নতুন প্ল্যানিং || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ3 years ago

এখন থেকে সম্ভবত বছর দেড়েক আগে, সঞ্চয় নিয়ে একটা আর্টিকেল লিখেছিলাম । আমি মনেকরি প্রত্যেকটা মানুষের জীবনে আর্থিক সঞ্চয়ের গুরুত্ব অপরিসীম এবং সঞ্চয় ছাড়া কোন ভাবেই জীবন এগিয়ে যেতে পারে না ।

20220207_204130-01.jpeg

আপনি যতই বিলাসী জীবন-যাপন করুন না কেন, দিনশেষে আপনার একটু হলেও সঞ্চয় থাকা উচিত । শুধু যে বিলাসী জীবন যাপন করলেই সঞ্চয় করতে হবে তা কিন্তু না। আপনি যে অবস্থাতেই থাকুন না কেন, যে পরিস্থিতির মধ্য দিয়েই আপনার সময় অতিবাহিত হোক না কেন, আপনার কিন্তু সঞ্চয় রাখা উচিত। হয়তো সেটা আপনার ভবিষ্যতের জন্য, হয়তো সেটা আপনার পরবর্তী দিনের জন্য । কারণ এভাবেই হয়তো আপনার সঞ্চয় আপনার জীবনের কোন একটা পর্যায়ে এসে খুব ভালোভাবে আপনাকে সাপোর্ট দিতে পারবে ।

আমি অবশ্য অল্পতেই সন্তুষ্ট, এমন কথা বহুবার বলেছি । আমার অবশ্য সঞ্চয় বলতে আমি যা বুঝি, সেটা খুবই সীমিত আকারের । হয়তো সেটা আমার পারিপার্শ্বিক অবস্থা চিন্তা করে শায়ান বাবুর জন্য । এতটুকুই আমি চিন্তা করি কিন্তু তারপরেও জীবনে বহু পর্যায়ে বহু কাজের সঙ্গে লিপ্ত থাকতে হয় । তারপরেও অনেক ভাবেই দেখা যাচ্ছে, মাঝে মাঝে হিরা পরিবারকে কিছুটা হলেও সাপোর্ট করে যাচ্ছে ।

20220207_203808-01.jpeg

এইতো কয়দিন আগেও যখন সবুজ ব্যাংকটা ভাঙ্গা হয়েছিল । সেখান থেকে পনের হাজার টাকার মত বের হয়েছিল । সেই টাকা দিয়ে হিরা কত কিছুইনা কিনল । যদিও সেই সময় আমার হাতে খুব একটা পয়সা ছিল না । কারণ তখন মাসের শেষের দিকের সময় চলছিল । চাকরিজীবী মানুষ তো , তাই মাসের শেষের দিকটাতে একটু আর্থিক টানাপোড়নের সময় যায় আরকি । আমি মনেকরি এমন ব্যাপারটা যে শুধু আমার সঙ্গেই হয় তা কিন্তু না । প্রতিটি চাকরিজীবী মানুষ কমবেশি এমন অবস্থার শিকার হয়ে থাকেন মাসের শেষের দিকে ।

20220207_203716-01.jpeg

যাইহোক মোটামুটি চিন্তা করছিলাম যে , আবারও নতুন করে পুনরায় সঞ্চয় করা দরকার । কারণ আমার সহধর্মিনী বেশ কয়েকদিন থেকে বলছিল। বিশেষ করে পুরাতন ব্যাংকটা ভাঙ্গার পর থেকে, যে তাকে যেন নতুন আরেকটি ব্যাংক কিনে দেই । হয়তো এইগুলো প্লাস্টিকের ব্যাংক কিন্তু এর মধ্যে যেটা জমে ,সেগুলো কিন্তু এক একটা স্বপ্ন । কারণ সেই ছোট ছোট স্বপ্ন গুলো যখন বাস্তবায়ন হয়ে যায়, তখন যে স্বপ্ন গুলোর যে পূর্ণতা বাস্তবে প্রকাশ পায়, তখন সেটার যে একটা আত্মতৃপ্তি থাকে। সেটা আরকি মুখে বলে ভাষায় প্রকাশ করা যাবে না ।

