় অনেক ভালো রয়েছি। 'আমার বাংলা ব্লগ'এর সকল ভাইবোন বন্ধুদেরকে আমার পক্ষ থেকে সালাম এবং অভিনন্দন জানিয়ে শুরু করতে যাচ্ছি আজকের নতুন একটি পোস্ট। আমার বাংলা ব্লগ কমিউনিটির ভাইবোনেরা অবশ্যই জেনে থাকেন আমি প্রত্যেক শুক্রবার পবিত্র দিন উপলক্ষে চেষ্টা করে থাকি ফুলের ফটোগ্রাফি আপনাদের মাঝে তুলে ধরার জন্য আর শুভেচ্ছা পাঠানোর জন্য। ঠিক তেমনি আজকে উপস্থিত হয়েছি। আশা করি বিভিন্ন প্রকার এই ফুলের শুভেচ্ছা গ্রহণ করবেন সকলে।


ফটোগ্রাফি সমূহ:


শুরুতে আমি আপনাদের মাঝে উপস্থিত হয়েছি শীতকালীন একটি ফুলের ফটোগ্রাফি নিয়ে। যে ফুলটার নাম জিনিয়া ফুল। অবশ্যই এই ফুলটা বিদেশি একটা ফুল। তবে আমাদের দেশে শীতকালে বিভিন্ন জায়গায় অনেক দেখা যায়। বিশেষ করে বাগান গুলোতে এখন মানুষ শখ করে এই ফুল গাছ রোপণ করে থাকে এবং ফুল ফোটে সৌন্দর্য বৃদ্ধি করায়। তাই পবিত্র এই দিনে আমি আপনাদের মাঝে শুরুতেই জিনিয়া ফুল দিয়ে শুরু করলাম।

IMG_20221128_125827_936.jpg

এই ফুলটা নয়নতারা ফুল। অনেকে বোতাম ফুল নামে জেনে থাকে। ফুল দেখতে ছোট হলেও বেশ ভালো লাগে আমার। কারণ সারা গায়ে জুড়ে এই ফুল অনেক অনেক ধরে থাকে আর যদি বৃষ্টির পানি অথবা সকালের শিশিরের ফোটা জমে থাকে তাহলে ফুলগুলো এতটা সুন্দর দেখায় স্বচক্ষে না দেখলে বোঝানো সম্ভব নয়। প্রাতিষ্ঠানিক সৌন্দর্য বৃদ্ধি করার জন্য বাগানের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য এই ফুলগুলো খুবই উপযুক্ত।

IMG_20221111_115033_367.jpg

আমি জানি আমার এই কমিউনিটির ভাই-বোনেরা ফুলকে বেশি পছন্দ করে থাকে। তবে সবসময় যে বাগান সুন্দর্য করার ফুলগুলোই গ্রহণযোগ্য আর যেগুলো শাকসবজির মাঝে হয়ে থাকে অথবা মাঠে-ঘাটে হয়ে থাকে শেষগুলো গ্রহণযোগ্য নয় তা কিন্তু নয়। আমার কাছে ফুল মানেই ভালো লাগার একটা জিনিস। সেটা হোক দামি অথবা মূল্যহীন। তাই আমার এই পোষ্টের সৌন্দর্য বাড়াতে আর শুভেচ্ছা বার্তা সকল শ্রেণীর ফুল থেকে দেওয়ার জন্যই উপস্থিত হলাম সবজি ফুল নিয়ে যেটা আমার সবজি বাগান থেকে তোলা কুমড়োর ফুল।

IMG_20220924_112452_150.jpg

কাশফুল দেখলে মনে পড়ে যায় শরতের দিনগুলো। হয়তো শরতের দিন চলে গেছে কিন্তু আমরা যারা ক্যামেরাবন্দি করে মোবাইলের গ্যালারি আপলোড করে রেখেছি ফুলগুলো দিয়ে সেই ফুলগুলো সব সময় স্মরণ করিয়ে দেয় শরতের মেঘাচ্ছন্ন আকাশ আর মাঠের কাশফুলের চিত্র। এবার হয়তো বিভিন্ন কারণে আমি শরতের আকাশের ফটোগ্রাফি তেমন একটা করতে পারেনি তার পরেও বেশ কিছু কাশফুলের ফটোগ্রাফি করেছিলাম।

