বাবার প্রয়াণে স্বরচিত কবিতা “শোক” 10% Beneficiary @Shy-fox, 5% Beneficiary @abb-school

in আমার বাংলা ব্লগ7 months ago (edited)

বন্ধুরা

কেমন আছেন আপনারা? আশা এবং বিশ্বাস সবাই কুশলে আছেন। আমিও সেই মহান, মহাপ্রভু এবং সর্বাপেক্ষা প্রিয় আল্লাহ পাকের অশেষ মেহেরবানিতে ভালো আছি। প্রিয় তো তিনিই হন যার সাথে অকপটে সবকিছু শেয়ার করা যায়। এক্ষেত্রে আমি আমার পরিবারের সবার সাথে সবকিছু শেয়ার করতে না পারলেও আমার সৃষ্টিকর্তার কাছে সবকিছু শেয়ার করতে পারি। আর তিনি যখন কাউকে অতিরিক্ত ভালোবাসেন তখন তাকে একান্ত আপন করে কাছে টেনে নেন। যেমন গত বুধবার রাতে আমার আব্বা তার ডাকে সাড়া দিয়ে আমাদের ছেড়ে চিরতরে বিদায় নিয়েছেন আমাদের কে এক শোকের সাগরে ভাসিয়ে।

পৃথিবীটা একটা চলন্ত ট্রেনের মতো, সংসারটাও তেমনি, তেমনি আমাদের জীবনটাও। এখানে সবকিছু চলমান। এখানে একজন যাত্রী নেমে গেলে আর একজন নবাগত যাত্রী পূর্বের যাত্রীর স্থান দখল করে, কিন্তু তার অভাব পূরণ করতে পারে না। এভাবে আমরা প্রতিনিয়ত কত প্রবীণ যাত্রী হারাচ্ছি আর তার স্থান দখল করছে একজন নবীণ যাত্রী। কিন্তু আমরা কজনকেই বা মনে রাখতে পারি বা রাখি। তবুও আমরা পথ চলি, বেঁচে থাকি, স্বপ্ন দেখি এবং স্বপ্ন বুনি। কারণ এটাই নিয়ম, এটা অলঙ্ঘনীয়, অখণ্ডনীয়।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমিও একজন নতুন যাত্রী। আমি জানিনা আমি কারও অবস্থান অলংকৃত করতে পারবো কি না। তবুও চেষ্টা করবো এই আসর কে রাঙিয়ে দিতে যতদিন আমার পদচারণা থাকবে এই মঞ্চে। শুরু হোক তবে মোর পথচলা তব মঞ্চে—

আমি আমার বাবার শোকে অনেকটাই মূহ্যমান। তাই সকলের কাছে আমার প্রার্থনা, যারাই লেখাটা পড়বেন তারা সকলেই তাদের ধর্ম, বর্ণ থেকে বেরিয়ে এসে আমার বাবার জন্য একটু দোয়া করবেন।

tea-lights-2223898_1280.jpg
Source

শোক

লেখক মোঃ শরিফুল ইসলাম

এখন আমার শোক লাগে নাতো
শোক ভুলে গেছি কবে,
নিদারুণ শোকে পাথর করিয়া
একে একে গেছে সবে।

প্রিয় কুকুর টাইসন গেলে
সেই শুরু হলো কাঁদা,
আঘাতের শেল বুকে হানিয়া
চলিয়া গিয়াছে দাদা।

তিন দিন আগে বাবা গিয়েছে
কেউ ডাকিবেনা খোকা,
যেদিকে তাকাই বাবাকেই দেখি
মিছে খাই শুধু ধোঁকা।

সেজদা গেছে মেজো বোন গেছে
ভাগনেটা গেছে চলে,
কারো কি একটু হয়নি সময়
একবার যাবে বলে?

রিপন ভাইয়ের কতনা স্মৃতি
পোড়ায় রাত্রি দিন,
ভ্রমিতে আমি পারিনা কিছুই
পাঁজরে বাজায় বীণ।

পোড়া চোখ দুটো বুজিলে দেখি
কত স্বজনের লাশ,
কোন ঝাঁড়ে যেন দোলায় বাতাস
আমার গোরের বাঁশ।

প্রিয়তমা ভেবে যার হাত ধরি
সেই শুধু যায় ছাড়ি,
দূর্বল আমি শোকের সাগর
কত আর দেবো পাড়ি।

আমার শোকে বুনো ঘুঘু কাঁদে
বিরহীর সুরে সুরে,
প্রিয়জন হারা হাহাকার যেন
সদা খায় কুরে কুরে।

মেঠো ঝাউ পথে শুকনো পাতায়
মর্মর ধ্বনি বাজে,
অমানিশা রাতে শোক লীলা চলে
আমার বুকের মাঝে।

শোকের সাগরে ভেসে একদিন
আমিও যাইবো চলে,
আমার কারণে কভু কি কারো
ভরিবে আঁখি জলে?

