শ্রমিকরা কেন এত অবহেলিত??

in আমার বাংলা ব্লগlast year

20230814_172922.jpg
original image

আসসালামু আলাইকুম। আশা করছি সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আল্লাহ আমাকে বেশ ভালো রেখেছেন এবং আমি আপনাদের মাঝে আবারও একটি চমৎকার ব্লগ লিখতে পেরে আনন্দিত।

প্রতিনিয়ত মানুষ বিভিন্ন কাজের সন্ধানে এদেশ থেকে ও দেশ ঘুরে বেড়াই। মানুষ শুধুমাত্র শ্রম দেয় একমাত্র তার জীবিকা নির্বাহ করার জন্য এবং তার পরিবারের সচলতা ফিরিয়ে আনার জন্য।

তবে মাঝে মাঝে আমাদের দেশের মালিক পক্ষ থেকে এমন আচরণ করা হয় যে সকল আচরণগুলো সত্যি মেনে নেওয়ার মতো না।

আমি ইতিপূর্বে আপনাদেরকে অবগত করেছিলাম আমি বেশ কিছুদিন যাবত অফিসে অসুস্থতার কারণে যেতে না পারার কারণে আমাকে অফিস থেকে বের করে দেওয়া হয়েছিল। তবে মোট দশ দিন পরে যখন আমি অফিসে স্যালারি নিতে গিয়েছিলাম তখন ঘটে আরেকটি অন্যরকম ঘটনা।

pexels-photo-3760930.jpeg

Src

এতদিন পর অফিসে যাওয়ার কারণে আমাকে তো চাকরি থেকে বাদ দেওয়া হয়েছিল তার পরেও এখানে তারা ক্ষান্ত হয়নি।

আমি সহ অফিসের পুরো কর্মীদেরকে বেতন আটকে রাখা হয়েছিল এবং মাসের প্রায় ১৫ তারিখে বেতন দেওয়ার কথা বলা হয়েছিল। এ বিষয়টা শ্রমিকরা আন্দোলন শুরু করলে মাসে ১০ তারিখে কিছু টাকা এনে শ্রমিকদেরকে দেওয়ার চেষ্টা করলে শ্রমিকরা অবশেষে তা প্রত্যাহার করেছিল এবং সর্বশেষ কোম্পানি থেকে ১৪ তারিখ স্যালারি দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল।

তবে ১৪ তারিখ সেলারি দেওয়ার ঘোষণা হলেও ১৪ তারিখ যখন চলে আসে তখন অফিসে বড় বড় কর্মকর্তাদের বিভিন্ন রকমের টালবাহানা চলছিল। অফিস ছুটির পূর্ব মুহূর্ত মাত্র কয়েক কোটি টাকা এনে শ্রমিকদেরকে অর্ধেক বেতন দেওয়া হয়েছিল এবং কোয়ালিটি ডিপার্টমেন্টকে কোন প্রকার টাকা না দিয়েই তাদেরকে শুধুমাত্র সান্তনা দেওয়া হয়েছিল। এদিকে কোয়ালিটি দলকে পূর্বের তিন মাসের বেতন এখন পর্যন্ত পরিশোধ করা হয়নি এবং অফিসের অন্যান্য কর্মচারীদেরকে এখনো তাদের বেতন প্রদান করা হয়নি।

তাছাড়াও যারা চাকরি হতে অব্যাহতি নিয়েছে তাদেরকে অফিস কক্ষে কোনোভাবেই প্রবেশ করতে দেওয়া হয়নি। বিশেষ করে তারা ফ্যাক্টরির ভালো মানের অপারেটর ছিল এবং তার প্রতিনিয়ত তাদের কাজের গুণগত মান ঠিক রেখে অফিসে সততার সহিত কাজ করে আসছিল।

তবে তারপরেও যখন তারা চাকরি ছেড়ে দিয়েছিল এবং ভালো কোম্পানিতে জব নিয়েছিল তাদেরকে স্যালারি দেওয়ার সময় অনেক ভোগান্তিতে ভুগতে হয়েছিল।

pexels-photo-5526370.jpeg

Src

তবে আলহামদুলিল্লাহ অবশেষে অনেক কষ্টের পরে আমি আজকে পুরোপুরি চাকরি থেকে অব্যাহতি নিতে সক্ষম হয়েছি আমার স্যালারি মাধ্যমে।