20220207_203711-01.jpeg

প্রতিদিন ঘুম থেকে ওঠার পরে দেখি, হিরা আমার মানিব্যাগটা খুলে চেক করে । দেখে কোন পয়সা বা খুচরা টাকা আছে কিনা । ও যেটাই পায় সেটাই গিয়ে ব্যাংকে ঢুকানোর চেষ্টা করে । যাইহোক মাঝে কিছুদিন অফ ছিল । আজকে ওর হাতে নতুন করে ব্যাংকটা দিতে পেরে খুব ভালো বোধ করছি । কারণ কাল থেকে তার আবার পয়সা সংগ্রহ করার মিশন শুরু হবে ।যাইহোক এবারের ব্যাংক উদ্বোধন কিন্তু শায়ান বাবুর হাত দিয়ে করা হলো ।

20220207_203521-01.jpeg

সন্ধ্যার পরে চেম্বার থেকে ফেরার পথে, যে জায়গাটাতে সিএনজি থেকে নামি, সেখানেই মোটামুটি একটা বড় কসমেটিকের দোকান আছে। যাইহোক সেখানে গিয়ে বিশ টাকা দিয়ে একটা প্লাস্টিকের বড় ব্যাংক কিনে নিলাম । হয়তো দামে কম কিন্তু এটার ভিতরে যেটা জমবে , সেটা কিন্তু একা একটা বড় বড় স্বপ্ন বা মনের আকাঙ্ক্ষা গুলো পূরণ করার পয়সা । তাই আমার কাছে এই ব্যাংকের ভূমিকা ও তাৎপর্য যদি বলি, এককথায় অপরিসীম ।

20220207_203623-01.jpeg

অতঃপর বাসায় এসে ব্যাগ থেকে যখন ব্যাংকটা হিরার হাতে বের করে দিলাম। তখন বাবু দেখেই এটা নেওয়ার জন্য মূলত অনেকটাই অস্থির হয়ে গিয়েছিল এবং সে বারবার এটা হাতে নেওয়ার চেষ্টা করছিল । যাইহোক মানিব্যাগ থেকে তিনটা দশ টাকার নোট বাবুর হাতে গুজে দিলাম এবং হিরাকে বললাম যে বাবুর মাধ্যমেই উদ্বোধনের কাজটা সেরে ফেলো ।

এবারেরটা যে কত দিনে ভরবে, তা আমার জানা নেই । তবে সেই যে অপেক্ষা, কবে ভরবে কবে নতুন একটা জিনিস করব এবং এই অতিরিক্ত যে চিন্তাভাবনা গুলো থাকে ব্যাংকটাকে ঘিরে, মূলত এটাই একটা ফ্যান্টাসি আমার কাছে । কারণ এই আগ্রহ গুলোর জন্যই , আমি আলাদা একটা আত্মতৃপ্তি পাই ।

20220207_203847-01.jpeg

যাইহোক আজ থেকে নতুন প্লানিং শুরু হবে । নতুন করে সঞ্চয় পর্ব শুরু হবে এই ব্যাংকের মধ্যে। জানিনা কবে ভরবে , তবে যেদিনই ভরুক না কেন সেদিন যেন এই টাকা গুলো ভালো একটা কাজে ব্যবহার হয় , সেই আশায় আমি বড্ড পরিকল্পিত।

তবে যাই বলুন না কেন, জীবনে সঞ্চয়ের গুরুত্ব এককথায় অপরিসীম । এটা কেউ না বুঝলেও, আমি বুঝি । সেটা যত ক্ষুদ্রই হোক না কেন, প্রতিটি সঞ্চয় যেন বিপদ রক্ষা করার হাতিয়ার ।
তাই সঞ্চয় করুন, ভবিষ্যতকে সুনিশ্চিত করুন ।

ধন্যবাদ সবাইকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 3 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

