ভীষণ পুষ্টিগুণসম্পূর্ণ ওলের সাথে জনপ্রিয় সুস্বাদু তেলাপিয়া মাছের তরকারি

in আমার বাংলা ব্লগ3 years ago

সকল শ্রেণীর মানুষের পাতে পড়ার মতো একটা জনপ্রিয় মাছ হলো তেলাপিয়া মাছের রেসিপি। মাছে ভাতে বাঙালির মধ্যে তেলাপিয়া মাছের জনপ্রিয়তাও কম নয়। এই মাছের দামটা সকলের হাতের নাগালে হওয়ার কারণে সকল বাঙালির হেঁসেলে প্রায় রান্না হয়ে থাকে। ভীষণ সুস্বাদু তেলাপিয়া মাছ। ছোট হোক বা বড় তেলাপিয়া মাছের স্বাদ নিয়ে কোনো কথা চলে না -আমার অভিমত। তেলাপিয়া মাছের স্বাদের ভিন্নতা পেতে ভিন্ন ভিন্ন সবজির ভূমিকা অপরিসীম। আজ আমি একদম বাড়ির সবজির বাগানের ওল দিয়ে তেলাপিয়া মাছের তরকারি রান্না করেছি। ওলের সাথে তেলাপিয়া মাছ রান্না করলে একটা আলাদা স্বাদ পাওয়া যায়। বাঙালি হলে ভিন্ন ভিন্ন স্বাদের রেসিপি চেকে দেখবো না তা কি করে হয়?। একদম সার বিষ বিহীন সবজি ওল এবং কোনো রকম বাজে খাবার না দিয়ে বেড়ে ওঠা পুকুরের তেলাপিয়া মাছ দুইটি উপাদানই ভীষণ পুষ্টিকর। ভাবুন রেসিপিটি কতটা স্বাদের হবে?

IMG_20211028_234719.jpg

মাছের পোনা ধরার দৃশ্য

CollageMaker_20211029_065414307.jpg

CollageMaker_20211029_065443673.jpg

IMG-20211029-WA0008.jpg

■কয়েক মাস আগে আমার বাবা এবং আমি যখন মাছের পোনা কিনতে গিয়েছিলাম । সেখানে তারা পুকুরে যখন মাছের পোনা ধরার জন্য জাল ফেলে তখন আমি সেই মুহূর্ত গুলি ক্যামেরা করেছিলাম এখন সকলের মাঝে ভাগ করে নেবো।

আমাদের পুকুরে মাছ ছাড়ার দৃশ্য

IMG_20211028_234827.jpg

IMG_20211028_234852.jpg

■বেশ কয়েক মাস আগে আমাদের পুকুরে কিছু মাছের পোনা ছাড়া হয়েছিলো। বিশেষ করে তেলাপিয়া মাছ ছাড়া হয়েছিলো। তবে আমরা যাদের কাছ থেকে তেলাপিয়া মাছ কিনেছিলাম তারা যখন মাছের পোনা ধরেছিলো তখন তারা তেলাপিয়ার মাছের সাথে রুই মাছ , কাতলা মাছ, মৃগেল মাছের পোনা ও জালে ধরা পড়েছিলো। তেলাপিয়া মাছের পোনার সাথে তারা কাতলা, মৃগেলের অনেক পোনায় দিয়েছিলো। সেই পোনা গুলো বাবা এবং আমি বাড়িতে নিয়ে আসি। তারপর আমার মা পুকুরে সেই মাছের পোনা গুলো ছেড়ে দিয়েছিলো। আমি ওই মুহূর্তগুলি ক্যামেরা বন্দি করেছিলাম। এখন শেয়ার করছি।

রেসিপির উপকরণ

তেলাপিয়া মাছ 350 গ্রাম
ওল 1 কেজি
হলুদ 1 টেবিল চামচ
লবন 2 টেবিল চামচ
কাঁচা লংকা 6 পিচ
পেঁয়াজ 1 পিচ
রসুন 1 পিচ
জিরে পেস্ট 4 গ্রাম
সরিষার তেল 150 গ্রাম
প্রয়োজনমত জল

