কাজী নজরুল ইসলামের♥ "কান্ডারী হুশিয়ার" কবিতা আবৃত্তি।।১০% প্রিয় লাজুক খ্যাঁকের জন্য।

in আমার বাংলা ব্লগ3 years ago


আসসালামু আলাইকুম

সকলকে শুভেচ্ছা। আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও অনেক ভালো আছি।


received_328312505925530.webp



বন্ধুরা,, আজ আমার অতি প্রিয় একটি কবিতা আপনাদের সাথে শেয়ার করব।ছোটবেলায় বেশ কয়েকবার শুনেছিলাম।তাছাড়া আপনাদের অনেকেরই প্রত্যাশা ছিল আমার কাছে নতুন নতুন কবিতা আবৃত্তি। তাই আপনাদের জন্য আজ আমি নিয়ে এসেছি- কবি কাজী নজরুল ইসলামের একটি বিখ্যাত কবিতা "কান্ডারী হুশিয়ার"।
আমার কবিতাটি আপনাদের ভাল,লাগলে,,গঠনমূলক এবং উৎসাহমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে আরো বেশি অনুপ্রাণিত করলে আমি আমাকে আরো বেশি উজ্জীবিত করতে পারব।আপনাদের ভালোবাসায় আমি সিক্ত।আপনাদের অনুপ্রেরণা আমার পথের পাথেয় হয়ে থাকবে।


IMG_20210107_160806.jpg

তবে আর কথা না বাড়িয়ে চলুন শুনে আসা যাক কান্ডারী হুশিয়ার কবিতাটি।


কান্ডারী হুশিয়ার


ভিডিও লিংক





দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
দুলিতেছে তরী, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ
ছিঁড়িয়াছে পাল কে ধরিবে হাল, কার আছে হিম্মত
দুলিতেছে তরী, ফুলিতেছে জল, ভুলিতেছে মাঝি পথ
ছিঁড়িয়াছে পাল কে ধরিবে হাল, কার আছে হিম্মত
কে আছো জোয়ান, হও আগুয়ান, হাঁকিছে ভবিষ্যত
এ তুফান ভারী, দিতে হবে পাড়ি, নিতে হবে তরী পার
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
অসহায় জাতি মরিছে ডুবিয়া, জানে না সন্তরণ
কান্ডারী, আজি দেখিব তোমার মাতৃ–মুক্তি–পণ
অসহায় জাতি মরিছে ডুবিয়া, জানে না সন্তরণ
কান্ডারী, আজি দেখিব তোমার মাতৃ–মুক্তি–পণ
"হিন্দু না ওরা মুসলিম"– ওই জিজ্ঞাসে কোন্ জন
কান্ডারী, বল, ডুবিছে মানুষ সন্তান মোর মা'র
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
ফাঁসির মঞ্চে গেয়ে গেল যারা জীবনের জয়গান
আসি' অলক্ষ্যে দাঁড়ায়েছে তারা, দিবে কোন্ বলিদান
ফাঁসির মঞ্চে গেয়ে গেল যারা জীবনের জয়গান
আসি' অলক্ষ্যে দাঁড়ায়েছে তারা, দিবে কোন্ বলিদান
আজি পরীক্ষা জাতির অথবা জাতেরে করিবে ত্রাণ
দুলিতেছে তরী, ফুলিতেছে জল, কান্ডারী হুঁশিয়ার
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার
দুর্গম গিরি, কান্তার–মরু, দুস্তর পারাবার হে
লঙ্ঘিতে হবে রাত্রি নিশীথে, যাত্রীরা হুঁশিয়ার


20220121_173417.jpg


dropshadow_1629707620635.jpg

আমি সেলিনা সাথী। আমার প্রফেশন, প্রেজেন্টার, ট্রেইনার ও মোটিভেটর। আমি একজন সমাজ কর্মি ও সংগঠক। এছারা ও তৃনমূল নারী নেতৃত্ব সংঘের নির্বাচিত সভাপতি বাংলাদেশ। আমি "নারীসংসদ"
এর প্রতিষ্ঠাতা সভাপতি, ও প্রতিষ্ঠাতা সভাপতি "সাথী পাঠাগার"। আমার লেখা মোট ১০ টি একক ও যৌথ কাব্য গ্রন্থ প্রকাশিত হয়েছে। একুশে বই মেলায় প্রতি বছর একটি করে কাব্য গ্রন্থ প্রকাশের চেস্টা করি। আমার লেখা কাব্যগ্রন্থের মধ্যে "মিস্টি প্রেম" (উপন্যাস), "অশ্রু ভেজা রাত" (কবিতা), "জীবন যখন যেমন" (কবিতা), "একুশের বুকে প্রেম" (কবিতা), "নারীকন্ঠ" (ম্যাগাজিন) অন্যতম।