তবে যাই বলুন না কেন, জীবনে সঞ্চয়ের গুরুত্ব এককথায় অপরিসীম ।

আপনার পোস্ট পড়লাম আর আমার ছোট বেলার কথা মনে করলাম। আমি ৬ষ্ঠ শ্রেণীতে প্রথম মোবাইল কিনি নিজের জমানো ১৭০০ টাকা দিয়ে। টাকাটা কতো দিনে জমিয়ে ছিলাম তা সঠিক মনে নেই কিন্তু আমার টার্গেট ছিলো টাকা জমিয়ে মোবাইল কিনবো। দুই টাকা পাঁচ টাকা দশ টাকা যখন যা পারতাম জমাইতাম। সত্যি বলতে টাকা জমানোর মধ্যে একটা ভালো লাগা কাজ করে।
আমি মনে করি আমাদের সবাইকে নিজের স্বপ্ন পূরণ করতে হলে অথবা ভবিষ্যতে ভালো একটা ব্যাকআপ এর জন্য হলেও আমাদের টাকা জমানো উচিত। মনে রাখতে হবে ১+১+........১০০০ হয়। তাই কিছু কিছু জমিয়ে রাখলেও ভবিষ্যতে ভালো একটা এমাউন্ট পাওয়া সম্ভব। ভাই আপনাকে অনেক ধন্যবাদ অসাধারণ একটা টপিক নিয়ে পোস্ট করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলেই ভাই অল্পতেই সন্তুষ্ট থাকার মধ্যে পরিতৃপিতি। আপনার এই প্ল্যানিং কে সাধুবাদ জানাই। এভাবেই অল্প অল্প করে সঞ্চয় করতে থাকুন একদিন এটাই আপনার অনেক কাজে দিবে।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

জীবনে সঞ্চয়ের গুরুত্ব এককথায় অপরিসীম । এটা কেউ না বুঝলেও, আমি বুঝি । সেটা যত ক্ষুদ্রই হোক না কেন, প্রতিটি সঞ্চয় যেন বিপদ রক্ষা করার হাতিয়ার ।
তাই সঞ্চয় করুন, ভবিষ্যতকে সুনিশ্চিত করুন ।

সঞ্চয় প্রতিটি মানুষের জন্যই খুবই গুরুত্বপূর্ণ।কারণ সঞ্চয় বিপদের সম্বল। মানুষের জীবনে যেমন প্রতিনিয়তই বিপদ আসে তেমনি সেই বিপদ থেকে রক্ষা পেতে সর্বপ্রথম প্রয়োজন হয় অর্থের। বাস্তবিক দিকগুলো চিন্তা করলে অর্থই জীবনের সবকিছু। আর আমাদেরকে নিজেদের আয় থেকে কিছু পরিমাণ হলেও সঞ্চয় করা উচিত। কথায় আছে আয় বুঝে ব্যয় করুন। এই কথাগুলো হয়তো আমরা সকলেই জানি কিন্তু কজনই বা মানি এই কথাটা। তবে আমার নিজের ব্যক্তিগত মতামত থেকে আমি আপনার প্রতিটি কথার সাথে একমত। কারণ আমরা যদি সঞ্চয় না করি তাহলে কখনই ভবিষ্যৎ ভালো করতে পারবোনা। আর ভবিষ্যৎ সুনিশ্চিত করার জন্য ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় গুলো অনেক উপকারে আসে। হোক না সেটা ক্ষুদ্র তবুও তো সঞ্চয় হচ্ছে। হিরা মনি আপু একজন ভালো মনের মানুষ এবং খুবই সংসারী মানুষ এটা বোঝাই যায়। আসলে সঞ্চয় করার মানসিকতা সবার মধ্যে থাকে না। এর জন্য প্রয়োজন সঞ্চয় করার মানসিকতা এবং নিজের উদ্যোগ। তবে যাই হোক নতুনভাবে সঞ্চয় করার প্ল্যানিং সফল হোক এই কামনাই করছি ভাইয়া।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাই আজকে আপনার পোস্টটি পড়ে আমার খুবই ভাল লাগল কারণ আপনি প্রতিনিয়ত আমাদের শিক্ষার পোস্ট এবং গুরুত্বপূর্ণ পোস্ট দিয়ে জাচ্ছেন। আজকে আপনার পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আমার কাছে লেগেছে, কারণ সঞ্চয় প্রতিটা মানুষের জন্যই গুরুত্বপূর্ণ। যে যেমনভাবে ইনকাম করুক না কেন যত টাকা ইনকাম করুক না কেন, সেই হিসেবে কিছু সঞ্চয় করা দরকার। আর এই সঞ্চয় একসময় আমাদের বিপদের সঙ্গী হিসেবে কাজ করে। সঞ্চয় শুধু বিলাসিতার জন্যই নয়। ভবিষ্যৎ পরিকল্পনা এবং ভবিষ্যতে বিপদ থেকে রক্ষা করে। তাই আমাদের প্রত্যেকেরই উচিত যে পরিমাণ অর্থ কামাই করবে তার হিসাব করে সেই পরিমাণ সঞ্চয় করা। আজকে আপনার এই সঞ্চয় করার পোস্ট আমার খুবই ভাল লাগল। আসলে সঞ্চয় করা অর্থ একসময় অনেক বড় উপকারে আসে। আপনি 20 টাকা দিয়ে একটি প্লাস্টিকের সঞ্চয় করার ব্যাংকের কিনলেন কিন্তু এর ভিতরে অনেক বড় বড় স্বপ্ন থাকবে। এটি আমানার ভবিষ্যতে একসময় অনেক বড় উপকার আসবে। তাই সঞ্চয় আমাদের প্রত্যেকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো এবং সুস্থতা কামনা করছি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

