ক্ষোভ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

20220203_172342-01.jpeg
নিজেকে সব জায়গায় মিশিয়ে ফেলা মানুষ আমি। মাঝে মাঝে যখন আমি প্রকৃতি দর্শনে বের হই, তখন মাঝে মাঝে নিজেকে প্রকৃতির মাঝে হারিয়ে ফেলতে মন চায় । হয়তো যদি প্রকৃতির মাঝে আমি জন্মাতে পারতাম , হয়তো তাহলে নিজেকে সেভাবে উজাড় করে ফেলতাম । ব্যাপারটা এমন, সেটা হচ্ছে আজকে বিকালের পরে একটু হাঁটাহাঁটি করার জন্য চেম্বারের পাশের এলাকাতে একটু ঘুরতে গিয়েছিলাম।

20220203_172231-01.jpeg

সদ্যফোটা লাউ গাছের ফুল আর সদ্য জন্মানো ছোট ছোট লাউ দেখে অনেকটা নিজেকে সেই পরিবেশ আকৃষ্ট করে ফেললাম। আমি বেচারা যেদিকেই তাকাই, শুধু মনে হয় দর্শন বিদ্যার উপর ভিন্ন কিছু আমার শুধু মাথায় ঘুরপাক খায় । হুট করে মাথায় ভাবনা চিন্তা এসে গেল, যদি লাউ গাছ বা লাউ হয়ে জন্মাইতাম তাহলে আমার জীবনটা কেমন হতো ।

20220203_172244-01.jpeg

হয়তো কোন এক খামারির বাড়ির আঙিনায়, মাচায় বা টিনের চালে আমার জন্ম বা জায়গা হতো । দেখা যেত খামারি আমাকে প্রতিনিয়ত পানি ও সার দিয়ে পরিচর্যা করে । বীজ থেকে চারা, চারা থেকে অতঃপর মাচায় উঠতে সহযোগিতা করত । যাইহোক একটা সময়ে গিয়ে আমার নতুন শাখা-প্রশাখা বেরিয়ে চিরসবুজ পাতায় ঘিরে আমি নিজেকে ছড়িয়ে ফেলতাম চতুর্দিকে । ব্যাপারটা যদিও কাল্পনিক, তবে মাঝে মাঝে কাল্পনিক বিষয় চিন্তা করতে ভালই লাগে ।

20220203_172244-01.jpeg

জুম করে লেন্সটা যখন ঘুরিয়ে পেঁচিয়ে বারবার এদিক সেদিক করে, ছবি তোলার চেষ্টা করছি। মনে হচ্ছিল যেন, আমি নিজেই ঐ গাছটা হয়ে যাচ্ছিলাম । ঐ সাদা ফুল, সদ্য জন্মানো পাতার ফাঁকে লাউ । মনেহয় আমাকে বারবার আকর্ষণ করছে । হয়তো আমি মুহূর্তেই ডুবে গিয়েছিলাম সেই চিন্তায় ।

20220203_172310-01.jpeg

অতঃপর খামারির মুখে একটা সময়ে গিয়ে হাসি ফুটতো। হয়তো সেটা আমাকে দেখে, কারণ আমার শাখা-প্রশাখা বিস্তৃত হয়ে গিয়েছে । পাতায় পাতায় ভরিয়ে গিয়েছে চারিদিক । হয়তো তাদের কোন এক সন্ধ্যাতে খাবারের মেনুতে আমার শাখা-প্রশাখা গুলো কেটে নিয়ে, তারা সবজি বানিয়ে রান্না করে খেত আর বলতো ওরে করিমের মা , তুই তো বেশ সুন্দর রেধেঁছিস লাউ শাক । গাছটাতে তো আরো পানি ও সার দিতে হবে, না হলে তো বাজারে শাক বিক্রি করা যাবে না।

20220203_172324-01.jpeg

পাতা ছেঁটে নিয়ে যাবে আবারো নতুন শাখা প্রশাখা গজাবে । এই ভাবেই চলবে আমার জীবন কাল। হয়তো সেটা সাময়িক , হয়তো সেটা কোন একটা ঋতু কেন্দ্রিক । একটা সময়ে গিয়ে আমাকে ঘিরে সদ্য জন্মানো লাউ গুলো আরো কিছুটা বড় হয়ে পরিপক্ক হবে । সেগুলো দিয়ে হয়তো কোন এক বেলায় মেহমানদারীতে খাওয়াতে ব্যস্ত হয়ে যাবে খামারি। নতুবা সেগুলোকেও হাটে তুলে বিক্রি করবে ।

