দুধের সন্দেশ রেসিপি

in আমার বাংলা ব্লগlast year (edited)

IMG_20231012_225616.jpg

হ্যালো বন্ধুরা,

নমস্কার, আদাব কেমন আছেন সবাই আশা করছি ভালো আছেন। আমি সৃষ্টি কর্তার আশীর্বাদে ভালো আছি।আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো
খাটি গরুর দুধ দিয়ে সন্দেশ বানানোর পদ্ধতি । আশা করছি আপনাদের ভালো লাগবে। তো চলুন দেখা যাক কেমন ছিলো পদ্ধতি টি।

PhotoCollage_1697130431616.jpg

উপকরণ

উপকারপরিমান
দুধ৩লিটার
চিনি১কেজি
সাদা এলাচছয় সাত টি
তেজপাতাচার পাঁচটি

PhotoCollage_1697181660291.jpg

প্রথম ধাপ

প্রথমে আমি একটি পাত্রে তিন লিটার দুধ দিয়ে ধির আচে জ্বাল করে নিব ক্ষীর বানানোর জন্য।

IMG_20231012_230248.jpg

দ্বিতীয় ধাপ

এখন আমি দুধ গুলো ভালো করে জ্বাল দিয়ে নিয়ে তাতে চিনি গুলো দিয়ে বার বার নেরে দিয়েছি।যাতে করে তলায় আটকে না যায়।ঘনঘন নারাচারা করে করে দুধ গুলো একদম ঘন হয়ে আসলে তাতে সাদা এলাচ গুড়া করে দিয়েছি।
IMG_20231013_133025.jpg

তৃতীয় ধাপ

অনবরত নারা চারা করে ক্ষীর বানিয়ে নিয়েছি।

IMG_20231004_154323.jpg

চতুর্থ ধাপ

এখন আমি ক্ষীর গুলো একটি সন্দেশ তৈরির ছাঁচে দিয়ে চাপ দিয়ে দিয়ে পুরাপুরি সুন্দর, নকাশি সন্দেশ বানিয়ে নিয়েছি।

PhotoCollage_1697187411196.jpg

পঞ্চম ধাপ

ছাঁচের মাধ্যমে সুন্দর করে একে একে সব গুলো সন্দেশ বানিয়ে নিয়েছি ও একটি পাত্রে। এভাবেই একদম খাটি গরুর দুধের তৈরি অসাধারণ সুন্দর রেসিপিটি বানিয়েছি।অনেক সুস্বাদু, খেতে মজা,দেখতে লোভনীয় এই গরুর দুধের রেসিপিটি নিশ্চই আপনাদের একটু হলেও ভালো লাগবে।আজ এ পর্যন্তই সব্বাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ও নিরাপদে থাকবেন।

IMG_20231012_225616.jpg

IMG_20231012_225817.jpg

IMG_20231012_225900.jpg

পোস্ট বিবরণ
শ্রেণীরেসিপি
পোস্ট তৈরি@shapladatta
ডিভাইসOppoA95
স্থানগাইবান্ধা, বাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG-20230816-WA0033(1).jpg

Sort:  
 last year (edited)

সন্দেশ আমার খুব পছন্দের। আমার এক বন্ধু ছিলো তাদের পুজোর সময় আমাদের জন্য বিভিন্ন রকমের সন্দেশ নিয়ে আসতো। আমার বন্ধু আজ কয়েক বছর বাইরে আছে তাই সন্দেশ খাওয়া হয় না । আপনার দুধের সন্দেশ দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। দুধের সন্দেশ রেসিপি খুবই দুর্দান্ত হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই মজাদার এবং সুস্বাদু হয়েছে। আপনার দুধের সন্দেশ তৈরির প্রস্তুত প্রণালী বেশ অসাধারণ । এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

হ্যাঁ পুজোয় নানান রকমের বাহারি সন্দেশ বানানো হয়।ধন্যবাদ আমার সন্দেশ এর পোস্ট টি ভালো লাগার জন্য।

 last year 

আপু আপনি আজকে খুব চমৎকার দুধের সন্দেশ রেসিপি তৈরি করেছেন। আপনারা তৈরি রেসিপিটা দেখে ভীষণ ভালো লেগেছে। এতো চমৎকার ভাবে আমাদের মাঝে রেসিপিটি তৈরি করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

আমার সন্দেশ রেসিপিটি ভালো লেগেছে আপনার জেনে খুব ভালো লাগলো।ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 last year 

সন্দেশের প্রধান উপাদান হলো দুধ বা ছানা। মিষ্টির মধ্যে সন্দেশ আমার অনেক পছন্দের। দুধের সন্দেশ টা দারুণ তৈরি করেছেন আপু। সত্যি বলতে দেখে বেশ লোভনীয় লাগছে। বাড়িতে কখনো এইরকম সন্দেশ তৈরি করা দেখিনি। আপনি সেটা অনেক দক্ষতার সঙ্গে করলেন। অনেক সুন্দর উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সঙ্গে সন্দেশের রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য আপনাকে।।

