ভালো থেকো মাহমুদ || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

নিজের জীবনের কথা আমার খুব একটা বেশি বলতে ভালো লাগে না । তবে আজ আমার মনটা অনেকটাই বিষাদে ভরে গিয়েছে । অজানা একটা কারণে অনেকটাই তিক্ততাপূর্ণ অভিজ্ঞতার সঞ্চারণ হলো । বাসা থেকে বের হওয়ার সময় যে ভালো মন মানসিকতা ছিল, তা মুহূর্তেই অনেকটাই বিষাদে পরিণত হলো । কেইবা জানতো এমনটা অপেক্ষা করছিল আমার জন্য ।

সবাইকে অন্তরে খুব একটা বেশি জায়গা দেই না । কারণ অন্তরে জায়গা দিলে , অন্তরের মানুষগুলো অন্তরটাকে ছিঁড়ে রক্তাক্ত করে । যদিও অন্তরের মানুষগুলো ইচ্ছে করে কাজগুলো করতে চায় না ।তবে পারিপার্শ্বিক অবস্থার কারণে অনেক সময় এই ধরনের কার্যকলাপ গুলো করতে তারা বাধ্য হয়ে পড়ে ।

Screenshot_20220428-211944_Messenger.jpg

কত মানুষের তো মনোরঞ্জন করি । দিনশেষে তো আমারও মনের খোরাক মেটানোর জন্য মানুষের সঙ্গের একটু দরকার পড়ে । অনেকটা খোলামেলা ভাবে কথা বলার প্রয়োজন হয় । কিন্তু যাকেই বিশ্বাস করি, সেই অনেকটা নিজেকে ধোঁয়াশার মতো করে উপস্থাপন করে ফেলে আমার সামনে । মাঝে মাঝে ফেরেশতার মত করে নিজেকে পরিবেশন করে কিন্তু তার সেই সুন্দর রূপের বাহিরেও যে একটা পারিপার্শ্বিক চাপের জটিলতা পূর্ণ মনোভাব থাকে , সেটা যখন মাঝে মাঝে হুটহাট করে প্রকাশ পেয়ে যায় আমার সামনে, তখন সেটা মেনে নিতে আমার বেশ ভালই কষ্ট পেতে হয়। অনেকটা হৃদয়ে রক্তক্ষরণ হওয়ার মতো ।

ঐ যে বললাম পছন্দের একটা ছোট ভাই আছে, হুট করে তাকে ফোন দিলাম বেশ কয়েকবার ।যখন ফোন ধরছিল না , তখন ইচ্ছা করেই আজ এই গরমের মাঝেই তার বাড়িতে যাত্রা বিরতি নিলাম । গিয়ে বুঝতে পারলাম,ফোন না ধরার আসল কারণ কি । যাইহোক সে ঘুমোচ্ছে ,তাকে ডাক দিলাম । বললাম কি খবর, সে আমাকে দেখে অনেকটাই অপ্রস্তুত হয়ে গিয়েছে ।

বাহিরে খুব গরম পড়েছে রে ,শরীর ঘেমে শেষ । যদি একটু ঠান্ডা পানি খাওয়ানোর ব্যবস্থা করতি তাহলে মনে হয় ভালোই হতো আমার জন্য । আজ একটু তোর এখানে বিশ্রাম নেব , তারপরে চেম্বারে যাব । আমি তোর এখানে থাকলে, তোর কোন অসুবিধা হবে না তো । সে আমাকে অনেকটা সম্মতি জানালো । আমি বুঝলাম যে , আমি থাকলে তার এখানে কোন সমস্যা নেই ।

একটা জিনিস খুব ভালো ভাবে মনোযোগ দিয়ে বোঝার চেষ্টা করুন । যদি কারো সঙ্গে সম্পর্ক একটুও গভীর হয় মানে অনেকটা বন্ধুত্বপূর্ণ । তাহলে কিন্তু দেখা যায় যে, তার পরিবারের লোকজনের সঙ্গেও বেশ ভালোই সম্পর্ক হয়ে যাওয়ার কথা। এমনটাই তো হিসেব-নিকেশ বলে ।

