নিজ জীবনের গল্প

in আমার বাংলা ব্লগlast year

20230729_210655.jpg

আসসালামু আলাইকুম। হ্যালো আমার বাংলা ব্লগ কমিউনিটি। আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলেই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আপনাদের অনেক অনেক দোয়া এবং আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমি ভালো আছি।

তবে ভালো আছি শুধুমাত্র আল্লাহর শুকরিয়া আদায় করছি। শত কষ্টে থাকার পরেও যখন মানুষের কাছে নিজেকে উপস্থাপন করতে হয় তখন অবশ্যই শত কষ্টের মাঝে থাকলেও বলতে হয় ভালো আছি। ঠিক আমার জীবনেও একই রকম বাস্তব অভিজ্ঞতার স্বীকার আমি।

সৃষ্টিকর্তা ছোট্ট একটি জীবন দিয়েছেন আমাকে। তবে আমার এই ছোট্ট জীবনে প্রতিনিয়ত ঘটে চলেছে বড় বড় ঘটনা। শুধুমাত্র ঘটনা বললে ভুল হবে। প্রতিনিয়ত আমাকে দুর্ঘটনার সম্মুখীন হতে হয় এবং সে সকল দুর্ঘটনাগুলো অনেক কষ্ট এবং দীর্ঘ সময় নিয়ে মোকাবেলা করতে হয়।

মাঝে মাঝে ধৈর্য হারা হয়ে পড়ি এবং সৃষ্টিকর্তার কাছে আমি আমার ধৈর্যের প্রমাণ হারিয়ে ফেলি। আবার মাঝে মাঝে চেষ্টা করি ধৈর্য ধারণ করার জন্য এবং চিন্তা করি একসময় সবকিছু ঠিক হয়ে যাবে।

শুধুমাত্র একটি কথাই সব সময় মাথার মধ্যে ঘুরপাক খায় সবকিছু ঠিক হয়ে যাবে এই একটা কথা আমাকে শান্তনু দেয় এবং আমি আবারও ঘুরে দাঁড়াই।

20230729_210701.jpg

জীবনের শুরু থেকে আমি অনেক কষ্টের মধ্য দিয়ে নিজেকে অতিক্রম করছি। এমন একটি কোন মাহ নেই যে মাসে আমি বেঁচে থাকার জন্য কিংবা সুস্থ থাকার জন্য ওষুধ গ্রহণ করিনি।

২০১৮ সালে আমি যখন প্রথম ঢাকায় আসিশ শরীরে মারাত্মকভাবে টাইফয়েড জ্বর আক্রান্ত করে। এরপর থেকে আমার প্রতিরোধ ক্ষমতা এতটাই কমে গিয়েছে সামান্য সমস্যায় আমি অসুস্থ হয়ে পড়ে এবং এর জন্য আমাকে প্রচুর পরিমাণে ভোগান্তিতে পড়তে হয়।

প্রতিনিয়ত ওষুধ গ্রহণ করতে হয় এবং এর জন্য আমাকে অনেক অর্থ খরচ করতে হয়।

তাছাড়াও দিন দিন যেন আমার কাছের মানুষগুলো পর হয়ে যাচ্ছে। মানে বিপদে যখন পড়ি তখন আমার আশেপাশের মানুষগুলো সবাই আমাকে ছেড়ে চলে যায়। এমনকি আমার নিজের রক্তের সম্পর্ক গুলো আমার পরিচয় দিতে ভয় পাই এবং লজ্জাবোধ করে।

নিজের নিজের জীবিকা নির্বাহ করার জন্য আমাকে অবশ্যই কিছু না কিছু পরিশ্রম করতে হয়। গার্মেন্টস ফ্যাক্টরিতে প্রায় তিন থেকে চার বছর যাবত চাকরি করছি। তবে আপনারা ইতিপূর্বে যারা গার্মেন্টস ফ্যাক্টরি সম্পর্কে ধারণা নিয়েছেন তারা অবশ্যই জানেন এটি কেমন একটি পর্যায়।

পরিবারের কোনো আত্মীয়-স্বজন যদি মারা যায় তারপরেও ছুটি পাওয়া যায় না। এমনকি আমি যে অসুস্থ তারপরেও ছুটি নেওয়ার কিংবা অফিসে না যাওয়ার এক্তিয়ার আমার নাই।

যতই অসুস্থ থাকি না কেন আমাকে সময় মত অফিসে যেতে হবে এবং আমার অফিসের ডিউটি পালন করতে হবে। অপরদিকে অসুস্থ শরীর নিয়ে যে ডাক্তারের কাছে যাব সেই অর্থনৈতিক বিষয়ে সচলতা পর্যন্ত নাই।

