বিষয় - রেসিপি 🐓 " চিকেন বিরিয়ানি " 🐓 | | 10 % beneficiary for @shy-fox | | ১৮| ১১| ২২ ইং| |

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা ,

আসসালামু আলাইকুম।কেমন আছেন সবাই ? ভারতীয় ও বাংলাদেশের সকল ভাই ও বোনেরা সবাইকে শুভেচ্ছা জানাই। আমি শিমুল আক্তার ,আমার ইউজার আইডি @shimulakter প্রতিদিনের মত আমি আজ হাজির হয়েছি নতুন আর একটা ব্লগ নিয়ে।কাজকে ভালবাসা মানুষ আমি।কিন্তু ইদানিং খুব বেশি চাপের মধ্যে আছি। পারিবারিক নানান কাজের মাঝেও আমি আমার দায়িত্ব থেকে কখনও পিছপা হইনা।তাইতো সকল কিছু শেষ করে প্রতিদিনের ব্লগ লিখতে একটু ও সরে পরিনা।ব্লগ বা পোস্ট না দেয়া পর্যন্ত মনে হয়,কি যেন হয়নি করা।মনটা বড্ড বেশি খচ খচ করে।তাইতো এই অস্থির মনটাকে শান্ত রাখতে পোস্ট লেখাটা ফাঁকে ঝুঁকে সেরেই ফেলি।

চিকেন বিরিয়ানি

WhatsApp Image 2022-11-18 at 4.01.41 PM.jpeg

আজ আমি কোন কবিতা নিয়ে আসিনি,আজ এসেছি রেসিপি পোস্ট নিয়ে।বন্ধুরা,শুক্রবার মানেই ঈদ ঈদ উৎসব। কারন ছুটির দিন।তাই সবাই চায় মজার মজার খাবার।পরিবারে এই দিনটাকে ঘিরে নানা রকমের খাবারের ডিমান্ড থাকে।তার সবকিছুই আমাকে পূরণ করতে হয়।কারন আমি গৃহিণী। অনেক কষ্ট হলেও রান্নাটা করি।কারন পরিবারের সবাই যখন তৃপ্তি নিয়ে খেতে বসে,তখন অনেক বেশি ভাল লাগা কাজ করে।কি ,অনেক বেশি বকবক করে ফেললাম ? হিহিহি,চিন্তার কিছু নেই আপনাদের সবার মজার রেসিপি আজ শেয়ার করব। আশাকরি সকলের আজকের রেসিপি ভাল লাগবে।আমি আজ শেয়ার করব “ চিকেন বিরিয়ানি “।আমি জানি, আমার ভাই ও বোনেরা সবাই বিরিয়ানি পছন্দ করে।তবে আর দেরি কেন,সবার আগে আমি রেসিপির উপকরণগুলো এক এক করে তুলে ধরছি।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png
22SkfN5CchcZUGem9NTiB3FfVBqamHJcJSvwTXXucuTcKy37CBx3WMiVLFEZWPd72tpspNVYZWxyc83vZe1RZMSih3TmiMhJbCnm1jKcTcecFPVtnPoP52ZgUMyoN65r3FHqEe2YcEF5MfS4CQtpK1cnGppxRbTZvAujTJ9urBoew3JmGdwriHcj7t44YJG3CsSh6wficejF9K2JJhV1cj.png

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

WhatsApp Image 2022-11-18 at 3.07.01 PM.jpeg

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

উপকরণপরিমান
পোলাও এর চাল৬০০ গ্রাম
মুরগি১ কেজি
পেঁয়াজ৫/৬ টি
বাদাম পেস্টযে যেমন পছন্দ করে
টক দইএক কাপ
রাধুনি বিরিয়ানি মসলাপরিমান মত
গরম মসলাসামান্য
আলু৩ টি
তেলসামান্য
ঘিপরিমান মত
বাদাম পেস্ট২ টেবিল চামচ
টমেটো সসপরিমান মত
রসুন পেস্টআন্দাজ মত
আদা পেস্টপরিমান মত
জিরা পেস্টআন্দাজ মত
লবণপরিমান মত
মরিচের গুড়াসামান্য
কাঁচা মরিচ৫/৬ টি