3zpz8WQe4SNGWd7TzozjPgq3rggennavDx3XPY35pEAVnpq77jw4XPQMecE5Rz5bgPEz1Z1oZLbNW5N67oF5YfojwgQAL2FYSdD4RtUiqqjd7JEiagRSFFDh1UcFPpKDSFF7LXFTUzQazXN5piXY.png


🌼ধন্যবাদ🌼

Sort:  
 3 years ago 

কি কি করে এত সুন্দর করে কবিতা আবৃত্তি করেন আপু বলেনতো? আমি সত্যিই এবার জানতে চাই এর রহস্য কি? সত্যিই আপনাকে ঈশ্বর কবিতা আবৃত্তি করার মত কখনো মধুর,কখনো সংগ্রামী বা প্রতিবাদী কন্ঠ দান করেছেন। একবার শুনলে বারবার শুনতে ইচ্ছে করে। আমি বোধহয় ক্লান্ত হবো না আপনার কবিতাবৃতি গুলো শুনে। এই কবিতাটা বেশ কয়েকবার পড়েছিলাম এবং খানিকটা আমার মুখস্থ আছে। তবে এতো সুন্দর আবৃত্তি বোধহয় করতে পারবোনা। আপনার আবৃত্তি গুলো শুনে মাঝে মাঝে খুব ইচ্ছে হচ্ছে নিজেও কবিতা আবৃত্তি করার। ধন্যবাদ আপু এত সুন্দর কাজ আমাদেরকে উপহার দেওয়ার জন্য। আপনার এই কাজটিও আমাদের জন্য অনুপ্রেরণা। অনেক ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন 💞।

 2 years ago 
আপু কবিতার উপরে আমার একটু আলাদা দুর্বলতা আছে।কবিতা পাঠ বা আবৃত্তি করতে আমার অনেক ভালো লাগে।।যেকোনো ধরনের কবিতা পাঠ করার চেষ্টা করি।মহান আল্লাহ তায়ালার কাছে শুকরিয়া জ্ঞাপন করি তিনি আমাকে ওই ক্ষমতা দিয়েছেন। আমি নিজেকে ধন্য মনে করছি আপনি এত চমৎকার করে আমার প্রশংসা করেছেন এবং উৎসাহ দিয়েছেন এজন্য আপনার কাছে চির কৃতজ্ঞ।কবিতা করার চেষ্টা করলে অবশ্যই পারবেন আমি আশাবাদী।ভালো থাকবেন সবসময় আপুমণি আর এভাবে উৎসাহ দিয়ে যাবেন যেন আমি আরো ভালো করতে পারি।♥♥
 3 years ago 

অসাধারণ পাঠ করেছেন আপু।আসলে এই কবিতাটি ছোটবেলা থেকেই শুনছি, খুবই বিদ্রোহের।কবিতার লাইনগুলো খুবই পরিচিত ও সুন্দর উদ্যম জাগানোর।কবিতাটি বেশ বড়ো।আপনার কণ্ঠ বরাবরই সুন্দর। ধন্যবাদ ও ভালোবাসা আপু💝💝

 3 years ago 
আপু তুমি সব সময় আমাকে তোমার চমৎকার মন্তব্যের মাধ্যমে উৎসাহ প্রদান করুক তাই তোমাকে আমার কৃতজ্ঞতা ও ভালোবাসা ছাড়া কিছুই দেয়ার নেই ভালো থেকো সব সময় এভাবেই পাশে থেকো কেমন।প্রিয় আপু মনি♥♥
 2 years ago 

অবশ্যই আপু💝💝💝

 3 years ago 

কাজী নজরুল ইসলামের কান্ডারী হুশিয়ার কবিতাটি আমার খুবই পছন্দের। আপনার কবিতা আবৃত্তি দারুন হয়েছে আপু । বিশেষ করে ভিডিও এডিটিং অনেক সুন্দর হয়েছে। রিভার্ভ যোগ করার কারণে শুনতে আরো বেশি ভালো লাগছে। সবমিলিয়ে দারুন ছিল আপু। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি কবিতা আবৃতি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 
গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জানাচ্ছি♥♥
 3 years ago 

কবিতাটি জাস্ট অসাধারণ ছিল আপনি যে এত সুন্দর করে কবিতা আমাদের মাঝে আবৃত্তি করেছেন সেজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং অভিনন্দন । আপনার কোকিল কন্ঠে কবিতা গুলো শুনতে বেশ মজাদার লাগে আপনার প্রত্যেকটা কবিতা আমি পড়ি এবং নিজে উপলব্ধি করার চেষ্টা করি প্রত্যেকটা কবিতা দারুণ হয়ে থাকে। ধন্যবাদ আপনাকে এমন সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 
আপনি বরাবরই আমাকে খুবই চমৎকার করে উৎসাহ এবং প্রেরণা দিয়ে আসছেন তাই আমি আপনার কাছে কৃতজ্ঞ এভাবেই সব সময় পাশে থাকবেন এটাই আপনার কাছে আমার কামনা♥♥
 3 years ago 