20230729_210658.jpg

মাত্র দুই ঘন্টা আগের ঘটনা। অফিসে প্রোডাকশনের ম্যানেজারের কাছে বলেছিলাম ডাক্তারের কাছে যেতে চাই এবং আমার রোগ নির্ণয়ের জন্য বেশ কিছু দিন আমাকে ছুটি দিতে হবে।

তবে প্রোডাকশন ম্যানেজারের কথা শুনে আমি সত্যি অনেক আশ্চর্য হয়েছিলাম। আসলে অফিসে প্রবেশ করেছি আমার নিজের ইচ্ছায় এবং যেতে হবে অফিসের স্থায়ী। এখানে আমার কোন বিন্দুমাত্র স্বাধীনতা নাই এবং যতক্ষণ আছি ততক্ষণ আমাকে কাজ করতে হবে। আমি সুস্থ কিংবা অসুস্থ এটা দেখার কোনো সময় নাই কোম্পানির।

অপরদিকে আমার স্বাস্থ্যের অবনতি হয়ে যাচ্ছে দিনদিন। প্রতিনিয়ত ঔষধ গ্রহণ করছি এবং এর জন্য যেমন আমি অর্থনীতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি অপরদিকে আমার স্বাস্থ্যের অবনতি হচ্ছে এবং অর্থনৈতিকভাবে আমি ভেঙে পড়ছি প্রতিনিয়ত।

অর্থনৈতিক সমস্যার কারণে পাশের মানুষগুলো আমাকে নিয়ে অবহেলা করে। আমি সবার সঙ্গে চলতে পারি না। কারন আমার পকেটে অর্থনৈতিক সংকট।

বন্ধুদের সঙ্গে লং জার্নিতে যেতে পারি না। কারণ আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান।

অন্যান্য মানুষগুলো যেখানে অনেক বিলাসবহুল জীবন যাপন করছে সেখানে আমি সত্যি অনেক তুচ্ছ। পৃথিবীটা আমার কাছে যেন একটি কঠিন পরীক্ষা ক্ষেত্র হয়ে দাঁড়িয়েছে এবং এখানে টিকে থাকা আমার পক্ষে কোনোভাবেই সম্ভব হচ্ছে না।

মাঝে মাঝে চিন্তা করি পরকালের কথা। এবং সৃষ্টিকর্তার দয়ার কথা চিন্তা করে এখনো এই পৃথিবীতে টিকে আছি। টিকে আছে আত্মহত্যা মহাপাপ বলেই?।

তাছাড়া আমার মত এমন পাপিষ্ঠ এবং নাদান বান্দার পৃথিবীতে টিকে না থাকলেও চলে। আমাকে দিয়ে পরিবার রাষ্ট্রের কিংবা আমার আশেপাশের মানুষগুলোর যেখানে কোন সার্থকতা নাই সেখানে আমার বেঁচে থাকার কোন অধিকার নাই। আমি মানুষ হয়ে মানুষের কোন সেবা করতে পারিনি। পৃথিবীতে বেঁচে আছে শুধুমাত্র একটি কাঠের পুতুল হয়ে। তবে সব কিছুর পরেও নিজেকে সকলের মাঝে উপস্থাপনা করার চেষ্টা করছি।

জানিনা কতটুকু সফল হবে আমার কঠোর পরিশ্রম এবং কতটুকু সফল করবেন আমার সৃষ্টিকর্তা। এই আশা নিয়েই বেঁচে আছি হয়তো একদিন সবকিছু ঠিক হয়ে যাবে। কিন্তু মাঝে মাঝে তারপরে ভেঙে পড়ি। আর কত এভাবে???

ক্লান্ত অসুস্থ এবং অবহেলিত জীবন নিয়ে সত্যি আমি আজ বড় অসহায় এই পৃথিবীর বুকে।


abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  
 last year 

ভাই নিজ জীবনের গল্পটি অনেক ভালোই লিখেছেন। তবে ভাই আপনি এই কমিউনিটিতে একটিভ হয়ে কাজ করলে অনেক বেশি ভালো হতো।অনেক অনেক ধন্যবাদ ভাই।

 last year 

ভাই পুনরায় একটি পাওয়ার জন্য আমি আবেদন করেছি এবং পোস্ট লিখতে শুরু করেছি। আশা করছি খুব শীঘ্রই আমার লেভেল পরিবর্তন হবে এবং আমি আপনাদের মাঝে আবারও ভালোভাবে একটিভ হয়ে কাজ করতে সক্ষম হব।

আপনাদের এমন অনুপ্রেরণামূলক মন্তব্য মন্তব্য গুলো আমাকে সত্যিই সামনের দিকে এগিয়ে নিজেদের সাহায্য করবে।

