6 মাস অপেক্ষার করার পর -"কলার মোচা ভাজি সুস্বাদু রেসিপি তৈরি করলাম"

in আমার বাংলা ব্লগ3 years ago

একটি কলা গাছের জীবন কাহিনী

CollageMaker_20211013_054954559.jpg

■একটি কলা গাছ রোপন করলে ওই গাছ থেকে দীর্ঘ দিন পর মোচা বেরোয়। মোচা থেকে কলা হয়। তবে কোথাও থেকে বড় কলা গাছ আনে রোপন করলে সেই গাছে 4-5 মাস পর মোচা হয়। কিন্তু মোচা বেশি বড় হয় না ফলে কলার পরিমান কম হয়। কলার কাধি ও ছোট হয়। কলা গাছ বেড়ে ওঠা থেকে শুরু করে কলা গাছের কলা আসা পর্যন্ত প্রায়ই 1 বছর সময় লাগে। তারপর পুরোপুরি 1 বছর অতিক্রম করার পর কলা গাছে কলা পেকে গেলে সবাই কলা গাছ কেটে পাকা কলা সংগ্রহ করে। গাছে পাকা কলা খাওয়ার ইচ্ছা থাকলে গাছেই কিছু কলা পেকে যাবে তারপর নামাতে হবে। কিন্তু বাজারে কলা গুলি অপরিপক্ক থাকাকালীন ও মেডিসিন দিয়ে দ্রুত পাকিয়ে বাজারে বিক্রি করে। যা 100% স্বাস্থ্যসম্মত না হলেও বাধ্য হয়ে খেতে হয়।

■আজ আমি কলার মোচা ভাজি রেসিপি করবো। আমার এই রেসিপি তৈরি করতে 6 মাস অপেক্ষা করতে হয়েছে। তার কারণ আমি বড় কলা গাছ অবস্থায় বাড়িতে নিয়ে এসে রোপন করেছি। কলার তেরি থেকে বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করলে 1 বছর অপেক্ষা করতে হতো। গাছ থেকে মোচা এসে কলার কাধি হয়েছে। যার জন্য প্রায়ই 6 মাস অপেক্ষার পর আজ আপনাদের মাঝে সেই কলার মোচা ভাজি রেসিপি শেয়ার করবো।

■খুব সহজ ভাষায় বলতে গেলে একটা কলা গাছের জীবন কাহিনী 1-1.5 বছরের মধ্যে শেষ হয়ে যায়। তবে কলা গাছ পুরোপুরি মরে না।এই কারণে যে কলা গাছ টি মারা যাচ্ছে ওই কলা গাছের গোড়া থেকে আবার কলার তেরি বেরোয়। যা থেকে আবার ছোট তেরি থেকে সেই চারা গাছ আস্তে আস্তে বেড়ে ওঠে বড় কলা গাছ হয় এবং কলার মোচা হয় এবং কলার কাধি ।কলা পেকে গেলে গাছ কেটে কাধি নামিয়ে নেয়। এই হলো আমার জানা মতে কলা গাছের জীবন সম্পর্কে নিজস্ব মতামত ব্যক্ত করলাম।

কলা গাছের চারাগাছ

IMG_20211013_063130.jpg

বড় কলা গাছ

IMG_20211013_063210.jpg

যখন কলার মোচা এসেছে কলা গাছে

IMG_20211013_063227.jpg

IMG_20211013_063245.jpg

IMG_20211013_063257.jpg

কলার মোচা পুরোপুরি কলা গাছ থেকে বেরোনোর পর

IMG_20211013_063313.jpg

IMG_20211013_063328.jpg

কলার মোচা থেকে কলার কাধি বেরোনোর পর

IMG_20211013_063421.jpg

IMG_20211013_063441.jpg

কলার কাঁচি দিয়ে কেটে মোচা সংগ্রহের মুহুর্ত

IMG_20211013_063504.jpg

কলার মোচা সংগ্রহ করার পর

IMG_20211013_063519.jpg

উপকরণ

কলার মোচা 400 গ্রাম
হলুদ 1/2 চামচ
লবন 1 চমচ
সরিষার তেল 50 গ্রাম
পেঁয়াজ 2 পিচ
রসুন 1 পিচ
কাঁচা লঙ্কা 6 পিচ
জিরে 4 গ্রাম
সামান্য পরিমাণ জল