মনে তো আর সবাইকে জায়গা দেওয়া যায় না । তবে যারা মনে জায়গা পায়, আমি মনেকরি তারা সবদিক বুঝে শুনেই মনে জায়গা করে নেয় । হোক পরিবার, হোক সেটা আত্মীয়-স্বজন, হোক সেটা অন্য যেকোনো লোকজন ,যাকে পছন্দ করা যায়, যাকে মনের ভেতরে জায়গা দেওয়া যায়, সে সবার সামনেই নিজের পছন্দের মানুষকে মাথা উঁচু করে রাখবে, এমনটাই তো মনে হয় ।

Screenshot_20220428-211612_Gallery-01.jpeg

আজকাল আমার হিসেব-নিকেশ খুবই ভুল হচ্ছে । আমার চিন্তা চেতনায় অনেকটাই ভাটা পড়েছে । আমি যাকে মনে জায়গা দিয়ে রেখেছি, আজ দেখলাম তার মনের কোন জায়গাতেই আমি নেই । ব্যাপারটা দারুন না , আসলেই দারুন কিন্তু । আজকেই ঘটে গিয়েছে ঘটনাটা আমার সঙ্গেই । এই ভর দুপুরে বেশ তিক্ত একটা অভিজ্ঞতার সম্মুখীন হলাম ।

কোথায় ভাবলাম একটু আরাম আয়েশ করে গল্পগুজব করব কিন্তু প্রেক্ষাপট সম্পূর্ণটাই ভিন্ন । আমি বারবার বলছি , এখনো বলছি তাকে। আমি তাকে পছন্দ করি, তাকে আমি ছোট ভাইয়ের মতোই স্নেহ করি । হয়তো তার একটু বোঝার ভুল আছে । আমি বলছি না যে, পরিবারকে বাদ দিয়ে তুমি আমার সঙ্গে বেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্কে জড়িয়ে থাকো ।

তবে তোমাকে এটা বোঝা উচিত, আগে তোমার পরিবারকে তুমি সামলাও । সেখানে যদি আমাকে ভাল ভাবে উপস্থাপন করতে পারো, তাহলে তুমি আমার সঙ্গে মিশতে এসো , আমি বাঁধা দেবনা ।

ভালো থেকো মাহমুদ,
তোমার জন্য প্রীতি ও শুভেচ্ছা রইল ।।

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 

আসলে কাছের মানুষগুলোর কাছ থেকে কষ্ট পেলে সেটা সহ্য করা বেশ মুশকিল। মাহমুদের সঙ্গে কি হলো সেটা যেহেতু জানালেন না তাই করে নিলাম এমন কিছুই সে করেছে যা করা মোটেই উচিত ছিল না। তবে আমার জানা সূত্রটি এখানে ভুল প্রমাণিত হল। আমি শুনেছিলাম কাউকে ভালবাসলে সে ভালোবাসা বহুগুণে বৃদ্ধি পেয়ে আবার ফিরে আসে। ভালো থাকবেন ভাই

 2 years ago 

যে ভালবাসায় দূরত্ব থাকে, সেই ভালবাসার গভীরতা অনেকটাই বেশি । ঐযে বললাম, মাহমুদকে আমি দোষ দিব না । সে হয়তো পারিপার্শ্বিক অবস্থার শিকার হয়েছে ।

 2 years ago 

এটাই ভাইয়া আপনি ঠিক বলেছেন অন্তরে জায়গা দিতে ভয় লাগে। যদি ছেড়ে যায়। রক্তাক্ত করে দেয় এটাই বাস্তব। পরিস্থিতির কারণেই এমনটা হয়। বর্তমানে আপনি অনেককে নিজের সবটা দিয়ে সাহায্য করবেন বিশ্বাস করবেন কিন্তু নিজের জন্য যখন হবে তখন আর কাউকে পাওয়া যাবে না এটাই সব থেকে খারাপ লাগে। আসলে মানুষের ফেস দিয়ে চেনা যেতো মানুষ টা কেমন তাহলে খুবই ভালো হতো। দিন শেষে মানুষ ভুলে যায় মানুষকে এটাই সব থেকে খারাপ লাগে। মানুষ কৃতজ্ঞতাবোধ প্রকাশ করতে পারে না। আমরা মানুষকে যতই আপন ভাবি না কেন? মানুষ যদি আমাদের একটুখানি আপন ভাবত তাহলে সবকিছুই ভালো লাগতো। তো বুঝলাম না পরিবার কি আপনাকে কোন কিছু বলছে? না তাকে কিছু বলছে? লাস্টে এসে টুয়িস্ট থেকে গেল একটা। 🤔🤔