কথায় আছে সঞ্চয় সমৃদ্ধি আনে কিন্তু নিজের বেলায় এই কাজটি আমি কখনোই করতে পারিনি। এখন যার প্রয়োজনীয়তা অনুভব করছি। আপনার সঞ্চয় এর সম্পূর্ণ গল্পটি পড়লাম। চিরদিন কারো সমান যায় না। কে বলতে পারে কখন কার সময়ে খারাপ আসবে। তাই ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় গুলোই হয়তো একদিন আশীর্বাদ হয়ে দেখা দেবে সবার জন্য। 15 হাজার টাকা কিন্তু একেবারে কম নয়। আশা করি পরবর্তী ব্যাংকটিতে ভাবি এর তিনগুণ সঞ্চয় করতে পারবেন। শুভেচ্ছা রইল আপনাদের জন্য

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

এটা খুবই গুরুত্বপূর্ণ এবং ভিন্নধর্মী পোস্ট ভাই। একটি কথা হল আমাদের প্রত্যেকের জীবনের জন্য সঞ্চয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

আমরা যে স্থানে ক্রিকবাজ এ অবস্থাতে থাকি আমাদের আগামী দিনের জন্য সঞ্চয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে আমি মনে করি।

তাছাড়াও আপনার সহধর্মিনী কিন্তু অনেক বুদ্ধিমান। পূর্বের সঞ্চয় গুলো কাজে লাগানোর পরে দ্বিতীয়বারের মতো আবার আপনাকে যে একটি প্লাস্টিকের ব্যাগ কিনে দেওয়ার কথা বলেছে এটা কিন্তু অনেক সৌভাগ্যের একটা বিষয়।

পরবর্তী ভবিষ্যতের কথা চিন্তা করে এটি খুবই গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

ভাইয়া দুদিন আগে আমি সঞ্চয় নিয়ে একটি পোস্টে লিখেছিলাম। বিলাসী জীবন বা অপ্রয়োজনীয় জীবন এমন ক্ষতিকর তা হচ্ছে আপনি যদি প্রয়োজনীয় জিনিসের পেছনে ছোটেন তাহলে একদিন প্রয়োজনীয় জিনিস কে আপনার হারাতে হবে। সে দিক দিয়ে আমরা যদি অপ্রয়োজনীয় বা বিলাসী জিনিসপত্র না কিনে সঞ্চয় করি তাহলে ভবিষ্যতে অনাকাঙ্ক্ষিত বিপদ থেকে রক্ষা পাবো। আমরা যা ইনকাম করি না কেন প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ সঞ্চয় এর জন্য রাখা উচিত তাতে আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা গুলো সুন্দরভাবে সমাধান করা সম্ভব। আপনি যত ইনকাম করুন না কেন যদি সঞ্চয় না করেন তাহলে অদূর ভবিষ্যতে আপনি শূন্য হয়ে যাবেন।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

