মরিলো নারী উড়াইল ছাই সেই নারীর কলঙ্ক নাই😒

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

হ্যালো,

আমার বাংলা ব্লগ বন্ধুরা কেমন আছেন সবাই। আশা করছি ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের আশীর্বাদ ও সৃষ্টিকর্তার কৃপায়।
আমি @shapladatta বাংলাদেশ থেকে। আমার বাংলা ব্লগের একজন ভেরিফাই নিয়মিত ইউজার। আমি গাইবান্ধা জেলা থেকে আপনাদের সঙ্গে যুক্ত আছি।

pexels-photo-5726084.jpeg

ইমেজ সোর্স

আজ আমি আপনাদের সাথে ভাগ করে নেবো নারীদের মৃত্যুর আগে পর্যন্ত কলঙ্ক নিয়ে কিছু কথা।আমার পোস্টের শিরনাম "মরিলো নারী উড়াল ছাই সেই নারীর কলঙ্ক নাই"এই কথাটি ছোটবেলা থেকেই শুনে আসছি বড়ো দের কাছে থেকে। ছোট বেলায় শুনতাম যখন বড়ো হয়েছি তখন কথাটা শোনার পর এর সারমর্ম জানার আগ্রহ বেড়ে যায় এবং এই কথাটির সারমর্ম থেকে যা পাওয়া যায় তা হলো একজন নারীর মৃত্যুর পর যখন তাকে দাহ করা হয় বা সমাহিত করা হয় তারপর আর সেই নারীর কলঙ্ক থাকে না।আসলে কথাটা একদমই সঠিক।একজন নারীর মৃত্যুর পর যতক্ষণ না দাহ বা সমাহিত করা হয় ততক্ষণ তার কলঙ্ক হতে পারে।
এমনো হয় নারীদের সাথে যে মৃত্যুর পর লাশকাটা ঘরেও কলঙ্কিত হতে হয়েছে। সেজন্য দাহ করার আগ পর্যন্ত একজন নারীর কলঙ্ক হতে পারে আর সেজন্য এই কথাটা বলা হয় যে " মরিলো নারী উড়াইল ছাই সেই নারীর কলঙ্ক নাই"

আশেপাশের পরিবেশ পরিস্থিতি দেখলে আমার এই কথাটা মনে পড়ে খুব খুবই।

একজন নারী বহুরুপে প্রত্যেকটা পুরুষদের জীবনে বিরাজমান। মা,বোন,সন্তান,প্রমিকা,স্ত্রী রুপে। প্রতিটি নারীর জীবনেও পুরুষ বন্ধু, প্রমিক,বাবা,ভাই ও স্বামীরুপে বিরাজমান। প্রতিটি নারীকে তাঁর পরিবার আগলে আগলে রাখে এবং এই পুরুষদের দাঁড়ায় আবার অনেকই সন্মান হারায় লাঞ্চিত হয়।আমি সব পুরুষের কথা বলছি না কিছু কিছু পুরুষের কথা বলছি।একজন মেয়ে কলঙ্কিত হয় একজন পুরুষের দারা। তবে কখনো কখনো একজন নারীকে কলঙ্কিত করতে মহিলারাও কম যায় না।

আমার মতে কলঙ্ক দু প্রকার এক প্রকার কলঙ্ক হয় যা কোন নারী সত্যিকারে পরকীয়া বা কোন মেয়ে কোন ছেলের সাথে সম্পর্কে জড়ানোর খবর জানাজানি হয়ে গেলে তা আমরা কলঙ্ক বলি।আবার আর এক প্রকারে নারী কলঙ্কিত হয়ে থাকে নিজের আপনজন বা পাড়াপ্রতিবেশির দারা মিথ্যা অপবাদের মাধ্যমে।কখনো কখনো আমরা এরকম পরিস্থিতিতে পড়ি এবং আশেপাশে কারো সাথে ঘটে যাওয়া এরকম পরিস্থিতি দেখি।

আবার কখনো কখনো খবরের আমরা জানতে পারি সত্তুর উর্ধ কোন নারীকে ধর্ষণের স্বিকার হতে হয়।তিন চার বছর বয়সী শিশু, রাস্তার কোন মানসিক ভারসাম্য হীন কোন নারীকে ধর্ষণের স্বিকার হতে হয়।কেউ বা কোন পরিস্থিতিতে পড়ে খারাপ কাজে লিপ্ত হয়।আর এসব কিছুই কিন্তুু একজন নারীর কলঙ্ক। ইচ্ছায় হোক বা অনিচ্ছায় কোন নারীর সাথে এসব ঘটনাকে সমাজ কলঙ্ক বলে থাকে।