 2 years ago 

এমনটাই তো হচ্ছে আজকাল আমার সঙ্গে। তাই নিজেকে লুকিয়ে রাখি । কিছু কথা লুকিয়ে রাখা ভালো, সময় সুযোগ হলে অন্যদিন প্রকাশ করব ।

 2 years ago 

আমাদের সামনে মুখোশধারী লোকের অভাব নেই আপনি ঠিক বলেছেন আমরা যারা মানুষকে সবসময় আনন্দদায়ী মানুষের সাথে ভালো ব্যবহার করে তাদেরও তো আনন্দ পেতে ইচ্ছে করে তারাও তো চাই তাদের সাথে কেউ ভালো করে কথা বলুক তাদের মনের কথাগুলো শুনে বোঝার চেষ্টা করুক এক কথায় তাদের মনের খোরাক মেটানোর জন্য কেউ এসে তাদের সাথে আনন্দঘন পরিবেশ তৈরি করুক কিন্তু আফসোসের বিষয় আমাদের চারপাশে মানুষজন শুধু নিতে ভালবাসে দিতে পছন্দ করেনা সব স্বার্থপর। আপনার সামনে এসে এমন ভাবে নিষ্পাপ এর মত করে কথা বলবে যেন সে আপনার প্রতি একান্ত অনুগত কিন্তু তার এই নিষ্পাপ চাহনি পেছনে রয়েছে এক বিষাক্ত রূপ। যা আপনার ক্ষেত্রে প্রতিফলিত হয়েছে।যাইহোক কারো সাথে ভালো সম্পর্ক হলে পরিবারের ও ভালো সম্পর্ক হয় ।কিন্তু যখন জানা যায় সেই মানুষের মনে আসলে নিজের জন্য কোনো জায়গায় নাইন্ট তখন বুকের বাম পাশে ব্যথা দিয়ে উঠে।

 2 years ago 

সব আছে কিন্তু কথা বোঝার মানুষ নেই । যারা কথা শুনে, তারা মাঝে মাঝে শুনেও অনেকটা না শোনার ভান করে ।প্রেক্ষাপট আলাদা চলছে , এমনটাই তো দেখছি ।

 2 years ago 

আসলে ভাইয়া এটা খুব খারাপ লাগার একটা জায়গা যখন আমার নিজের কেউ বা ভালোলাগার কারো কাছে থেকে কষ্ট পাওয়া যায়। নিজের অভিজ্ঞতা থেকে বলছি আমার সহপাঠী নয় এক বছরের সিনিয়র ভাই হবে কিন্তু আমাদের মাঝে খুব বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ছিল। কিংবা অনেক সময় বন্ধুর চেয়েও অনেক বেশি আমি তাকে মন থেকে বিশ্বাস করতাম। কিন্তু আমি আগে বুঝতেই পারিনি সে আমার নির্বাক বন্ধু। কিন্তু যখন বুঝতে পেরেছি অনেক দেরি হয়ে গেছে সে ইচ্ছাকৃত আমার অনেক বড় একটা ক্ষতির কারণ হয়েছিল। হতে পারে পরিস্থিতির কারণে বাধ্য হয়ে সে এরকম করেছে কিন্তু কষ্টের জায়গাটা তো আর সেটা মানতে চায়না। ভাইয়া আপনার বাস্তবধর্মী এইসব লেখা পড়ে আমার খুব ভালো লাগে। ধন্যবাদ।

 2 years ago 

সবার জীবনেই দেখি কমবেশি অতীত আছে। বেশ খারাপ লাগলো আপনার ঘটনাটা জেনে । তবে আমাদের সাবধান হওয়া উচিত , এমন মানুষ থেকে ।

 2 years ago 

সবাইকে অন্তরে খুব একটা বেশি জায়গা দেই না । কারণ অন্তরে জায়গা দিলে , অন্তরের মানুষগুলো অন্তরটাকে ছিঁড়ে রক্তাক্ত করে ।

