আজকের অনুভূতি কবিতা স্বরূপ|| 🤲🏻মায়ের আশীষ🤲🏻||~~

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি। আর আপনারা সকলেই সবসময় সুস্থ থাকবেন। ভালো থাকবেন। এটাই আমার প্রত্যাশা।

IMG_20221116_190201.jpg


বন্ধুরা আপনারা অনেকেই অবগত আছেন যে, মায়ের কাছ থেকে সন্তানরা যখন একটু দূরে চলে যায়। কিংবা চোখের আড়াল হয়ে যায়। তখন মায়ের বুকে যে তোলপাড় শুরু হয়, সেটা শুধুমাত্র সেই মায়েই জানে তার তীব্রতা।একটা অসহ্য যন্ত্রণা দোলা দেয় বুকের ভিতর।কিন্তু সন্তানকে মানুষের মতো মানুষ করতে গেলে জ্ঞানীগুণী পূর্ণতা আনতে গেলে অবশ্যই,,কোন না কোন সময়ে দুরে পাঠাতে হয়।সকলের মঙ্গলের জন্য।বেশ কিছুদিন ধরে সিয়াম বাসায় ছিল। তাই আমাদের বাসাটা হাসি খুশিতে পরিপূর্ণ ছিল। কিন্তু আজ রাতে ও আবার ঢাকার উদ্দেশ্যে রওনা দেবে। তাই মনের ভেতরটা কেমন যেন করে উঠছে। আপনারা সকলেই দোয়া করবেন ও যেন খুব ভালোভাবে ঢাকায় পৌঁছাতে পারে। এবং আজকে ওকে বিদায় দেওয়ার আগে যে অনুভুতি হচ্ছিল সেই অনুভূতিগুলো হয়তো লিখে প্রকাশ করা যাবে না। তার পরেও ছোট্ট একটি কবিতার মাধ্যমে আংশিক, প্রকাশ করার চেষ্টা করলাম। আসলে মায়ের অনুভূতিগুলো এমন যা কবিতায়, ছড়ায়, গানে প্রকাশ করা যায় না। কোনভাবেই না। কোন কিছুতেই না। হয়তো আংশিক বুঝানো যায়। তবে পরিপূর্ণ বোঝানোটা প্রায় অসম্ভব।আজকের অনুভূতি কবিতা স্বরূপ।



🤲🏻মায়ের আশীষ🤲🏻

IMG_20221116_190249.jpg


সেলিনা সাথী


বাবা তোমার বিদায় বেলা
মনটা কেমন করে,,
মনে হচ্ছে তুমি ছাড়া
যাব বুঝি মরে।

সোনামণি তুমি আমার
সাত রাজার ধন,
পাশে থাকলে তুমি আমার
খুশিতে ভরে মন।

মুখটি তোমার দেখলে বাবা
কষ্ট ভুলে যাই,,
তোমার মত এত আপন
আর তো কেহ নাই।

সুখ দুঃখের সাথী তুমি
জোৎস্না ভেজা রাত,
সাথে তুমি থাকলে বাবা
লুকায় বজ্রপাত।

অনেক বড় হবে তুমি
এটাই করি আশা,,
তুমি আমার চোখের মনি
নিবিড় ভালোবাসা।

বন্ধু তুমি বাবা তুমি
তুমি চলার সাথী,,
আধার ঘরে তুমি আমার
ঝলমলে সব বাতি।

মানুষের মত মানুষ হবে
ছড়াবে সুনাম,,
প্রতিষ্ঠিত হবে তুমি
বাড়বে অনেক দাম।

বড় শহরে পাঠিয়েছি
লেখাপড়ার জন্য,,
জ্ঞানে-গুণে মর্যাদায়
হবে একদিন পূর্ণ।

এই পৃথিবীর বুকে হবে
শ্রেষ্ঠ সন্তান তুমি,
তোমায় পেয়ে ধন্য হবে
মোদের মাতৃভূমি।

মায়ের আশীষ মাথার উপর
থাকবে আজীবন,,
আদর্শের প্রতীক হবে
হবে উদাহরণ।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

