আমার বাংলা ব্লগ :: কলা এবং আমাদের শারীরিক স্বাস্থ্য।।। @steem-for-future

in আমার বাংলা ব্লগ3 years ago
সবাইকে স্বাগতম #amarbanglablog এ আমার পক্ষ থেকে আমি @steem-for-future ,,, 🌮 ১০% বেনিফিশিয়াল প্রিয় লাজুক শিয়াল 🦊 @shy-fox

20210829_181306.jpg

আসসালামু আলাইকুম।

আশা করছি সবাই সুস্থ আছেন। তবে সবাই সুস্থ থাকলে ওয়াজ আমি একটু অসুস্থ। শরীরে হালকা জ্বর এবং হালকা সর্দি এবং শুকনো কাশি আছে। সুতরাং সবার কাছে আমি দোয়া প্রার্থী। সবাই সৃষ্টিকর্তার কাছে আমার জন্য অবশ্যই দোয়া করবেন আমি যেন খুব তাড়াতাড়ি আরোগ্য লাভ করি এবং পুনরায় প্রিয় কমিউনিটি আমার বাংলা ব্লগ এ অ্যাক্টিভ কাজ করতে পারি।।

বন্ধুরা,

আজ আমি আপনাদের সামনে কথা বলতে এসেছি আমাদের দেশের সবথেকে জনপ্রিয় এবং পুষ্টিকর ফল কলা সম্পর্কে কিছু বলার জন্য। কলা আমাদের দেশের একটি সাধারণ ফল হিসেবে পরিচিত। কলা আমাদের শরীরের বিভিন্ন ধরনের ভিটামিনের ঘাটতি চাহিদা পূরণ করে থাকে এবং আমাদের শরীরকে সঠিক শক্তিশালী এবং মজবুত করতে সাহায্য করে। আপনার শরীরের যে কোনো ঘাটতি অথবা মিনারেল প্রোটিন ক্যালসিয়াম এর অভাব দূর করতে কলা অতুলনীয় ভূমিকা পালন করে থাকে। কলা আমাদের দেশের গ্রামাঞ্চলে প্রচুর পরিমাণে দেখা যায়। বাড়ির আঙিনা থেকে শুরু করে প্রায় সব জায়গাতেই কলা প্রচুর পরিমাণে চাষ করা হয়।

বিশেষ করে আমরা যখন নতুন বাড়ি করার জন্য কিংবা বড় কোথাও পুকুর খনন করে সেই পুকুরের পাড়ে নিচ থেকে যখন নতুন মাটি বের হয় এ সকল গাছে কলা খুব ভালো জন্মে। সুন্দর এই আকৃতির ফলটি প্রচুর পরিমাণে ভিটামিন এবং আমাদের শরীরের প্রায় 70% ভিটামিনের ঘাটতি এবং অভাব পূরণ করে থাকে। সুতরাং কলা আমাদের সকলের জন্যই স্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত।

IMG_20210829_170938.jpg
আমাদের দেশে কলা দুই ধরনের ব্যবহার হয়ে থাকে। তবে দুই ধরনের ব্যবহার বলতে আমি বোঝাতে চেয়েছি কলা ফল হিসেবে আমরা খেতে পারি এবং খুব ভালো মানের পুষ্টিকর সবজি হিসেবেও আমরা কলার ব্যবহার করতে পারি। তবে আমি আজকে সাধারণত পাকা কলার কিছু পুষ্টিগুণ এবং যতটুকু আমার জ্ঞানের মধ্যে আছে আমি ততটুকু এই কলা সম্পর্কে আপনাদের মাঝে কথাগুলো বলতে চাই।

যদিও আমি কোন ডাক্তার কিংবা পুষ্টিবিদ অথবা ফল সম্পর্কে জ্ঞান কোনো মানুষ নয় তবে যতটুকু পারি অবশ্যই আপনাদের সাথে আমার এই কলা সম্পর্কে কিছু প্রয়োজনীয় তথ্যগুলো দেওয়ার চেষ্টা করছি। আশা করছি সবাই সাথে থাকবেন এবং আমার ব্লগ দেখব ভোগ করবেন ।।।
IMG_20210829_170909.jpg

IMG_20210829_170857.jpg

কলার পুষ্টিগুণ।।।

  • কলা অঙ্গের মুখের ও আমাদের শরীরের যেকোনো স্থানে ক্যান্সার থেকে দেহকে রক্ষা করতে কোন প্রচুর পরিমাণে ভূমিকা পালন করে থাকে। কলায় প্রচুর পরিমাণে আঁশ রয়েছে তাই পাকা কলা কোষ্ঠকাঠিন্য দূর করে এবং আমাদের কলা সহজেই হজম হয় বলে রোগীর পথ্য হিসেবে কলা অতুলনীয় একটি জিনিস। কলা আমাদের পেটের ভিতর সহজে হজম হয় সুতরাং এটি আপনি নিশ্চিন্তে খেতে পারেন।

