সঞ্চালনা ও চিন্তাধারা || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

podcast-g13bd8b72f_1920.jpg

pixabay source

আজকে আমি আমার ব্যক্তিগত কিছু মতামত বা চিন্তাধারা আপনাদের সঙ্গে তুলে ধরবো ।জায়গাভেদে হয়তো কথাগুলো শুনতে কেমন লাগবে, তা আমি জানিনা । তবে কথাগুলো বলে আমি কিছুটা হালকা হতে চাই ।

একজন সঞ্চালক হিসেবে যখন নিজেকে কোথাও আত্মপ্রকাশ করা হয় । তখন আসলে ঐ সঞ্চালক শব্দটা যে কত বড় একটা দায়িত্ব কাঁধের উপর নিয়ে এসে দিতে পারে তা আসলে মুখে বলে বা লিখে প্রকাশ করা বেশ কষ্টকর । এই কাজ গুলো আসলে স্বচক্ষে না দেখলে , বোঝা বেশ মুশকিল । যদিও বাস্তবিক ক্ষেত্রে সঞ্চালকদের ভূমিকা ও ব্যাপারটা সম্পূর্ণটাই আলাদা । তবে অনলাইন বা ভার্চুয়াল প্রোগ্রাম গুলোতে সঞ্চালকের ভূমিকা বেশ জটিলতাপূর্ণ ।

মূল কথা হচ্ছে, আপনি বাস্তব জীবনে যদি সঞ্চালনা করে থাকেন , সেই জায়গায় পরিবেশ পরিস্থিতির উপর নির্ভর করে অনেক কিছুই সহজেই আন্দাজ করতে পারেন এবং সেটা তাৎক্ষণিক সকলে বুঝতে পারে, আপনার দায়িত্বের গুরুত্বটা ।

অপরপ্রান্ত থেকে একজন ভার্চুয়াল সঞ্চালকের ভূমিকা সম্পূর্ণটাই আলাদা । কারণ যে জায়টাতে সঞ্চালনা করতে হয় সেখানে আসলে কাউকেই দেখা যায় না । শুধুমাত্র কন্ঠ শুনে আন্দাজ করে নিতে হয় । মজার ব্যাপার হচ্ছে এখানে সঞ্চালককে বেশ উপস্থিত বুদ্ধি খাটাতে হয় , তার অদৃশ্য শ্রোতাদের মানসিকতা বোঝার জন্য ।

বাস্তবে সঞ্চালকের প্রতিবন্ধকতা সৃষ্টি হলে সকলে দেখতে পায় । তবে তা ভার্চুয়ালে হলে তা দেখার সুযোগ নেই । এখানে সব কিছুই নির্ভর করে নেটওয়ার্কের উপর । কারণ আপনি যখন কথা বলবেন , সেই কথাটা যদি আপনার শ্রোতাদের কাছে ভালোভাবে না পৌঁছায়, তাহলে শ্রোতারা কোন কিছুই ভালোভাবে শুনতে পারবে না । তাই এখানে নেটওয়ার্কের ভূমিকাটা প্রধান গুরুত্বপূর্ণ বিষয় । যদি ভালো নেটওয়ার্ক থাকে, তাহলে সব কথা সহজে সকলের কাছে পৌঁছে দেওয়া যায় ।

এক কথায় যারা অনলাইনে সঞ্চালনা করেন, তাদেরকে আসলে অনেক বেশি আত্মবিশ্বাসী আর বুদ্ধিমত্তার পরিচয় দিতে হয় । এই যেমন ধরুন , হুট করে যে কোনো বিচ্ছিন্ন ঘটনা, সেটা হতে পারে নেটওয়ার্ক ইস্যু বা হতে পারে শ্রোতাদের ভিন্ন রকমের কোন মন্তব্য এবং সেটাকে আন্তরিকভাবে গুছিয়ে তুলে, ব্যাপারটা সকলের সামনে আরো বিনোদন পূর্ণ ব্যবস্থার কার্যকর করাটাও বেশ বুদ্ধি খাঁটিয়ে করতে হয় । যেটা আসলে মোটেও সহজ কাজ নয় ।