ধাপ 1

IMG_20211028_234919.jpg

■প্ৰথমেই রেসিপিটি তৈরি করার জন্য তেলাপিয়া মাছ সংগ্রহ করবো। আমি বেশ কয়েক মাস আগে পুকুরে তেলাপিয়া মাছের পোনা ছেড়েছিলাম। কিছু দিন আগে সেই মাছ পুকুর থেকে ধরা হয়। অবশ্য মাছ গুলি এখনো বড় হয় নি। তবে যদি বলেন কেনো এত ছোট মাছ পুকুর থেকে ধরা হলো। আসলে একটা ছোট পুকুরে যে পরিমাণ মাছের পোনা ছাড়া উচিত তার থেকে বেশি ছাড়া হয়েছে। ফলে কি হয় বেশি মাছ ছাড়লে মাছ দ্রুত বাড়ে না। তেলাপিয়া মাছের একটা গুণ হলো তেলাপিয়া মাছ ডিম ছেড়ে বাচ্চা পুকুরে ভরিয়ে ফেলে। তবে ছোট হোক বা বড় তেলাপিয়া মাছের স্বাদ সবসময়ই অতুলনীয়।

IMG_20211029_055742.jpg

■আমার বাবা পুকুরে জাল ফেলে মাছ গুলি ধরে। তেলাপিয়া মাছ ধরার মুহূর্তের সময় আমি ক্যামেরা বন্দি করি মুহূর্তগুলি। এভাবেই মাছ ধরার পর মাছ গুলি পাত্রে রেখে দিলাম।

IMG_20211028_222339.jpg

ধাপ 2

IMG_20211028_222255.jpg

IMG_20211028_222439.jpg

IMG_20211028_222503.jpg

■এবার আমি ওল সংগ্রহ করব রেসিপিটি তৈরি করার জন্য। কিছু মাস আগে আমরা আমাদের সবজি ক্ষেতে ওল রোপন করি। সেই ওল বড় হয়েছে এখন। সেই ওল সবজি বাগান থেকে তুলে রেসিপির জন্য প্রস্তুত করব। বাগান থেকে ওল তুলে ভালোভাবে জল দিয়ে পরিষ্কার করে ধুয়ে নেবো।

ধাপ 3

IMG_20211028_222547.jpg

IMG_20211028_222555.jpg

■এবার তেলাপিয়া মাছের আঁশ বটি দিয়ে ভালোভাবে ফেলে দেবো।তারপর তেলাপিয়া মাছ পরিষ্কার জল দিয়ে সুন্দর ভাবে ধুয়ে নেবো।

ধাপ 4

IMG_20211028_235116.jpg

IMG_20211028_222539.jpg

■এবার আমি ওল পরিষ্কার জলে ধোয়ার পর বড় ওলটি কেটে নেবো বটি দিয়ে। তারপর ওলের ছাল ফেলে দেবো। ওল গুলি প্রয়োজনমত বটি দিয়ে কেটে নেবো। আবার পরিষ্কার জল দিয়ে কাটা ওল গুলি ধুয়ে নেবো।

IMG_20211028_222604.jpg

ধাপ 5

IMG_20211028_222635.jpg

■আমি পেঁয়াজ এবং রসুন সংগ্রহ করবো। তারপর হাত দিয়ে রসুন এবং পেঁয়াজ এর খোসা ফেলে দেবো। তারপর বটি দিয়ে পেঁয়াজ গুলি কুঁচি কুঁচি করে নেবো।

ধাপ 6

IMG_20211028_222645.jpg

■আমি কাঁচা লংকা গুলো সংগ্রহ করার পর বটি দিয়ে লংকা গুলি কেটে নেবো। আমি শিলের উপর জিরে রেখে নোড়া দিয়ে বেটে জিরের পেস্ট তৈরি করবো।