প্রায় অফিস ছুটির এক ঘন্টা পর্যন্ত অনেক আন্দোলন করার পরে অফিস কক্ষ থেকে আমাদেরকে জানানো হয়েছিল আমাদেরকে বেতন আজকে পরিশোধ করা হবে। সুতরাং অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের কথা শুনে আমরা আমাদের কাজের জায়গায় ফিরে এসেছিলাম এবং অবশেষে প্রায় দুই ঘন্টা অপেক্ষা করার পরে বেতন পেয়েছিলাম এবং আজকে আমি পরিপূর্ণরূপে অফিস ত্যাগ করলাম।

তবে একটি বিষয় জেনে রাখা ভালো যে

প্রত্যেকটি মানুষ শুধুমাত্র তাদের জীবিকা নির্বাহ করার জন্য শ্রম দেয়। পোশাকশিল্প কারখানাগুলোতে মাথার ঘাম পায়ে ফেলে প্রত্যেকটি কর্মীকে পরিশ্রম করতে হয়।

তবে বর্তমানে বাংলাদেশের পোশাক শিল্প কারখানার প্রতিটি শ্রমিক আজ অবহেলিত। তাদেরকে বেতন দেওয়ার ব্যাপারে অনেক অবহেলা করে কোম্পানি প্রতিটি ঊর্ধ্বতন কর্মকর্তা। এমনকি যারা সম্পূর্ণরূপে চাকুরী ত্যাগ করে তাদেরকে কোনভাবেই আর অফিসের ভিতরে প্রবেশ করতে দেওয়া হয় না এবং তাদের যথাযথ টাকাগুলো পরিশোধ করা হয় না। এটা সত্যি অনেক দুঃখের একটি বিষয়
তবে আমি মনে করি শ্রমিকদের বেতন ঠিক সময় মত পরিশোধ করা উচিত। অন্যথায় এর জন্য পরকালে কঠোর শাস্তি ভোগ করতে হবে।।

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  
 last year 

এ বিষয়গুলো খুব কাছ থেকে দেখেছি এবং উপলব্ধি করেছি, আমি নিজেও দেড় মাসের বেতন রেখে চলে এসেছে। আমার খুব একটা সমস্যা না হলেও অনেক মানুষেরই সমস্যা হয় এ বিষয়গুলো। আমাকে হয়তো পরিবারের টাকা দিতে হয় না যে মানুষগুলো বাসা ভাড়া করে থাকছে পরিবার খরচ বহন করছে তাদের কষ্টটা আরো অনেক বেশি। কিছু নামধারী মানুষের জন্য বাংলাদেশ গার্মেন্টস ইন্ডাস্ট্রিতে সংখ্যায় এগিয়ে গেলেও আর্থিক দিক থেকে অনেকটাই পিছিয়ে রেখেছে।

 last year 

কে বুঝে কার কষ্ট? সকলের শুধু পকেট ভর্তি করার ধান্দা। শুধুমাত্র নিজের স্বার্থ হাসিল করতে পারলেই যেন সার্থকতা।

তবে এ বিষয়ে সঙ্গে আমি পুরোপুরি জড়িত এবং আমি এই বিষয় সম্পর্কে উপলব্ধি করতে সক্ষম।

গুরুত্বপূর্ণ মন্তব্য দেওয়ার জন্য ধন্যবাদ।

 last year 

বাংলাদেশ এখন অনেকটাই পরিচিত বাইরের দেশে, এই পোশাকশিল্পের জন্য।আর এই সুনামের মূলেই রয়েছে গার্মেন্টস কর্মীরা।প্রায় প্রায় শোনা যায়,তাদের প্রাপ্য পারিশ্রমিক মালিকেরা দেননা।যেটা আসলেই খুব কষ্টের ব্যপার।আপনি অসুস্থ হওয়ায় কাজ থেকে বের করলো তাও আবার স্যালারি না দিয়ে সাথে অনেকের বেতন আটকে দিয়েছিল।অবশেষে আপনি আপনার প্রাপ্য স্যালারি পেলেন এবং কাজ থেকে পুরোপুরি বিদায় নিলেন,জেনে অনেক ভালো লাগলো।নিশ্চয় আল্লাহ আপনার জন্য এর থেকেও ভালো কাজের দুয়ার খুলে দিবেন।ধন্যবাদ ভাইয়া সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।আপনার জন্য শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 58551.09
ETH 2617.32
USDT 1.00
SBD 2.44