আমার বাংলা ব্লগে পরিচিতি মূলক পোস্ট

in আমার বাংলা ব্লগ10 months ago (edited)

1696611666027.jpg

আমার বাংলা ব্লগে পরিচিতি মূলক পোস্ট

আমি মোঃ শরিফুল ইসলাম। ছত্রিশ বছর বয়সী নির্ভেজাল এবং জন্ম সূত্রে আমি একজন খাঁটি বাংলাদেশী। যৌবনের সীমানা পার না হলেও শারীরিক অসুস্থতার কারণে আমি দূর্বল। ৫ ফুট ৩ ইঞ্চি উচ্চতার না খর্ব না দীর্ঘ, না সুদর্শন না কুৎসিত অর্থাৎ মাঝামাঝি গঠনের একজন মানুষ আমি। ১৯৮৫ সালের পহেলা জানুয়ারি আমি গ্রাম্য কৃষক মোঃ হজরত আলীর কনিষ্ঠ পুত্র হিসেবে আমার জন্ম হয়। মা আমেনা বেগম একজন সামান্যা গৃহিণী এবং বয়সের ভারে জীর্ণ। বাবা মায়ের আদরের আমি কখনও অভাব এবং জৌলুস কোনটাই দেখিনি। স্টিমিট নামের প্লাটফর্মটি আমার পূর্বে দেখা সকল কিছু থেকে ভিন্ন কারণ এখানে একই সাথে শিক্ষণ, উপার্জন এবং মনের ভাব নিঃশঙ্কচে প্রকাশ করার সুযোগ রয়েছে। আমি এই প্লাটফর্মের একজন সদস্য হতে পেরে গর্বিত।

আমি শরিফুল ইসলাম, খুলনা বিভাগের যশোর জেলার সুখপুকুরিয়া গ্রামে আমার জন্ম। প্রকৃত পক্ষে আমি একজন গ্রামের মানুষ। বলা চলে, একজন খাঁটি গ্রাম্য এবং প্রাকৃতিক। আর এই কারণে, আমার মাঝে এবং আমার সংস্পর্শে খুঁজে পাওয়া যায় নরম মাটির সোদা গন্ধ এবং প্রকৃতির নির্ভেজাল স্নিগ্ধতা।আমার শৈশব, কৈশর এবং যৌবন এই প্রকৃতির মধ্যেই কেটেছে। বাবা মা দুজনেই জীবিত এবং বার্ধক্য জনিত কারণে অক্ষম।

শিক্ষা জীবনের হাতেখড়ি হয় প্রামের প্রাথমিক বিদ্যালয়ে। তারপর বিভিন্ন বিদ্যালয়ে লেখাপড়া করি এবং ২০০০ সালে খালিশপুর বহুমুখী মাধ্যমিক বিদ্যালয় হতে এসএসসি এবং খন্দকার মোশারফ হোসেন ডিগ্রী কলেজ, কোটচাঁদপুর, থেকে এইচএসসি পাশ করি ২০০২ সালে। ছাত্র জীবনে কতটা মেধাবী ছিলাম জানিনা তবে আল্লাহ পাক যে মেধা দিয়েছিলেন তাতে আকাশটা অনায়াসেই ছুঁতে পারতাম। কিন্তু মরণ ব্যাধি বাসা বাঁধল শরীরে। তাই আকাশ ছোঁয়ার স্বপ্ন শেষ হলেও মেঘ টাকে ছুঁতে পেরেছি। দেশের নাম করা বিশ্ববিদ্যালয় ‘ষুলনা বিশ্ববিদ্যালয়’ থেকে অনার্স এবং মাস্টার্স পাশ করি প্রথম শ্রেণীতে। এখন আমি একটি সরকারি ব্যাংকে সিনিয়র অফিসার হিসেবে কর্মরত আছি।

আমার শখ ও ইচ্ছাঃ

প্রথমেই যেহেতু বলেছি যে আমি গ্রামের মানুষ, তাই আমার একমাত্র শখ হচ্ছে প্রকৃতির কোল ঘেঁষে ঘুরে বেড়ানো। শীত কালের সকাল বেলায় শিশির ভেঁজা ঘাঁসের ডগা মাড়িয়ে দু পা কাদায় মাখামাখি করে সরষে ফুলের পাঁপড়ি গুলোর মধ্যে আলতো হেঁটে চলাকে আমি দারুণ ভাবে অনুভব করি। দুপুরের রোদ্রে গুলতি হাতে মাঠের পর মাঠ শুকনো পাতার গুঁড়িয়ে যাওয়ার মর্মর শব্দ আমি আজও অনুভব করি একান্তে, অতি নির্জনে। এই অনুভূতি বিরল। সত্যি বলতে কি যে এটা নিজে না করেছে সে এটা বুঝতে পারবে না। তাই আমার ইচ্ছা বা শখ যেটাই বলেন প্রকৃতির মাঝে মিশে থাকা। এছাড়া আমার মায়ের মত মায়ায় ভরা শস্য শ্যামল দেশটাকে দেখতে আমার খুব ইচ্ছা হয়।

