অল্পতেই সন্তুষ্ট || @shy-fox 10% beneficiary

in আমার বাংলা ব্লগ2 years ago

খুব একটা দরকারি কথাবার্তা না হলে, তেমন কারো সঙ্গে আমি কথা বলতে পছন্দ করি না । তবে দিনশেষে আমাকে আবার অনেক মানুষকেই মনোরঞ্জন করতে হয় এবং তাদেরকে বিভিন্নভাবে আনন্দ দিতে হয় । হয়তো কথার মাধ্যমে, হয়তো গল্পের মাধ্যমে নতুবা অন্য কোনভাবে বিনোদন দিতে হয় । এটা করতে আমার খারাপ লাগে না। কারণ এটার সঙ্গে আমি অভ্যস্ত বরং প্রশান্তি কাজ করে নিজের ভিতরে ।

20211030_164555-01.jpeg

জায়গাভেদে প্রত্যেকটা মানুষের জীবনের গতিপথ কিন্তু আলাদা । এটা যদিও আমরা বুঝি, তবে মাঝে মাঝে মানতে রাজি হই না । আচ্ছা এই বিষয় নিয়ে ছোট্ট একটা উদাহরণ আমি নিচে দেওয়ার চেষ্টা করব। হয়তো তুমি যেটাকে সাফল্যের চূড়া ভাবছো, সেটা হয়ত আমার কাছে ঠুনকো কোনো কিছু। কারণ আমি আমার মতো করে ভাবতে পছন্দ করি ।

আমার বন্ধু তালিকায় যে কয়জন বন্ধু আছে, তার মধ্যে মোটামুটি যে সকল মানুষ আছে তারা কমবেশি সকলেই সরকারি চাকুরিজীবী । যাইহোক এই চাকরির পিছনে ছুটতে ছুটতে মোটামুটি আমার জীবনের বেশ কয়েকটা বছর আমি এপাশ-ওপাশ করে কাটিয়ে দিয়েছি। এখন আমার ব্যাপারটাতে আর আগ্রহ নেই বললেই চলে । এখন যদি এমন হয় যে, রাতারাতি আমার সরকারি চাকরি হয়ে গিয়েছে, আমি মনেহয় তাও আর গ্রহণ করতে চাবোনা । এক কথায় স্রেফ নাহ্ ।।

20211030_164604-01.jpeg

কেন্দ্রীয়ভূত জায়গাগুলোতে, নিজেকে সস্তা করে ফেলার মানুষ আমি না । না বলতে, একদম না । আমি নিজেকে বিস্তার করতে চাই , যেখানে মানুষ আমাকে খুঁজবে, মানুষ আমাকে বুঝবে এবং মূল্যায়ন করবে । ঠিক সেই জায়গাগুলোতে আমি নিজেকে বিস্তার করতে চাই । হতে পারে, সেটা বিকেন্দ্রীকরণ জায়গা নতুবা মালিকানাহীন জায়গা । যেখানে সবাই সবাইকে কদর করবে ।

এক ব্যাংকার বন্ধু আছে, তার সঙ্গে কদিন থেকেই কথা বলছিলাম । মূলত ডুয়েল কারেন্সি সাপোর্টেড একটা ব্যাংকিং ক্রেডিট কার্ডের জন্য । যেহেতু আমার পাসপোর্টের কাজ চলছে , তাই পাসপোর্টের কাজ শেষ হলেই আমি ডুয়েল কারেন্সির কার্ডের জন্য এপ্লাই করবো । মূলত কার্ডের জন্য ব্যাংকিং প্রক্রিয়াধীন ব্যাপারগুলো আমি একটু জানতে চাচ্ছিলাম তার কাছে ।

20211030_164615-01.jpeg

কিরে সুজন, সময় হবে একটু । আরে শুভ , আর বলিস না । সেই লম্বা সময় সারাদিন ব্যাংকিং কাজ করে এসে ,আর ভাল লাগে না রে। পরিবারের সঙ্গে একটু সময় দিচ্ছি। দোস্ত একটু কথা ছিল, হ্যাঁ বল । আমার তো একটা ডুয়েল কারেন্সির কার্ড লাগবে রে, আমি কি ভাবে আগাবো যদি একটু বলতি ।

