অন্যায়কারীর বিরুদ্ধে অবস্থান করুন

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

handcuffs-921290_1280.jpg
Source

আসসালামু আলাইকুম। শুভ সকাল। আমার বাংলা ব্লগ ও স্টিমিয়ান বন্ধুদের শুভেচ্ছা। আশা করছি আল্লাহর অশেষ রহমতে সকলে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালো আছি।

আমরা যেন সব সময় সুস্থ সুন্দর এবং ভালো থাকি সেই প্রত্যাশা নিয়ে আপনাদের মাঝে আজকে ব্লগ লেখার জন্য উপস্থিত হলাম। তবে আমি আজকে একটি বাস্তবধর্মী ব্লগ আপনাদেরকে উপহার দেব আপনারা যদি ব্লগটি সম্পন্ন করতে পারেন তাহলে বেশ উপকৃত হবেন বলে আমি মনে করি।

আমার আজকের বিষয় সব সময় অন্যায় কারীর বিরুদ্ধে অবস্থান করুন। তাহলে চলুন শুরু করা যাক।

scam-4126798_1280.jpg

Source

আমরা মানুষ এবং মানুষ সামাজিক জীব। সমাজে আমরা প্রতিনিয়ত একে অপরের সঙ্গে সম্পর্ক বজায় রেখে জীবন যাপন করি এবং চলাচল করি। ভালো-মন্দ সব ধরনের মানুষের সঙ্গে আমাদের চলাফেরা করতে হয় এবং প্রতিনিয়ত সকল প্রকার মানুষের সঙ্গে চলাচল করে আমাদের জীবন চালাতে হয়।

তবে মাঝে মাঝে আমাদের সমাজে এমন মুখোশধারী মানুষ রয়েছে যারা সত্যিই অনেক ভয়াবহ। কিন্তু তাদের ভেতরের চেহারা আমরা দেখতে পারিনা এবং শুধুমাত্র বাহিরের চেহারা দেখে আমরা কিছু মুখোশধারী মানুষের সঙ্গে বন্ধুত্ব করে থাকি। যার ফলে তারা এমন কিছু কুকর্ম করে থাকে এবং সে সকল কুকর্মের জন্য যদি আমরা মানুষের কাছে তার জন্য সুপারিশ করে থাকি তাহলে সেখানে আমাদেরও অপরাধী হতে হয় এবং তার জন্য আমাদেরকেও মানুষের কাছে লাঞ্ছিত এবং অপমানিত হতে হয়।

police-3284258_1280.jpg

Source
আমরা সমাজে বসবাস করি এবং আমরা অনেকেই অনেক সময় অপরাধ করে থাকি। তবে মাঝে মাঝে কিছু কিছু অপরাধ আছে যেগুলো সমাজের মানুষ খুব সহজেই ক্ষমা করে দিতে পারে এবং আগের মতই সেই অপরাধের সঙ্গে সমাজবদ্ধ হয়ে চলাচল করতে সক্ষম হয়। তবে আমাদের সমাজে তাছাড়াও আরো বেশ কিছু অপরাধি রয়েছে যারা অপরাধ করতে করতে তাদের অপরাধের সীমানা আকাশচুম্বী হয়ে যায় এবং সমাজ এবং পরিবার তা কখনোই মেনে নিতে চায় না। তবে আপনাদেরকে একটি বিষয় বলে রাখি এখানে, অবশ্যই আমাদের বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সঠিক বন্ধু অথবা সঠিক ব্যাক্তি নির্বাচন করতে হবে।

একজন অপরাধী বন্ধু থাকার চেয়ে না থাকাই ভালো। কারণ আপনি যার সঙ্গে বন্ধুত্ব করছেন অবশ্যই সেই ব্যক্তি সৎ হওয়া উচিত। অন্যথায় আপনার অত্যাচারী বন্ধু যদি অন্যায় করে থাকে এবং আপনি যদি তার পক্ষে কথা বলেন তাহলে আপনিও সমান অপরাধী হবেন এবং সমাজে আপনিও লাঞ্চিত এবং অনেক অনেক অপমানিত হবেন।