IMG_20211013_063547.jpg

ধাপ 1

IMG_20211013_064518.jpg

প্রথমে কলার মোচা বটি কেটে শক্ত সির টা বের করে নেয়। তারপর মোচা কুচি কুচি করে বটি দিয়ে কেটে নেবো।এরপর পরিষ্কার জল দিয়ে কলার মোচা ভালোভাবে ধুয়ে নেবো।

ধাপ 2

IMG_20211013_064615.jpg

এবার আমি পেঁয়াজ রসুনের খোসা ফেলে কুঁচি কুচি করে সেগুলো কেটে নেবো। তারপর কাঁচা লঙ্কা ও কেটে নেবো।

ধাপ 3

IMG_20211013_065053.jpg

এবার ওভেনের উপর কড়াই রেখে সরিষার তেল দেব। কিছু সময় সরিষার তেল গরম হওয়ার পর পেঁয়াজ এবং জিরে ,রসুন দেবো।
.

IMG_20211013_065037.jpg

ধাপ 4

পেঁয়াজ এবং রসুন ভাজার পর আমি কলার মোচা গুলো দেবো। এবার কলার মোচা ভালোভাবে সেদ্ধ করার জন্য সামান্য পরিমাণ জল দেবো। এবার আমি 15-20 মিনিট ভেজে নেবো। এভাবেই আমি কলার মোচা ভেজেছিলাম।

IMG_20211013_064500.jpg

কলার মোচা ভাজি একটি ঘরোয়া রেসিপি। কলার মোচা ভাজি রেসিপি সবসময় আমাদের প্রিয় একটা রেসিপি। অনেক স্বাদের একটা রেসিপি। সবাই ই এই রেসিপিটি পছন্দ করে থাকেন।অবশ্যই বাড়িতে আমার রেসিপি তৈরি করবেন। ভীষণ স্বাদের একটা রেসিপি কলার মোচা ভাজি রেসিপি।কলার মোচায় প্রচুর পুষ্টিগুন রয়েছে। যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী। ঘরোয়া রেসিপির পাশাপাশি বিভিন্ন হোটেল রেস্টুরেন্টে কলার মোচা ভাজির রেসিপি থাকবেই থাকবে। এটি যেনো বাঙালির ঐতিহ্য বাহী রেসিপির মধ্যে অন্যতম বললে ভুল হবে না বলে আমি আশাবাদী।

সকলকে শারদীয়ার শুভেচ্ছা

@simaroy এর আসল পরিচয়

@simaroy এর স্টিমিট কমিউনিটিতে স্টিমিট নাম প্রথমে আমার মায়ের নাম অনুসারে আমি আমার ইউজার নাম দেয়। সেই জন্য আমার স্টিমিট একোউন্ট নাম @simaroy

ছবির লোকেশন

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10 % beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

ছোটবেলায় আমার আম্মা কলার মোচা/থোড় ভুনা করতেন এবং আমার এখনো মনে আছে, প্রথম প্লেট ভাত সেই ভুনা দিয়েই খেয়ে ফেলতাম।
কলার মৌচার জন্য ছয় মাস অপেক্ষা করেছেন।এতে আপনি ধর্য্যের পরিক্ষা দিয়েছেন।আসলে অপেক্ষার ফল মিষ্টি হয়।আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে।শুভকামনা রইল দাদা।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। অনেক সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

ভালোবাসা অবিরাম ভাইয়া❤️❤️

 3 years ago 

আমি জীবনে জাস্ট একবার ই কলার মোচা ভাজি খেয়েছিলাম।আমার এক ফুফু গ্রামের বাড়িতে থাকে, উনি বাড়ি থেকে আসার সময় আমাদের জন্য এনেছিলেন দুটো। তখন আম্মু মোচা ভাজি করেছিলেন, খেতে জাস্ট অসাধারণ লেগেছিলো।একদম আপনার রেসিপির মতো করেই। তাই বলতে পারি আপনার রেসিপিটি সুস্বাদু হয়েছে।

 3 years ago 

একদম ঠিকই বলেছেন মোচা বরাবরই স্বাদের হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