Posted using SteemPro Mobile

 last year 

ঠিক বলেছেন সন্দেশের প্রধান উপকরন দুধ বা ছানা।সন্দেশ সত্যি লোভনীয় একটি মিষ্টি।ধন্যবাদ ভাইয়া সুন্দর গুছিয়ে কমেন্ট করার জন্য।

 last year 

একদম খাঁটি দুধের সন্দেশ দেখেইতো লোভ লেগে যাচ্ছে।এত সহজে সন্দেশ তৈরি করা যায় জানা ছিল না। আপনার সন্দেশের রেসিপি দেখে শিখে নিলাম। কিন্তু এটি তৈরি করতে অনেক সময় লেগেছে বোঝা যাচ্ছে। কারণ দুধ অনবরত নাড়তে নাড়তে ঘন করা চারটে খানি কথা নয়। যাইহোক আপু বেশ মজাদার রেসিপি শেয়ার করেছেন। কিন্তু আপনার সন্দেশের কালার দুই রকম কেন আসলো বুঝতে পারলাম না।

 last year 

সত্যি আপু খুব সহজেই একদম মনের মতো করে খাটি, ভেজাল মুক্ত সন্দেশ তৈরি করা যায় বাড়িতেই।ভালো জিনিস খেতে গেলে একটু কষ্ট হয়।দুই কালারে করেছিলাম আপু।প্রথম সন্দেশের ক্ষীর গুলো কড়া হয়েছিলো দুদিন জ্বাল করেছি জন্য। তাই একটু লাল কালার হয়েছে। আর সাথে সাথে ক্ষীর করে যে সন্দেশ গুলো করেছি সেগুলো সাদা কালার হয়েছে। এতে করে ভালোই হয়েছে দু প্রকারের সন্দেশ মনে হচ্ছে।

 last year 

@shapladatta, প্রথম ধাপে ছবি নেই, এডিট করে আপডেট করে দিন।

 last year 

প্রথমে দুঃখিত দাদা ভুল করেছি জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভুল ধরিয়ে দেয়ার জন্য।

 last year 

মিষ্টি জাতীয় খাবারের মধ্যে দুধ দিয়ে রান্না করা পায়েস, কালোজাম এবং প্যারা সন্দেশ দেশ আমার সবথেকে বেশি প্রিয়।
আপনার প্রস্তুত করা সন্দেশ দেখে খুব লোভ হচ্ছে সম্ভব হলে তুলে এত সময় খেতে শুরু করে দিতাম।
সুন্দর উপস্থাপনা করেছেন রেসিপি প্রস্তুত প্রণালী ফটোগ্রাফির সাথে শুভেচ্ছা রইল আপনার জন্য।

 last year 

আসলে দুধের তৈরি সব কিছুই খুব সুস্বাদু হয়ে থাকে।ধন্যবাদ পোস্টে কমেন্ট করার জন্য।

 last year 

সন্দেশ খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে খাটি দুধ দিয়ে সন্দেশ রেসিপি করেছেন। সত্যি আপনার দুধের সন্দেশ দেখে আমার খেতে খুব ইচ্ছে করতেছে। তবে আপনি খুব সুন্দর করে শুরু থেকে শেষ পর্যন্ত দুধের সন্দেশ তৈরি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। তবে সময় পেলে আমি নিজেও এভাবে সন্দেশ বানানোর চেষ্টা করব। অনেক অনেক ধন্যবাদ আপনাকে দুধের সন্দেশ রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

খুব সহজেই বানিয়ে নিতে পারবেন এই সুস্বাদু সন্দেশ গুলো।বানিয়ে খেয়ে দেখবেন বার বার বানাতে মন চাইবে।ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 last year 

আমার মনে হয় সন্দেশ খেতে সবাই অনেক বেশি পছন্দ করে। আমার কাছে সন্দেশ খেতে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর করে খাটি দুধ দিয়ে সন্দেশ রেসিপি করেছেন। সত্যি বলতে আপনার সন্দেশ রেসিপি দেখে আমার জিভে জল এসে গেল। আর ঘরোয়া পরিবেশে নিজ হাতে তৈরি করে সন্দেশ খাওয়ার মজাই আলাদা। খুব সুন্দর করে দুধের সন্দেশ রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 last year 

ঠিক বলেছেন সবার পছন্দ সন্দেশ। খাটি দুধের নিজ হাতে বানানো সন্দেশ এর মজাই আলাদা। ধন্যবাদ

 last year 

মিষ্টি খাবার গুলো এমনিতেই আমার খুব প্রিয়।আর সন্দেশের কথা কি বলবো।অন্যতম একটি খাবার।দুধে দিয়ে খুব সুন্দর সন্দেশ রেসিপি আপনি তৈরি করেছেন।একদিন বাসায় রেসিপিটি তৈরি করে দেখবো।ধন্যবাদ আপু সুন্দর পোস্টটি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 69076.52
ETH 2742.00
USDT 1.00
SBD 2.72