দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি||[১০% লাজুক খ্যাঁকের জন্য]

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু-আলাইকুম/আদাব।


বন্ধুরা, কেমন আছেন সবাই? আমি @shopon700 🇧🇩 বাংলাদেশ থেকে। আমি বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে অনেক পছন্দ করি। আজকে আমি খুবই মজার একটি রেসিপি আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। দেশি শিং মাছ খেতে আমার অনেক ভালো লাগে। তাই আজকে আমি দেশি শিং মাছের ভুনা রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সকলের কাছে ভালো লাগবে।

দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি:

CM_20220902202432066.jpgCemera: Oppo-A12.


দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি খেতে খুবই মজার হয়েছিল। গরম ভাতের সাথে শিং মাছের ঝোল খেতে আমার কাছে অনেক ভালো লেগেছে। যারা দেশি শিং মাছ খেতে পছন্দ করেন তারা বুঝতে পারবেন এই খাবারটি খেতে কতটা ভালো লাগে। আজকে আমি দেশি শিং মাছের এই মজার রেসিপি তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সকলের অনেক ভালো লাগবে।

প্রয়োজনীয় উপকরণ:

ক্রমিক নংনামপরিমাণ
দেশি শিং মাছ৩০০ গ্রাম
সয়াবিন তেল৩ চামচ
হলুদের গুঁড়া১/২ চামচ
মরিচের গুঁড়া১ চামচ
লবণপরিমাণমতো
জিরা গুঁড়া১/২ চামচ
রসুন কুচি১/২ চামচ
পেঁয়াজ কুচি১/২ কাপ
কাঁচা মরিচপরিমাণমতো

IMG20220831112113.jpgCemera: Oppo-A12.

IMG20220831113137.jpgCemera: Oppo-A12.


দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি তৈরির ধাপসমূহ নিচে দেওয়া হলো:


↘️ধাপসমূহ:↙️

ধাপ-১

IMG20220831113259.jpgCemera: Oppo-A12.

IMG20220831113328.jpgCemera: Oppo-A12.


দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি তৈরির জন্য প্রথমে কড়াইয়ের মধ্যে তেল দিয়েছি। এরপর তেল গরম হওয়ার পর পেঁয়াজ দিয়েছি।

ধাপ-২

IMG20220831113354.jpgCemera: Oppo-A12.

IMG20220831113422.jpgCemera: Oppo-A12.


এবার পরিমাণ অনুযায়ী রসুন কুচি দিয়েছি। রসুন কুচি দেওয়া হলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী কাঁচামরিচ কুচি দিয়েছি।

ধাপ-৩

IMG20220831113454.jpgCemera: Oppo-A12.

IMG20220831113656.jpgCemera: Oppo-A12.


এবার চামচ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে সবগুলো তেলের সাথে ভালোভাবে ভেজে নেওয়ার জন্য চেষ্টা করেছি। যাতে করে খেতে ভালো লাগে।

ধাপ-৪

IMG20220831113739.jpgCemera: Oppo-A12.

IMG20220831113804.jpgCemera: Oppo-A12.


পেঁয়াজ, কাঁচামরিচ ও রসুন ভালোভাবে তেলের সাথে ভাজা হলে এর মধ্যে পরিমাণ অনুযায়ী হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, জিরা গুঁড়া দিয়েছি। এরপর লবণ দিয়েছি। এবার চামচ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে মিক্স করার চেষ্টা করেছি।

ধাপ-৫

IMG20220831113837.jpgCemera: Oppo-A12.

IMG20220831114059.jpgCemera: Oppo-A12.


সবগুলো উপকরণ আরো ভালোভাবে ভুনা করে নেওয়ার জন্য পরিমাণ অনুযায়ী পানি দিয়েছি। কিছুক্ষণ সময় রান্না করার পর মসলাগুলো ভালোভাবে ভুনা হয়েছে।

ধাপ-৬

IMG20220831114126.jpgCemera: Oppo-A12.

IMG20220831114142.jpgCemera: Oppo-A12.


