"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১১ || শীতকালীন প্রাকৃতিক দৃশ্য || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

20220127_170321-01.jpeg
দেখুন প্রত্যেকটা সময় মানুষ বিভিন্নভাবে উপভোগ করে থাকে। সবথেকে বড় ব্যাপার হচ্ছে যেহেতু এখন শীতকাল চলছে, হয়তো এই তীব্র শীতে আমরা সময়টাকে যে ভাবে উপভোগ করছি, তেমন অনেক মানুষ এই সময়টাকে খুব একটা বেশি নিজের মত করে নিতে পারছে না। কারণ হয়তো তাদের কাছে , এই সময়ের থেকে গরমকালটা বেশি শ্রেয় ।

20220127_170317-01.jpeg

তবে যেহেতু প্রকৃতি তার আপন গতিতে চলে। এখানে শীত, বসন্ত ও বর্ষা যে ঋতুই হোক না কেন, সব ঋতুকে কেন্দ্র করেই আমাদের জীবন অতিবাহিত হয়। তাই প্রত্যেক ঋতুর সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়াই বুদ্ধিমানের কাজ । আমি নিজেকে ধন্য মনে করছি, আমার বাংলা ব্লগ কর্তৃক আয়োজিত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে ।

20220127_170430-01.jpeg

এক কথায় বলতে গেলে , আমার মতো আরও অনেক মানুষ নিজের ক্রিয়েটিভিটি এই প্রতিযোগিতায় শেয়ার করবে । তবে এইক্ষেত্রে আমার একটু চিন্তাধারা ভিন্ন। আমি জানি সবাই হয়তো কেউ কুয়াশাঘেরা সকালের ছবি শেয়ার করবে, কেউবা ভিন্ন রকমের মুহুর্তের ছবিগুলো শেয়ার করবে । কেউবা হয়তো কনকনে শীতের আরো কঠিন মুহূর্তের ছবিগুলো শেয়ার করবে । তবে এতকিছুর বাইরেও শীতের আরো কিছু প্রকৃতির সৌন্দর্য আছে ।

20220127_170436-01.jpeg

যেমনটি আমি আমার জায়গা থেকে নিজের মতো করে শেয়ার করতে যাচ্ছি। হয়তো আমার পাঠকদের কাছে ভালো বিষয়টি । শুক্রবার মানেই ছুটির দিন , তাই সময়টাকে আমি একটু ভিন্ন ভাবে কাটাতে চাই । যেহেতু আমি মামির বাড়িতে এসেছি , তাই একটু এদিক-সেদিক ঘোরার সুযোগ হয়েছে। আমিও চিন্তা করছিলাম কি করা যায় ,এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে ।

20220127_170544-01.jpeg

ছোট ভাইকে নিয়ে বেরিয়ে পড়লাম মূলত প্রকৃতির দৃশ্য দেখার জন্য । তবে তেমন কিছুই খুঁজে পাচ্ছিলাম না । কারণ আজকের দিন অন্যান্য দিন থেকে সম্পূর্ণ আলাদা । আজকে মোটামুটি বেশ ভালোই রোদ ছিল আর আলো ঝলমলে বিকেল বেলার দিকে ফুরফুরে হিম শীতল বাতাসের মাঝে যখন ঘোরাফেরা করছিলাম , তখন বেশ ভালই লাগছিল।

20220127_170701-01.jpeg

কাঁচারাস্তা থেকে দূরেই দেখছিলাম, কৃষকেরা মাঠে কাজ করছে। কারণ তারা চেষ্টা করছে নতুন ফসল ফলানোর জন্য জমিতে। তার মাঝেও দেখলাম একটা জমিতে মোটামুটি বেশ ভালই সরিষার চাষ হয়েছে । আর সেটাই আমার মূলত দৃষ্টি আকর্ষণ করেছে । আমি ভাই প্রকৃতিপ্রেমী মানুষ । যেহেতু সরিষা ক্ষেতের দৃশ্য আমাকে আকর্ষণ করেছে, তাই নিজেকে আর সামলাতে পারিনি। মোটামুটি যে অবস্থাতেই ছিলাম, ঐ অবস্থাতেই জমির মাঝ দিয়ে আমি নেমে গিয়েছি, সেই সরিষার জমির কাছে ।

20220127_170712-01.jpeg

উফ কি যে একটা আনন্দ ভিতরে কাজ করছে, সেটা আমি বলে বোঝাতে পারবো না । অনেকটাই আবেগপ্রবণ হয়ে গিয়েছি এবং অনেকটাই শিশুসুলভ আচরণ কাজ করছিল নিজের ভিতরে । মনে হচ্ছিল যেন, সাময়িক সময়ের জন্য আমি সম্পূর্ণ হারিয়ে গিয়েছি এই সৌন্দর্য্যের মাঝে । জমির ভিতরে আমি এমনভাবে হাঁটাহাঁটি করা শুরু করে দিয়েছি যে, আমার কান্ড-কারখানা দেখে আশেপাশের কৃষক ভাইয়েরা ও ছোট ছোট গ্রামের ছেলেমেয়েরা অনেকটাই হাসাহাসি করছিল ।

