জেনে রাখা ভাল || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

কিছু কিছু বিষয় জেনে রাখা ভাল এবং আমি মনে করি এই বিষয়গুলো যদি আপনার সামনে, অনেক সময় ঘটে থাকে তাহলে তাদেরকে আপনি সহজেই সঠিক পরামর্শ দিতে পারবেন। আসলে আমি আজকে যে বিষয়টা নিয়ে কথা বলব, সেটা আমার একদম প্রফেশনাল বিষয় । আমি মনে করি,যেহেতু আমি মোটামুটি মানুষকে মুখ ও দন্ত চিকিৎসা সেবা দিয়ে আসছি। তাই আমি মনে করি যে, এই বিষয়গুলো একটু হলেও আপনাদের জেনে রাখা উচিত।


আসলে জ্ঞান আরোহন করলে কোন ক্ষতি নেই বরং কিছু কিছু বিষয় জেনে থাকলে অনেক সময় অনেক ভাবেই লাভবান হওয়া যায় ও সচেতনতা বৃদ্ধি পায় ।
গ্রামের চেম্বারটাতে প্রতিদিন মাত্র তিন ঘন্টার জন্য বসি। আসলে সারাদিন শহরের চেম্বারে মোটামুটি রোগী দেখার পরে, গ্রামের চেম্বারে যে তিন ঘন্টার জন্য বসি এটা মূলত গ্রামীণ মানুষকে একটু সচেতন করার জন্য । এটাই আমার প্রধান লক্ষ্য। এখনো গ্রামীণ মানুষের অনেক অসচেতনতা আছে।
20210914_183007.jpg
ঘটনাটা আজকের বিকেলের, একটু ক্লিয়ার করে বলার চেষ্টা করি । ছেলেটার বাবা পেশায় মূলত ভ্যানচালক। এই এলাকাতেই ভ্যান চালায় আর ছেলেটার বয়স 15 কাছাকাছি হবে । তবে এই বয়সে সে তার মুখের ভিতর অস্বাভাবিকতা লক্ষ্য করছে। আসলে কিছু কিছু অজ্ঞতা অনেক সময় অনেক কঠিন আকার ধারণ করে। যেখানে গ্রামের মানুষ এমনিতেই সাধারণ চিকিৎসা নিতে চায় না ,সেখানে আসলে দাঁতের চিকিৎসা তাদের কাছে অনেকটা স্বপ্নের মত।
20210914_183014.jpg
একটা বিষয় খেয়াল করে দেখবেন, অনেকের হাতের পাঁচ আঙ্গুলের জায়গায় কিন্তু অনেক সময় ছয়টা আংগুল হয়ে থাকে। যেটাকে আমরা অতিরিক্ত আঙ্গুল বলি। তবে সেটার অনেকে সমাধান করে নিতে চায় না কিন্তু দাঁতের ক্ষেত্রে যেটা হয় সেটা হচ্ছে অস্বাভাবিকভাবে অধিক দাঁত গজায়। তবে এটা গজানোর শুরুতেই যদি ডাক্তারের শরণাপন্ন হওয়া যায়, তাহলে সহজেই সার্জিকাল পদ্ধতি মানে ছোট অপারেশনের মাধ্যমে এই অস্বাভাবিক ও অধিক দাঁত গুলো ফেলে দিয়ে দাঁতের সুন্দর সারিবদ্ধ করন রক্ষা করা সম্ভব।
20210914_183027.jpg
আমাদের মেডিকেল শাস্ত্রীয় ভাষায় এই দাঁতগুলোকে আমরা সুপার নিউমারিওর টুথ বলে থাকি । আসলে মুখের ভিতরের অন্য জায়গায় যদিও দাঁতগুলো হইত, তাহলে খুব একটা বেশি সমস্যা হতো না। আর এই দাঁতগুলো থাকলেও যে খুব বেশি সমস্যা হয়,তাও কিন্তু না। কিন্তু বিষয়টা হচ্ছে তার আসলে দিন দিন মুখের অস্বাভাবিকতা বেড়ে যাচ্ছে, আসলে যেহেতু দাঁতগুলো সামনে বের হয়েছে, তাই যখনই সে হাসতে বা কথা বলতে যায়, তখনই তাকে অনেকটা বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়।
বিকালের দিকে যখন রোগীটা এসেছিল, তখন মোটামুটি আমি কিছুটা ফাঁকা সময়েই বসেছিলাম চেম্বারে । যাইহোক রোগীটা আসার পরে তাকে ভালোভাবে পর্যবেক্ষণ করলাম এবং বিষয়গুলো ভালভাবে জানার চেষ্টা করলাম। অবশেষে তাকে এই সমস্যা থেকে পরিত্রাণ দেওয়ার জন্য, আমি মানসিকভাবে সিদ্ধান্ত নিলাম অপারেশনের। যদিও অপারেশনের ছবিগুলো, আমি এখানে দিলাম না কারন সেটা দেওয়াটা খুব একটা ভালো হবে না। তবে প্রথমে বোগীর বাবা অপারেশন করতে রাজি না। তবে তাকে পরবর্তীতে আমি ভালোভাবে যখন বিষয়টা বুঝিয়ে বললাম । তারপর সে অপারেশন করতে রাজি হয়েছে, যদিও আমি খুব স্বল্প পারিশ্রমিকে করে দিয়েছি অপারেশনটা ।
বিষয়টা একটু ক্লিয়ার করে বলার চেষ্টা করছি। সেটা হচ্ছে এই দাঁতগুলো যদি সে রেখে দিত , তাহলে পরবর্তীতে যখন তার আরো বয়স বাড়তো তাহলে তার দাঁতগুলো আরো সময়ের সঙ্গে বেড়ে যেত এবং মুখের চোয়ালের একটা অস্বাভাবিকতা লক্ষ্য করতো। যা তার মুখের সৌন্দর্যকে আর বিকৃত করে ফেলত।
প্রয়োজনের অধিক আসলে কোন কিছুই ভালো না। তাই আমি মনে করি ,এই রকম সমস্যা যদি কখনো আপনারা লক্ষ্য করে থাকেন বা আপনাদের আশেপাশে যদি কারো দেখে থাকেন। তাহলে তাকে অবশ্যই বলবেন , জরুরী ভিত্তিতে ডাক্তারের শরণাপন্ন হওয়ার জন্য। কারণ এই সমস্ত সমস্যা পরবর্তীতে আরো ভয়ানক আকার ধারণ করে ।ধন্যবাদ

