কবিতা আবৃত্তি- আমি আজ কারো রক্ত চাইতে আসিনি || কবি নির্মলেন্দু গুণ,,,

in আমার বাংলা ব্লগ2 years ago


আসসালামু আলাইকুম/আদাব


সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমি অনেক ভালো আছি।

received_1088033342118091.webp


বন্ধুরা কবি নির্মলেন্দু গুণ রচিত আমি আজ কারো রক্ত চাইতে আসিনি – কবিতা টির আবৃত্তি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি আশা করি আপনাদের ভালো লাগবে।কবি নির্মলেন্দু বিখ্যাত এই কবিতাটি যতবার শুনি ততবার শুনতে ইচ্ছে করে।জাতির জনক শেখ মুজিবুর রহমানকে নিয়ে বিখ্যাত কবিতা টি সত্যিই আমার মনে এক অন্যরকম অনুভূতির সৃষ্টি করে।এই শোকের মাস আগস্ট মাসে এই কবিতাটি বহুবার শুনেছি।তাই ভাবলাম আমার বাংলা ব্লগের সকল বন্ধুদের সাথে কবিতাটি শেয়ার করে নিলে মন্দ হয় না।আমার অতি প্রিয় এই কবিতাটি আজ আপনাদের সকলের সাথে শেয়ার করতে পেরে আমি নিজেও আনন্দিত বোধ করছি কবিতা টি যদি আপনাদের ভালো লেগে থাকে তবে আমার সার্থকতা আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রেরণা দেয় অনেক বেশি উজ্জীবিত করে।এবং নতুন নতুন আবৃত্তি করার উৎসাহ জাগে মনে।আপনাদের ভাল লাগাই আমার পরম পাওয়া আর আপনাদের বিনোদনের জন্যই আমার এই আয়োজন আমার এই আয়োজনকে সার্থক করে তুলবে আপনাদের সুন্দর সুচিন্তিত গঠনমূলক মন্তব্য।তবে চলুন আর দেরি না করে শুরু করা যাক সেই বিখ্যাত কবিতাটি।ত্রুটি মার্জনীয়।

কবিতা-আমি আজ কারো রক্ত চাইতে আসিনি –

কবি-নির্মলেন্দু গুণ

আবৃত্তি-সেলিনা সাথী


IMG_20220801_221628.jpg

ভিডিও লিংক



কবিতার লিরিক্স


সমবেত সকলের মতো আমিও গোলাপ ফুল খুব ভালোবাসি,
রেসকোর্স পার হয়ে যেতে সেইসব গোলাপের একটি গোলাপ
গতকাল আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তাঁর কথা বলতে এসেছি।

শহিদ মিনার থেকে খসে-পড়া একটি রক্তাক্ত ইট গতকাল আমাকে বলেছে,
আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তাঁর কথা বলতে এসেছি।
সমবেত সকলের মতো আমিও পলাশ ফুল খুব ভালোবাসি, ‘সমকাল’
পার হয়ে যেতে সদ্যফোটা একটি পলাশ গতকাল কানে কানে
আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তাঁর কথা বলতে এসেছি।

শাহবাগ এ্যভিন্যুর ঘূর্ণায়িত জলের ঝরনাটি আর্তস্বরে আমাকে বলেছে,
আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তাঁর কথা বলতে এসেছি।

সমবেত সকলের মতো আমারো স্বপ্নের প্রতি পক্ষপাত আছে,
ভালোবাসা আছে_ শেষ রাতে দেখা একটি সাহসী স্বপ্ন গতকাল
আমাকে বলেছে, আমি যেন কবিতায় শেখ মুজিবের কথা বলি।
আমি তাঁর কথা বলতে এসেছি।

এই বসন্তের বটমূলে সমবেত ব্যথিত মানুষগুলো সাক্ষী থাকুক,
না-ফোটা কৃষ্ণচূড়ার শুষ্কভগ্ন অপ্রস্তুত প্রাণের ঐ গোপন মঞ্জরীগুলো কান পেতে শুনুক,
আসন্ন সন্ধ্যার এই কালো কোকিলটি জেনে যাক_
আমার পায়ের তলায় পুণ্য মাটি ছুঁয়ে
আমি আজ সেই গোলাপের কথা রাখলাম, আজ সেই পলাশের কথা
রাখলাম, আজ সেই স্বপ্নের কথা রাখলাম।

