গোলাপ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

আমি কবিদের মতো কাব্যিক নই
তবে কাব্যগ্রন্থ না পড়েই
মগজটাকে অনেক আগেই
ধোলাই করে ফেলেছি ।

হয়তো সভ্য প্রেমের মাঝে, আমি স্বপ্ন দেখি
তবে বহু প্রেমে আবার বাঞ্চনা দেখেছি
এযেন আমার রোজকার অভ্যেস।
যে ফুলে বন্ধুত্ব হয়
সেই ফুলে আবার
প্রেম পরিপক্ক হয়ে যায় ।

20211001_124640.jpg

কেউ ফেলে দেয়
কেউ কুঁড়িয়ে নেয়
কেউবা আবার অতিযত্নে
লুকিয়ে রাখে নিজের মাঝে ।
দশ টাকায় তো ,
লাল টকটকে গোলাপ
হয়তো প্রয়োজনে পড়ে
নতুবা ছুঁড়ে ফেলে
এসব দেখা আমার অভ্যেস হয়ে গিয়েছে ।

আমি ফুল বেঁচি , পেট চালাই
কার প্রেম ভাঙছে , না জোড়া লাগছে
এসবে আমার মাথাব্যথা নেই
হয়তো কালক্রমে সাক্ষী হয়ে থাকি
নতুবা আবার পেটের চিন্তায় ভুলে যাই ।

20211001_124629.jpg

বি:দ্র:
মাস ছয়েক আগে ঘুরতে গিয়েছিলাম এই পার্কে । তখনই গিয়ে সাক্ষী হয়েছিলাম এমন বাস্তবতার । যাইহোক যে ছেলেটা ফুল বিক্রি করছিল , তার কাছে শোনা গল্পটা আমি হয়তো কবিতার মাধ্যমে বলে দিলাম । পার্ককে ঘিরে ব্যবসা, তাই হয়তো এমন সব ঘটনা তাকে রোজ দেখতে হয় । তার আসলে এসব চিন্তা করে লাভ নাই । তার চিন্তা শুধু ফুলগুলোকে সতেজ রাখতে পারলেই হলো ।

জীবন নান্দনিক তাই না । আমার কাছে তো মাঝে মাঝে তাই মনে হয়, জীবনটা অনেকটাই ঐ ছেলের হাতে মগের মধ্যে রাখা সতেজ গোলাপের মতো ।

যতক্ষণ সতেজ
ততক্ষণ বহু চাহিদা,
যখন নিষ্প্রাণ তখন
এড়িয়ে চলতে পারলেই হলো ।

20211001_124623.jpg

এইযে পিচকি এইনে বিশ টাকা, দুটো গোলাপ দে । আমি জীবন খাতায় তোর দুটো গোলাপ রেখে দিতে চাই । হয়তো বুকপকেটে ধরে নিয়ে যাবো প্রেয়সীর জন্য । গুজে দেবো তার খোঁপায়, যতক্ষণ সতেজ থাকবে , ঠিক ততক্ষণ সেই সৌন্দর্য্যে আমি ডুবে থাকবো ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

জীবনটা অনেকটাই ঐ ছেলের হাতে মগের মধ্যে রাখা সতেজ গোলাপের মতো ।

চরম একটা কথা বলেছেন। আমারও এমনই মনে হয় যতক্ষন আমরা জীবন্ত আছি ততক্ষন আমাদের মূল্যায়ন করা হবে। যখন বিলীন হয়ে যাবো আস্তে আস্তে আমাদের অস্তিত্বও মুছে যাবে এই পৃথিবী থেকে।
পার্কে গেলেই এমন ছেলে মেয়ের দেখা মিলে। আমি কখনোই তাদের অবহেলা করি না কারণ তারা পেটের তাগিদেই এই কাজ করে। ভিক্ষা না করে ফুল বিক্রি করেই টাকা উপার্জন করে। সবাই যদি তাদের থেকে ফুল কিনে তাহলে তাদের পরিবার দু বেলা দু মুঠো ভাত খেতে পারবে।
আপনি কবিতা রুপে অনেক সুন্দর ভাবে কথাগুলো গুছিয়ে লিখেছেন। অনেক ভালো লাগলো পোস্টটা পড়ে। ভালোবাসা অবিরাম ভাই। ❣️❣️❣️
 3 years ago 

