বাসায় ছিল পোলার চাল,, সঙ্গে ছিল ঘী,,,, ছড়ায় ছড়ায় মজা করে, আজকে রেঁধেছি।



আসসালামু আলাইকুম

শুভেচ্ছা জানিয়ে শুরু করছি
আজকের আয়োজন,
আশা করি ভালো সবাই
ভালো সবার মন।



আমিও বেশ ভালোই আছি
সবার অগোচরে,,
সবার শ্রদ্ধা-ভালোবাসায়
ধন্য আমি ওরে।



dropshadow_1652176558587.jpg

আজকে চলুন সবাই মিলে
পোলাও খেয়ে আসি,
বলুন দেখি পোলাও গুলো
টাটকা নাকি বাসি
?



পোলাও আমার খুবই প্রিয়
মজা করে খাই,,
সাথে যদি ঝাল ঝাল
ভুনা মাংস পাই
।।



ছড়ায় ছড়ায় পোলাও রান্না
শুরু করি এবার,,
টেষ্ট করে দেখবে সবাই
কত মজাদার।।

রান্না করতে কি কি লাগে
চলুন এবার দেখি,,
নোট করে রাখতে এবার
খাতা-কলমে লেখি।

IMG20220510114538.jpg

dropshadow_1652177174594.jpg

পোলাওয়ের চাল নিয়েছি
পেঁয়াজ কুচি আর ঘি
সঙ্গে ছিল তেজপাতা
লং এলাচি,,,,

রসুন লাগবে, মরিচ লাগবে,
লাগবে আর ও লবণ,
স্বদ হবে ভরপুর
ভরে যাবে মন।



চলুন তবে রান্না এবার
করে দিয়ে শুরু,,
বুকের মাঝে জানিনা কেন
কাপছে দুরু দুরু।

dropshadow_1652177271531.jpg

dropshadow_1652177085913.jpg

চুলার মধ্যে করাই দিয়ে
পেঁয়াজ ভেজে নিই ঘিয়ে,,
লাল লাল হয়ে গেলে
বাটিতে তুলে নিয়ে।

IMG20220510121401.jpg

dropshadow_1652177050548.jpg

ভালো করে চাল ধুয়ে
পানি ঝরিয়ে নিলাম
এরপরে চাল গুলো
হালকা ভেজে নিলাম।

dropshadow_1652176974619.jpg

1 কেজি চালের জন্য
দুই লিটার পানি,,
তেজপাতা লং এলাচি
দিলাম তাতে আনি।

dropshadow_1652176931080.jpg

পানির মধ্যে দিয়ে দিলাম
এক চামচ লবণ,,
চালের গন্ধে ভরে গিয়েছে
আমার বাংলা ভবন।

dropshadow_1652176883481.jpg

পানিগুলো গরম হলে
দিলাম তাতে চাল,,,
ভালো করে ঢেকে দেখি
লাল হয়েছে গাল।

dropshadow_1652176821835.jpg

খানিক বাদেই ঢাকনা খুলে
নেড়েচেড়ে দেই,,
পোলাওয়ের সুঘ্রান
নাকে আমি নেই।।

dropshadow_1652176636550.jpg

রান্না হল পোলাও এবার
খেতে নেই মানা,
সুস্বাদু পোলাও খেতে
সবারই জানা।।

ঘি দিয়ে পোলাও রান্নার
হয়না তুলনা,,
আমার এই প্রতিভা
তোমরা ভুলোনা।



ভালো থেকো সুস্থ থেকো
এবার তবে আসি,,
মিষ্টি করে বলে গেলাম
সবাইকে ভালোবাসি।



dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 2 years ago 

সত্যিই বলছি মনটা ভরে গেল। এই প্রথম করো রেসিপি পোষ্ট পড়ে এতটা ভালো লেগেছে। আমাদের সাথে মাঝেমধ্যে এভাবে ছড়ায় ছড়ায় রেসিপি শেয়ার করবেন কিন্তু। বেশ ভালো লাগে। আর রান্না দেখেই তো জিভে জল চলে এসেছে। আপনাকে ধন্যবাদ এতো সুন্দর ভাবে উপস্থাপন করে আমাদের সাথে একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইলো 🥰

 2 years ago 

ভালো লেগেছে আপু তোমার
মনটা গেছে ভরে,,
ধন্য আমি ধন্য হলাম
কি আর বলি ওরে।

ছড়া রেসিপি নিয়ে আসব
আগামীতে আরো
আমি কি আর ফেলতে পারি
মিষ্টি আবদার করো।
♥♥

 2 years ago 

https://steemit.com/hive-129948/@selinasathi1/61kpxg-love-love-loveসময় করে দেখে নিও আপু মনি♥

 2 years ago 

খুব অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। আপনার উপস্থাপনা টা খুবই ইউনিক। আমার কাছে খুবই ভালো লাগে ছড়ায় ছড়ায় উপস্থাপনাটা। এভাবে এগিয়ে যান শুভকামনা রইল আপনার।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।♥♥

 2 years ago 

ওয়াও আপু বেশ দারুন। কবিতা পোলাও সব মিলিয়ে অসাধারন আপু।আপনি ম্যাজিক জানেন।ভালে লাগলো।আর পোলাও বেশ মজা হয়েছে মনে হচ্ছে। কবিতার মাধ্যমে খুব সুন্দর করে লিখেছেন। ধন্যবাদ

 2 years ago 

পোলাও অনেক মজা হয়েছে খেতে। পরিবারের সবাই তারা বলেছে।আপু তোমার মন্তব্য আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করে।♥♥