সঞ্চয় শব্দটির সাথে আমাদের মত মধ্যবিত্তরা অনেক বেশি পরিচিত। কারণ আমাদের ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় আমাদের বিপদের বন্ধু। আমি ছোটবেলা থেকেই দেখেছি আমার মা মাটির ব্যাংকে খুচরো পয়সা সঞ্চয় করতেন। একটি সময় যখন খুবই বিপদে পড়তেন তখন সেই মাটির ব্যাংক ভেঙে সেই টাকা বাবার হাতে তুলে দিতেন। আবার অনেক সময় দেখা গিয়েছে আমাদের বিভিন্ন বায়নাগুলো মা পূরণ করতে। আমার মনে হয় মধ্যবিত্তদের এই সঞ্চয় খুবই উপকারে আসে। ভাইয়া আপনি আপনার প্রতিটি পোস্টের মাঝেই অনেক শিক্ষণীয় বিষয় তুলে ধরেন। আসলে সঞ্চয়ের গুরুত্ব কতটুকু সেটা হয়তো অনেকেই অনুধাবন করতে পারে না। যারা আপনার নিয়মিত পাঠক রয়েছে তারা আপনার এই পোষ্টের মাধ্যমে সঞ্চয়ের গুরুত্ব সম্পর্কে বুঝতে পারবে এবং নিজেও সঞ্চয় করার প্রতি উৎসাহিত হবে। আপনার এই পোস্ট দেখার মাধ্যমে সকলে অনেক বেশি উৎসাহ পাবে সঞ্চয় করার জন্য। সঞ্চয়ের জন্য আপনি নতুনভাবে প্ল্যানিং করেছেন এটার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। কারণ সঞ্চয় ছাড়া কখনো জীবনে সফলতা অর্জন করা যায় না। বিশেষ করে ভবিষ্যৎ চিন্তা করে হলেও সঞ্চয় করা উচিত। ভাইয়া আপনার জন্য শুভকামনা ও অনেক অনেক ভালোবাসা রইলো💝💝💝💝।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

এগুলো দেখতে বা সত্যিকারের প্লাস্টিকের কিছু জিনিষ।তবে এর মাঝে বা একে জড়িয়ে যে স্বপ্ন গুলো গড়ে উঠে,যে অপেক্ষার প্রহরটি তৈরি হয় তা এক কথায় অসাধারণ। এসবের দাম দেওয়া সম্ভব নয়।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

হয়তো দামে কম কিন্তু এটার ভিতরে যেটা জমবে , সেটা কিন্তু একা একটা বড় বড় স্বপ্ন বা মনের আকাঙ্ক্ষা গুলো পূরণ করার পয়সা ।

একদম ঠিক বলেছেন ভাইয়া। আমাদের ভবিষ্যৎ এর কথা চিন্তা করে হলেও কিছু সঞ্চয় করে রাখা দরকার। আপনার উদ্যোগকে সাধুবাদ জানাই। অল্প অল্প করেই একদিন অনেক টাকা জমবে ব্যাংকের ভিতর। আমিও মাঝে মাঝে আমার ব্যাংকে টাকা রাখার চেষ্টা করি। আজ থেকে সঞ্চয় করে রাখার চেষ্টা করবো কিছু টাকা হলেও। ভালো একটা বিষয় শেয়ার করেছেন ভাইয়া। শায়ান বাবুসহ আপনার পরিবারের সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করছি।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57337.14
ETH 2342.62
USDT 1.00
SBD 2.35