6 মাস অপেক্ষার করার পর -"কলার মোচা ভাজি সুস্বাদু রেসিপি তৈরি করেছেন।‌আমি ও আগে খেতাম কলার মোচা খেতে বেশ ভালোই লাগে আপনি অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

অনেক অনেক ধন্যবাদ লিমন ভাই

 3 years ago 

বাহ দারুণ তো। প্রথমে কলা গাছের ইতি বৃওান্ত। এরপর আবার কলার মোচা ভাজির সুন্দর একটি রেসিপি। রেসিপি টা কিন্তু খুব ভালো হয়েছে দাদা। গাছের কলার টেস্টই আলাদা হয়। যা বাজারের কলা তে পাওয়া যায় না। খুব সুন্দর লিখেছেন দাদা।।

 3 years ago 

খুব সুন্দর গঠন মুলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

আপনি সম্পূর্ণ নতুন ভাবে কলার মোচার রেসিপি তৈরি করেছেন। ধাপে ধাপে বর্ণনার মাধ্যমে আপনি খুব সুন্দর করে কলার মোচা ভাজির রেসিপি তৈরি করেছেন। আমি কলার মোচার ভাজি খাইনা। কিন্তু কলার মোচা ছোট মাছ দিয়ে রান্না করে খেয়েছিলাম। খেতে খুবই সুস্বাদু হয়েছিল। এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ দাদা। আপনাকেও জানাচ্ছি শারদীয় শুভেচ্ছা।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া অতি সুন্দর মন্তব্য করার জন্য। আপনাকেও শারদীয়ার অনেক শুভেচ্ছা

ভাই অনেকদিন প্রতীক্ষার পর আপনি এই কলার থোর দিয়ে রেসিপি তৈরি করতে সক্ষম হয়েছিলেন। আপনার ধৈর্যশক্তির অপূর্ব প্রমাণ দিয়েছেন আপনি। দীর্ঘ ছয় মাস অপেক্ষা করার পর একটি রেসিপি তৈরি করলেন।

খুবই সুন্দর এবং চমৎকার মানে কিছু দেখিয়ে দিলেন আপনি আমাদেরকে

 3 years ago 

ভাইয়া আপনার ভালো মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ

অনেক অনেক প্রীতি শুভেচ্ছা এবং ভালোবাসা রইলো আবারো।

 3 years ago 

কলার মোচা ভাজি অনেক স্বাদের। আমিও অনেক খাইছি। খেতে খুব দারুন লাগে। আপনার ছবি গুলাও অনেক সুন্দর হইছে । আপনি সব সময় সুন্দর ভাবে উপস্থাপন করেন। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

সুন্দর গঠন মুলক মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 3 years ago 

কলা গাছ নিয়ে আমারও অভিজ্ঞতা আছে কারন ছোটবেলায় বাবার সাথে কলাগাছ রোপন দেখতাম ও সহযোগিতা করতাম। এখনকার বাংলা কলা যেগুলো আছে সেগুলোতে আরেকটু তাড়াতাড়ি মোচা আসে। যাক ভাল লাগল আপনার রেসিপিটা অনেক। মোচা অনেকদিন খাওয়া হয় না। বাজারে তেমন ঊঠে না শহরে জীবনে। গ্রামে গেলে চেস্টা করব। ধন্যবাদ

 3 years ago 

আপনার অভিজ্ঞতার কথা শুনে ভালো লাগলো। দারুন মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

কলা মোচার ভাজি সত্যি আমার খুব প্রিয় একটি খাবার। আমি এই খাবারটির প্রতি বেশ ইন্টারেস্টেড।আমার মা কিছুদিন আগে এটা রান্না করেছিলো।এটা অনেক ভালো লাগে আমার। আর বিশেষ করে আপনাকে অনেক অনেক ধন্যবাদ দাদা।আমার প্রিয় খাদ্যটি নিয়ে সুন্দর পোস্ট করার জন্য। আর আপনার ক্যামেরাবন্দী প্রত্যেকটি ছবি অসাধারণ লেগেছে।

 3 years ago 

আমারও খুব প্রিয় রেসিপি। অনেক সুন্দর গঠন মূলক মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 3 years ago 

Thanks a lot

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.032
BTC 64579.45
ETH 3101.05
USDT 1.00
SBD 3.83