  • কলা খেলে আপনার উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে এবং যদি আমাদের উচ্চ উচ্চ রক্তচাপ বেশি হয় তাহলে কলা সেটিকে কমাতে সাহায্য করে। কলাই যে পটাশিয়াম রয়েছে তা আমাদের শরীরকে সুন্দর রাখতে সাহায্য করে এবং চর্বির পরিমাণ কম থাকায় কলা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই সুন্দর এবং একটি ভিটামিন যুক্ত ফল।

  • কলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকার কারণে এটি স্ট্রোক ও হার্ট অ্যাটাকের সম্ভাবনা কমায় জানাযায় প্রতিদিনকার খাদ্য বসে কলা রাখলে আমাদের স্ট্রোকের ঝুঁকি কমে যায় সুতরাং প্রতিদিন নাস্তার সাথে আমাদের অবশ্যই কলা খাওয়া দরকার।

  • আপনার যদি বদ হজম হয় কিংবা হজমে সমস্যা থাকে তাহলে আপনি নিয়মিত কলা খেতে থাকেন এবং আপনার কোষ্ঠকাঠিন্য দূর করতে কলা অতুলনীয় ভূমিকা পালন করবে।

  • মানব দেহের পুষ্টি সাধন এবং মানব দেহকে সুস্থ সবল রাখার জন্য কলাতে যেসকল পুষ্টিগুণ রয়েছে তার মধ্যে প্রতি 100 গ্রাম কলায় 7.0 গ্রাম প্রোটিন রয়েছে।

  • তাছাড়াও কলাতে বিভিন্ন পুষ্টি উপাদান যেমন শর্করা চর্বি ভিটামিন বিওয়ান ভিটামিন বি টু ভিটামিন ক্যালসিয়াম ইত্যাদি বিভিন্ন ধরনের পুষ্টি উপাদান বিদ্যমান থাকে। সুতরাং আমার মনে হয় যেসকল কলাগুলো রয়েছে সবথেকে সহজলভ্য এবং পুষ্টিকর ফল অলা অতি জনপ্রিয় এবং একটি সুস্বাদু ফল।

কলা একটি সহজলভ্য এবং সব জায়গাতেই পাওয়া যায় বলে এটি সব ধরনের মানুষই কিনে খেতে পারেন।।

IMG_20210829_170854.jpgIMG_20210829_170936.jpgIMG_20210829_170857.jpg

কলা বিশ্বব্যাপী একটি জনপ্রিয় ফল এবং মিষ্টি এই ফলটি খেতে খুব সুন্দর আমাদের শরীরের পক্ষে। কলা আমাদের শরীরে শক্তি যোগায় এবং বিভিন্ন শারীরিক সমস্যা দূর করতে সাহায্য করে। কলাতে প্রচুর পরিমাণে ভিটামিন এর নমুনা থাকাই আপনার বিভিন্ন ধরনের ভিটামিন এর সমস্যাগুলো দূর করতে কমলা যথেষ্ট পরিমাণে ভূমিকা পালন করতে পারে।

সুতরাং সহজলভ্য ফল এবং আমাদের দেশে প্রচুর পরিমাণে চাষ করা যায় এই কলার সুতরাং আপনি এই কলা খেতে পারেন নিশ্চিন্তে তবে অবশ্যই সেটি হতে হবে ফরমালিনমুক্ত কলা।।

IMG_20210829_170854.jpg
কলা শুধু একটি সুন্দর ফল নয় এটি আমাদের একটি অর্থকারী ফসল হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আপনি যদি আপনার বাড়ির আঙিনায় কিংবা জমি লিজ অথবা জমি কিনে সেখানে কলার চাষ করেন এবং যদি ভাল মানের কলার চাষ করতে পারেন তাহলে আপনি বছর শেষে সেখান থেকে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন। সুতরাং কলা শুধু আমাদের ফল হিসেবেই পরিচিত নয় এটি একটি অর্থকারী ফসল হিসেবে পরিচিতি পেয়েছে আমাদের সমাজে দেশে এবং পুরো পৃথিবীর ভেতরে।।
IMG_20210829_170850.jpg

চিত্রগ্রাফি সম্পর্কে তথ্য

আমার অফিস পাঁচটায় ছুটি হবার পর আমি যখন বাড়িতে আসার উদ্দেশ্যে একপা দুপা করে হাঁটছিলাম তখন রাস্তার উপর দেখতে পেলাম একটি কলা বিক্রেতা এক ভ্যান কলা নিয়ে বিক্রি করছে এবং সাথে সাথে আমি সেখান থেকে একটি ছবি সংগ্রহ করি এবং আমার প্রিয় অ্যাকাউন্ট লিমিট প্রিয় কমিউনিটি আমার বাংলা ব্লগে সেটি শেয়ার করি,,
ফটোগ্রাফি করেছেন@steem-for-future
ব্যবহৃত মোবাইলস্যামসাং গ্যালাক্সি এ টেন এস
ক্যাটাগরিফল এবং আমাদের স্বাস্থ্য
লোকেশনগাজিপুর বাংলাদেশ

সমস্ত ফটোগ্রাফি গুলো এক জায়গায় থেকে সংগ্রহ করা হয়েছে সুতরাং w3w কোড:https://w3w.co/backers.ship.brownish*

আমি কে??