IMG_20220912_181320_406.jpg

এ ফুলটার নাম অবশ্য আমার জানা নেই। তবে গুগল সার্চ করলে পেয়ে যেতাম। যাই হোক অত বেশি প্রয়োজন বোধ করলাম না। আমার প্রয়োজন আপনাদের মাঝে সুন্দর ফুলের বার্তা পাঠানো তাই ঠিক অজানা, অচেনা নাম জানা নেই সে ফুলটাও আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করলাম। অবশ্যই এই ফুলটা আমি সংরক্ষণ করেছিলাম নার্সারীর থেকে। ফুলের গাছ কেনার উদ্দেশ্যে একাধিক বার আমরা নার্সারিতে প্রবেশ করেছিলাম। আর সেখান থেকে নাম না জানা-অজানা অনেক ফুলের ফটোগ্রাফি সংরক্ষণ করেছিলাম।

IMG_20220823_133133_737.jpg

হিবিস্কাস ফ্র্যাজিলিস, নামটা বেশ জটিল এই কারণে সব সময় মনে থাকে না এই ফুলের নাম তবে ফুলটা এতটাই সুন্দর কিছুটা ঢেঁড়স ফুলের মতো হাওয়ায় অনেকে হাসাহাসি করে থাকে এই ফুলটা কে নিয়ে। তবে যাই হোক অন্যান্য ফুলের তুলনায় এ ফুল টা আমার অনেক প্রিয় তাই মাঝেমধ্যে চেষ্টা করে থাকি এই ফুলের ফটোগ্রাফি করে আনার আর আপনাদের মাঝে উপস্থাপন করার জন্য।

IMG_20220823_125815_667.jpg

এ পর্যায়ে আপনারা দেখতে পাচ্ছেন আমার সবচেয়ে প্রিয় ফুল জবা। অবশ্যই জবা ফুলটা সামনে দিতে পারতাম কিন্তু আপনারা কি মনে করবেন না করবেন এই ইতো পূর্বের পোস্টে আমি আমার প্রিয় ফুলটা সবচেয়ে আগে দেয়ার চেষ্টা করেছি। তাই আজকের পোস্টে মাঝখানে রাখলাম। যাই হোক এর ফুল আমার এতটাই প্রিয় যা বলে বোঝাতে পারবো না। সাদা ফুল আমার কাছে মনে হয় যেন পাক পবিত্র। আর সেই অনুভব থেকে এই ফুলটা আমার অতি প্রিয় হয়েছে।

IMG_20220822_154628_315.jpg

এই ফলের নামটা অবশ্য আমি গুগল লেন্স থেকে আপনাদের সংরক্ষণ করে দিতে পারতাম কিন্তু আমাদের ভাষায় এটা মাইক ফুল নামে পরিচিত যার জন্য পরিচিত নামটাই আপনাদের মাঝে স্মরণ করলাম এই ফুলের সৌন্দর্য কিন্তু অনেক বেশি গাছগুলো লম্বা লম্বা হয়ে থাকে কিন্তু ডালগুলো খুবই নরম হয়। আর একসাথে অনেকগুলো ফুল ধরে থাকায় গাছের সৌন্দর্য আরো বৃদ্ধি পেয়ে। যেখানে এই গাছ লাগানো হয় না কেন সেই জায়গার সৌন্দর্য এতটাই বৃদ্ধি পায়। গাছের নিচে দাঁড়িয়ে ফটোগ্রাফি করতে ভিডিও করতে বেশ ভালো লাগে।

IMG_20220822_154814_969.jpg

রোন্ডেলেটিয়া গন্ধ। নামটা বেশ চমৎকার কিন্তু মনে রাখা কঠিন আমার যে সমস্ত ভাই বোন বন্ধুরা এই নামটা আজকে জানলেন আশা করব আপনারা নামটা মনে রাখার চেষ্টা করবেন। ফুলটা বেশ চমৎকার খুবই ভালো লাগে আমার এই ফুল। আর এই জন্য আপনাদের মাঝে সুন্দরভাবে ফটোগ্রাফি করে শেয়ার করলাম।