আপু আপনি কবিতা যেমনি ভালো লিখেন ,তেমনি ভালো আবৃতি ও ভালো করেন। আজকে কাজী নজরুল ইসলামের কান্ডারী হুশিয়ার খুবই ভালো আবৃতি করেছেন। আমার খুব ভালো লেগেছে। এই ধরণের কবিতা আমাদের অনুপ্রেরণা। ধন্যবাদ আপু ,শুভেচ্ছা রইলো।

 3 years ago (edited)
খুবই চমৎকার করে গঠনমূলক মন্তব্য করে আমাকে উৎসাহিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি প্রিয় আপু মনি সব সময় এভাবে পাশে থাকবেন এটাই প্রত্যাশা♥♥
 3 years ago 

আপু আমি ভাইয়া না,আমি আপু।হা হা।

 3 years ago 

আসলে প্রথম যে হুংকার দিলেন হুশিয়ার সত্যিই আমি তো মুগ্ধ হয়ে গেলাম। আসলেই আপনি প্রশংসার দাবিদার অনেক ভালো লাগলো।প্রতিটি কথা মনের মধ্যে গেঁথে যাচ্ছে। সত্যিই অসাধারণ।

 3 years ago 
এই কবিতার হুংকার আপনার ভাল লেগেছে শুনে আমি আনন্দিত বোধ করছি আমার কাছে মনে হচ্ছে আমি আপনাকে জাগাতে পেরেছি এটা অনেক গর্বের বিষয় খুবই চমৎকার মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা এভাবেই পাশে থাকবেন আজীবন'♥♥
 3 years ago 

আপনার কন্ঠে বিদ্রোহী কাজী নজরুল ইসলামের কবিতা ভালই শোনা যায়। কাজী নজরুল ইসলামের এই জাগরনের গান টি বহুবার শুনেছি। সত্যি বলতে শোনার পর মনে অন্য রকম একটা শক্তি অনুভব করি। ধন্যবাদ আপু । অপেক্ষায় রইলাম নতুনের। ভাল থাকবেন। শুভেচ্ছা।

 3 years ago 
অবশ্যই বেঁচে থাকলে নতুন কবিতার নিয়ে হাজির হব। এত চমৎকার একটি মন্তব্য করে আমাকে উৎসাহ প্রদানের জন্য অনেক অনেক ধন্যবাদ।আপনাকে। আপনার মন্তব্যে আমি অনেক বেশি অনুপ্রাণিত ও উজ্জীবিত হই। ভালো থাকবেন পাশে থাকবেন।♥♥
 3 years ago 

সত্যি বলতে আপু আপনি যেমন লেখক তেমনি আবৃত্তি করেন।আপনার ভয়েসে একটা পাওয়ার আছে।অনেক ভাল লাগে আপনার পোস্ট গুলো আপু।অসংখ্য ধন্যবাদ দারুন আবৃত্তি করেছেন।

 3 years ago 
আমার ভয়েজে পাওয়ার আছে কথাটা শুনতে দারুন লাগলো। সত্যিই কি ধরনের পাওয়ার এটা বুঝে উঠতে পারছি না। তবে আপনার মন্তব্যে আমি অনেক খুশি হয়েছি।একটা সুন্দর মন্তব্য করে আমাকে উজ্জীবিত করার জন্য অনেক অনেক ধন্যবাদ এবং কৃতজ্ঞতা♥♥

আবৃত্তির সুরে আমি বিমোহিত হয়ে গেলাম। সুচনা হাতছানি দেয় পরেও শুনতে। সুন্দর আবৃতি ছিল। দোয়া করি,পাঠক মনোরঞ্জনে নিবেদিত থাকবেন।

 2 years ago 

আমি আমার সাধ্যমত আবৃত্তি করার চেষ্টা করেছি, ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কাজী নজরুল ইসলামের♥ "কান্ডারী হুশিয়ার" কবিতাটি অনেক শুনেছি। অনেক ভাবে শুনেছি। তবে আজকে নতুন করে আপনার মুখে শুনেছি, এবং বেশ চমৎকার লেগেছে আমার কাছে। অনেক বেশি ভালো লেগেছে যেটি প্রশংসার দাবিদার ।আপনার জন্য অনেক সম্মান এবং দোয়া থাকবে। ভালো থাকুন সুস্থ থাকুন এই কামনা করি।

 3 years ago 
এত চমৎকার মন্তব্য পড়ে অনেক বেশি খুশি হয়েছি আমি।আসলে প্রশংসা শুনতে সবারই ভালো লাগে।আমিও তার ব্যতিক্রম নই।আপনার অনুপ্রেরণা আমার পথের পাথেয় হয়ে থাকবে ভাল থাকবেন সুস্থ থাকবেন সবসময় প্রিয় ভাইয়া♥♥

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32