20220127_170728-01.jpeg

যদিও আমার সেই ক্ষেত্রে কোনো ভ্রুক্ষেপ ছিল না। আমি আমার মতো করে চেষ্টা করছি সময়টাকে কাটানোর জন্য। বেশ ভালই লাগছিল। চেষ্টা করছিলাম বিভিন্নভাবে ছবি তোলার জন্য। সব থেকে মজার ব্যাপার ছিল , যে ছাগলটাকে ছবিতে আপনারা দেখতে পাচ্ছেন। তাকে যখন কাছে নিয়ে আমি চেষ্টা করছিলাম জমির ভিতরটাতে একটু হাঁটাহাঁটি করার জন্য ঠিক সেই সময়টাতে ।যদিও ছাগলটা বেশ কয়েকটি সরিষা গাছ খেয়ে ফেলেছিল , তবে সেটা আমি খুব স্বাভাবিক ভাবে নিয়েছি । যেহেতু প্রকৃতির জীববৈচিত্র্য প্রকৃতির মাঝে বেঁচে থাকে। তাই তাদের খাদ্যাভাস অনেকটাই একে অপরের উপর নির্ভরশীল। তাই ব্যাপারটাকে স্বাভাবিকভাবে গ্রহণ করতে আমি বাধ্য হয়েছি ।

20220127_170813-01.jpeg

20220127_170512-01.jpeg

20220127_170856-01.jpeg

20220127_170910-01.jpeg

শেষ কবে এইরকম মনোরম পরিবেশে সময় কাটানো হয়েছে, তা আপাতত আমার মনে নেই । তবে প্রতিযোগিতাকে কেন্দ্র করে যখন আমি একটু নিজেকে উন্মুক্ত করে উজাড় করে দেওয়ার চেষ্টা করেছি প্রকৃতির মাঝে। আমি মনে করি আমার পরম সার্থকতা এখানেই । কারণ দীর্ঘ কয়েক বছর পরে, আমার মনে হচ্ছে আমি এইরকম খুব করে প্রকৃতির কাছে যেতে পেরেছি, যেটা আমাকে ব্যক্তিগতভাবে বেশ আনন্দ যুগিয়েছে ।

20220127_170932-01.jpeg

লোকেশন: ইসলামপুর, গোবিন্দগন্জ, গাইবান্ধা ।
ডিভাইস: স্যামসাং গ্যালাক্সি এ টুয়েন্টি ।
ফটো এডিট: স্নাপসীড ।

ধন্যবাদ সবাইকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 
বাহ,সরিষা ক্ষেতের দৃশ্য দেখে মন ভরে গেল।অসাধারণ ফটোগ্রাফি করেছেন ভাইয়া।আমি যদি ও ছাগল পছন্দ করি না, তবুও প্রকৃতির মাঝে সৃষ্টির জীবটি খুবই সুন্দর ও কিউট দেখতে লাগছিল।দারুণ উপভোগ করলাম।ধন্যবাদ ভাইয়া।
 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনার শীতকালীন গ্রামীণ ছবিগুলো দেখে এক কথায় অসাধারণ লেগেছে আমার কাছে। আপনি অত্যান্ত সুন্দর ভাবে প্রতিটি চিত্র আমাদের সামনে উপস্থাপন করেছেন। প্রতিটি চিত্র ছিলো প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর চিত্রগুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

প্রকৃতির মাঝে নিজেকে সোপে দেওয়ার আনন্দই আলাদা। মাঠ , প্রান্তর , বনভূমি। ভাই তো ছাগল ছানা নিয়ে বেশ মজা করেছেন। ভাল লাগলো ছবি গুলো দেখে। মানুষের মাঝে মিশে যেতে পারলেই জীবনের সার্থকতা । সুন্দর হয়েছে ছবি গুলো। ধন্যবাদ।

 3 years ago 

ওয়াও!! আপনার শীতকালীন গ্রামের দৃশ্যের ছবি গুলো অতুলনীয় হয়েছে। যা আমার মনে মুগ্ধতা ছুঁয়ে গেছে। আপনার জন্য অনেক অনেক দোয়া ভালোবাসা ও শুভকামনা রইল।
♥♥

 3 years ago 

শীতকালীন সময়ে শুধু কুয়াশা নয় বিভিন্ন ধরনের প্রাকৃতিক সৌন্দর্যের লীলাখেলা দেখা যায়। আপনার মামির বাড়ি কাটানো মুহূর্ত এর গল্প অসাধারণ ছিল। আপনার ভাইয়ের সাথে প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার চেষ্টার গল্প শুনে ভালো লাগলো।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। 😍😍