ভালোবাসা রইলো ভাই আপনার জন্য।

 last year 

জীবনে কিছু পাপ করলে তার প্রাশ্চিত্ত করার জন্য গার্মেন্টসে যাওয়া প্রয়োজন, কথাটা শুনতে খারাপ থাকলেও কথাটা সত্য, আমি একজন টেক্সটাইল ইঞ্জিনিয়ার( অ্যাপারেল/ গার্মেন্টস) শখ করে একবার নিজেকে এসএসসি পাস করা বলে একটা চাকরি নিয়েছিলাম গার্মেন্টসে, শ্রমিকদের সাথে মিশলাম দেখলাম মূলত গার্মেন্টস পরিবেশটা কেমন। এ সময় আমাকে যে কি জঘন্য পরিমাণ পরিশ্রম করতে হয়েছে তা বলে বোঝানোর মত না। আমারও টাইফয়েড হয়ে গিয়েছিল এখনো আমি স্বাভাবিক হতে পারিনি, গার্মেন্টস ফ্যাক্টরিতে একজন মানুষের সাথে এতটাই খারাপ ব্যবহার করা হয় তার ব্যক্তিগত জীবন থাকে না।

 last year 

কথাগুলো একদম সঠিক বলেছেন ভাই। এখানে প্রতিটি মানুষকে জঘন্য খারাপ ব্যবহার করতে হয় প্রতিটি মানুষের সঙ্গে। তাছাড়াও অক্লান্ত পরিশ্রম করতে হয় তবে মাস শেষে সামান্য কিছু পারিশ্রমিক দেওয়া হয়।

সত্যিই কথাগুলো একদম বাস্তব। পাপিষ্ঠ মানুষ ছাড়া গার্মেন্টসে আসে না এটা সত্যি কথা বলেছেন ভাই।

 last year 

আসলে গার্মেন্টসে চাকরির বিষয়ে আমার কোন অভিজ্ঞতা নেই, তবে যতটুকু মানুষের মুখে শুনেছি সেখানে ব্যাক্তি স্বাধীনতা বলতে কিছুই থাকে না।
আপনার জীবনের গল্পটা পড়ে খুব কষ্ট পেলাম।

আপনার প্রতি আমার কিছু পরামর্শ রয়েছে।
১/ খারাপের মধ্যেও কিছুটা ভালো রয়েছে। মানে একটু ভালো চাকরির জন্য চেষ্টা করুন। যেভাবেই হোক কর্মস্থল পরিবর্তন করুন, না হলে এখানে আপনার ক্ষতি হবার সম্ভাবনা রয়েছে।
২/ কখনো একটি উপার্জনের উপর ভরসা করবেন না। মানে যেভাবেই হোক আপনি ব্লগিং ক্যারিয়ারে নিয়মিত হোন, আমি জানি আপনি একজন ভালো ব্লগার।

৩/ আপনি সেই সমস্ত মানুষের থেকে দূরে থাকুন যারা আপনাকে অবহেলা করে এবং বিপদে পাশে দাঁড়ায় না। একমাত্র ইতিবাচক মানুষের সাথে চলাফেরা করুন, যে আপনাকে সাহস যোগাবে। একজন হলেও যথেষ্ট।

৪/আপনার কষ্টগুলো একমাত্র সৃষ্টিকর্তার সাথে ভাগ করে নিন এবং তার সাহায্য প্রার্থনা করুন।

৫/মনে রাখবেন সমস্ত বিপদ থেকে বের হবার জন্য নিজেকেই পরিকল্পনা করতে হবে এবং সৃষ্টিকর্তার প্রতি বিশ্বাস রেখে এগিয়ে যেতে হবে। মনে রাখবেন আপনি একা নন তিনি আপনার সাথে রয়েছেন।

দোয়া অবিরাম 🤲

 last year 

একদম ঠিক কথা বলেছেন ভাই। শুধুমাত্র জীবিকা অর্জন করার জন্য নিজের স্বাধীনতা বিক্রি করতে হয় টাকার কাছে।

তবে আপনার চমৎকার গাইডলাইন গুলো অবশ্যই মেনে চলার চেষ্টা করব। আমি অলরেডি এখান থেকে বের হওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছি। আশা করছি সৃষ্টিকর্তা আমার এই আশা সফল করবেন এবং পরবর্তী ধাপগুলো সুন্দর করবেন।

সে ক্ষেত্রে আপনাদের দোয়া অবশ্যই সৃষ্টিকর্তা কবুল করুক এই প্রত্যাশা করি। অন্তরে অন্তস্থল থেকে অবিরাম ভালোবাসা আর ভালোবাসা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57856.68
ETH 2352.26
USDT 1.00
SBD 2.43