আরে শুভ, কি বলছিস এইসব । তুই ডুয়েল কারেন্সির কার্ড দিয়ে কি করবি । কি করিস আজকাল , দেখলাম নতুন বাসা নিয়েছিস ,গাড়িতে চড়ে ঘুরিস , খবর কি তোর । জুয়া-টুয়া খেলিস নাকি , নাকি লটারি জিতলী ! দেখ সুজন, জীবনের প্রকৃত সার্থকতা যদি চাকরিতেই সীমাবদ্ধ থাকতো ,তাহলে হয়তো তুই এই কাতারে সফল মানুষ হতি । তবে আমার তো চিন্তাভাবনা একটু আলাদা, আমি জীবনটাকে গণ্ডিবাঁধা চাকরির বাইরেও অন্য ভাবে দেখার চেষ্টা করি । হয়তো সেই জায়গাতে আমি একটু সফল, তাই হয়তো কার্ডের জন্য জানার চেষ্টা করছি । তাইলে কি করছিস আজকাল ! তেমন কিছু করি না রে ভাই, ঐ একটু লেখালেখি করার চেষ্টা করি ।

শুভ তুই বড় হয়েছিছ, এখনো এসব বাচ্চামো স্বভাব তোর গেল না । লিখে যদি পয়সা পাওয়া যেত, তাহলে তো হতোই । দেখ সুজন, আপাতত বন্ধু তোর এইসব প্রশ্নের উত্তর দিতে আমি বাধ্য নই । আমার জন্য কিছু করতে পারবি কিনা বল । শুভ তুই অফিসে দেখা করিস,এখন পারিবারিক সময় কাটাচ্ছি । অফিসে এসে ব্যাপার গুলো জেনে নিস ।।

20211030_165018-01.jpeg

আমি জানিনা এই পর্বে, কে সঠিক কে ভুল। হয়তো সুজন সঠিক তার জায়গা থেকে। হয়তো সে এখন স্যুটেড-বুটেড পড়ে ব্যাংকের কর্মকর্তা । তার কাছে হয়তো জীবনের সফলতা মানে সেই কর্পোরেট জীবন আর আমার কাছে হয়তো জীবন মানে কিবোর্ডের উপর চেপে চেপে নিজের অনুভূতি গুলোকে শেয়ার করা আপনাদের সঙ্গে । জীবন আসলেই অদ্ভুত, কে কোথায় কিভাবে সফল । এটা আসলে জায়গা ভেদেই বলা যায় ।।

আমি শুভ । আমার সফলতা যদি বলতেই হয়, তাহলে এক কথায় আমি একজন সফল ব্লগার ,মুক্তমনা স্বভাবের মানুষ, একক সৃষ্টিকর্তায় বিশ্বাসী মানুষ এবং লিখতে,পড়তে ও জানতে ভালোবাসি । আপাতত আমার সফলতা এখানেই সীমাবদ্ধ। তবে এর বাইরে আর নতুন করে সফলতা অর্জন করার কোন ইচ্ছা নেই বললেই চলে কারণ আমি অল্পতেই সন্তুষ্ট ।

ধন্যবাদ সকলকে

Banner.png

ডিসকর্ড লিংক:
https://discord.gg/VtARrTn6ht


20211003_112202.gif


JOIN WITH US ON DISCORD SERVER

banner-abb4.png

Follow @amarbanglablog for last updates


Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png

Sort:  
 2 years ago 
আসলেই ভাইয়া আজকে আপনার পোস্টটি পড়ে আমি অনেক কিছু জানতে পারলাম। আসলে আমাদের প্রত্যেকটা মানুষের জীবনের গতিপথ আলাদা। তারপরে আমাদেরকে নিজেদের তৈরি করে নিতে হয়। কেউ কখনো থেমে থাকে না। আপনার পোষ্টটি পড়ে আরো জানতে পারলাম। আসলে আমরা সবাই সরকারি চাকরির জন্য মরিয়া হয়ে পরি। আর এই সরকারি চাকরির পিছনে সময় নষ্ট করি। আপনিও সরকারি চাকরির পেছনে ঘুরেছে কিন্তু এখন যদি আপনার রাতারাতি সরকারি চাকরি হয়ে যায়। তার পরেও আপনি খুশি না এবং আপনি করবেন কিনা সেটা শিওর না। তারপরেও আমার যেটা ভাল লাগলো, যে আসলেই ব্যক্তি মালিকানা এবং নিজে কিছু করার মধ্যে রয়েছে সবচাইতে আনন্দ। আপনার বন্ধুর কথা শুনে আমি একটু কষ্টই পেলাম কারণ আপনার বন্ধু বলল আপনাকে কি রে জুয়া খেলিস নাকি। আসলে সে আপনার সফলতার কথা শুনে বিশ্বাস করতে পারছে না। আসলে মানুষ চাইলে সব কিছুই করতে পারে। তারপরেও আপনার বন্ধু আপনার সেই সফলতার দিকে সে মেনে নিতে পারছে না। আসলে লেখালেখি করে যে কামাই করা যায়। সেটা আমাদের অনেকের মধ্যে আজও অজানা রয়ে গেছে। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো ভাইয়া। একদিন আপনি অনেক দূরে এগিয়ে যাবেন এবং আমাদের সঠিক পথ দেখাবেন। আপনার প্রতি রইলো ভালোবাসা।
 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