দিন দুনিয়ার শত শোক প্রভু
দাও আমার এ বুকে,
পাষাণ আমি পারিবো সহিতে
সবে থাক তবু সুখে।

ওগো প্রভু দয়া করো সবে
মুছে দাও শোক যত,
সবার সবাতে পূর্ণ করো
ভালোবাসা শত শত।

Sort:  
 7 months ago 

খুবই সুন্দর একটি কবিতা তৈরি করে ফেলেছেন৷ আপনার কাছ থেকে সুন্দর কবিতাটি পড়তে পেরে খুবই ভালো লাগলো৷ কবিতা পড়তে আমি অনেক ভালবাসি৷ সবসময় চেষ্টা করি কবিতা পড়ার। আপনার এই সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ৷

 7 months ago 

বাবা হলো বটবৃক্ষের মতো।যতদিন বাবা থাকে ততদিন আমরা তার গুরুত্ব বুঝতে পারি না কিন্তু যখন আমাদের ছেড়ে অনেক দূরে যায় তখন তার অভাব বুঝতে পারি।আজ আট বছর ধরে আমি আমার বাবাকে হারিয়েছি খুব মিস করি।ভাইয়া আমি আপনার কষ্ট টা উপলব্ধি করতে পারছি।ঈশ্বরের কাছে প্রার্থনা করি আপনার বাবাকে যেনো স্বর্গের শ্রেষ্ঠতম স্থান টি দেন এবং তার আত্মার শান্তি ঘটে।ঈশ্বর আপনাকে এই শোক কাটিয়ে উঠার শক্তি প্রদান করুক।কবিতাটি অসাধারণ লিখেছেন ভাইয়া।অনেক অনেক শুভকামনা রইলো।

 7 months ago 

আপু আমি হৃদয় এটা অনুভব করছি। আমার বাবার বয়স হয়েছিল ১০৫+। আমার মা ও বেচে আছেন। তারও বয়স হয়েছে। বাবার জন্য অনেক করেছি। কিন্তু মায়ের প্রতি বেশি গুরুত্ব দিতে গিয়ে বাবার জন্য মনে হয় কিছুটা কম করা হয়েছে মনে হয়। তাই কষ্ট টা একটু বেশি লাগছে। সবাই মিলে আমার বাবার জন্য দোয়া কেরন।

আপনার প্রয়াত বাবাকেও আল্লাহ পাক স্বর্গ দান করুন সেই দোয়া করি।

ভালো থাকবেন। শুভকামনা রইল।

 7 months ago 

ভাইয়া আপনার কবিতাটি খুবই সুন্দর হয়েছে এবং সেই সাথে আপনি আপনার জীবনের শোকাহত এর বিষয়টি এই কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন । দোয়া করি আল্লাহ আপনার বাবাকে জান্নাত নসিব করুন।

 7 months ago 

আপু ধন্যবাদ আপনাকে। আসলে জীবনটা এমনই। যাকেই আপন ভাবি সেই শোকের আঘাত পাঁজরে বিদ্ধ করে ছেড়ে চলে যায়। তারপরও বেঁচে আছি, কারণ সকল কিছুই আল্লাহর পক্ষ থেকে আসে। দোয়া রাখবেন। শুভকামনা রইলো।

 7 months ago 

অসাধারণ সুন্দর একটি কবিতা।অসাধারণ সুন্দর হয়েছে কবিতাটি।সত্যি তাই প্রবীণদের বিদায় ও নবীনদের আগমনেই চলছে পৃথিবী। আপনার বাবা পরপারে চলে গেছে ওনি স্বর্গলাভ করুক সেই কামনা করি।ধন্যবাদ সুন্দর কিছু কথা এবং সাথে সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 7 months ago 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলে বাবা সহ দুইজন ভাই বোন হারিয়েছি। প্রিয়জন হারানোর কষ্ট অনেক কঠিন। যে প্রিয়জন হারায়নি সে এই কষ্ট বুঝতে পারবে না। আমার আব্বার জন্য একটু দোয়া করবেন। ভাল থাকবেন। শুভকামনা রইলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65845.60
ETH 3304.70
USDT 1.00
SBD 2.69