আমি বলছি না যে, বাস্তবিক ভাবে যারা সঞ্চালনা করেন তাদের সঞ্চালনা খুবই সহজ, এটা বলবো না । তবে যারা অনলাইনে সঞ্চালনা করেন , বিশেষ করে হ্যাংআউটে এবং যেখানে শ্রোতাদের কথা বলার সুযোগ থাকে এবং সকল শ্রোতাদের কে একটা নির্দিষ্ট নিয়মের মধ্যে রেখে সকল কার্যকলাপ শেষ করতে হয়, সেটার সঙ্গে বাস্তবের সঞ্চালনার কিন্তু রাত দিন তফাৎ ।

তারপরেও যেহেতু আমি ভার্চুয়াল সঞ্চালনা পেশার সঙ্গে জড়িত এবং আমি মনেকরি যে , এটা আমার অনেকটাই নেশার মতো হয়ে গিয়েছে । তাই সেটা বাস্তবে হোক বা ভার্চুয়ালি হোক , যেকোনো পরিস্থিতি সামাল দেওয়ার মতো অবস্থা আমার অনেকটাই তৈরি হয়ে গিয়েছে । তারপরেও অনেক সময় ত্রুটি হয়ে থাকে, যেহেতু আমি মানুষ আর এমন ত্রুটি হওয়া নিতান্তই স্বাভাবিক । তারপরেও আমি মনেকরি যে , আমার যারা শ্রোতা আছে , তারা এই ব্যাপারটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে ।

একটা মানুষের যেমন শুভাকাঙ্ক্ষী থাকবে অপরপ্রান্ত থেকে সেই মানুষটাকে তীর্যক মন্তব্য করার মতো মানুষও থাকবে , ব্যাপারটি কিন্তু ভীষণ স্বাভাবিক । মুহূর্তেই আপনার এত কষ্টের সাজানো গোছানো একটা জায়গাকে তিক্ততায় ভরপুর করে ফেলতে, সেই মানুষগুলোর বিন্দুমাত্র সময় লাগবে না । যদিও প্রত্যেকটা কর্মস্থলেই প্রতিনিয়ত ব্যাপারগুলো এরকম ঘটে থাকে , তাই আমিও ব্যাপার গুলোকে বেশ সহজেই হজম করে ফেলি ।

শুধু একটা কথাই বলতে চাই, একজন শ্রোতার কাছে সঞ্চালকের কথা গুলো যত সহজে পৌঁছায় , তারথেকেও দ্বিগুণ বেশি স্থির চিন্তাভাবনা করে সেই কথাগুলো শ্রুতিমধুর ভাবে সঞ্চালক কে আগে থেকেই সাজিয়ে নিতে হয় । আপনি একজন শ্রোতা যেমন রক্তে মাংসে গড়া মানুষ, ঠিক অপরপ্রান্ত থেকে একজন সঞ্চালক সেও কিন্তু আপনার মতই মানুষ । আপনার যেমন হুটহাট ভুল ত্রুটি হয় , ঠিক একজন সঞ্চালকেরও অনেক সময় অনেক কিছুই এলোমেলো হয়ে যায় । তাই মাঝেমাঝে আপনাদের তীর্যক মন্তব্যগুলো বেশ ভালই আহত করে ।

আমার কাছে সঞ্চালনা প্রফেশনটা অনেকটাই আমার বাবুর মতো । আমি যে রকম আমার বাচ্চাকে ভালোবাসি , ঠিক এই প্রফেশনটাকেও আমি অনেকটাই ঐরকম ভালবাসি । হয়তো আমি এবার একটু হলেও আপনাদের কে বুঝাতে পেরেছি এই সঞ্চালনা প্রফেশনের প্রতি আমার দুর্বলতাটা।

মুখ দিয়ে যখন যেটা ইচ্ছা , সেটা বলা ভীষণ সহজ । তবে সেটা বাস্তবে বা ভার্চুয়ালি যে কোন স্থানে পাবলিক পরিসরে ক্রমাগত সঞ্চালনা করে বলাটা কিন্তু বেশ কষ্টসাধ্য ।