তাছাড়াও একজন অন্যায় কারীর সঙ্গে যদি আপনি চলাচল করেন তাহলে যেকোনো মামলায় আপনিও ফেঁসে যেতে পারেন এবং আপনাকেও দেশের আইন কঠোর শাস্তি দিতে পারে। সুতরাং আমি মনে করি আপনি একজন সৎ ব্যক্তি এবং অবশ্যই আপনার কোন অন্যায়কারী বন্ধু না থাকা উত্তম।

যদি কখনো আপনার বন্ধু অন্যায় কাজে হয় অবশ্যই আপনার উচিত তাকে সৎ পথে ফিরিয়ে আনা এবং সে যদি সৎপথে ফিরে না আসে তাহলে অবশ্যই উচিত তার থেকে দূরে সরে আসা।

weapon-3836563_1280.jpg

Source


আমার বাস্তব জীবনের ঘটনা বলতে চাই। আমার বড় ভাই জয়নাল। সে প্রায় তিন বছর যাবত ঢাকা শহরে চাকরি করে আসছিল এবং সে তার পরিবার নিয়ে চাকরি করে। হঠাৎ করে সে দেশের বাড়িতে চলে গিয়েছিল এবং সে যে অঞ্চলে বসবাস করছিল সেখানকার বিভিন্ন দোকান কসমেটিক্স হোটেল বাড়ি ভাড়া এবং অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের সকল দোকানে অনেক অনেক টাকা বাকি ফেলে গিয়েছিল।

সে দেশে চলে যাওয়ার পর যখন পুনরায় ঢাকায় ফিরে এসেছিল এবং তার কাছ থেকে যারা টাকা পেত সে সকল মানুষগুলো অনেক চালাকি করে তাকে ধরে ফেলেছিল এবং তাকে ধরে নিয়ে গিয়েছিল তাদের দোকানে। দোকানে নিয়ে জিম্মি করেছিল এবং বলেছিল এখান থেকে বের হতে হলে অবশ্যই তাকে পূর্বের সমস্ত ঋণ পরিশোধ করতে হবে।

তবে জয়নাল সমস্ত টাকা পরিশোধ করতে চাইলেও দোকানদার তার সঙ্গে খারাপ ব্যবহার করেছিল এবং আমি সেই খারাপ ব্যবহারের যখন একটু বিপক্ষে গেলাম তখন আমাকেও অনেক অনেক অপমানিত হতে হয়েছিল।

বেশ কিছুক্ষণ পরে যখন আমি তার সঙ্গে আবারো রাস্তায় চলতে শুরু করলাম তখন দেখলাম আশেপাশে আরো অনেকেই সেই দোকানদারের মত টাকা পাবে এবং তাকে অনেক অনেক অপমান করছিল। তাছাড়াও যে দোকানদার তাকে জিম্মি করেছিল আমি তার সম্পর্কে পরে বিস্তারিত জানতে পেরে অনেক অনেক লজ্জিত হয়েছিলাম। কারণ আমার ভাই জয়নাল প্রায় ছয় মাস থেকে তার দোকানে সম্পন্ন লেনদেন বন্ধ করে দিয়েছিল এবং কোন প্রকার টাকা দেয়নি এবং অবশেষে পালিয়ে পালিয়ে দিন পার করেছিল। যখন দোকানদার তাকে কাছে পেয়েছিল তখন ধরে টাকা আদায় করে নিয়েছিল।

এখানে মূলত আমি যদি কোন ভাবে জানতে পারতাম যে ঘটনাটা এবং অপরাধী আমার ভাই নিজেই সুতরাং আমি কখনোই তার পক্ষ নিয়ে কথা বলতাম না।। জয়নাল এর পক্ষ নিয়ে কথা বলার জন্য আমিও অপরাধী হয়েছিলাম এবং মানুষের কাছে অনেক অনেক অপমানিত হতে হয়েছিল।।


