নিরামিষ কলার মোচার চপ

in আমার বাংলা ব্লগ9 months ago

হ্যালো,

আমার বাংলা ব্লগবাসী বন্ধুরা, কেমন আছেন সবাই।আশা করছি ভালো আছেন। আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো কলার মোচার চপ রেসিপি আশা করছি আপনাদের ভালো লাগবে।

IMG_20231122_181850.jpg
আমরা কম বেশি কলার মোচা খুব ভালোবাসি।কলার মোচা নানান ভাবে রান্না করে খাওয়া যায়। কলার মোচার ঘন্ট খুব মজাদার একটি খাবার। চপ করে খেতেও বেশ মজাদার এই কলার মোচা।কলার মোচার অনেক উপকারীতাও রয়েছে যেমন ডায়বেটিস ও রক্তস্বল্পতায় রোগীদের সহায়ক এই মোচা। এটি শর্করার মাত্রায় হ্রাস করে। এবং শরীরে হিমোগ্লাবিন বাড়ায়। মোচার মধ্যে আরো রয়েছে এন্ট্রি ডিপ্রেসন উপাদান এরকম আরো নানান উপকারে উপকারী এই কলার মোচা। আমরা সনাতনী আর সনাতনীদের কোন না কোন ভাবে মাঝে মাঝে নিরামিষ খেতে হয়।আর তাই নিরামিষের দিন গুলোতে আমরা নানান রকম মুখরোচক খাবার বানিয়ে থাকি।সেরকম আমিও নিরামিষ কলার মোচার চপ বানিয়ে ছিলাম।দূরদান্ত স্বাদে ভরা ছিলো এই চপ গুলো।তো চলুন দেখা যাক কেমন ছিলো নিরামিষ কলার চপ রেসিপিটি।

উপকরণ

১.কলার মোচাএকটি
২খেঁসারি ডাল২৫০গ্রাম
৩চালের গুড়িপরিমাণ মতো
৪লবনপরিমাণ মতো
৫হলুদপরিমাণ মতো
৬মরিচ কুচিস্বাদ মতো
৭ভোজ্য তেলপরিমাণ মতো

PhotoCollage_1700659435199.jpg

প্রথম ধাপ

প্রথমে কলার মোচা কুচি কুচি করে কেটে নিয়েছি ও পরিস্কার করে ধুয়ে নিয়েছি। এরপর কলার মোচা কুচি খুলো খুব ভালো করে সিদ্ধ করে নিয়েছি।

PhotoCollage_1700659582529.jpg

দ্বিতীয় ধাপ

এখন আমি ডাল গুলো সুন্দর করে বেটে নিয়েছি, কাঁচা মরিচ গুলো কুচি করে কেটে নিয়েছি।

PhotoCollage_1700660154521.jpg

তৃতীয় ধাপ

এখন আমি সিদ্ধ করা কলার মোচা,চালের গুড়ি,মরিচ কুচি,লবন,হলুদ, ডাল বাটা সব গুলো উপকরণ একসাথে খুব সুন্দর করে মেখে নিয়েছি।

PhotoCollage_1700661245244.jpg

চতুর্থ ধাপ

এখন আমি চুলায় একটি কড়াই বসিয়েছি এবং মেখে রাখা কলার মোচা গুলো কড়াইয়ে দিয়ে রান্না করে নিয়েছি। অনবরত নারাচারা করে করে যখন আঠালো ভাব চলে এসেছে তখন একটি স্টিলের থালাতে নামিয়ে নিয়েছি ও পুরা থালে মেলে দিয়ে সমান করে নিয়েছি। উল্লেখ্য যে থাল টিতে আগে তেল মেখে নিয়েছি কারণ তেল মেখে নিলে তারাতাড়ি খুব সহজেই উঠে আসবে।
IMG_20231122_202225.jpg

পঞ্চম ধাপ

এখন প্লেটের রান্না করা কলার মোচা গুলো ঠান্ডা হয়ে গেছে তাই একটা চাকুর সাহায্যে পিস পিস করে কেটে নিয়েছি।

PhotoCollage_1700666301601.jpg

ষষ্ঠ ধাপ

এখন আমি চুলায় কড়াই বসিয়ে নিয়েছি ও তাতে পরিমাণ মতো তেল দিয়েছি চপ গুলো ভাজার জন্য। তেল গরম হয়ে গেলে পিস করে কেটে রাখা চপ গুলো একে একে তেলে দিয়েছিও খুব ভালো করে ভেজে নিয়েছি।
PhotoCollage_1700666800652.jpg