Banner-3.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png

Sort:  
 2 years ago 

মুখ দিয়ে যখন যেটা ইচ্ছা , সেটা বলা ভীষণ সহজ । তবে সেটা বাস্তবে বা ভার্চুয়ালি যে কোন স্থানে পাবলিক পরিসরে ক্রমাগত সঞ্চালনা করে বলাটা কিন্তু বেশ কষ্টসাধ্য ।

ভার্চুয়ালি সঞ্চালনা করা সত্যি অনেক কঠিন ব্যাপার। আসলে সরাসরি সঞ্চালনা করা এক বিষয় আর ভার্চুয়ালি সঞ্চালনা করা অনেক কঠিন বিষয়। সবার মানসিকতা বুঝে সঞ্চালনা করা অনেক দক্ষতার ব্যাপার। এছাড়া আপনি অনেক দক্ষতার সাথে সঞ্চালনা করেন। আমরা সাধারণ ইউজাররা এক মিনিট কথা বলতেই সবকিছু এলোমেলো করে ফেলি। হয়তো বলতে চাই এক কথা মুখ দিয়ে বেরিয়ে আসে অন্য কথা। আর আপনি এতটা সময় ধরে এত সুন্দর মিষ্টি কথায় সবাইকে মাতিয়ে রাখেন। সত্যি ভাইয়া আপনার তুলনা শুধু আপনি নিজেই। কিছু কিছু ক্ষেত্রে তিক্ত অভিজ্ঞতা সম্মুখীন হতে হয়। তবে আমাদের সকলের ভালবাসার কাছে সেই তিক্ততা কোন কিছুই নয়। আমরা সবাই সেই তিক্ততাকে ভুলিয়ে রাখবো ভাইয়া।

 2 years ago 

দাদা আপনি আসলে একজন মনে প্রানে একজন খাটি মানুষ ৷ আপনি যেভাবে হ্যাংআউট পরিচালনা করনে সত্যি অসাধারণ ৷ আর হ্যা আমিও মনে করি ভার্চুয়াল জগতে সবচেয়ে বড় ইসু হয়ে দারায় নেটওয়ার্ক সমস্যা৷ আর এটাও ঠিক যে বাইরে থেকে কথা বলাটা যত সহজ মাইক্রোফোনটি মুখে নিয়ে কথাগুলো বলা সত্যি অনেক কঠিন সাধ্য ব্যাপার একটা ৷আর মানুষ মাত্রই তো ভুল ত্রুটি থাকবেই৷ আমিও মনেপ্রাণে বিশ্বাস করি যে ভুল না করলে হয়তো সংশোধন পাওয়া যায় না৷
আপনি আপনার প্রফেশন কি ভালোবাসেন এভাবেই ভালোবেসে যান এমনটাই প্রত্যাশা কামনা করি আপনার কাছ থেকে ৷
ধন্যবাদ ভালো থাকবেন!!!!

 2 years ago 

আমি আসলে আমার উপর অর্পিত দায়িত্ব পালন করার চেষ্টা করছি ভাই । ধন্যবাদ আপনার সাবলীল মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার উপরে দুবার এই দায়িত্ব পড়েছিল। প্রতিটি কথার সাথেই একমত। ভালো লিখেছেন।

 2 years ago 

বাহ্ আপনার অভিজ্ঞতা জেনে ভালো লাগল ভাই । ব্যাপারটা আসলেই বেশ জটিলতাপূর্ণ।

 2 years ago 

ভার্চুয়ালি আপনি বিশেষ করে আমাদের হ্যাংআউট আকর্ষণীয় করে তোলেন। একজন শ্রোতা হিসেবে আমি মনে করি আপনি পুরো অনুষ্ঠানটা খুব সুন্দর করে পরিচালনা করে থাকেন। আসলে বাস্তবে আর ভার্চুয়ালি সঞ্চালনার মধ্যে দিন রাত তফাৎ এটা আমি আপনার সাথে একমত পোষণ করছি। ভার্চুয়ালি একজন সঞ্চালককে বেশ কিছু বিষয়কে সামনে রেখে তারপর সঞ্চালনা করতে হয়। এটা যেহেতু একটা প্রফেশনাল প্লেস, আপনি কাজটাকে ভালোবেসে করে থাকেন। আর আমরাও খুব উপভোগ করি। সব মানুষেরই ভুলত্রুটি হয়, একজন মানুষ হিসেবে। আমাদের উচিত অনুষ্ঠানটি আরও আকর্ষণীয় করে তোলার জন্য আপনাকে সহযোগিতা করা। ভালো থাকবেন ভাইয়া 🌼