আশেপাশে এমনো দেখি যে স্বামী কোন উপযুক্ত কারণ ছারাই কোন প্রকার প্রমাণ ছারাই বউকে সন্দেহ করে থাকে এবং সমাজের চোখে কলঙ্কিত করে থাকে।একজন স্ত্রী যতোই সতিত্ব নিয়ে থাকুন না কেন কিন্তুু যদি তার স্বামী সন্দেহ করে কলঙ্কের কালিমা লাগিয়ে দেয় তাহলে সেই স্ত্রীর আর কি থাকে পৃথিবীতে।
গত কয়েকদিন থেকে সামনের বাড়ির এক হুজুর ও তার বউয়ের সন্দেহ নিয়ে ঝামেলার বিষয় টা জানার পর থেকেই কথাটা মাথায় উকি দিচ্ছে বার বার যে "মরিলো নারী উড়াইল ছাই সেই নারীর কলঙ্ক নাই"।

আমার বাড়ির সামনে একজন হুজুরের বাড়ি সে বেসরকসরী মাদ্রাসার শিক্ষক। তার বউ বাবার বাড়িতে গেছে আসছে না।আমি অন্য সময় কখনো বাড়ির বাইরে গিয়ে আড্ডা দেই না কিন্তুু নেটওয়ার্ক পায় না রুমে এখন তাই বাড়ির সামনে গিয়ে বসতে হয়।আমার বাড়ির সামনে হুজুরের ভাবি বসে আড্ডা দেয় আর সে কালকে অনেক কথাই বল্লেন আমার কাছে।হুজুরের বউ একমাস হওয়ার পরেও না আসার একমাত্র কারণ উজুর সন্দেহ করে তার পর্দার আড়ালে থাকা বউকে।হুজুরের বউ মাদ্রাসা থেকেই বিএ পাস করেছেন। বরও হুজুর তাই কোন পুরুষ মানুষের সামনে আসেন না।সব সময় পর্দা করে এবং নামাজ নিয়ে থাকে কিন্তুু হুজুর তাকে সন্দেহ করে।

বাবার বাড়িতে গেলে মনে করে বউ তার দুলাভাইয়ের সাথে সম্পর্ক করে আবার শ্বশুর বাড়িতে থাকলে ভাবে বউ হুজুরের ছোট ভাইয়ের সাথে প্রেম করে।এমনকি প্রেগন্যান্ট হওয়ার কারণে হুজুর জানিয়ে দেয় এই সন্তান সে চায় না এই সন্তান তার নয়।হুজুর একটি তিন বছরের ছেলে আছে।হুজুরের এই কথার কারণে বাচ্চা নষ্ট করতে বাধ্য হয়েছে হুজুরের বউ।আরো অনেক আজেবাজে কথা বলে যা অশোভন।

এবার নাকি বাবার বাড়িতে হুজুরের বউ যাওয়ার পর হুজুর হুজুরের বউকে আবারও আজেবাজে কথা বলেছেন আর হুজুরের বউ সব কথা তার মা,বাবার কাছে তুলে ধরেছেন।সব কথা শোনার পর মা,বাবা খুব রাগ করেছে এবং আর আসতে দেবেন না বলেছে কারণ তাদের পর্দায় থাকা মেয়ের নামে এসব বলে মানে সে সন্দেহপ্রবন লোক।আর এসব কথা শোনার পর কোন কোন মহিলা বলছে নিশ্চিত কিছু একটা আছে নইলে হুজুর কেন এমন কথা বলবে।এই মহিলা কিন্তুু স্বামীর সন্দেহের কারণে কলঙ্কিত হলেন।কি হলো এতো পর্দা এতো ধর্ম করে যেখানে স্বামী তাকে সমাজের চোখে কলঙ্কিত করলেন। একজন হুজুরের এমন সন্দেহপ্রবনতা মোটেই কাম্য নয়। এই কথা গুলো জানাও শোনার পর থেকেই আমার মাথায় শুধু একটি কথায় ঘুরপাক খাচ্ছে "মরিলো নারী উড়াইল ছাই সেই নারীর কলঙ্ক নাই"

আজকের মতো এখানেই শেষ করছি আবারও দেখা হবে অন্য কোন পোস্টের মাধ্যমে।সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন নিরাপদে থাকুন।

টাটা

পোস্টবিবরণ
পোস্ট তৈরি@shapladatta
শ্রেণীজেনারেল রাইটিং
ডিভাইসOppoA95
লোকেশনবাংলাদেশ

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



IMG_20240726_103551.png

Sort:  

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 58027.38
ETH 2358.35
USDT 1.00
SBD 2.38