মসলা ভালোভাবে ভুনা হয়ে গেলে এবার পরিষ্কার করে রাখা শিং মাছগুলো ভুনা মসলার মধ্যে দিয়েছি।

ধাপ-৭

IMG20220831114225.jpgCemera: Oppo-A12.

IMG20220831114242.jpgCemera: Oppo-A12.


মাছ ভুনা মসলার সাথে ভালোভাবে মিক্স করে নেওয়ার জন্য চামচ দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করেছি। যাতে করে এই রেসিপি খেতে ভালো লাগে এবং মাছগুলোর ভেতরে মসলা প্রবেশ করে।

ধাপ-৮

IMG20220831114458.jpgCemera: Oppo-A12.

IMG20220831114535.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ রান্না করার পর মাছগুলো যখন ভালোভাবে ভুনা হয়েছে তখন সামান্য ঝোল রাখার জন্য পানি দিয়েছি।

শেষ ধাপ:

IMG_20220901_153606.jpgCemera: Oppo-A12.


এভাবে আরো কিছুক্ষণ সময় রান্না করার পর দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি তৈরি হয়েছে। এভাবেই আমি এই মজার রেসিপি তৈরি করেছি।

পরিবেশন:

IMG_20220901_153957.jpgCemera: Oppo-A12.


দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি তৈরি হয়ে গেলে সকলের মাঝে উপস্থাপন করার জন্য একটি বাটির মধ্যে তুলে নিয়েছি। এরপর সুন্দরভাবে আপনাদের মাঝে পরিবেশন করার জন্য ফটোগ্রাফি করেছি। দেশি টেংরা মাছের ঝাল ভুনা রেসিপি খেতে সত্যি অনেক মজার হয়েছিল। তাইতো আমি এই মজার রেসিপি আপনাদের মাঝে তুলে ধরলাম। আশা করছি আপনাদের ভালো লাগবে।

দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি যদি আপনাদের কাছে ভালো লাগে তাহলে রেসিপি তৈরির প্রসেস অনুযায়ী এই মজার রেসিপি আপনারাও তৈরি করতে পারেন। আশা করছি আমার তৈরি করা এই রেসিপি সকলের কাছে ভালো লাগবে।


f82b22f9-8ba1-4faa-94e8-4250452f3e5b.jpeg


Logo.png


🥀ধন্যবাদ সকলকে।🌹

Sort:  
 2 years ago 

যারা দেশি শিং মাছ খেতে পছন্দ করেন তারা বুঝতে পারবেন এই খাবারটি খেতে কতটা ভালো লাগে

আসলেই যথার্থ বলেছেন ভাইয়া হাইব্রিড শিং মাছের সাথে দেশি শিং মাছের তুলনা করাই ঠিক না কেননা এটা এত বেশি পরিমাণে সুস্বাদু হয়। ইচ্ছা ছিল এবার বর্ষাকালে দেশী শিং মাছ স্বীকার করব কিন্তু ভালোভাবে বর্ষায় হলো না।

আজকে আপনি আমাদের মাঝে দেশি শিং মাছ ভুনা করার খুবই চমৎকার একটা রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। বেশি পরিমাণে পেঁয়াজ দেয়ার কারণে এটা সবথেকে বেশি ভালো হয়েছে বলে আমি মনে করি।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া হাইব্রিড শিং মাছ খেতে খুব একটা ভালো লাগেনা। তবে দেশি শিং মাছ খেতে খুবই ভালো লাগে। খেতে অনেক সুস্বাদু হয় । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

শিং মাছের কালার তো খুবই লভোনীয় হয়েছে। এ ধরনের রেসিপি দেখলেই খেতে খুব ইচ্ছে করে। আমরাও বাসায় মাঝে মাঝেই শিং মাছ রান্না করে খাই। তবে সেগুলো দেশি না চাষ করা তা আমার জানা নেই। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

শিং মাছের রেসিপির কালার যেমন লোভনীয় হয়েছে খেতেও অনেক মজা হয়েছিল আপু। তাইতো আমি এই রেসিপি শেয়ার করেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুবই লোভনীয় লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং ইয়াম্মি হয়েছে। খুবই লোভ লেগে গেল আপনার রেসিপি দেখে। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