 2 years ago 

আমি কৃতজ্ঞতাবোধ প্রকাশ করছি আপনাদের মতো শ্রোতা পেয়ে । শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

আসলে প্রতিটা মানুষ যখন কোনো প্রফেশন এ নিজেকে ডেডিকেট করে তখন সে কাজটাকেই সে নিজের করে নেয়,এটাই মানুষের নিয়ম।আর তা যদি হয় ভালোবাসার কাজ তাহলে তো কথাই নেই।

 2 years ago 

হুম আপু তাই চেষ্টা করছি কাজ কে ভালবেসেই প্রতিনিয়ত এগিয়ে যাওয়ার জন্য।

 2 years ago 

তারপরেও অনেক সময় ত্রুটি হয়ে থাকে, যেহেতু আমি মানুষ আর এমন ত্রুটি হওয়া নিতান্তই স্বাভাবিক ।

ভাইয়া,এটা ঠিক কথা মানুষ মাত্রই ভুল আর ভার্চুয়ালি অথবা বাস্তবিক উপস্থাপনার মধ্যে অনেক পার্থক্য রয়েছে বাস্তবিক উপস্থাপনার মধ্যে যারা শ্রোতা তারা উপস্থাপকের কথা এবং উপস্থাপকে দেখতে পান।ভার্চুয়ালি যারা উপস্থাপনা করে তার কথা গুলো শুধু শুনতে পায়।ঐ মানুষটির কথা শুনার জন্য মূল ভূমিকা পালন করে নেটওয়ার্কের।আর এই নেটওয়ার্ক অনেক সময় সমস্যা হয়ে থাকে। এ ছাড়াও প্রতিটা উপস্থাপক চাই তার অনুষ্ঠানের উপস্থাপনা টা যেনো সুন্দর হয়। ভাইয়া, সত্যি কথা বলতে কি আমরা প্রতিটা ইউজার হ্যাংআউটে আপনার কথা শুনে উজ্জীবিত এবং আনন্দিত উপভোগ করি। একজন বাস্তবিক উপস্থাপক অথবা ভার্চুয়ালি উপস্থাপকের কথায় দর্শকরা আকৃষ্ট হয়ে থাকে সেক্ষেত্রে ভাইয়া আপনি একজন আপনার কথা শুনলে আমাদের প্রত্যেকটা ইউজারের মন ভালো হয়ে যায়। ধন্যবাদ ভাইয়া।।

 2 years ago 

আসলে কথা গুলো একদম ব্যাক্তিগত চিন্তাধারা লিখেছি আপু আমার কাছে বিষয় গুলো ঠিক এমনটাই মনেহয় ।

 2 years ago 

আপনার উপস্থাপনা দেখে মাঝে মাঝে আমিও অবাক হই । অদৃশ্য ভাবে এতগুলো মানুষের সঙ্গে কিভাবে সম্পৃক্ত থাকেন? মাঝে মাঝে আমাদের অল্প সময়ের জন্য কথা বলতে গেলে কেমন ফাঁকা ফাঁকা লাগে। আর সেখানে আপনি তো টানা দুইঘন্টা কথা বলেই যান। যেহেতু এই প্রফেশনটা আপনার নিজের সন্তানের মত করে নিয়েছেন তার জন্য এর প্রতি আপনার একটা ভালো লাগা তৈরি হয়েছে। সে ভালোলাগা থেকে এত সুন্দর ভাবে সবকিছু উপস্থাপন করেন।

 2 years ago 

আমিও কৃতজ্ঞ আপনাদের মতো শ্রোতা পেয়ে । আপু

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64373.04
ETH 2775.53
USDT 1.00
SBD 2.66