 2 years ago 

অসাধারণ একটি রেসিপি আমাদেরকে উপহার দিয়েছেন আপু তার সাথে চমৎকার ছড়া। রেসিপিটি দেখতে যতটা সুন্দর হয়েছে ছড়াটি শুনতে ততটাই ভালো লেগেছে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর রেসিপি সাথে ছড়া উপহার দেওয়ার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও ভালোবাসা সুন্দর মন্তব্য করার জন্য♥♥

 2 years ago 

ছড়ায় ছড়ায় দারুণ মজাদার পোলাও আপনি রান্না করেছেন ।এভাবে পেঁয়াজ ঘিতে ভেজে নিলে সুন্দর সুঘ্রান পাওয়া যায় অসাধারণ লাগে। আপনার পোলাউটা দেখে বোঝা যাচ্ছে যে খুবই মজাদার হয়েছে ।ঘ্রাণ আপনি একা নিতে পারলেন আমরাতো পারলাম না শুধু দেখেই গেলাম।

 2 years ago 

আহারে! আমার বাংলা ব্লগে পোলাও য়ের ঘ্রাণ ছড়িয়ে দিলাম আমি।আপু আপনার নাক পর্যন্ত পৌঁছায় নি এখনও♥♥♥♥

 2 years ago 

আপনি সত্যিই পারেন বটে 👌
ছড়ায় ছড়ায় কি সুন্দর তাল মিলিয়ে রান্না করলেন।
অসাধারণ, অনবদ্য আর প্রানবন্ত🥀

 2 years ago (edited)

পারি আমি পারবো আমি
পারতে আমায় হবে,,
চেষ্টা করে হেরেছে
কে, কখন, কবে,,,,,

ভাইয়া তোমার উৎসাহ
অনুপ্রেরণা হয়ে,
স্রোতের মতো মুগ্ধতা
হৃদয়ে যায় বয়ে,,,,
♥♥

 2 years ago 

🤗😍🤗

 2 years ago 

কবিতার ছন্দে ছন্দে কি সুন্দর পোলাও রেসিপি শেয়ার করে নিলেন। সত্যি আপনার উপস্থাপনা দেখে মুগ্ধ হয়ে গেলাম।

 2 years ago 

গত পরশু করেছিলাম
দেশি মুরগির ঝোল,
আজকে তাই পোলাও করে
হৃদয়ে দিলাম দোল।

ছড়ায় ছড়ায় রেসিপি
তিনটি করলাম মোট,,
আনন্দ দিলাম বিনোদন দিলাম
নাইবা পেলাম ভোট।

ভালো লেগেছে ভাইয়া তোমার
তাইতো হলাম খুশি,,
শ্রদ্ধাভরে সালাম জানাই
নিত্য- দিবানিশি।
♥♥

 2 years ago 

https://steemit.com/hive-129948/@selinasathi1/61kpxg-love-love-love
সময় করে দেখে নিয়েন ভাইয়া,,,,

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে পোলাও রান্না করেছেন। আপনার পোলাও রান্নার রেসিপি খুব সুন্দর হয়েছে ।সেই সাথে আপনার উপস্থাপনা নিয়ে বলার কিছু নেই। আপনি এত সুন্দর ভাবে উপস্থাপনা করেন যা সত্যি অসাধারণ হয়। উপস্থাপনা যেকোনো পোষ্টের সৌন্দর্য বাড়ায়। ঘি দিয়ে পোলাও রেসিপি তৈরি করলে আমার বেশ ভালো লাগে। এত সুন্দর একটি পোলাও রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।ঘি দিয়ে পোলাও আপনার অনেক ভালো লাগে জেনে ভালো লাগলো।♥♥

 2 years ago 

আপনি অনেক সুন্দর করে কবিতার ছন্দে ছন্দে রেসিপিটি সম্পন্ন করেছেন। আপনার কবিতাগুলোও সুন্দর হয়েছে এবং রেসিপিটিও দেখতে লোভনীয় হয়েছে। পোলাও খেতে আমারও অনেক ভালো লাগে আপু। আপনার পোলাও গুলো দেখে ইচ্ছে করছে একটু খেয়ে দেখি। দেখে মনে হচ্ছে এর স্বাদটা খুবই মজার ছিল। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি কবিতার ছন্দে ছন্দে পোলাও এর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 2 years ago 

খাওয়াতে পারলে ভালো লাগতো
প্রিয় আপু মনি,,
ছন্দ আমার হৃদয় মাঝে
ধ্বনি-প্রতিধ্বনি♥♥

 2 years ago 

প্রথমে আমি ভেবেছিলাম যে আপনি কবিতা লিখেছেন। পরে ভিতরে ঢুকে দেখি পোলাও রান্না করেছেন।কবিতার পোলাও যেন একসাথে একাকার। আপনার পোলাও রেসিপি আমার কাছে বেশ ভালো লেগেছে আপু।খুব সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনি। সেই সাথেই আপনার কবিতার কথা নাইবা বললাম। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ছড়ায় ছড়ায় পোলাও দেখে
অবাক হলে কেন?
মনটা তোমার ভরিয়ে দিতেই
এই আয়োজন যেন।

উৎসাহমূলক অনুভূতি
মনে দেয় দোলা
ভাইয়া তোমায় কোনদিনও
যাবে না তাই ভোলা।
♥♥

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.030
BTC 60023.73
ETH 3191.15
USDT 1.00
SBD 2.45