20220203_172359-01.jpeg

আমি বড্ড বেরসিক হুটহাট নিজেকে গুলিয়ে ফেলি বিভিন্ন জায়গায় । হয়তো আজকে লাউ গাছের মাঝে নিজেকে গুলিয়ে ফেলেছি। হয়তো এখানে নিজের পরিপক্কতা খুঁজে বের করছি। নিজের সার্থকতা খুঁজে বের করছি। চেষ্টা করছি নিজেকে কিছুটা এর ভিতরেই উজাড় করে দেওয়ার জন্য ।যদি এমনটাই হতো তাহলে কি খুব মন্দ হতো। হয়তো প্রকৃতির মাঝে বেঁচে থাকতাম। হয়তো মানুষের ভিড়ে আমাকে খুব একটা বেশি সমালোচনার সম্মুখীন হতে হতো না । আমি আমাকে নিয়েই বিস্তার করতে ব্যস্ত থাকতাম ।

20220203_172408-01.jpeg

আমি আমার মাঝেই বসত করি। যদি হয়তো লাউ গাছ হয়ে যেতে জন্মাতে পারতাম । তাহলে আমাকে সার্থক করতে খামারি ব্যস্ত হয়ে পড়তো। প্রতিনিয়ত যত্ন ও পরিচর্যা, কতকিছুই না আমার উপর দিয়ে হতো । আর যদি কখনো নিজেকে ভালোভাবে বিস্তার করতে পারতাম। তাহলে তো আমার কদর বেড়েই যেত, খামারির কাছে । হয়তো সে বুক ফুলিয়ে বলতো দেখ দেখ আমার লাউ গাছটা কতটা পরিমাণ তরতাজা কতটা পরিমাণ ফলোজ হয়েছে ।

20220203_172421-01.jpeg

তবে আমি একটা সময়ে গিয়ে মানুষের চোখে পড়ে যেতাম। খামারির বুকভরা অহংকার দেখে হয়তো, পাশের বাড়ির রহিম মিয়া ক্ষোভে দুঃখে নিজের মধ্যে হয়তো কুটিলতা বুদ্ধি তৈরি করে ফেলেছে। সেও হয়তো ভাবছে , ওরে করিমের বাপ তুই শুধু একটু এদিক-সেদিক হয়ে দেখ । তারপর দেখি তোর লাউ গাছকে কে বাঁচায় ।

20220203_172448-01.jpeg

অতঃপর রহিম মিয়া শুধু প্রহর গোনে, কবে করিমের বাপ একটু বাড়িছাড়া হয় । যাইহোক মাহেন্দ্রক্ষণ এখন রহিম মিয়ার কাছে। কারণ করিমের বাপ আত্মীয়ের বাড়িতে গিয়েছে। সুযোগ বুঝে তরতাজা লাউয়ের গাছটার কাছে এসে, রহিম মিয়া একদম নিজের ক্ষোভ ঝেড়ে দিল । নিমিষেই লাউ গাছের গোড়াটাকে কেটে চূর্ণ-বিচূর্ণ করে ফেলল । কারণ তার ক্ষোভ শুধুমাত্র লাউ গাছের উপর । কারণ তার একটাই দোষ, সে নিজেকে বিস্তার করতে পেরেছে ।