আমার জীবনের বাস্তব ঘটনা থেকে আমি একটা বড় শিক্ষা পেয়েছি। আর তা হল কখনোই অন্যায়কারীর পক্ষে অবস্থান নেওয়া যাবে না। যদিও সে আপনার আত্মীয় কিংবা পরিবারের কেউ হয় তার পরেও আপনাকে অবশ্যই সঠিক বিচার করতে হবে এবং সঠিক বিচার করেই যে কোন পক্ষে কথা বলতে হবে। তা না হলে অবশ্যই আপনাকেও আমার মত অনেক অনেক অপমানিত হতে হবে এবং সমাজের কাছে আপনিও একজন খারাপ ব্যক্তি হিসেবে নিজেকে প্রমাণ করবেন।

ব্যাকটেরিয়া যেমন খালি চোখে দেখা যায় না ঠিক তেমনি আমাদের সমাজে অনেক অনেক মানুষ রয়েছে যারা মুখোশধারী এবং লুকিয়ে লুকিয়ে অন্যায় করে। সেই অন্যায়কারী গুলোকে আমরা কখনো শনাক্ত করতে পারি না তবে যখন বাস্তব জীবনে সঙ্গে আমরা চলাচল করি শুধুমাত্র তখনই আমরা তাদের বাস্তব রূপ দেখতে পারি।

সুতরাং যে কোন ব্যক্তির পক্ষে কথা বলার পূর্বে অবশ্যই সেই ব্যক্তি সম্পর্কে এবং ঘটনা সম্পর্কে পুরো বিষয়টি বিস্তারিত জেনে নেওয়া ভালো। অন্যথায় অন্যায়কারী যে অপরাধ করেছে সেই একই অপরাধে আপনিও অপরাধী হবেন এবং সমাজে লাঞ্চিত হবেন।

আশা করছি আমার জীবন থেকে নেওয়া এই বাস্তব ঘটনা আপনাদেরকে বেশ কিছু শিক্ষা দিবে এবং আপনারাও আমার মত সতর্ক হয়ে যাবেন। কে অন্যায়কারী এবং কে নির্দোষ সে বিষয়ে এ আগে ভালোভাবে জেনে নেওয়ার পর পক্ষে অথবা বিপক্ষে কথা বলুন এবং নিজে ভালো থাকুন অন্যকে ভালো থাকার সুযোগ করে দিন। অসংখ্য ধন্যবাদ আপনাদেরকে সময় দিয়ে ব্লগ ভিজিট করার জন্য এবং চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ দেওয়ার জন্য। এখনকার মত বিদায় বলছি আল্লাহ হাফেজ।

abb.gif

Amarbanglablog Discord server link


kind regards

@steem-for-future

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 10 months ago 
 10 months ago 

আমার জীবনের বাস্তব ঘটনা থেকে আমি একটা বড় শিক্ষা পেয়েছি। আর তা হল কখনোই অন্যায়কারীর বিরুদ্ধে অবস্থান নেওয়া যাবে না।

এখানে ছোট্ট একটু সংশোধন হবে কখনোই অন্যায়কারীর পক্ষে অবস্থান নেয়া যাবেনা।

যাইহোক আপনার কথাগুলোর সাথে একমত, যে অন্যায় করবে তাকে কখনো সাপোর্ট করা যাবেনা। যদি সাপোর্ট করি তাহলে আমরাও অন্যায়কারী এবং বিপদগ্রস্ত হয়ে পরবো। আপনার ভাইয়ের ব্যাপারটা শুনে বেশ অবাক হলাম। যাইহোক আপনিও বুঝতে পেরেছেন সে অন্যায় করেছিল, এটা আপনার জন্য বড় শিক্ষা।

Posted using SteemPro Mobile

 10 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। সংশোধন করেছি। প্রতিনিয়ত আপনারা পাশে আছেন বলেই এগিয়ে যেতে পারি।

তবে এটি আমার জীবনের বড় শিক্ষা। না বুঝেই আমি অন্যায় কারীর পক্ষে কথা বলেছি এবং আমিও অপমানিত হয়েছি। যাই হোক আপনার চমৎকার মন্তব্যের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি।