শুভ ভাই আমার মনে হয় মানুষ হিসেবে আমরা যদি একে অপরের সঙ্গে তুলনা করা বাদ দিতে পারতাম তাহলে হয়তো আমাদের এত প্রতিযোগিতা বা মানসিক অশান্তি থাকত না কিন্তু দুর্ভাগ্য সমাজ বা আমাদের চারপাশের মানুষেরাই আমাদেরকে প্রতিনিয়ত প্রতিযোগিতার দিকে ঠেলে দেয়। তাই আপাতদৃষ্টিতে সফল ব্যক্তিরা অনেক সময় অন্যদেরকে তুচ্ছ-তাচ্ছিল্য করে। আমাদের সমাজে যারা সরকারি চাকরি বাগিয়ে স্যুটেড-বুটেড হয়ে বসে থাকে তাদের একটা অভ্যাসে পরিণত হয়েছে যারা চাকরি করে না তাদেরকে কথার মারপ্যাঁচে ছোট করা। আপনি যেমন বললেন সফলতা একেকজনের কাছে একেক রকম। আমিও এ ব্যাপারে আপনার সঙ্গে একমত। আত্মসন্তুষ্টিই সবচাইতে বড় ব্যাপার। আপনি যে কাজটি ভালোবাসেন তাতে লেগে থাকাই আসল কথা। ভালো লাগলো আপনার চিন্তার খোরাক জাগানোর মতো এই পোস্টটি পড়ে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

আমি শুভ । আমার সফলতা যদি বলতেই হয়, তাহলে এক কথায় আমি একজন সফল ব্লগার ,মুক্তমনা স্বভাবের মানুষ, একক সৃষ্টিকর্তায় বিশ্বাসী মানুষ এবং লিখতে,পড়তে ও জানতে ভালোবাসি ।

আপনার ব্যক্তিত্বকে আমরা সবাই পছন্দ করি। কারণ আপনি একজন ব্যক্তিত্বপূর্ণ মানুষ। সত্যি কথা বলতে আমরা যারা লেখালেখি করতে ভালোবাসি তারা লেখালেখির মাঝেই আমাদের জীবনের অর্থ খুঁজে পাই। লেখালেখি করা বা ব্লগিং করা এগুলো আমাদের জীবনের সফলতা। যখন আমাদের লেখালেখি গুলো অন্য কারো কাছে ভালো লাগে এবং ভালো মন্তব্য করে তখন মনে হয় আমরা সফল এবং সার্থক। এর মাঝেই প্রকৃত সার্থকতা খুঁজে পাই। আপনি সারা জীবন মুক্তমনা স্বভাবের একজন মানুষ হয়ে আমাদের পাশে থাকুন এই কামনাই করছি। আশা করছি এটাই আপনার জীবনের শ্রেষ্ঠ সফলতা এবং আপনি আমাদের সকলের সফলতার পথ প্রদর্শক হয়ে পাশে থাকবেন। শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

জীবনের সুখ পেতে হলে, প্রশান্তি পেতে হলে

  • আমাদের অল্পতেই সন্তুষ্ট হওয়ার মনমানসিকতা তৈরি করতে হবে।
  • মানুষের থেকে খুব কম প্রত্যাশা করতে হবে।
  • অন্যের থেকে বেশি জানতে হবে।
  • অন্যের থেকে বেশি পরিশ্রম করতে হবে।