20220203_172508-01.jpeg

20220203_172607-01.jpeg

বি:দ্র:
লাউ গাছ বলেন আর মানুষ বলেন । মানে যেখানে প্রাণ আছে, সেখানে সমালোচনা যুক্তি অহংকার পারিপার্শ্বিক কুটিলতাপূর্ণ মনোভাব সবকিছুই সেখানে বিদ্যমান । যত বিস্তার করবেন ততো পিছনে টিকটিকি ঝুলে যাবে । ব্যালেন্স করে চলতে হবে । নতুবা কখনকার চোখে রোষানলে ও ক্ষোভে পরিণত হবেন, এটা বলা খুব মুশকিল ।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি এই সাধারন লাউ গাছ নিয়ে অসাধারন একটি গল্প লিখেছেন এবং এই গল্পের সাথে আপনাকে আপনার বাস্তবতার সাথে মিশিয়ে নিয়েছে। যেখানে ছিল অদ্ভুত একটি গল্প যদি আপনার কোন গল্পটা ছিল কল্পনার জগতে, তবে একটা কথা ঠিক বলেছেন যদি আপনি লাউ গাছ হতেন অন্তত মানুষের সমালোচনার পাত্র হতেন না। হ্যাঁ ভাইয়া আমরা প্রতিনিয়ত একজনের পিছনে লেগে থাকায় এগুলোর সম্মুখীন হচ্ছি।একটা গাছ যদি হতাম তাহলে নিজেকে নিয়ে সমালোচনা করার কেউ থাকতো না।

ওরে করিমের মা , তুই তো বেশ সুন্দর রেধেঁছিস লাউ শাক । গাছটাতে তো আরো পানি ও সার দিতে হবে, না হলে তো বাজারে শাক বিক্রি করা যাবে না।

আপনার কথাগুলো হৃদয় ছুঁয়ে গেছে, প্রতিটি কথাই মূল্যবান ছিল। কিন্তু আমি দু'চারটা লাইন বেছে নিলাম। আমাদের সাথে এত সুন্দর করে একটা লাউ গাছ কে কেন্দ্র করে এবং আপনার সাথে তুলনা করে এত সুন্দর একটা গল্প উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছাও ভালোবাসা অবিরাম ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

অসাধারণ লিখেছেন ভাই। আপনার এই ধরণের বর্ণনা গুলো আমার অনেক ভালো লাগে।লাউএর খুব সুন্দর করে কিছু ফটোগ্রাফি করেছেন।এর সাথে গল্প আকারে সব কিছু বর্ণনা করেছেন।শুভ কামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার ছবিগুলো সত্যিই অনেক অসাধারণ হয়েছে। আপনি খুব ভালো ফটোগ্রাফি করতে পারেন দেখে বুঝতে পারলাম। ফটোগ্রাফি বিষয়ে আপনি অনেক কিছু বলেছেন যে আমার কাছে খুব ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

কিছু ছবির সাথে কি সুন্দর নিজেকে মিশিয়ে ফেললেন!
কি সুন্দর ছবিগুলো!
ছবিগুলোর স্পষ্টতায় মুগ্ধ হলাম ভাইয়া।

 2 years ago 

ভাই প্রতিদিনের ন্যায় আজকেও আপনার পোষ্টটি খুব মনোযোগ দিয়ে পড়লাম। আপনার পোস্ট পড়ে আমার খুবই ভালো লাগে, কারণ আপনার পোষ্টের মধ্যে রয়েছে শিক্ষনীয় গল্প। আজকের লাউ গাছ নিয়ে খুবই সুন্দর এই গল্পটি লিখেছেন। আসলে আমার খুবই ভালো লেগেছে। এই গল্প থেকে আমরা সমাজের সকল মানুষ শিক্ষা নিতে হবে, কারণ আমাদের সমাজে প্রতিদিন এরকম ঘটনা ঘটে যাচ্ছে। আসলে আমরা মানুষ হিসেবে খুবই সমালোচনা করি, আমরা ভালো হলেও সমালোচনা করি এবং খারাপ হলেও সমালোচনা করি। সমালোচনা যেন আমাদের একটা রোগ হয়ে দাঁড়িয়েছে। কেউ আমাদের সমাজে বেড়ে উঠছে সফলতা অর্জন করছে, আমরা তাকে অনুসরণ করে সফলতার পথ এগিয়ে যায় না। আমরা সব সময় ভাবি তাকে কিভাবে সফলতার পথ থেকে সরানো যায়। সেই চিন্তা করি। আসলেই আমাদের সমাজের ব্যবস্থা খুবই জঘন্যতম। ভাষায় প্রকাশ করা যায় না। আপনার জন্য রইল শুভকামনা এত সুন্দর ভাবে আমাদের মাঝে গল্পটি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ওয়াও,ভাইয়া খুবই সুন্দর একটি বিষয় ফুটিয়ে তুলেছেন লাউ গাছের মাধ্যমে।আমাদের সমাজের লোকজনরা কেউ একটু উন্নতির দিকে ধাবিত হলে তাকে কিভাবে নিচে নামানো যায় তার ছক কষে।ঠিক যেমন লাউ গাছের শেষ পরিণতি হয়েছিল।ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর লেখনী আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ব্যাপারটা যদিও কাল্পনিক, তবে মাঝে মাঝে কাল্পনিক বিষয় চিন্তা করতে ভালই লাগে ।