একদম ঠিক কথা বলেছেন ভাই । চেষ্টা করেছি নিজের জায়গা থেকে পাশে দাঁড়ানোর জন্য।

 3 years ago 
আপনার সাথে সহমত পোষণ করছি ভাইয়া ঠিক জীবনটা যেন ওই মুভির ফুল গুলোর মত ক্ষণস্থায়ী।যতক্ষণ সতেজতা আছে ততক্ষণ তার মূল্যায়ন আছে সতেজতা প্লান হলে তার কোন মূল্যায়ন থাকে না ঠিক যেমন ঝরাফুলের মূল্যায়ন থাকে না।জীবনটা অনেকাংশে সেই মগের ফুলের মতোই।আপনার উপলব্ধিগুলোকে স্যালুট জানাই।কবিতাটি সত্যিই অসাধারণ হয়েছে আরও সুন্দর সুন্দর কবিতা আপনার কাছে প্রত্যাশা করছি♥♥
 3 years ago 

ধন্যবাদ আপু । সহমত পোষণ করার জন্য। আমার কাছেও জীবনটা এমনি মনেহয়।

 3 years ago 

আমি ফুল বেঁচি , পেট চালাই
কার প্রেম ভাঙছে , না জোড়া লাগছে
এসবে আমার মাথাব্যথা নেই
হয়তো কালক্রমে সাক্ষী হয়ে থাকি
নতুবা আবার পেটের চিন্তায় ভুলে যাই ।

ভাইয়া আমি যখন আপনার লেখা এই কবিতাটি পড়ছিলাম তখন বারবার সেই ফুল বিক্রেতা ছোট্ট ছেলেটির মুখ মনে পড়ছিল। আসলে সে হাজারও প্রেমের সাক্ষী। মান অভিমান, ফুল দেওয়া নেওয়া, অবহেলায় অতি যত্নের ফুলকে ছিঁড়ে ফেলা, সবকিছুরই সাক্ষী যেন সে নিজেই। সে হয়তো অনেক সম্পর্ক গড়তে দেখেছে। না হয়তো অনেক সম্পর্ক ভাঙতে দেখেছে। তবুও তার কিছু যায় আসে না। কারণ নিজের পেটের ক্ষুধা নিবারণের জন্য সে ফুল বিক্রি করে। এই ফুল কারো কাছে তাদের জীবিকা। আবার কারো কাছে তার প্রিয় মানুষটির দেওয়া সেরা উপহার। আবার কেউ বা সামান্য ফুল ভেবে ছুড়ে ফেলে দেয় রাস্তায়। প্রত্যেকটি ব্যক্তির কাছে এই গোলাপের অর্থ ভিন্ন ভিন্ন। ভাইয়া আপনি অসাধারণ একটি কবিতা সকলের মাঝে শেয়ার করেছেন এবং আমাদেরকে পড়ার সুযোগ করে দিয়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া। 💖💖💖

 3 years ago 

পাঠকের সন্তুষ্টি লেখকের আত্মতৃপ্তি । জীবন এমনি ভাই ।

 3 years ago 

যতক্ষণ সতেজ
ততক্ষণ বহু চাহিদা,
যখন নিষ্প্রাণ তখন
এড়িয়ে চলতে পারলেই হলো ।

অনেক ভালো লাগলো শেষের উক্তিটি।সত্যি যতক্ষণ প্রাণ আছে ততক্ষন মূল্য আছে ,প্রাণ নেই তো মূল্যও নেই।

 3 years ago 

ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ অনেক সুন্দর লিখেছেন কবিতা টা ভাই। এবং একেবারে বাস্তবিক ছিল। কেউ গোলাপ দিয়ে ভালোবাসা প্রকাশ করে আর এই ছোট বাচ্চাগুলো নিজের খাবারের জন্য সেই ভালোবাসা বিক্রি করে। কী একটা আজব দুনিয়ার নিয়ম।