যাইহোক আপনার পোস্ট পরে খারাপ লেগেছে কেননা আপনার বন্ধুর ব্যক্তিগত এসব প্রশ্ন করা আমার মোটেও ভালো লাগেনি।উনি যেভাবে অযাচিত কথা বার্তা বললে তা সম্পূর্ণ অনুচিত মনে হয়েছে আমার কাছে। ফ্যামিলিকে সময় দেওয়া আমি সব থেকে বেশি পছন্দ করি কিন্তু সেই অজুহাতে বন্ধুকে ভালো মন্দ ৪/৫ মিনিট পরামর্শ দেওয়ায় যেত। এটা আমার ব্যক্তিগত মতামত ভাইয়া। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

আমি জানিনা এই পর্বে, কে সঠিক কে ভুল। হয়তো সুজন সঠিক তার জায়গা থেকে। হয়তো সে এখন স্যুটেড-বুটেড পড়ে ব্যাংকের কর্মকর্তা । তার কাছে হয়তো জীবনের সফলতা মানে সেই কর্পোরেট জীবন আর আমার কাছে হয়তো জীবন মানে কিবোর্ডের উপর চেপে চেপে নিজের অনুভূতি গুলোকে শেয়ার করা আপনাদের সঙ্গে । জীবন আসলেই অদ্ভুত, কে কোথায় কিভাবে সফল । এটা আসলে জায়গা ভেদেই বলা যায় ।।

আসলে হয়তো আমরা আমাদের নিজেদের জায়গা থেকে একদম ঠিক। আমরা যারা স্বাধীন প্রিয় মানুষ তারা লেখালেখি করতে পছন্দ করি এবং নিজের আবেগগুলোকে উপস্থাপন করতে পছন্দ করে। কর্পোরেট জীবনের নিয়ম শৃংখলার মাঝে নিজেকে বেঁধে রাখতে হয়তো আমাদের ভালো লাগবে না। তবুও তাদের জীবনের সাথে তারা মানানসই এবং আমাদের মত আমরাও ভালো আছি। সবাই যে যার মতো করে ভালো থাকার চেষ্টা করছি। কারণ আমরা যে যার মতো। আমরা কারো সাথে কাউকে তুলনা করতে পারিনা। অনেক সুন্দর কিছু কথা আমাদের মধ্যে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

ব্লগিং, লিখালিখি এসব কে সিরিয়াসলি নিতে আলাদা একটি মেন্টালিটি লাগে যা সবার হয়না।তাই আমার মতে এখানে আপনি বা উনি কেও ই ভুল নয়।
এই পর্বে ভুল হলো আমাদের সমাজের মাথা গুলো,যারা এদিকটায় উৎসাহ দেয় না বললেই চলে।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আমি মনে করি কোনো কাজই ছোট না। যার যে কাজ করতে ভালো লাগে তাকে সেই কাজই করা উচিত। পছন্দমতো কাজ করতে পারলে কাজের জন্য একটা ভালোবাসা জন্মায়। আজকের পোস্টটি পড়ে অনেক ভালো লাগলো। আমিও মনে করি আপনার জায়গা থেকে আপনার বন্ধু তার জায়গা থেকে ঠিক আছে। অনেক ধন্যবাদ সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

সন্তুষ্টি হলো সকল সুখের বাহক। যার সন্তুষ্টি নাই, তার হাতে পৃথিবীর সমস্ত ধন-সম্পদ তুলে দিলেও, তার সুখানুভূতি কখনই আসবে না। আর চাকর, চাকুরই।সে রাষ্ট্রের হোক কিংবা ব্যক্তির হোক। ভালো মনে ভালো থাকেন, এই কামনা করি।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

 2 years ago 

আমি জানিনা এই পর্বে, কে সঠিক কে ভুল।

এইক্ষেত্রে আমার অনুভূতি হলো -আপনারা আপনাদের জায়গা থেকে দুই জনই সঠিক।কেননা আমরা এক এক জন স্বাধীন ব্লগার ,মুক্তভাবে লেখালেখি করতে ভালোবাসি এতে যেমন আমরা সফল।তেমনি এমন অনেক মানুষ আছেন যাদের এই প্ল্যাটফর্ম সম্পর্কে কোনো বিন্দুমাত্র ধারণা নেই।সেক্ষেত্রে বাস্তব জীবনে তার কাজে তিনি বেশি সফল।
সুতরাং আমার দৃষ্টিকোণ থেকে কেউ ভুল নয়,সবাই সঠিক নিজ দিক থেকে।ধন্যবাদ দাদা,লেখাগুলি পড়ে ভালো লাগলো।

 2 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। শুভেচ্ছা রইল আপনার জন্য ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 59479.71
ETH 3174.48
USDT 1.00
SBD 2.44