Sort:  
 3 years ago 

অনেক জটিল একটি সমস্যার সমাধান করেছেন।আমার কাছে আপনার করা অপারেশন জটিল মনে হল।পেশাগত জীবনে আপনার সফলতার জন্য আশীর্বাদ রইল। ধন্যবাদ আপনাকে জটিল বিষয়টি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

ভাইয়া,আপনি অনেক সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন,আমাদের সমাজে এমন অনেক মানুস আছে যাদের দাঁতে এ রকম দেখা যায়। তারা গ্রামের মানুষ হওয়ায় হয়তো এটা নিয়ে প্রথমে তেমন বেশি মাথা ঘামায় না,তবে এই বিষয় টা খুবই গুরুত্বর। অনেক দাঁত উঠাতে ভয় পায়।অনেকে আবার বলে দাঁত উঠালে নাকি চোখের জতি কমে যায়।বিষয় টা কতটুকু সত্য জানাবে,ধন্যবাদ

 3 years ago 

দাদ আপনার সচেতনতামূলক পোস্ট অনেকের জীবনে কাজে দিবে।আমারও জীবনে এই রকম ঘটনা ঘটেছে। আমার একটি দাঁত এই রকম হয়েছে। তাই জীবনের প্রতিটি ধাপে সর্তকতা অবলম্বন করা উচিৎ। আপনার এই পোস্ট থেকে অনেক কিছু শেখার আছে। আমাদের মাঝে এতো সুন্দর পোস্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুব ভালো বিষয়ে বলেছেন ভাই। আমাদের অনেকেরই এইরকম সমস্যা আছে। কিন্তু আমরা এটা স্বাভাবিক ভেবে ডাক্তারের শরণাপন্ন হয় না। এই অসচেতনতা আমাদের রক্তে মিশে গেছে বলা যায়। কিন্তু ছেলেটি যথাসময়ে ডাক্তারের শরণাপন্ন হয়েছে। বিষয়টি ভালো লাগল।।

You have been upvoted by @sm-shagor A Country Representative, we are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the newcomers coming into steemit.


Follow @steemitblog for the latest update. You can also check out this link which provides the name of the existing community according to specialized subject

There are also various contest is going on in steemit, You just have to enter in this link and then you will find all the contest link, I hope you will also get some interest,

For general information about what is happening on Steem follow @steemitblog.

 3 years ago 

এমন ঘটনা জীবনে প্রথম দেখলাম এমনও যে হয় মানুষের তা জানা ছিলো না। অনেক ধন্যবাদ ভাইয়া অনেক গুরুত্বপূর্ণ একটি তথ্য আমাদেরকে জানানোর জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

গুরুত্বপূর্ণ কথা বলেছেন ভাই। আসলেই গ্রাম অঞ্চলে ছোট বাচ্চাদের দাতের প্রতি অতটা নজর রাখা হয় না।বাচ্চারা ও ছোট সময়ে সেটা বুঝতে পারেনা। যার ফলে বড় হয়ে কথা বলতে হাসতে বিব্রত বোধ করে।

গ্রামের চেম্বারে যে তিন ঘন্টার জন্য বসি এটা মূলত গ্রামীণ মানুষকে একটু সচেতন করার জন্য । এটাই আমার প্রধান লক্ষ্য।

এটা খুবই ভালো একটি কাজ ভাই।আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইলো ভাই।😍💖

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি খুবই উপকারী একটি বিষয় সবার সাথে শেয়ার করেছেন।এরকম একটি সমস্যা আমার কাজিন থেকেও ছিলো তবে পরে সে অনেকদিন ধরে চিকিৎসা করাতে সুস্থ হয়ে গেছে পরে।তবে গ্রামে এসব নিয়ে চিন্তাভাবনা অনেক আলাদা এটা ঠিক বলেছেন। অনেকে তো দাতের চিকিৎসাকে ভয় ই পায়।আমি নিজেও ভয় পাই তবে যথাযথ চিকিৎসা করিয়ে আলহামদুলিল্লাহ্‌ এখন আমি সুস্থ।অনেক ধন্যবাদ ভাইয়া মানুষের মাঝে এভাবে সচেতনতা সৃষ্টি করার জন্য।

আমাদের এডমিন যখন দাঁতের ডাক্তার। তখন দন্ত রোগ কাছে আসতে ভয়তো পাবেই। সমস্যা হতে পারে মগর রোগ থাকবেনা। আমাদের কমিউনিটিতে সকল শ্রেনির পোস্টার থাকায়, এডমিন rme বাবুও গর্ব বোধ করেন। আমরাও গর্বিত।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই গুরুত্বপূর্ণ একটি পোস্ট ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ 😇।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 59588.19
ETH 2572.25
USDT 1.00
SBD 2.50