কেউ ফেলে দেয়
কেউ কুঁড়িয়ে নেয়
কেউবা আবার অতিযত্নে
লুকিয়ে রাখে নিজের মাঝে

এই চারটা লাইন আপনার সম্পূর্ণ কবিতার মাঝে সবচেয়ে ভালো ছিল। অনেক সুন্দর উপস্থাপনা।

 3 years ago 

কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি ভাই । চেষ্টা করেছি শুধুমাত্র ভাই ।

 3 years ago 

কেউ ফেলে দেয়
কেউ কুঁড়িয়ে নেয়
কেউবা আবার অতিযত্নে
লুকিয়ে রাখে নিজের মাঝে ।
দশ টাকায় তো ,
লাল টকটকে গোলাপ
হয়তো প্রয়োজনে পড়ে
নতুবা ছুঁড়ে ফেলে
এসব দেখা আমার অভ্যেস হয়ে গিয়েছে ।

ভাইয়া কবিতার ছন্দ মিলিয়ে লেখাগুলো আমার খুবই ভালো লেগেছে। কারণ এই লেখাগুলো একদম বাস্তব। প্রতিনিয়ত আমাদের জীবনে এরকম ঘটনা ঘটে যাচ্ছে। আসলে গোলাপ ফুল আমরা কেউ বা অনেক যত্ন করি, কেউবা আবার কিছুক্ষণ যত্ন করে সেটা ছুঁড়ে ফেলে দেয়। কেউ এটি অতি যত্ন করে রেখে দেয়। আপনার কবিতার ছন্দ মিলিয়ে লেখাগুলো আমার খুবই ভালো লেগেছে। বিশেষ করে ছয় মাস আগে পার্কে ঘুড়তে গিয়ে সেই ছেলেটির কথাগুলো আপনি কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। খুবই ভালো লাগলো। আপনার জন্য রইল শুভকামনা।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার সাবলীল মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল।

যে ফুলে বন্ধুত্ব হয়
সেই ফুলে আবার
প্রেম পরিপক্ক হয়ে যায় ।

অনেক সুন্দর ভাইয়া কবিতা লিখেছেন। কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। কতটা আবেগ ও অনুভূতি মিশিয়ে কবিতাটি লিখেছেন তা পড়ে বুঝতে পারলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা কবিতা আমাদের শেয়ার করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

কেউ ফেলে দেয়
কেউ কুঁড়িয়ে নেয়
কেউবা আবার অতিযত্নে
লুকিয়ে রাখে নিজের মাঝে ।

ভাইয়া আপনি বরাবরই অনেক ভালো লিখেন। আজকে আপনার লেখা কবিতা পড়ে অনেক ভালো লেগেছে আমার। আসলে আমাদের জীবনের সাথে ওই সুন্দর গোলাপের অনেক বেশি মিল রয়েছে। যতক্ষণ আমাদের জীবন সতেজ সুন্দর থাকে ততক্ষণ জীবনের মূল্য থাকে। আর যখনই জীবনের সতেজতা হারিয়ে যায় তখনই সেই ছুড়ে ফেলা গোলাপের মতো আমাদের এই জীবন হয়ে যায়। দারুন একটি কবিতা লিখে সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 3 years ago 

লেখকের আত্মতৃপ্তি হয় , যখন পাঠকদের মন সন্তুষ্ট হয় ঠিক সেই সময় । ধন্যবাদ আপু ।

 3 years ago 

আপনার কবিতা দেখে প্রথমেই যে প্রশ্ন মনে আসলো তা হচ্ছে ভাই কাব্য চর্চা শুরু করলেন কবে থেকে। পরে দেখলাম অন্য ব্যাপার। আসলেই বাস্তবতা বড় কঠিন। প্রত্যেকে শুধু যার যার প্রয়োজন মেটাতেই ব্যস্ত। প্রয়োজন শেষে কেউ কারো খবর রাখে না। যাইহোক কবিতা আমি খুব বেশি পছন্দ না করলেও বেশ ভালই লিখেছেন আপনি। মাঝে-মাঝে এমন দু-একটা কবিতা কিন্তু ভালোই লাগে। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

চেষ্টার কোন কমতি থাকবে না ভাই ।ধন্যবাদ অনুপ্রাণিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62781.37
ETH 2461.15
USDT 1.00
SBD 2.64