 3 years ago 

আমার কাছে মনে হয় আমাদের দেশে শীত মানেই সরিষা ফুলের আগমন। শীতকালে যদি মাঠভরা সরিষা ফুল নাই থাকলো তাহলে আর শীতের সৌন্দর্য কি। আপনি যেমন অন্য ধারায় চিন্তা করছেন তেমনি ব্যক্তিমাত্রই প্রত্যেকের আলাদা আলাদা চিন্তাভাবনা আছে নিশ্চয়ই এই প্রতিযোগিতা সম্পর্কে। তবে আপনার পোষ্টের প্রথম ছবিটা আমার কাছে চমৎকার লাগলো। আশা করি আপনার মত আমিও খুব শীঘ্রই প্রতিযোগিতায় অংশগ্রহণ করব। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

ভাইয়া আপনিও প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন এটা দেখে সত্যিই আমরা অংশগ্রহণ করার অনুপ্রেরণা পেলাম। অনেক সুন্দর ভাইয়া প্রাকৃতিক সৌন্দর্যের সাথে মিশে গেছেন আপনি। সরিষা জমির ক্ষেতে অনেক সুন্দর সময় পার করেছেন। ধন্যবাদ ভাই আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

শীতকাল কার কেমন লাগে লাগুক আমার কাছে অনেক বেশি ভালো লাগে। কারণ এই সময় অনেক দেরিতে ঘুম থেকে ওঠা হয় । গ্রামের সৌন্দর্য গুলো আপনার পোস্টের মাঝে দেখে অনেক ভালো লাগলো ভাইয়া। বিশেষ করে কোদাল হাতে দৃশ্যটি অনেক ভালো লেগেছে। তাছাড়া ফুলের ফটোগ্রাফি গুলো এতটা সুন্দর হয়েছে তা বলার বাইরে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর ভাবে গ্রামের হাসিখুশি ময় দৃশ্য গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলে ভাই আজকে আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভালো লাগলো। আপনি আসলেই ভিন্নধর্মী চিন্তাধারার মানুষ। যে চিন্তা গুলো আমার খুবই ভালো লাগে। আজকে আপনার এই ফটোগ্রাফি গুলো দেখে সত্যিই আমি খুবই মুগ্ধ হয়ে গেছি। প্রতিযোগিতায় প্রথম ফটোগ্রাফি আপনার খুবই সুন্দর হয়েছে। আমার অনেক ভালো লেগেছে। বিশেষ করে সরিষা ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ। আসলেই গ্রাম বাংলার এই সরিষা ফুলের হলুদের ফসলের মাঠ দেখতে মন ভরে যায়। আপনি খুবই সুন্দরভাবে ফটোগ্রাফির মাধ্যমে আমাকে দেখার সুযোগ করে দিয়েছে। বিশেষ করে আমার ভালো লেগেছে আপনি যখন ছাগল সরিষা ক্ষেতের পাশ দিয়ে নিয়ে যাচ্ছিলেন। ছাগল দুই তিনটা সরিষা খেয়ে ফেলেছিল। আসলে ছাগলগুলো এরকমই। তারপরেও ছাগলের সাথে আপনার ফটোগ্রাফি গুলো আমার খুবই ভালো লেগেছে। আপনার ফটোগ্রাফি খুবই ভাল হয়েছে আমার কাছে। ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

প্রকৃতি তার আপন গতিতে চলে। এখানে শীত, বসন্ত ও বর্ষা যে ঋতুই হোক না কেন, সব ঋতুকে কেন্দ্র করেই আমাদের জীবন অতিবাহিত হয়।

ভাইয়া আপনি একদম ঠিক বলেছেন প্রকৃতি তার নিজের গতিতে চলে। বিভিন্ন ঋতু বিভিন্ন রূপ ধারণ করে। যেমন শীতকালে প্রকৃতি সেজে ওঠে একরূপে, বর্ষাকালে সেজে ওঠে অন্য এক রুপে। আবার বসন্তকালে এলে প্রকৃতি যেন তার যৌবন ফিরে পায়। আমরা সব ঋতুকেই ভালোবাসি। কারণ আমাদের সব ঋতুতেই নিজেকে মানিয়ে জীবন অতিবাহিত করতে হয়। আমার বাংলা ব্লগ কমিউনিটির চলমান শীতকালীন প্রাকৃতিক দৃশ্য ফটোগ্রাফি প্রতিযোগিতায় আপনি দারুন কিছু ফটোগ্রাফি শেয়ার করেছেন ভাইয়া। গ্রামীণ পরিবেশ, আঁকা বাঁকা মেঠো পথ, এর মাঝে সরিষা ফুলের অপরূপ সৌন্দর্য সব মিলিয়ে আমার কাছে খুবই ভালো লেগেছে। সত্যি কথা বলতে গ্রামীণ এই পরিবেশ আমার কাছে খুবই ভালো লেগেছে। সরিষা ফুলের অপরূপ সৌন্দর্য সব সময় আমাকে মুগ্ধ করে। দেখেই বোঝা যাচ্ছে গ্রামীণ এই পরিবেশে আপনি অনেক সুন্দর সময় কাটিয়েছেন। আপনার কাটানো সুন্দর মুহূর্ত আপনার ফটোগ্রাফির মাধ্যমে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইলো।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56739.93
ETH 2400.98
USDT 1.00
SBD 2.30