ধাপ 7

IMG_20211028_222614.jpg

IMG_20211028_222622.jpg

■আমি 1/2 টেবিল চামচ হলুদ এবং 1/2 টেবিল চামচ লবন তেলাপিয়া মাছের মধ্যে দেবো। তেলাপিয়া মাছের মধ্যে হলুদ ও লবণ সুন্দর ভাবে মিশিয়ে নেবো।

ধাপ 8

IMG_20211028_222656.jpg

■আমি চুলার উপর কড়াই রেখে দেবো। তারপর কড়াই এর মধ্যে 100 গ্রাম সরিষার তেল দেবো । তেল টা কিছুটা গরম করার পর তেলাপিয়া মাছ গরম তেলের মধ্যে দেবো। গরম তেলে তেলাপিয়া মাছগুলি ভেজে নেবো। তারপর মাছ ভাজার পর কড়াই থেকে মাছ তুলে নেবো।

IMG_20211028_222705.jpg

ধাপ 9

IMG_20211028_222715.jpg

■এবার আমি আবার কড়াই টা চুলার উপর রাখব। জলন্ত চুলার উপর কড়াই এর মধ্যে 20 গ্রাম সরিষার তেল দেবো। তারপর কাটা ওল গুলি তেলের মধ্যে দিয়ে কিছু টা ভেজে নেবো ।তারপর কিছুটা ভাজার পর আমি হলুদ ,লবন এবং কাঁচা লংকা মিশিয়ে দেবো। কিছু সময় পর প্রয়োজনমত জল দেবো। 18-20 মিনিট ওলের তরকারি সেদ্ধ করবো। অবশ্য 15 মিনিট তরকারি সেদ্ধ করার পর আমি ভাজা তেলাপিয়া মাছ তরকারির মধ্যে মিশিয়ে দেবো। তারপর তরকারি 4-5 মিনিট সেদ্ধ করার পর কড়াই থেকে তুলে নেবো।

ধাপ 10

■আমি কড়াই এর মধ্যে 30 গ্রাম সরিষার তেল দেবো। তেল কিছুটা গরম করার পর আমি পেঁয়াজ ও রসুন গরম তেলের মধ্যে কিছুটা ভেজে নেবার পর তারপর পুনরায় ওলের তরকারি কড়াই এর মধ্যে দেবো। তারপর 5-6 মিনিট তরকারি সেদ্ধ করার পর তরকারি তুলে নেবো। এভাবেই আমি ওল দিয়ে তেলাপিয়া মাছের তরকারি রান্না করেছিলাম।

IMG_20211028_222738.jpg

ওল দিয়ে তেলাপিয়া মাছের তরকারি একদম ঘরোয়া একটি রেসিপি। আশা করি আপনারাও বাড়িতে রান্না করবেন এই রেসিপিটি। ভীষণ সুস্বাদু একটা রেসিপি। তেলাপিয়া মাছ ওল দিয়ে রান্না অনেকের কাছে খুবই ইউনিক হতে পারে একদম। অবশ্যই সকলেই রেসিপিটি টেস্ট করে দেখবেন এই দাবি রাখি। ধন্যবাদ সকলকে।

ডিভাইসরেডমি নোট 10 প্র ম্যাক্স , Mi A1
লোকেশনখাড়গ্রাম
ফটোগ্রাফার@simaroy
রেসিপি ম্যাকার@simaroy
ক্যাটাগরিরেসিপি

■আমার পরিচয়■

নাম -সিদ্ধার্থ রায়
পেশা -পড়াশুনা ( বর্তমানে যাদবপুর ইউনিভার্সিটিতে MA পাঠ্যরত ছাত্র)
গ্রাম -খাড়গ্রাম পালসিট
থানা -মেমারী
জেলা -বর্ধমান
রাজ্য- পশ্চিম বঙ্গ
দেশ -ইন্ডিয়া
নাগরিক - ভারতীয়