মানুষের কল্যাণে কিই বা করেছি! সবাই আমাকে ভাঙ্গাকুলা মনে করে। কারো প্রয়োজনে কাজে লাগি প্রয়োজন শেষ হলে উঠানের এক কোণে ফেলে রাখে অনাদরে। তবুও ভালো আছি এই মনে করে যে আমি কারো ভাগে পড়ি আর না পড়ি সবাই আমার ভাগে থাক। কারণ আমি কারো সাথে বিভাগ চাইনে।

আমার প্রিয় খেলাঃ

আমি খেলতে ভালোবাসি। কিন্তু তাই বলে সেটা আপনাদের মতো সাহেবী ধাঁছের খেলা নয়। আমার খেলা কলা গাছের ভেলা পুকুরে ভাঁসিয়ে পানিতে লুটোপুটি খেলা, ছিপ ফেলে পুকুরে মাছ ধরা, গুলতি নিয়ে মাঠে পাখি মারা, ডাংগুলী খেলা। বড় মাঠের ধান কাঁটা শেষ হলে সারা মাঠ ঘুড়ি উড়ানোতেই আমি খেলা অনুভব করি। কারণ সাহেবী খেলা ক্রিকেট খেলতে যেয়ে মাথায় আঘাত পেয়েই আজ আমার এই মরণ ব্যাধি। হ্যা, তবে আমি ফুটবল, ক্রিকেট না খেললেও দেখতে ভালোবাসি।

আমার অনুভূতি এবং পছন্দঃ

আমি আমার দেশের সুন্দর, শান্ত ও নির্মল প্রকৃতিকে ভালোবাসি যার পরতে পরতে লুকিয়ে আছে মায়ের মত স্নিগ্ধ মমতা। আমি যখন খোলা আকাশের নিচে মেঠো ধান ক্ষেতের পাশে দাড়িয়ে থাকি তখন একটা মেঠো পাখির গান আর একটা পাগলা দমকা হাওয়া আমার কর্কশ হৃদয়কে কোমলতার ছোঁয়া দিয়ে যায়। আমি পাহাড়, স্রোতসীনী নদী, সাগর, ঝরনা সহ কত কি পছন্ধ করি! বসন্তে বাগানে বাগানে নাম জানা এবং না জানা প্রস্ফুটিত শত শত কুসুম পছন্দ করি যা আমার অস্তিত্বকে সতত দোলা দেয়।

ক্রিপ্টো সম্পর্কে আমার ধারণাঃ

প্রকৃতপক্ষে, ক্রিপ্টো সম্পর্কে আমার ধারণা যৎ সামান্যই। তবে বাংলাদেশে যেহেতু বিষয়টা বৈধ নয়, তাই আমার এ সম্পর্কে ধারণাও স্পষ্ট নয়। তারপরও ক্রিপ্টো বিষয়টা স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছাড়িয়ে খোলা বাজার এমন কি কফির আড্ডাতেও আলোচিত একটা বিষয়। আমি যতটুকু জানি তাতে ক্রিপ্টো হচ্ছে একটি বৈশ্বিক মুদ্রা ব্যবস্থা এবং এটা বর্তমানে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। বিশ্বের অনেক উন্নত রাষ্ট্র এখন এটাকে আগ্রহের সাথে গ্রহণ করছে। কিছুদিন পূর্বে আমার কয়েকজন বন্ধুরা ক্রিপ্টো নিয়ে বেশ গভীর ভাবে আলোচনা করছিল আর আমি সেখানে উপস্থিত থাকায় আমি সেটাকে আগ্রহের সাথে নিয়ে ছিলাম। আমি পরে এটাও জানতে পারলাম যে স্টিমিট প্লাটফর্মটি ক্রিপ্টো দ্বারা পরিচালিত এবং ক্রিপ্টোর সাথে অঙ্গাঙ্গী ভাবে জড়িত।

