লেবু বাগানের আগাছার কিছু ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)
আমার বাংলা ব্লগ সম্প্রদায়ের সকলকে শুভেচ্ছা

আমার প্রিয় বাংলাভাষী বন্ধুরা। আশা করি তুমি ভালো আছো. আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে কিছু সুন্দর ফটোগ্রাফি শেয়ার করতে এসেছি। আমি যখন আমার লেবু গাছের নিচে লেবু আনতে গেলাম তখন লেবু বাগানের চারপাশে বেশ কিছু আগাছা জন্মেছিল সেগুলো দেখতে পেলাম । এবং এখানে একটি নিম গাছও রয়েছে। আমি সেখানে কিছু সুন্দর ফটোগ্রাফি নিয়েছি যা আমি আপনাদের সাথে শেয়ার করতে এসেছি। আশা করি আপনি আমার এই ফটোগ্রাফি পোস্ট পছন্দ করবেন.

আমি প্রথমে কিছু সুন্দর বড় লেবু গাছ থেকে
লেবু পেড়েছি । বন্ধুরা, দেশি লেবুর রসের পরিমাণ অনেক বেশি। এবং এতে প্রচুর ভিটামিন সি রয়েছে। আমি এই ভিটামিন সি সমৃদ্ধ লেবুর একটি ছবি তুলেছি যা আপনাদের সাথে শেয়ার করছি।

IMG_20240606_163617.jpg
লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে

এবারে আমি লেবু গাছের আশেপাশে কিছু আগাছা সুন্দর ফটোগ্রাফি করেছি। লেবু গাছটা খানিকটা বড় হয় এ সকল আগাছা লেবু গাছের কোন ক্ষতি করতে পারে না। তবে গাছের আশেপাশের সকল আগাছা কেটে ফেলাই ভালো। আমি লেবু বাগানের আশেপাশের আগাছার কিছু সুন্দর ফটোগ্রাফি করলাম। প্রথমে নাম না জানা এই হলুদ ফুলটির ফটোগ্রাফি করলাম যার গাছটি একটু বড় ছুপের মত ছিল। এ ফুলগুলো অনেক ছোট ছিল কিন্তু চমৎকার দেখাচ্ছিল।

IMG_20240606_163322.jpg
নাম না জানা একটি ফুল

তারপর লেবু বাগানের পাশে একটি ছোট্ট তেঁতুল গাছের চারা দেখতে পেলাম। বাংলাদেশ থেকে পিটাই তেতুল গাছ বিরল হয়ে গেছে। এক সময় বাংলাদেশের প্রতিটি এলাকায় তেতুল গাছ পাওয়া গেলেও বর্তমানে এখন তেতুল গাছ বিরল। খুব কম জায়গায় একটা তেঁতুল গাছ পাওয়া যায়। চারা গাছের ডগার পাতা দেখতে বেশ চমৎকার দেখাচ্ছিল। তাই আমি ছোট্ট চারা গাছটির ডগার পাতার একটি সুন্দর ফটোগ্রাফি করেছি।

IMG_20240606_163714.jpg
ছোট তেঁতুল গাছের ডগার পাতার ফটোগ্রাফি

তারপর নিচের দিকে আমি ছোট ছোট আগাছার কাজ দেখতে পেলাম যাতে সাদা ফুল ফুটে ছিল। এই ফুল গুলো দেখতে বেশ চমৎকার দেখাচ্ছিল। আমি যদিও এই ফুলের নামও জানিনা। এই গাছগুলো আপনা আপনি জন্ম হয়েছে বাগানে। এই আগাছার সুন্দর ফুলগুলো বেশ চমৎকার দেখাচ্ছে।

IMG_20240606_163426.jpg
নাম না জানা আরেকটি ফুল

আমার এই বাগানের পাশে একটি ছোট নিমগাছ রয়েছে যেখানে নিম ফল ধরে আছে। নিম ফল দেখতে কিছুটা আঙ্গুর ফলের মত। ফটোগ্রাফিতে এই নিম ফলগুলো আঙ্গুরের মতো দেখাচ্ছে। নিম গাছ একটি ঔষধি গাছ হলেও এই গাছের ফল খাওয়ার অনুপযোগী। তবে এই গাছের পাতা, শিকড়, বাকল ইত্যাদি বিভিন্ন রোগের ওর সাথে হিসেবে কাজে লাগে। তাই আমি নিম এবং নিম গাছের একটি ফটোগ্রাফি করলাম আপনাদের সাথে শেয়ার করার জন্য।

IMG_20240606_163818.jpgIMG_20240606_163204.jpg
নিম গাছ একটি ঔষধি গাছ

আমার প্রাণপ্রিয় বন্ধুরা আশা করি আমার এই ফটোগ্রাফি পোস্টটি তোমাদের ভালো লেগেছে। আমার এই ফটোগ্রাফি পোস্টটি ভালো লাগলে মন্তব্য করে আমাকে উৎসাহিত করবেন। আমি সকলের সুস্বাস্থ্য কামনা করে আমার এই পোস্টে এখানেই শেষ করছি।

@bangla.witness কে সমর্থন করুন *


witness_vote.png

* আপনার প্রক্সি হিসাবে @rme সেইট করুন *

শাহরিয়ার রানার পক্ষ থেকে শুভেচ্ছা

Sort:  

💯⚜2️⃣0️⃣2️⃣4️⃣ This is a manual curation from the @tipu Curation Project.
Also your post was promoted on 🧵"X"🧵 by the account josluds

@tipu curate

 2 months ago 

টুইটার প্রমোশন লিংক
https://x.com/Shahari73599011/status/1798683445784457265

 2 months ago 

বাহ্ , লেবুগুলো দেখতে বেশ সুন্দর লাগছে। দেখে মনে হচ্ছে বেশ রসালো হবে। আর ফোটোগ্রাফি গুলোও অনেক সুন্দর হয়েছে আপনার। ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

আপনার মূল্যবান মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

ঠিক বলেছেন আপনি লেবুতে ভিটামিন সি রয়েছেন অনেক। আপনি চমৎকার সুন্দর করে লেবুর ফটোগ্রাফি করেছেন এবং লেবুর গাছের চারপাশে থেকে কিছু জংলি ফুলও ফলের ফটোগ্রাফি করেছেন যা অনেক সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে সুন্দর ফটোগ্রাফি করে আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

চমৎকার একটি মন্তব্য করে আমরা পোস্টের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66996.66
ETH 3235.91
USDT 1.00
SBD 2.63