বাহ্ আপু আজকের কবিতাটা অনেক সুন্দর হয়েছে। কবিতার মধ্যে বাবা ও সন্তানের কিছু কথোপথন ফুটে উঠেছে। সন্তান পড়ার উদ্দেশ্যে বাইরে যাবে তার জন্য বাবার সাথে কিছু আবেগঘন কথাবার্তা ফুটে উঠেছে। ধন্যবাদ আপু আপনাকে আমাদের মাঝে সুন্দর কবিতাটা শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার কবিতাটি ভালো করে পড়ে, সুন্দরভাবে মন্তব্য করার জন্য, অসংখ্য ধন্যবাদ। তবে কবিতাটিতে বাবা সন্তানের নয়, মা ও সন্তানের বিষয়টি ফুটিয়ে তোলার চেষ্টা করেছিলাম।♥♥

 2 years ago 

আপু ঠিক বলেছেন সন্তান দূরে থাকলে কতটা কষ্ট হয় তা শুধু মায়েরাই বুঝে। আপনার কবিতা সবসময় আমার অনেক ভালো লাগে। এই কবিতাটি আরও বেশি ভালো লেগেছে। সন্তানের প্রতি মায়ের ভালোবাসা খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। ধন্যবাদ আপু এত সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সন্তানকে দূরে রেখে একটা মা কতটা কষ্ট পায়। কতটা দুশ্চিন্তায় থাকে। সেটা শুধুমাত্র সেই মা টাই উপলব্ধি করতে পারে। তারপরেও সন্তানকে মানুষের মত মানুষ করে তৈরি করার প্রত্যাশায়,, এই দূরে থাকা।।♥♥

 2 years ago 

আপু আপনি ঠিক বলেছেন সন্তানেরা দূরে চলে গেলে আসলে খুব কষ্ট হয়। কিন্তু সন্তানকে সুশিক্ষিত করতে হবে অবশ্যই কোন না কোন সময় তাদেরকে দূরে পাঠাতে হয়।আপনি আপনার ছেলের জন্য খুব সুন্দর একটি কবিতা লিখেছেন।ছন্দ আকারের কবিতা গুলো পড়তে আসলেই খুব ভালোও লাগে।

 2 years ago 

সন্তানরা যখন মা থেকে দূরে চলে যায়,, তখন মনে হয় হৃদপিন্ডের দেয়ালগুলো ভেঙে চৌচির হয়ে যাচ্ছে। এত যন্ত্রণা দায়ক সেই অনুভূতি। আসলে কেমন করে বোঝাই।।♥♥

 2 years ago 
আপনার প্রতিটি কবিতাই আমার কাছে খুব ভালো লাগে।এবারের মায়ের আশীষ কবিতাটিও খুব অসাধারণ হয়েছে।আপনার এই কবিতার মাধ্যমে সন্তানের বিদায়ের সময় মায়ের মনের ভেতরে যে কত যে ছটফট ভাব ও টেনশন করে তা সুন্দরভাবে ফুটে উঠেছে।আসলে কোন মা তার আদরের ধনকে দুরে দিতে চায় না।কিন্তু মানুষের মতো মানুষ করার জন্য অনেক সময় তার আদরের ধনকে দুরে দিয়ে থাকে।অসংখ্য ধন্যবাদ আপু,এত চমৎকার একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

আমার প্রতিটা কবিতাই আপনার কাছে ভালো লাগে। জেনে অনেক বেশি খুশি হলাম। আসলে একজন লেখক কিংবা কবি। কবি তাঁর লেখায় যদি অন্য কারো ভালো লেগে যায়। হৃদয় কে স্পর্শ করে সেটাই হচ্ছে বড় পাওয়া।♥♥

 2 years ago 

সন্তানের প্রতি ভালোবাসা অনেক সুন্দর করে আপনি আপনার কবিতায় ফুটিয়ে তুলেছেন। সন্তানের প্রতি মায়ের ভালবাসা কোনভাবেই প্রকাশ করা সম্ভব নয়। তবুও কিছুটা হলেও আপনি তুলে ধরেছেন আপনার কবিতায়। অনেক অনেক শুভ কামনা আপনার জন্য।

 2 years ago 

আমার লেখা কবিতাটি আপনি সুন্দর করে পড়ে উপলব্ধি করে,সুন্দর মন্তব্যের মাধ্যমে আপনার মতামত ব্যক্ত করে, আমাকে উৎসাহ দেয়ার জন্য ধন্যবাদ।♥♥

 2 years ago 

মা সন্তানের ভালোবাসা সত্যি অনেক গভীর ৷ যে মা দশ মাস দশ দিন গর্ভে ধারন করে এই পৃথিবীতে ৷ আসলে সন্তান যতই বড় হোক না বাবা মায়ের কাছে সন্তান সেই ছোট্ট ছোটই থাকে ৷ আর যে কোনো করার উদ্যেশ্যে দুরে যেতে হয় ৷ এটাই বাস্তবতা ৷ সিয়াম ভাই ঢাকা যাচ্ছে সে যেন ভালো ভাবে পৌছে এমনটাই প্রত্যাশা করি ৷