IMG_20220823_133758_428.jpg

এটা একটি পাতা বাহারের গাছ। এই গাছগুলো বারান্দা সৌন্দর্য বৃদ্ধি করার জন্য প্রতিষ্ঠানের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য লাগানো হয়। তবে এই গাছে কোন প্রকার ফুল ফোটে না। সর্বশেষ চেষ্টা করলাম ফুল ফুটে না এমন একটি গাছের ফটোগ্রাফির মধ্য দিয়ে আমার আজকের পোষ্টের ইতি টানা। আশা করি সমস্ত ফটোগ্রাফি গুলো আপনাদের ভালো লেগেছে এবং পবিত্র দিন সবার মঙ্গল হোক সেই কামনা করি।

IMG_20220912_132525_809.jpg


পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।

received_434859771523295.gif


পুনরায় কথা হবে পরবর্তী কোন পোস্টে, ততক্ষণ ভালো থাকা হয় যেনো। আল্লাহ হাফেজ।

TZjG7hXReeVoAvXt2X6pMxYAb3q65xMju8wryWxKrsghkLbdtHEKTgRBCYd7pi9pJd6nDf4ZPaJpEx3WAqvFVny2ozAtrhFXaDMnAMUAqtLhNESRQveVFZ7XHcED6WEQD48QkCkVTAvNg6.png

Sort:  
 10 months ago 

পবিত্র জুম্মার দিনে আপনি আজকে সুন্দর ফুলের শুভেচ্ছা জানিয়েছেন। ভীষণ ভালো লাগলো। শীতকাল জিনিয়া ফুলটি আমার দুর্দান্ত লাগল। আপনি অনেক সুন্দর করে এটি আমাদের মাঝে ফটোগ্রাফি করেছেন এবং সৌন্দর্য বৃদ্ধি করার জন্য অনেক সুন্দর করে সাজিয়ে তুলেছেন আমাদের মাঝে। নয়নতারা ফুল আমারও ভালো লাগে ভাইয়া এবং বৃষ্টির পানি শিশির ভেজা জমে থাকলে ফুলগুলি অনেক সুন্দর ভাবে দেখা যায়। ভাইয়া ফটোগ্রাফির সাথে ফটোগ্রাফির ডিভাইসের নাম এগুলো উল্লেখ করলে ভালো হতো মনে হয়। ফুল ভাইয়া আমার কাছেও ভালো লাগার জিনিস। ফুল দেখলেই মনটা ভালো হয়ে যায় সকল সৌন্দর্য বৃদ্ধি পায়। কাশফুল তো আমাদের সকলের প্রিয়। কাশফুল আসলেই আমরা ছবি তুলতে ব্যস্ত হয়ে যায়। ভীষণ ভালো লাগে কাশফুল। ফুলটি এর আগেও আমি দেখেছিলাম অনেক সুন্দর। পাতাগুলি এক গাছে দুই কালারের পাতা দারুন ছিল। আমাদের সকলেরই পরিচিত জবা ফুল। জবা ফুলের অনেকগুলি জাত রয়েছে প্রতিটা জাত অসম্ভব সুন্দর। ভীষণ ভালো লাগে আপনি তার নিচে সাদা ফুলের জবা ফুল দিয়েছেন। অসম্ভব সুন্দর কিছু ফুলের ফটোগ্রাফি করেছেন ও আমাদের মাঝে বিস্তারিত আলোচনা করেছেন ভীষণ ভালো লাগলো।

 10 months ago 

জবা ফুল কিন্তু আমার সবচেয়ে প্রিয় একটি ফুলের নাম

 10 months ago 

অসম্ভব সুন্দর ফুলের ফটোগ্রাফি করেছেন। পবিত্র জুম্মার দিনে ফুলের শুভেচ্ছা ব্যাপারটা বেশ ভালো ছিল। প্রতিটি ফুলের ফটোগ্রাফি আমার কাছে অনেক ভালো লেগেছে। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য

Posted using SteemPro Mobile

 10 months ago 

অনেক অনেক খুশি হলাম

 10 months ago 

ভাইয়া আপনি বরাবরই প্রতি সপ্তাহে জুম্মার দিনে আমাদের সবাইকে সুন্দর সুন্দর ফটোগ্রাফি উপহার দিয়ে থাকেন। আপনার সুন্দর সুন্দর ফটোগ্রাফি গুলো দেখতে ভীষণ ভালো লাগে। আপনার আজকের ফটোগ্রাফি গুলোও অসাধারণ হয়েছে। সব গুলো ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 10 months ago 