আমি আজ কারো রক্ত চাইতে আসিনি,
আমি আমার ভালোবাসার কথা বলতে এসেছিলাম।


IMG_20220823_200706.jpg


dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

কবি নির্মলেন্দু গুণের একটি কবিতা আপনার কন্ঠে আবৃত্তি শুনলাম। খুব অসাধারণ লেগেছে আপু।আসলে যেকোনো কবিতা আপনার কন্ঠে আমার খুব ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে আমাকে মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

 2 years ago 

দারুন আপু, দারুন হয়েছে আপনার কবিতা আবৃত্তিটি। এক কথায় অসাধারণ। আপু আপনার কবিতা আবৃত্তি শুনলে আমি যেন কবিতার মাঝে হারিয়ে যাই। দুচোখ বন্ধ করে কবিতার লাইনগুলো মনোযোগের সাথে শুনি। কবিতা আবৃত্তি শুনি আর ভাবি আমাদের আপু কতই না সুন্দর করে কবিতা আবৃত্তি করে। আপনার কবিতা আবৃত্তির পারদর্শিতা দেখে মুগ্ধ হয়ে যাই। আপু কেন জানি আমি কবিতা আবৃত্তি বা কবিতা লিখতে পারিনা। অথচ আপনি কত সুন্দর কবিতা লিখেন আবার অনেক কঠিন কবিতা সাবলীল ভাবে আবৃত্তি করেন যা খুবই প্রশংসনীয়। কবি নির্মলেন্দু গুনের খুবই চমৎকার একটি কবিতা আবৃত্তি করে শোনানোর জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার এত চমৎকার মন্তব্য পড়ে আমি পুলকিত হয়ে গেলাম। সত্যিই প্রশংসিত হতে কার না ভালো লাগে। আপনার প্রশংসা আমার অনুপ্রেরণা।অনেক অনেক ধন্যবাদ এবং ভালবাসা আপনার জন্য সব সময়। ভাল থাকবেন। শুভকামনা রইল।♥♥

 2 years ago 

সবাই শুধু বলেছে শেখ মুজিবুর কথা বলতে, কিন্তু শেখ মুজিবের কথা তো আর বলাই হলো। না যাই হোক এটা একটি কবিতা। বেশ ভালই লেগেছে আবৃত্তি আকারে আমাদের মাঝে শেয়ার করেছেন অসাধারণ। আপনার আবৃত্তি যতই শুনি আরো শুনতে মন চায়। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।♥♥

 2 years ago 

আপনার কবিতা আবৃতি শুনলে প্রাণ জুড়িয়ে আসে। আসলে আপনি যত সুন্দর কবিতা লেখতে পারেন ঠিক তত সুন্দর কবিতা আবৃত্তি করতে পারেন। এত সুন্দর একটি আবৃতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে আপু, আমি চেস্টা করেছি।

 2 years ago 

বাহ কবিতাটি অনেক অনেক সুন্দর হয়েছে আপু। বিডিওটিও দেখলাম অনেক সুন্দর হয়েছে। শেখ মজিবের মত নেতা বেচে থাকলে দেশটা আরো অনেক আগেই এগিয়ে যেত। ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাই। ধন্যবাদ

 2 years ago 

আপু অনেক সুন্দর ভাবে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন। এত সুন্দর করে কবিতা আবৃত্তির আপনার এই দক্ষতা সত্যিই আপু আমাকে মুগ্ধ করে। একদিকে যেমন সুন্দর সুন্দর কবিতা লিখতে পারেন আবার অন্যদিকে সুন্দর করে কবিতা আবৃত্তিও করতে পারেন। সত্যি আপু আপনি কবিতার জগতে একজন সুদক্ষ মানুষ।

 2 years ago 

ছোটথেকেই কবিতা লিখতে ভালো লাগে, সেটি এখনও ধরে রেখেছি।

 2 years ago 

কবি নির্মলেন্দু গুণের অসাধারণ একটি কবিতা আপনি সুন্দরভাবে আবৃত্তি করেছেন যে আবৃত্তি শুনে আমি মুগ্ধ হয়েছি। এমন সুন্দর আবৃত্তি শুনলে গায়ের রোম শিহরিত হয়ে ওঠে।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর কবিতা আবৃতি করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41