 2 years ago 

একদম ঠিক বলেছেন। মা এবং সন্তানের সম্পর্কের গভীরতার বিশাল এবং ব্যাপক। যার পরিধি পরিমাপ করার মত যন্ত্র আজও তৈরি হয়নি বলে আমি বিশ্বাস করি।♥♥

 2 years ago 
সন্তান দূরে থাকলে কেমন লাগে তা শুধু মা বা বাবাই বুঝতে পারে। তবে এক মা আরেক মায়ের কষ্ট বুঝতে পারে। সিয়াম ভাই কে আপনি উচ্চ শিক্ষার জন্য বড় শহরে পাঠিয়ে আমার মনে হয় ভুল করেননি। সিয়াম ভাই একদিন আপনার মুখ উজ্জ্বল করবে। আপনি সিয়াম ভাইয়ের বিদায় বেলা নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার মত যে মায়েদের সন্তান দূরে থাকে তারা এই কবিতা পড়ে আপ্লুত হয়ে যাবে। দোয়া করি সিয়াম ভাই সুস্থ্যভাবে ঢাকা পৌছে যাক। ধন্যবাদ।
 2 years ago 

আসলে মায়েদের মন বড় বিচিত্র।রকমের হয়। যা কোনো কিছু দিয়ে তার আবেগ কিংবা তার উপলব্ধিকে প্রকাশ করা যায় না। সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।♥♥

 2 years ago 

আপু আসলে মায়ের কাছে সন্তান যতো বড় হোক মায়ের কাছে সে একদম ছোট বাচ্চা। আমিও বাড়িতে গেলে মা এখনো মন খারাপ করে। বলে যে আর একটা দিন থাকা যায় না। কবিতাটি পড়ে মুগ্ধ হয়ে গেলাম। সবসময় এর মতো সুন্দর ছিল কবিতাটি। আপনার কবিতা গুলো পড়তে বেশ ভালো লাগে কারণ‌ লেখার মধ্যে অনেক সুন্দর সুন্দর ছন্দ খুঁজে পায়।

 2 years ago 

আমিও ঠিক সিয়ামকে বলে বলে বেশ কয়েকদিন আটকে রেখে ছিলাম। তবে আর আটকানো গেল না। যাই হোক প্রতিটি মায়ের অনুভূতিগুলো প্রায় একই রকমের হয়।সন্তানরা মায়েদের কাছে থাকলে মায়েরা যেন মহা তৃপ্তি পায়।♥♥

মায়ের বুকের এই আকুতি বোঝার শক্তি শুধু একজন মা ই জানেন। সন্তান দূরে থাকলে কতটা যে ছটফট করে মায়ের মন, আমরা কজনই তার পুরোটা বুঝতে পারি!! জানেন তো আপু, লেখাটা যখন পড়ছিলাম আমার মায়ের কথা শুধু ভাবছিলাম। আমার মায়েরও হয়তো বুকের মাঝে এমন ঝড় ওঠে। তবুও হাসি মুখে বিদায় দিয়ে দেয় ছেলের মঙ্গলের কথা চিন্তা করে। খুব আদর আর ভালোবাসা দিয়ে পুরো লেখাটা লিখেছেন আপু। পড়ার পর অদ্ভূত একটা তৃপ্তি পেলাম যেন।

 2 years ago 

সত্যি কথা বলতে কি মায়েদের মন বড় বিচিত্র।হয়। এবং প্রতিটা মায়ের বুকে ঝড় উঠে যখন সন্তানরা বাইরে থাকে। কিংবা দূরে থাকে। তবুও অভিনয় স্বরূপ মুখে হাসি আনতে হয় সন্তানের মঙ্গলের জন্য। আমার লেখা পড়ে আপনার মায়ের কথা মনে হয়েছে, এজন্য নিজেকে ধন্য মনে করছি। মাকে বাবাকে সবসময় ভালোবাসবেন। শ্রদ্ধা করবেন।বাবা-মায়ের স্বপ্নগুলো পূরণ করার চেষ্টা করবেন। দেখবেন আরো বেশি আত্মতৃপ্তি পাচ্ছেন। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য♥ ♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63862.88
ETH 2754.56
USDT 1.00
SBD 2.64