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

22SkfN5CchcZUGem9NTiB3FfVBqamHJcJSvwTXXucuTcKy6AoES3Rq3ws46NrsWyPvQTSmpZgJE49hpRxu4tkw5M5KoiLh6QrR36YUbZQGBvdQDbLnAsyBa5qg2TVqAPM2SoJXSYkHtbtB7qGLE31UqUWEEmfSmEw3bNwGGJHD6JazQ6DXNVYjffWiSxfaBJhv8toSXiWHqqfdKAPGEteg.png

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

উপকরণ ত হলো,এবার রেসিপির প্রস্তুত প্রণালীতে চলে যাব।আমি ধাপে ধাপে আপনাদের মাঝে রেসিপি তুলে ধরছি,আশাকরি বুঝতে সুবিধা হবে আপনাদের।

ধাপ - ১

WhatsApp Image 2022-11-18 at 3.07.38 PM.jpeg

প্রথমে আমি চাল ধুয়ে ঝরা দিয়ে রাখব।

ধাপ -২

WhatsApp Image 2022-11-18 at 3.06.51 PM.jpeg

মুরগির মাংসগুলো প্রথমে সবকিছু দিয়ে ম্যানিরেট করে রাখব।তারজন্য মুরগির মাংসগুলো আগে সুন্দর করে ধুয়ে নেব।এরপর তাতে পরিমান মত লবণ দিয়ে দেব।এরপর তাতে পরিমান মত পেঁয়াজ, রসুন,আদা,জিরা পেস্ট দিয়ে দেব।

ধাপ - ৩

WhatsApp Image 2022-11-18 at 3.07.44 PM.jpeg

এরপর তাতে সামান্য মরিচের গুড়া ,এক টেবিল চামচ টমেটো সস,হাফ প্যাকেট বিরিয়ানি মসলা,দিয়ে দেব।

ধাপ -৪

WhatsApp Image 2022-11-18 at 3.09.11 PM.jpeg

এবার সব উপকরগুলো দিয়ে সুন্দর করে মেখে এক পাশে ঢেকে রাখব।

ধাপ - ৫

WhatsApp Image 2022-11-18 at 3.07.58 PM.jpeg

এবার চুলায় প্যান বসিয়ে পেঁয়াজ কুচি গুলো ভেজে নিয়ে তুলে রাখব।

ধাপ -৬

WhatsApp Image 2022-11-18 at 3.08.23 PM.jpeg

এবার প্যানে তেল দিয়ে আলুগুলো ভেজে নেব। এবার তুলে রেখে দেব পাশে।
ধাপ - ৭
WhatsApp Image 2022-11-18 at 3.07.30 PM.jpeg

এরপর সেই প্যানের মধ্যে পরিমান মত তেল ও ঘি দিয়ে গরম করে তাতে পরিমান মত গরম মসলা দিয়ে দেব।এরপর তাতে মাখানো মাংসগুলো দিয়ে রান্না করে নেব।

ধাপ - ৮

WhatsApp Image 2022-11-18 at 3.07.23 PM.jpeg

এবার তার মধ্যে বাদাম পেস্ট ,দই দিয়ে মাংসগুলোর সাথে মিশিয়ে নেব।

ধাপ - ৯

WhatsApp Image 2022-11-18 at 3.07.19 PM.jpeg

মিশানো হয়ে গেলে তাতে পরিমান মত পানি দিয়ে মাংসগুলো সিদ্ধ হতে দেব।

ধাপ -১০

WhatsApp Image 2022-11-18 at 3.07.12 PM.jpeg

মাংসগুলো সিদ্ধ হয়ে এলে,তাতে চালগুলো দিয়ে দেব।এরপর নেড়েচেড়ে পরিমান মত লবণ দিয়ে চাল সিদ্ধ হওয়ার মত পরিমান মত পানি দিয়ে ঢেকে দেব।