কিভাবে আমি স্টিমিট সম্পর্কে জেনেছিঃ

এই বছরের মার্চের দিকে আমি স্টিমিট সম্পর্কে আমার এক ফ্রিল্যান্সার ভাগ্নের কাছ থেকে জানতে পেরেছি। সে কলকাতাতে বসবাস করে। সে আমাকে বলেছিলযে, “মামা আপনি যেহেতু কবিতা লেখেন, তাই আপনাকে একটা প্লাটফর্মের কথা বলতে পারি যার নাম স্টিমিট।” এর পর আমি স্টিমিট ওয়েব সাইটটা একটু ঘাটাঘাটি করি কিন্তু কিছু বুঝতে পারিনি। কারণ এখানে সব ইংরেজিতে লেখা ছিল। তারপর আরও কিছুদিন পরে ‘আমার বাংলা ব্লগ’ গ্রুপটি চোখে পড়ে এবং আমি এখান থেকে অনেক গুলো লেখাও পড়ি আর ধীরে ধীরে আমার আগ্রহ বাড়তে থাকে। পরিশেষে আমি এটা আইডি খুলি, ডিসকর্ড খুলি এবং মডারেটর আইরিন ম্যাডাম সহ কয়েকজনকে নক দিই। আমার প্রশ্নের জবাবে আইরিন ম্যাডাম আমাকে একটা লিংক দেন আর ভেরিফিকেশন পোস্ট করতে বলেন। আমি একটি ভেরিফিকেশন পোস্ট প্রস্তুত করে গ্রুপের এ্যাডমিন, মডারেটরসহ ব্যবস্থাপনায় জড়িত সকলের সদয় অবগতির জন্য পোস্ট করলাম।

পরিশেষে, আমার অনভিপ্রেত কোনা কথা বা লেখাতে যদি ‘আমার বাংলা ব্লগ’ গ্রুপের কোন রুল্স এর সামান্যতম পরিপন্থি কোনো উপস্থাপনা থেকে থাকে তার জন্য আমি আন্তরিকভাবে ক্ষমাপ্রার্থী। কারণ, আপনাদের গ্রুপের নিয়মাবলী আমার কাছে আমার মাতৃভক্তির মত পালনীয়। সকলের কাছে এই প্রার্থনা রইল যে, যদি আমাকে ‘আমার বাংলা ব্লগ’ গ্রুপে লেখার সুযোগ করে দেয়া হয় তাহলে আমার মেধা ও মননশীলতার কিছুটা হলেও পরিস্ফুটন ঘাঁতে সক্ষম হবো বলে আমি আশাবাদী।

Sort:  
Loading...
 10 months ago 

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আপনাকে স্বাগতম। আশা করছি কমিউনিটির সকল নিয়ম কানুন মেনে আমাদের সাথে সহকর্মী হিসেবে কাজ করা যাবে । আপনার পথচলা শুভ হোক অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

 10 months ago 

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম। আশা করি খুবই তাড়াতাড়ি আপনি সকল নিয়ম কানুন গুলো মেনে এবং সকল লেভেলগুলো সম্পন্ন করে ভেরিফাইড মেম্বার হয়ে যাবেন৷ আপনার জন্য শুভকামনা রইল৷

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 10 months ago 

আপনাকে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে স্বাগতম।

আপনাকে সঠিকভাবে পোস্ট করতে হলে অবশ্যই আমাদের লেভেল ওয়ান এর ক্লাস এ জয়েন হতে হবে। সর্বপ্রথম আপনাকে Discord এ জয়েন হয়ে এসে ক্লাসগুলো এটেন্ড করতে হবে এবং আমাদের কমিউনিটির নিয়ম মেনে পোস্ট করতে হবে।

কিভাবে খুব সহজে Discord Account খুলবেন।

আমাদের Discord Link https://discord.gg/5aYe6e6nMW

নিয়ম কানুন ও গুরুত্বপূর্ন তথ্য।

"আমার বাংলা ব্লগের" অত্যাবশ্যকীয় গুরুত্বপূর্ণ কমিউনিটি পোস্টগুলির হাইপার লিঙ্কগুলির আর্কাইভ

 10 months ago 

ম্যাম, পোস্ট এডিট করেছি। কিন্তু বুঝতে পারছি না কিভাবে ক্লাস এ জয়েন হবো। ডিসকর্ড এ এ্যাকাউন্ট খুলেছি। আমি কি নিউ মেম্বার ট্যাগ পেলেই লিখতে পারবো না লেভেল-১ না পেলে লিখতে পারবো না। তবে আশা করি সঠিক গাইড লাইন মেনে সব কিছু করবো ইনশাআল্লাহ। ভালো থাকবেন।

 10 months ago 

পোস্ট এডিট করে #abb-intro tag ব্যবহার করুন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 66244.62
ETH 3320.00
USDT 1.00
SBD 2.70