IMG_20210829_170936.jpgIMG_20210829_170938.jpg
IMG_20210829_170936.jpgIMG_20210829_170931.jpg

রেগার্ডস

@shy-fox @rme @amarbanglablog @photoman @blacks

🙋আমি মোঃ আকাশ আলী। পেশায় একজন গার্মেন্টস কর্মচারী এবং পাশাপাশি আমার বাংলা ব্লগ এ কাজ করি। আমি বিশ্বাস করি ভাগ্যে যতটুকু সৃষ্টিকর্তা আমার জন্য নির্ধারণ করে রেখেছেন ঠিক ততটুকুই আমি পাব। তবে মাঝে মাঝে কঠোর পরিশ্রম করার চেষ্টা করি এবং অসহায় এবং গরিব মানুষদের কে সাহায্য করতে পারলে নিজেকে খুব খুশি মনে হয় এবং ভালো মনের মানুষ মনে হয়। পিতামাতাকে খুব ভালোবাসি

@steem-for-future

Sort:  

কলার উপকারিতা সহ্ অনেক সুন্দর বর্ণনা উপস্থাপন করেছেন।কলা আমার খুব প্রিয় একটি ফল।আপনি যেই কলা গুলোর ছবি তুলেছেন এই কলা আমি খুব পছন্দ করি।অনেক ধন্যবাদ গুরুত্বপূর্ণ তথ্য সহ্ পোস্টটি উপস্থাপন করার জন্য।

 3 years ago 

লেখাগুলো এবং পোস্ট তখনই সার্থকতা অর্জন করে তখন যখন কেউ আমার লেখাগুলো সুন্দরভাবে অনুধাবন করে এবং বোঝার চেষ্টা করে।

অসংখ্য ধন্যবাদ এবং অবিরাম ভালোবাসায় দোয়া করছি সুস্থ এবং নিরব থাকুন এই কামনা রইল

 3 years ago 

কলা আমিও অনেক পছন্দ করি। কিন্তুু এই কলার যে এতগুণ আছে আমি জানতাম না। আমাদের দেহের ৭০% ভিটামিনের ঘটতি পূরণ করে এই কলা এটা আমি এই পোস্ট থেকে শিখতে পারলাম। আজকের পোস্ট অনেক তথ্যবহুল হয়েছে!

ধন্যবাদ

 3 years ago 

আপনার এই পোস্ট থেকে একটা নতুন জিনিস জানতে পারলাম। যেটা আগে জানতাম না। যে পুকুর খননের সময় তার নিচের মাটিতে কলা গাছ ভালো হয়। এটা একটা গুরুত্বপূর্ণ তথ্য। কলা আসলেই অনেক পুষ্টিকর একটি ফল। আমাদের দেশে বিভিন্ন রকমের কলা পাওয়া যায়। কিন্তু আমাদের লোকাল কলা যেটা। যাকে আমরা সবরি কলা নামে চিনি। সেই কলাটা সবচেয়ে সুস্বাদু। কিন্তু আজকাল কলা খাওয়ার সমস্যা হচ্ছে। বাজারে যে সমস্ত কলা বিক্রি হয় তার শতকরা ৯৯ ভাগ কার্বাইড দিয়ে পাকানো হয়। আমি যতদূর জানি কলা তে ফরমালিন ব্যবহার করা হয় না। কিন্তু প্রচুর পরিমাণে কার্বাইড ব্যবহার করা হয়। যার ফলে এই কলা খেলে কতটুকু উপকার হবে বা কতটুকু ক্ষতি হবে সেটা বলা মুশকিল। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আমার খুবই প্রিয় এই কলাগুলি । দারুন উপস্থাপনার সাথে কলার ছবি গুলি চমৎকার ছিল। ধন্যবাদ।

 3 years ago 

শুভকামনা অবিরাম আপনার জন্য। সুন্দরতম মতামতের জন্য

 3 years ago 

আপনি খুবই সুন্দর ভাবে কলার উপকারিতা বর্ণনা করেছেন।আপনার লেখাগুলো ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শুভকামনা অবিরাম

 3 years ago 

দেখে তো মনে হচ্ছে বিচি কলা। একদম অর্গানিক। খেতেও ভালো, আবার স্বাস্থ্যের জন্যও

 3 years ago 

না। এগুলো হচ্ছে সব্রি কলা। খুব কাছ থেকে উঠানোর ফলে মনে হচ্ছে বিচি কলা। তবে শাস্থের জন্য খেতে ভালই কথায় আমি সহমত

 3 years ago 

সব্রি কলা কি হাইব্রিড প্রজাতি?

 3 years ago 

না এটি আমাদের বাংলাদেশের একটি জনপ্রিয় এবং এটি আমাদের দেশীয় কলা। খুব কাছ থেকে জুম করার কারণে এমনটি মনে হতে পারে আপনার কাছে

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56166.62
ETH 2397.45
USDT 1.00
SBD 2.37