ভাইয়া আপনার এই কথার সাথে আমি সহমত পোষণ করছি। আসলে কিছু কিছু মানুষকে অন্তরে জায়গা দিলে তারা অন্তর ছিঁড়ে ক্ষত-বিক্ষত করে দেয়। আসলে সেই রক্তাক্ত অন্তর হয়তো কাউকে দেখানো যায়না। তবে হৃদয়ের সেই ক্ষতচিহ্ন সারাজীবন রয়ে যায়। তেমনি আজকে আপনি আপনার যে অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন এটা পড়ে আমি বুঝতেই পারছি আপনি হৃদয় থেকে ক্ষতবিক্ষত হয়ে পড়েছেন। আসলে অনেক সময় মানুষ চিনতে ভুল হয়। কিন্তু সেই মানুষগুলোকে আমরা যতই আপন করতে চাই তারা আমাদেরকে ততই অবহেলার চোখে দেখে এবং কত দূরত্ব বজায় রেখে চলার চেষ্টা করে। আপনার এই অভিজ্ঞতা আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা ও ভালোবাসা রইলো ভাইয়া।💗💗

 2 years ago 

অভিজ্ঞতা যখন বাস্তবতার সম্মুখীন হয়, তখন আসলে অনেক কথাই মুখ থেকে বেরিয়ে যায় । তবে যেটা ঘটেছে, আমি মনে করি সেটা আমার কাছে অনেকটাই শিক্ষা হয়ে থাকবে ।

 2 years ago 

সেখানে যদি আমাকে ভাল ভাবে উপস্থাপন করতে পারো, তাহলে তুমি আমার সঙ্গে মিশতে এসো , আমি বাঁধা দেবনা ।

দশ কথার এক কথা।চরম সত্য কথা বলেছেন ভাই।আর আপনার লেখার যা গভীরতা, সত্যিই ভাই এক লাইন পড়ার পর এমনিতেই আরেক লাইন পড়তে ইচ্ছে করছে।তবে আমি অবশ্য সবাইকেই আপন করে নেই,আবার দেখা যায় দিনশেষে ওদের কাছেই দুঃখ পাই😁,তারপরেও কিছু মনে করি না।

 2 years ago 

অভিমানের কিছু নেই, তবে যেটা ঘটেছে সেটা অনেকটাই বাস্তব একটা শিক্ষা হয়ে থাকবে আমার কাছে। তবে আমি মনে করি , তারো বোঝা উচিত পারিপার্শ্বিক অবস্থা এবং সেই অবস্থা বুঝে আমার সঙ্গে মেশা উচিত , এমনটাই তো কথা ।

 2 years ago 

বিষয় গুলো সত্যি মর্মাহত করে যখন এমন ঘটনা ঘটে। তবে স্থান কাল পাত্র ভেদে বিষয় গুলো পরিবর্তন হতে থাকে। অনেক সময় নিজেকে কিছুটা লুকিয়ে রাখাই ভাল। কারন আমার মত চিন্তা আমার সামনে দাড়ানো ব্যক্তি নাও করতে পারে। যতই তার সাথে আমার সম্পর্ক ভাল থাকুক। এমন ঘটনা প্রতিনিয়ত ঘটতে থাকবে এবং মনে আঘাত লাগবে। কিছু করার নেই সত্যিই।তাই নিজেকে দূরে সরিয়ে রাখাই ভাল । ধন্যবাদ ভাই

 2 years ago 

ঠিক বলেছেন ভাই । আমিও চেষ্টা করছি নিজেকে সংযত রাখার জন্য । আর ভালো লাগে না , যতই দিন যাচ্ছে ততই অভিজ্ঞতার খাতা পূর্ণ হয়ে যাচ্ছে ।

 2 years ago 

মন্তব্য গুলো দেখে হতাশ হয়ে গেলাম।🙂🙃

 2 years ago 

কারণ অন্তরে জায়গা দিলে , অন্তরের মানুষগুলো অন্তরটাকে ছিঁড়ে রক্তাক্ত করে ।

ভাই এটা চরম সত্য কথা বলেছেন। অন্ত্ররের মানুষগুলোর দেওয়া একটু কষ্ট অনেক বড় মনে হয়৷ তাদের ছোট আঘাতের কারনেই হৃদয়ের রক্ত ক্ষরণ হয়৷ তাই অন্তরে জায়গা দেওয়ার আগে দশবার ভেবে তার পর জায়গা দিতে হবে। মানুষের মনটা কাচের মতো একবার ভেঙে গেলে জুড়া লাগানো যায় না। ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

এইটা ঠিক বলেছেন। ভাবছি এখন থেকে নিজেকে আড়াল করে রাখবো ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33