সপ্তম ধাপ

এখন সব গুলো কলার মোচার চপ গুলো ভালো করে ভেজে একটি পাত্রে তুলে নিয়েছিও পরিবেশ করেছি।
IMG_20231122_212938.jpg

পরিবেশন

IMG_20231122_181850.jpg

IMG_20231122_213424.jpg

IMG_20231122_181850.jpg
এই ছিলো আমার আজকের রেসিপি নিরামিষ কলার মোচার চপ।আশা করছি আপনাদের ভালো লাগবে।আজকের মতো এখানেই শেষ করছি।আবারও দেখা হবে অন্য কোন পোস্ট নিয়ে সে পর্যন্ত সবাই ভালো থাকুন সুস্থ থাকুন।

<টাটা

পোস্টবিবরণ
শ্রেণীরেসিপি
ডিভাইসOppoA95
পোস্ট তৈরি@shapladatta
লোকেশনবাংলাদেশ,

photo_2021-06-30_13-14-56.jpg

IMG_20230826_182241.jpg

আমি হৈমন্তী দত্ত। আমার স্টিমিট আইডিরঃshapladatta. জাতীয়তাঃ বাংলাদেশী। শখঃবাগান করাও নিরবে গান শোনা,শপিং করা। ভালো লাগে নীল দিগন্তে কিংবা জোস্না স্নাত খোলা আকাশের নিচে বসে থাকতে।কেউ কটূক্তি করলে হাসি মুখে উড়িয়ে দেই গায়ে মাখি না।পিছু লোকে কিছু বলে এই কথাটি বিশ্বাস করি ও সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করি।বিপদকে ও অসুস্থতার সাথে মোকাবেলা করার সাহস রাখি সহজে ভেঙ্গে পরি না। সবাইকে নিয়ে ভালো থাকার চেষ্টা করি আর মনে প্রাণে বিশ্বাস করি পর হিংসা আপন ক্ষয়। ধন্যবাদ ।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



Sort:  
 9 months ago 

কলার মোচার চপ রেসিপি প্রথম দেখলাম।এমন রেসিপি আগে কখুনো দেখি নাই।অনেক দারুন একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।অনেক সুন্দর ছিলো নিশ্চিত ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

নিরামিষ কলার মোচার চপ কখনো খায় নাই এবং আজকে শুনলাম। আমি কিছুদিন আগে শুনলাম যে কলা দিয়ে চপ করা যায় এবং আমি শুনেছি কলার মোচা রান্না করা যায় কিন্তু এভাবে চপ বানানো যায় শুনি নাই এবং এটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী তার সুন্দর কিছু উপদেশ আপনি আমাদের মধ্যে বর্ণনা করেছেন। প্রয়োজনীয় উপকরণগুলির সঠিক মাত্রায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন।আপনার রান্নার ধরনটি আমার ভীষণ ভালো লাগলো। আপনি যেভাবে এটা আমাদের মাঝে পরিবেশনা করেছেন। আমি ইচ্ছা করলে খুব সহজে এটা তৈরি করতে পারব। আমার ভীষণ ভালো লাগলো। আপনার জন্য শুভেচ্ছা রইলো

 9 months ago 

ধন্যবাদ ভাইয়া খুব সুন্দর কমেন্ট করার জন্য।

 9 months ago 

চমৎকার একটি রেসিপি নিয়ে আজকে আপনি আমাদের মাঝে উপস্থিত হয়েছেন আপু। আপনার সুন্দর এই রেসিপি দেখে আমি তো মুগ্ধ হয়েছি। খুব সুন্দর ভাবে আপনি কলার মোচা দিয়ে চপ বানিয়ে আমাদের মাঝে শেয়ার করলেন। এই জাতীয় রেসিপি আমার কাছে সত্যি খুবই ভালো লাগে কিন্তু কলার মোচা দিয়ে কখনো তৈরি করে খাওয়া হয়ে ওঠেনি। নতুন একটা রেসিপি বানানো শিখে গেলাম আপনার পোস্টের মধ্যে দিয়ে।

 9 months ago 

আমার পোস্টের মাধ্যমে শিখেছেন জেনে খুব ভালো লাগলো।ধন্যবাদ সুন্দর কমেন্ট করার জন্য।