ধাপ - ১১

WhatsApp Image 2022-11-18 at 3.07.08 PM (1).jpeg

বিরিয়ানি যখন হয়ে আসবে,তখন সামান্য চিনি দিয়ে দেব।এরপর নামানোর কিছু আগে ৫/৬ টি কাঁচা মরিচ ছেড়ে দেব।

ধাপ -১২

WhatsApp Image 2022-11-18 at 4.13.12 PM (1).jpeg

এই ধাপে এসে আমি ভেজে রাখা আলুগুলো দিয়ে বিরিয়ানির সাথে মিশিয়ে নেব।এবার আমার চিকেন বিরিয়ানি একদম রেডি।

পরিবেশন



WhatsApp Image 2022-11-18 at 4.15.03 PM.jpeg

WhatsApp Image 2022-11-18 at 3.10.49 PM.jpeg

WhatsApp Image 2022-11-18 at 3.10.33 PM.jpeg

আমি প্লেটে কিছু তুলে পেঁয়াজের বেরেস্তা দিয়ে পরিবেশন করলাম।এখন খেতে শুরু করলেই হয়।

4i88GgaV8qiFU89taP2MgKXzwntUGAvkoQiKU7VxyD37q94i8e38qvF9HBknYTWLbKs3wg1cbtfZvU44CUYbBqLEEX6YDgQznQURMvBExn7FCAPjAUKLwJ1kpe.png

ক্যামেরার তথ্য

ফটোগ্রাফির জন্য প্রয়োজনীয় ডিভাইসSamsungA20
ফটোগ্রাফার@shimulakter
স্থাননিজ বাসস্থান

বন্ধুরা, আমার চিকেন বিরিয়ানি রেসিপিটি কেমন লাগলো,জানাতে ভুলবেন না।খেতে কিন্তু দারুন মজার হয়েছে।আজ আর কথা নয়,আবার কোন নতুন ব্লগ নিয়ে আপনাদের মাঝে হাজির হব।সবাই সুস্থ থাকবেন,ভাল থাকবেন।

আল্লাহ্‌ হাফেজ

ধন্যবাদ সবাইকে

@shimulakter

qjrE4yyfw5pEPvDbJDzhdNXM7mjt1tbr2kM3X28F6SraZf7qHHXeo3MNtjebWd36AUd3HkyYKDn2QPH8eFfQhy7nmVNdN5v7PZ6Yy5jaH2y9mLXCJA9wX5zW.png

photo_2021-06-30_13-14-56.jpg

পরিচিতি


WhatsApp Image 2022-04-30 at 11.50.08 AM.jpeg

আমি শিমুল আক্তার।আমার ইউজার আইডি @shimulakter,আমি একজন বাঙালী।বাংলাদেশে জন্মগ্রহন করেছি বলে,অনেক বেশি গর্ববোধ করি।আমি একজন গৃহিনী।আমি পড়তে, লিখতে ও শুনতে ভালবাসি।নিজেকে সব জায়গাতে অ্যাক্টিভ রাখার চেষ্টা করি।সব সময় চেষ্টা করি আলাদা কিছু উপস্থাপন করতে। গতানুগতিক কোন কিছুতে আমাকে টানে না।অন্যের মতামতের মূল্যায়ন করার চেষ্টা করি।মানুষকে ভালোবাসি।তাই সব সময় চেষ্টা করি অন্যের উপকার হয় ,এমন কিছু করতে।বাংলাকে ভালোবেসে " আমার বাংলা ব্লগ " এর সাথে আজীবন থাকতে চাই।
photo_2021-06-30_13-14-56.jpg