এই রেসিপি খেতে অনেক মজার হয়েছিল ভাইয়া। শিং মাছ খেতে আমি অনেক পছন্দ করি। তাইতো আমি লোভনীয় এই রেসিপি তৈরি করে আপনাদের সকলের মাঝে উপস্থাপন করেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

দেশি শিং মাছের ঝাল ভুনা রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। আসলে শিং মাছ দেশি হলে খেতে ভীষণ সুস্বাদু লাগে। আপনার রেসিপি দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

দেশি শিং মাছ দেখলে সত্যিই অনেক লোভনীয় লেগেছে। তাইতো আমি মাঝে মাঝে দেশি শিং মাছ বাজার থেকে কিনে এনে খাওয়ার চেষ্টা করি। আপনার মন্তব্য পড়ে অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আজ অনেক দিন পর শিং মাছ দেখতে পেলাম ৷তবে ভাই শুধু শুধু ঝোল না করে আলু দিয়ে যদি হালকা ঝোল করে ভুনা করতেন ৷তাহলে আরও ভালো লাগতো ৷তবুও ভালো লেগেছে ভাই ৷ধন্যবাদ

 2 years ago 

অনেক দিন পর শিং মাছ দেখতে পেলেন জেনে ভালো লাগলো। এই দেশি শিং মাছ খেতে বেশ ভালো লাগে।আলু দিয়ে রান্নার করলেও খেতে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে এই সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

দেশি শিং মাছ আমার খুব পছন্দ ভাইয়া। আমার আমার প্রায় সময় এই মাছ কিনে থাকে। শিং মাছের যেকোনো তরকারি থেকে ভুনা টা আমার বেশি পছন্দ। আপনি খুব সুন্দর করে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন শিং মাছের। এমন শিং মাছ দিয়ে এক প্লেট ভাত খেয়ে ফেলা যাবে।

 2 years ago 

দেশি শিং মাছ আমারও অনেক প্রিয়। শিং মাছ ভুনা খেতে খুবই সুস্বাদু হয়েছিল। গরম ভাতের সাথে খেতে দারুন লেগেছে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

পেঁয়াজ দিয়ে দেশি শিং মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি তৈরি করেছেন ভাইয়া। যা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। যদিও আমি শিং মাছ খেতে পছন্দ করি না তবুও আপনার শিং মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া এত সুন্দর ভাবে রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

পেঁয়াজ দিয়ে দেশি শিং মাছের ঝাল ঝাল ভুনা রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। আপনি যেহেতু শিং মাছ খেতে পছন্দ করেন না তাই এই খাবারের স্বাদ মিস করলেন। মন্তব্যের জন্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 years ago 

দেশি শিং মাছের ঝোলের রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আসলে দেশি শিং মাছের মজা বেশি হয়। দেশি শিং মাছ আলু দিয়ে ভুনা করলে বেশি মজাদার হয়। আপনাদের রেসিপি আমার অনেক ভালো লেগেছে, ভাইয়া শুভকামনা রইল।

 2 years ago 

এই রেসিপি খেতে অনেক মজার হয়েছিল ভাইয়া।আলু দিয়ে রান্নার করলেও খেতে বেশ ভালো লাগে।ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য ভাইয়া।

 2 years ago 

দেশি শিং মাছ অনেক দিন পর দেখলাম এবং অনেক দিন আগে খেয়েছিলাম।এখন তো সব চাষ করা মাছ খাওয়া হয়। আগে গ্রামে থাকতে বন্যার সময় ধরা হতো সেই মাছের মতো মজা আর হয় না।ঝোল কম করে একটু ছোট ছোট করে আলু দিয়ে কষিয়ে রান্না করলে বেশ সুস্বাদু হয়।ভুনা খেতেও বেশ মজা লাগে। রান্নার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপে সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি দেশীয় মাছের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

বাজারে দেশি শিং মাছ খুব কম পাওয়া যায়। তবে চাষ করা মাছ পাওয়া যায় অনেক। শিং মাছের এই রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59401.87
ETH 2615.39
USDT 1.00
SBD 2.40