আপনাদের ভালো লাগে যেন অনেক খুশি হয়েছি

 10 months ago 

জুম্মা মোবারক ভাই,,পবিত্র এই দিনে আপনু অনেজ সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন দেখে খুবই ভাল লাগলো।আপনার জন্য অনেক শুভ কামনা রইলো ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 10 months ago 

আপনাকেও জানাই পবিত্র দিনের শুভেচ্ছা

 10 months ago 

সবাইকে আপনি ফুলের শুভেচ্ছা জানিয়েছেন, এটা দেখে সত্যি খুব ভালো লেগেছে। অনেক সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি ছিল। শীতকালীন জিনিয়া ফুলটা কিন্তু আমার খুবই পছন্দের। আপনি প্রত্যেকটা ফুলের ফটোগ্রাফি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করেছেন, এই বিষয়টা অনেক ভালো লেগেছে। বিস্তারিতভাবে বর্ণনা করে সবার মাঝে ভাগ করে নিয়েছেন দেখে ভালো লাগলো।

 10 months ago 

আপনাদের উৎসাহ পেয়ে আমার অনেক ভালো লাগে আপু

 10 months ago 

ভাই আপনার তোলা ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লাগে। আপনি ফুলের ফটোগ্রাফি দিয়ে সবাইকে শুভেচ্ছা জানিয়ে থাকেন প্রত্যেক শুক্রবার, এ বিষয়টা অনেক বেশি পছন্দ করি আমি। জিনিয়া ফুলের ফটোগ্রাফিটা সব থেকে বেশি ভালো লেগেছে আমার কাছে। আপনার তোলা সব গুলো ফটোগ্রাফির প্রশংসা করা লাগে ভাই।

 10 months ago 

পবিত্র দিনের সবাইকে শুভেচ্ছা না দিলে কেমন হয় বলেন

 10 months ago 

ওয়াও! খুবই ভালো হয়েছে ভাই আপনার শেয়ার করা ফুলের ফটোগ্রাফি গুলো। ফুল আমরা সবাই কম বেশি অনেক ভালোবাসি তাই বিভিন্ন ধরনের ফুল দেখার সুযোগ হলে আমাদের সবারই ভালো লাগে। জিনিয়া ফুল অনেকদিন পর দেখার সুযোগ পেলাম আপনার এই ফটোগ্রাফি মূলক পোষ্টের মাধ্যমে।

 10 months ago 

এ বছরেই জিনিয়া ফুল আমি চিনেছি ভাই

 10 months ago 

ফুল ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। ফুলের ফটোগ্রাফি আমার কাছে বরাবরই খুবই ভালো লাগে। চমৎকার কিছু ফুলের ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি আপনার ফটোগ্রাফি গুলো আমার কাছে খুব ভালো লেগেছে। সবগুলো ফটোগ্রাফি বেশ ভাল ছিল । কোন টি থেকে কোনটি বেশি ভালো বলবো আসলে বুঝতে পারছি না। ধন্যবাদ এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি শেয়ার করার জন্য।

 10 months ago 

চেষ্টা করে থাকি সুন্দর সুন্দর ফুলগুলো শেয়ার করতে

 10 months ago 

পবিত্র জুম্মার দিনে অনেক সুন্দর সুন্দর ফুলের শুভেচ্ছা জানিয়েছেন দেখছি। আপনার আজকে শেয়ার করা প্রতিটি ফুল আমার কাছে ভীষণ ভালো লাগলো। তবে কাশফুলের ফটোগ্রাফি দেখতে ভীষণ ভালো লাগছে ধন্যবাদ।

 10 months ago 

ফুলের ফটোগ্রাফি ভালো লেগেছে জেনে খুশি হলাম

 10 months ago 

প্রতি শুক্রবার জুমার দিনে খুব সুন্দর সুন্দর ফুলের ফটোগ্রাফি শেয়ার করেন। পবিত্র জুমার দিনে সুন্দর ফুলের ফটোগ্রাফি গুলো দেখতে খুবই ভালো লাগে। আজকের ফটোগ্রাফি গুলো অসাধারণ ছিল। প্রতিটি ফটোগ্রাফি আমার কাছে বেশ ভালই লাগলো। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 10 months ago 

আপনার ভালো লাগে জেনে খুশি হলাম আপু

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54408.81
ETH 2291.50
USDT 1.00
SBD 2.35