10 % beneficiary to @shy-fox

রেগার্ডস@simaroy
Sort:  
 3 years ago 

তেলাপিয়া মাছটা সত্যি খুব স্বাদের মাছ। কিন্তু ওল জিনিসটা আমার খুব একটা ভালো লাগে না। তেলাপিয়া মাছের রেসিপি টা খুবই সুন্দর তৈরি করেছেন। এবং উপস্থাপনা টাও ভালো ছিল। এবং প্রথম পুকুরের দৃশ‍্যটা খুবই সুন্দর ছিল।

তেলাপিয়া মাছগুলো একটু বেশিই ছোট ছিল। দেখে খুব খারাপ লাগছিল।

 3 years ago (edited)

আসলে পুকুরে জায়গার তুলনায় বেশি মাছ ছাড়া হয়েছে। সেক্ষেত্রে মাছ বেশি হলে মাছ বাড়তে পারে না। তেলাপিয়া এমন ধরনের মাছ , ডিম ছেড়ে পুকুর ভরিয়ে ফেলে ।তাই মাঝে মাঝে মাছ তুলে খাওয়া হচ্ছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া মন্তব্য করার জন্য

 3 years ago 

বুঝেছি দাদা। ধন্যবাদ।

 3 years ago 

দাদা আপনি ঠিকই বলেছেন তেলাপিয়া মাছের স্বাদের সম্পর্কে কেউ কিছু বলতে পারবে না।হাতের নাগালেই থাকার কারণে তেলাপিয়া মাছ সকলেই খেতে চাই এবং পছন্দের। তেলাপিয়ার মাছের স্বাদ সত্যিই অসাধারণ আমি একটু বেশি তেলাপিয়া মাছ পছন্দ করি।
তেলাপিয়া মাছ দিয়ে বিভিন্ন রকমের সবজি দিয়ে তরকারি রান্না করে খেয়েছি। তবে কখনো ওলকচু দিয়ে তেলাপিয়া মাছ রান্না করে খাইনি। আর ওলকচু সেটা কেমন স্বাদ আমি জানি না।তবে আপনার রান্নাটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। ধন্যবাদ দাদা

 3 years ago 

তেলাপিয়া মাছ সবসময়ই সুস্বাদু। আপনি একদিন ওল দিয়ে রেসিপি বানাবেন অনেক টেস্ট পাবেন। ঠিক ধরেছেন রান্না টি সুস্বাদু হয়েছিলো। আপনার গঠনমুলক সুন্দর মন্তব্যর জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু। অনেক অনেক শুভ কামনা রইলো আপু। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

তেলাপিয়া মাছ অনেক টেস্টি একটি তবে ওল খেতে কেমন সেইটা জানি না ভাইয়া তবে দেখেই খুব লোভনীয় লাগছে।

এরপর আবার কাঠের চুলায় রান্নার তো কোন তুলনায় হয় না এক কথায় অসাধারণ।

আপনার জন্য অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 3 years ago 

আপু আপনিও একদিন রান্না করবেন। ঠিক বলেছেন কাঠের চুলায় স্বাদ বেশি হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপু। শুভেচ্ছা নিবেন।

 3 years ago 

জি ভাইয়া ওল রান্না করবো একদিন আপনার কাছ থেকে রান্নাটাও শিখে নিলাম।

ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

আপনার জন্যেও অসংখ্য শুভেচ্ছা ও শুভ কামনা আপু।

 3 years ago 

তেলাপিয়া মাছ খুবই সুস্বাদু একটি মাছ। তেলাপিয়া মাছ খেতে অনেক ভালো লাগে আমার কাছে। ওল দিয়ে তেলাপিয়া মাছ রান্না করলে আরো ভালো লাগে। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago (edited)