 10 months ago 

সময় সাপেক্ষে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করেছেন ভাইয়া।
বর্তমান সময়ে যারা অন্যায়কারী তারা প্রভাবশালী।
অনেকভাবে আমরা তাদের ফাঁদে বন্দি চাইলেও অনেক সময় অনেক কিছু বলতে বা করতে পারি না।
তবে আমাদের ভিতর থাকা মনুষত্ববোধকে জাগিয়ে তুলতে হবে সর্ব অবস্থায় কম হোক বেশি হোক অন্যায়ের প্রতিবাদ এর আওয়াজ তুলতে হবে।
অন্যায় কে আমরা যত প্রশ্রয় দিচ্ছি দিনে দিনে আমাদের সমাজ দেশ ততটাই অধঃপতনের দিকে চলে যাচ্ছে। অন্যায়কারীরা ততটাই প্রভাবশালী হয়ে উঠছে আমাদের উপরে।

Posted using SteemPro Mobile

TEAM 1
Congratulations! This post has been upvoted through steemcurator04. We support quality posts, good comments anywhere and any tags.
Curated by : @patjewell
 10 months ago 

ধন্যবাদ @patjewell ম্যাডাম ও দল ১ সহ @steemcurator04
শুভেচ্ছা 💕🎉

 10 months ago 

দারুন একটি সচেতন মূলক পোস্ট আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইজান। খুবই ভালো লেগেছে আপনার এই মানুষের প্রতি আহবান করা একটি পোস্ট দেখতে পেরে। কারণ আমাদের সকলের সজাগ হওয়া প্রয়োজন রয়েছে। অন্যায়ের বিরুদ্ধে আমাদের সোচ্চার হয় একান্ত প্রয়োজন।

 10 months ago 

জি ভাই আমরা মানুষ ও মানুষ ও সামাজিক জীব এবং ভালো-মন্দ সব ধরনের মানুষের সাথে আমাদের চলাফেরা করতে হয়। নিজেকে মানিয়ে নিতে হয় ও জীবন চালিয়ে যেতে হয়। আমার একটা খুবই শখ যদি মানুষের আয়নায় মানুষের চরিত্র ও মুখোশে দেখা যেত তাহলে কতই না ভালো হতো। এমন ও অনেক মানুষ আছে সমাজে অনেক ভাল মনের মুখোশধারী পড়ে থাকে কিন্তু ভিতরে অনেক কুকর্ম তাদের ভিতরে থাকে। আপনার একটা কথা ভালো লাগলো যে আমাদের বন্ধু নির্বাচনের ক্ষেত্রে সঠিক বন্ধু এবং সঠিক ব্যক্তি নির্বাচন করতে হবে। মানুষের জীবনে বন্ধু কিন্তু অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। একটা খারাপ মানুষ কিন্তু ভালো মানুষ হতে পারে বন্ধুর কারণে এবং একটা ভালো মানুষও খারাপ মানুষ হতে পারে একটা বন্ধুর কারণে। তাই আমাদের বন্ধু নির্বাচনে সতর্ক থাকতে হবে। জি ভাইয়া একজন অপরাধী বন্ধু থাকার চেয়ে না থাকাই ভালো যেমন আপনি অনেক সুন্দর করে উদাহরণ দিয়েছেন। আপনার পোস্টগুলি নিয়মিত আমি দেখি। পড়তে ভীষণ ভালো লাগে ভাইয়া। সব সময় ভালো কিছু জানতে পারি আপনার পোস্টের মাধ্যমে। আমাদের প্রতিটা মানুষেরই উচিত যদি কাছের বন্ধু বা আত্মীয়-স্বজন অন্যায় কাজ করে অবশ্যই তাদের আমাদের উচিত হবে সৎপথে ফিরে আনা এবং সৎপথে আদেশ করা। জ্বী ভাইয়া আমাদের প্রতিটা মানুষের সাথে উচিত এবং ঘটনা সঠিকভাবে জেনে সেইখানে কিছু বলা এবং তাদের পক্ষ নেওয়া নাহলে নিজেকেই অপরাধি এবং অপমানিত হতে হয়।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 54787.37
ETH 2302.94
USDT 1.00
SBD 2.35