Vote @bangla.witness as a witness

4HFqJv9qRjVeVQzX3gvDHytNF793bg88B7fESPieLQ8dxJ3DpMjPnNQUfgoDz5dHrQLwwstiQ13LZDzqxH6gZBYGfqFf1dSRosxW4PTPmAUXJQtXznSkhxk2MBkcQfRcadSVUMdjJWYz1hGvARzd3Pt6j4GZ23gJrz1 (1).jfif

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjdewS98rhT2jTJ5AJioUC62cpvt6bqfABatFjaAW1oDt8A5V688UB2rQ3QEUaGYPw7ZyRoyPyHrANPTXZcJCJ95PUovBmXsXceiVuCxz4DVgAK2TjyMHyo6XQbHDRBeFdwDYbkPu5XFmBCLYLXcDr9pBsBE83t7mdpKztrqs33G.gif

k75bsZMwYNtze9xHvT6xWCdz7q3QGD35ZKdaPpVrFksWkH68jVCNK4hKZwCGfUMBFP8ZsUJgfSSBfzXnu7zpWkg5zGzFwka5KMkG7dT2yTrZYwE6LM85iWR2zCzbpbtGXnNUJuioFxovEYAGN2FJd85aUUR7tXXgz.png

Sort:  
 last year 

আসলেই আপু, যেদিন পোস্ট না করি সেদিন মনে হয় কোন কিছু একটা মিসিং হয়ে গেছে। যাইহোক, আপনি খুব লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন। গতকালই চিকেন বিরিয়ানি খেয়েছিলাম। আপনার রেসিপিটা দেখে বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু এত সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু খেতে সত্যি ই অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 last year 

উফ্ জিভে জল আনার মত বিরিয়ানীটা দেখতে হয়েছে। তোমাদের ওখানে সবাই চিনিগুঁড়া আর পোলাও চাল দিয়ে দেখি বিরিয়ানি খায়, আমাদের আবার লং গ্রেইন বাসমতী দিয়েই হয়।আমি কিন্তু এসেই আগে উপকরণে উঁকি দিয়েছিলাম যে তুমি আলু দিয়েছো কিনা। বাঙালী বিরিয়ানি তে আলু না দিলে বাঙালিয়ানা বজায় থাকে নাকি? 😛 অসাধারণ হয়েছে।

 last year 

অনেক ধন্যবাদ দিদি।

আমার পছন্দের সব রিচ খাদ্যগুলোর ভিতরে বিরিয়ানি খাদ্য তালিকার সবার উপরে থাকে সব সময়। তবে সত্যি কথা বলতে এই ছোট চালের বিরিয়ানি কোনদিনও খাওয়া হয়নি। কলকাতার বেশ কিছু বড় বড় রেস্টুরেন্টে বাংলাদেশী এই বিরিয়ানি গুলো পাওয়া যায়, তবে এখন অব্দি খাওয়া সৌভাগ্য হয়নি। আপনার রান্না করা বিরিয়ানি দেখে তো খুব লোভ হচ্ছে, তার উপর আবার বিরিয়ানির উপর পেঁয়াজের বেরেস্তা। পারলে একটু পাঠিয়ে দেন। 😁😁

 last year 

ভাইয়া বিরিয়ানি ডিসকোডে পাঠিয়ে দিলাম, খেয়ে নিন।হিহিহিহি , অনেক ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

চিকেন বিরিয়ানি সেতো বাচ্চাদের অনেক প্রিয়। আগে থেকে দাওয়াত দিলে পারতেন -হা হা হা। আপনার চিকেন বিরিয়ানি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। আপনি দেখছি বিরিয়ানি ভিতর আলু দিয়েছেন, আলু দিলে বিরিয়ানি স্বাদ আরো বেড়ে যায়। প্রতিটি ধাপ অনেক সুন্দর ভাবে দেখিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু। অনেক শুভেচ্ছা আপনাকে।

 last year 

চিকেন বিরিয়ানি আমার খুব প্রিয় খাবার। বলতে পারেন আমি একজন বিরিয়ানি পাগল। কারন আমি চিকেন বিরিয়ানি খেতে ভীষণ পছন্দ করি। আমার কাছে খেতে ভীষণ মজা লাগে। আপনার রেসিপি দেখে অনেক ভালো লাগলো। চমৎকার ভাবে উপস্থাপনা করেছেন।