একদম ঠিক বলেছেন তেলাপিয়া মাছ খুবই সুস্বাদু মাছ এবং খেতে আমার কাছেও ভারী মজা লাগে।আপনার সুন্দর মন্তব্যর জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্যেও অনেক শুভ কামনা রইলো।

 3 years ago 

সুস্বাদু তেলাপিয়া মাছের তরকারি খেতে দারুন মজা লাগে আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে ভাই অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ঠিক বলেছেন খেতে মজা লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া ।শুভ কামনা রইলো

 3 years ago 

তেলাপিয়া মাছ মাঝেমধ্যে খাওয়া হয় স্বাদটা বেশ ভালো।আর ওলের সাথে যদি তেলাপিয়া মাছ রান্না করা হয় মনে হয় যেন মাংস রান্না হয়েছে। সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ দাদা।

 3 years ago 

তেলাপিয়া মাছ আমার সবসময়ই টেস্টি লাগে। ওলের সাথে বেশ ভালোই লাগে। অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যর জন্য।

 3 years ago 

ওল। যেভাবে রান্না হোক না কেন আমার খুব ভালো লাগে আর আপনার তরকারি তৈরি অসাধারণ দেখাচ্ছে। মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে। ওল দিয়ে তেলাপিয়া মাছের তরকারি খুব সুন্দর হয়েছে।
শুভকামনা রইলো

 3 years ago 

ওল আমারও ভালো লাগে। ইলিশ দিয়ে খুবই ভালো লাগে। তেলাপিয়া দিয়ে খুব টেস্ট লাগে। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া। শুভ কামনা রইলো ভাইয়া।

 3 years ago 

দাদা প্রতি নিয়ত এতো সুন্দর সুন্দর রেসিপি করে করে লোভ লাগিয়ে দিচ্ছেন।কবে যে আপনার হাতে রান্না খাব।অসাধারন হয়েছে রেসিপিটি মনে হচ্ছে এটা বিলের তেলাপিয়া খুব সুন্দর ভাবে ধাপ গুলো উপস্থাপন করেছেন।শুভ কামনা দাদা।

 3 years ago 

আমাদের পুকুরের তেলাপিয়া ।ভীষণ স্বাদের মাছ। ভাইয়া আপনার অনুভূতি শেয়ার করেছেন শুনে ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে ভাইয়া অনেক সুন্দর মন্তব্যর জন্য। আপনার জন্য ও শুভ কামনা রইলো

 3 years ago 

ভাইয়া আমি এই প্রথম ওল দিয়ে মাছ রান্না করার রেসিপি দেখলাম। আর দেখে খুবই ভালো লাগলো। আর এই রকম পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আমার পক্ষ থেকে আপনাকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাইয়া। আপনার কাছে একদম ইউনিক লেগেছে শুনে ভালো লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো ভাইয়া

 3 years ago 

ভাই আপনি খুব সুন্দর একটি রেসিপি করেছেন। আপনার রেসিপিগুলো আমার কাছে খুবই ভালো লাগে কারণ আপনি মাছ ধরা থেকে শুরু করে রান্না পর্যন্ত সুন্দর করে ধাপে ধাপে স্থাপন করেন এইজন্য আমার কাছে আপনার রেসিপি গুলো খুবই ভালো লাগে। আমি কখনো আমি কখনো ওল কচু খাই নাই। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটি খেতে খুবই সুস্বাদু । আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার মন্তব্য আমি ভীষণ খুশি ও উৎসাহ পেলাম আপু। আমি চেষ্টা করি একটা প্যাকেজ মতো পোস্ট করার। অসংখ্য ধন্যবাদ আপু আপনার সুন্দর গঠনমুলক মন্তব্যর জন্য। আপনার জন্য ও শুভ কামনা রইলো আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59820.07
ETH 2408.18
USDT 1.00
SBD 2.43