 9 months ago 

নিরামিষ কলার মোচার চপ দেখেই সুস্বাদু মনে হচ্ছে তাই খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপি পরিবেশন অসাধারণ লেগেছে। ধাপে ধাপে শেয়ার মাধ্যমে শিখে নিলাম পরবর্তী তৈরি করবো ইনশাআল্লাহ।

Posted using SteemPro Mobile

 9 months ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 9 months ago 

নিরামিষ কলার মোচার চপ রেসিপি আমার কাছে নতুন লেগেছে। তাই খেতে ইচ্ছা করছে। আর ধাপ গুলো দেখে শিখে নিলাম।

 9 months ago 

ধাপ গুলো দেখে শিখে নিলেন জেনে খুব ভালো লাগছে।ধন্যবাদ।

 9 months ago 

ইউনিক রেসিপিসি শেয়ার করেছেন আপনি।কলার মোচা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে কলার মোচা দিয়ে এভাবে চপ তৈরি করে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করছে। এভাবে একদিন ট্রাই করে দেখব। তৈরি করার ধাপগুলো দেখে শিখে নিলাম। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 9 months ago 

ধন্যবাদ সুন্দর মন্তব্য করে কমেন্ট টি করার জন্য।

 9 months ago 

কলার মোচার বিভিন্ন রেসিপি খেয়েছি তবে কখনো এভাবে চপ বানিয়ে খাওয়া হয়নি। দেখে মনে হচ্ছে খেতে বেশ মুচকুচে এবং সুস্বাদু হবে। আর এ ধরনের মুখরোচক খাবারগুলো আমার সব সময় অনেক পছন্দের। অসংখ্য ধন্যবাদ আপু কলার মোচার সুন্দর একটি লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 9 months ago 

হ্যাঁ সত্যি খুব মুচমুচে হয় এই কলার মোচার চপ খেতে।ধন্যবাদ সুন্দর করে গুছিয়ে কমেন্ট করার জন্য।

 9 months ago 

কলার মোচার চপ যদিও কখনো খাওয়া হয়নি। তবে নতুন একটি রেসিপি শিখতে পেরে ভালো লেগেছে আপু। শরীরের হিমোগ্লোবিন বাড়ানোর জন্য এই খাবারটি উপকারী জেনে ভালো লাগলো আপু। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপনি।

 9 months ago 

হ্যাঁ আপু কলার মোচার উপকারীতা অনেক।ধন্যবাদ

 9 months ago 

আমাদের এখানে চপের দোকানে নিরামিষ কলার মোচার চপ কিন্তু বেশি বিখ্যাত। তবে বাড়িতে বানানোটা খুব বেশি একটা সহজ মনে হয় না আমার কাছে। এজন্য বাইরে থেকে কিনে খেতে হয়। তবে আপনার রেসিপিটা দেখে মনে হচ্ছে বেশ সহজ ভাবে তৈরি করেছেন দিদি। একদিন বাড়িতে অবশ্যই চেষ্টা করে দেখব আপনার মত করে বানানোর। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 9 months ago 

ঠিক বলেছেন দিদি বাড়িতে বানাতে একটু কষ্ট হয় বটে।বাংলাদেশ পাওয়া যায় না এই কলার মোচার চপ কিনতে।ধন্যবাদ সুন্দর গুছিয়ে কমেন্ট করার জন্য।

 9 months ago 

কলার মোচা আমার খুবই পছন্দের একটি খাবার।আমি তো মাঝে মাঝেই কলার মোচা রান্না করে খাই।তবে কখনো চপ করে খাওয়া হয়নি।একদম ঠিক বলেছো আমাদের প্রতিনিয়ত নিরামিষ খাবার খেতে হয়।আর যদি নিরামিষের দিনে এরকম লোভনীয় সুস্বাদু চপ থাকে তাহলে আর কিছুই লাগবে না।মোচার চপ দেখতে এতটাই লোভনীয় লাগছে যা দেখেই খেতে মন চাইছে।পরবর্তী সময়ে অবশ্যই ট্রাই করবো।অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য তোমাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 9 months ago 

আপনি তো মাঝে মাঝেই কলার মোচা খেয়ে থাকেন। এভাবে চপ করে খাবেন খুব ভালো লাগবে।ধন্যবাদ

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59013.49
ETH 2516.64
USDT 1.00
SBD 2.48