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে। আপনার বিরিয়ানি ভাল লাগে জেনে অনেক ভাল লাগলো, ধন্যবাদ

 last year 

আপু আপনার মত আমিও বেশ কাজের চাপের মধ্যে আছি। বাসায় মেহমান আছে, তারপরও নিজের দায়িত্ব থেকে পিছপা হইনা। নিজের ব্লগ নিয়ে প্রত্যেকদিন উপস্থিত হওয়ার চেষ্টা করি। যাইহোক আপনার রেসিপি দেখে তো লোভ সামলাতে পারছিনা। কারন চিকেন বিরিয়ানি আমার একটু বেশি পছন্দের। ডেকোরেশন খুব সুন্দর ভাবে করেছেন আপনি।

 last year 

রেসিপিটি আপনার ভাল লেগেছে জেনে ভাল লাগলো আপু।ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনি একদম ঠিক বলেছেন শুক্রবার মানে ঈদ ঈদ উৎসব। শুক্রবার দিনে পরিবারের সবাই ভালো-মন্দ খেতে চায়। আমিও শুক্রবার একটু ভালো-মন্দ রান্নার চেষ্টা করি ।আপনি খুব সুন্দর করে চিকেন বিরিয়ানি রান্না করেছেন ।বিরিয়ানিতে বাদাম পেস্টি ,ঘি দিলে আমার কাছে বেশ ভালো লাগে। আপনি সবগুলো উপকরণ ঠিকভাবে দিয়ে খুব সুন্দর করে চিকেন বিরিয়ানি রান্না করেছেন। তাছাড়ায় ঠান্ডা ঠান্ডা সময় চিকেন বিরিয়ানি কিন্তু একদম পারফেক্ট।

 last year 

সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ আপু। ভাল থাকবেন।

 last year 

চিকেন বিরিয়ানি আমার খুবই ফেভারিট মাঝে মাঝেই এমন রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়।। বিশেষ করে ছুটির দিনে যদিও আজ তেমন কিছুই করতে পারেনি খুব ক্লান্ত ছিলাম খুব করে সারাদিন ঘুমিয়েছি।।

আমাদের মত ব্যাচেলার চাকরিজীবী যারা আছে তারা ঠিক ছুটির দিন মানেই ঈদের দিন এবং খাবারের দিন মনে করে থাকি।। যদিও আমাদের রেসিপিগুলো আমাদেরকেই প্রস্তুত করতে হয়।।

এই রাত করে আপনার প্রস্তুত করা চিকেন বিরিয়ানি রেসিপিটি দেখে খুব লোভ হচ্ছে এখন তো মাছ দিয়ে ভাত খেতে মনই বসবে না আমার।।। খুব লোভনীয় দেখাচ্ছে রেসিপিটি খেতে নিশ্চয়ই খুব মজাদার হয়েছিল।।

 last year 

আহারে, ভাইয়া সুযোগ থাকলে একটু পাঠিয়ে দিতাম। 😂 মাছ দিয়ে ভাত খেয়ে নিন। ধন্যবাদ ভাইয়া।

 last year 

কি বলবো আপু গত রাত্রে আমাদেরও চিকেন বিরিয়ানি বানিয়েছিল। আমার আব্বু ঢাকা থেকে এসেছে তাই সে উপলক্ষে বিরিয়ানির আয়োজন চলেছে। আর আজকে দেখতেছি আপনিও বিরিয়ানি পোস্ট করেছেন। আমার অনেক বেশি পছন্দ ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আপনাকে অনেক ধন্যবাদ। মন্তব্য করে পাশে থাকার জন্য শুকরিয়া।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.032
BTC 63645.37
ETH 3067.90
USDT 1.00
SBD 3.81