ভাইয়া আপনার মত আমারও ইচ্ছে করে মাঝে মাঝে কল্পনার রাজ্যে ভেসে যেতে। আসলে আমরা যখন কল্পনার রাজ্যে ভেসে যাই তখন আমাদের চিন্তা গুলো এত দূর অব্দি পৌঁছে যায় যেগুলো আমাদের কল্পনারও বাহিরে। সত্যিই আপনি আপনার কল্পনার মাধ্যমে আমাদের জীবনের গতিপথ গুলো সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। মাঝে মাঝে মনে হয় নিজেকে কল্পনায় অনেকদূর হারিয়ে ফেলি। কল্পনাগুলো আমাদের জীবনের বাস্তব থেকেই তৈরি হয়। আপনি নিজের জীবনকে নিয়ে ও একটি তরতাজা গাছ কে কেন্দ্র করে অনেক সুন্দর কিছু কথা লিখেছেন। আসলে এই কথাগুলোর মাঝে যে ক্ষোভ মিশে আছে তা আমাদের জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রতিফলিত হয়। আসলে প্রতিটি ক্ষেত্রে সমালোচনার শেষ নেই। সমালোচনা যেন এই সৃষ্টিশীল প্রাণীর জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। সবকিছুকে ব্যালেন্স করে তবুও আমাদেরকে নিজের মতো করে ভালো থাকতে হবে। অনেক সুন্দর কিছু কথা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

তারা সবজি বানিয়ে রান্না করে খেত আর বলতো ওরে করিমের মা , তুই তো বেশ সুন্দর রেধেঁছিস লাউ শাক ।

পুরো লেখা পড়লাম, অসাধারণ ভাবে বাস্তবিক কথা লাউগাছের উদাহরণের মাধ্যমে বুঝিয়েছেন। আসলেই ভাই কারো ভালো কেউ সহ্য করতে পারে না।

যত বিস্তার করবেন তত পিছনে টিকটিকি ঝুলে যাবে।

এই কথাটার সাথে আমি পুরোপুরিভাবে সহমত পোষন করছি। এগুলোই আমাদের সমাজে এখন ঘটে। যাইহোক, আপনি সুন্দর লেখার সাথে আজকে অনেক সুন্দর ফটোগ্রাফিও করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 
  • ভাই আপনি তো লাউ গাছ হবার কথা ভেবেছেন আমি মাঝে মাঝে এটা ভাবি যদি আমি মাটি হতাম তাহলে কেমন হতো। আপনার পোস্ট থেকে আমি এটাই বলবো মাঝে মাঝে আমরা যখন ভালো কাজ করি তখন মানুষ আমাদের পিছে লাগে। তার ভিতর অন্যায় একটাই যে কেন আমরা ভালো কাজ করেছি।
 2 years ago 
আসলেই প্রকৃতির ভিতরে গেলে মনটা একদম ভরে যায়। নিজেকে উজাড় করে দিতে মন বলে আপনার মত। আসলে ছোট ছোট জিনিসগুলো আপনি সুন্দর ফটোগ্রাফির মাধ্যমে আমাদের মাঝে তুলে ধরেছেন। দেখে খুবই ভালো লাগলো।আসলে সব কিছুই যদি ভালো হয় তাহলে মানুষ একটু সেবাযত্ন করে।আসলে মানুষের খেয়ে-দেয়ে কাজ নাই। ভালো মানুষের সমালোচনা করায় তাদের একমাত্র কাজ। নিজে তো কিছুই করতে পারবে না আর যারা উপরে উঠবে তাদের নীচে নামানোর চেষ্টা করে।
 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59737.47
ETH 3186.24
USDT 1.00
SBD 2.43