আম পেঁয়াজি আচার|| 10% beneficiary shy-fox || 5% beneficiary abb-school.

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।সবাই কেমন আছেন? আশা রাখছি সবাই বিধাতার রহমতে সুস্থ ও সুন্দর দিনযাপন করছেন?আমিও আপনাদের দোয়ায় আল্লাহর রহমতে ভালই আছি।

এই সময়টা আমের সিজেন ও আচার বানানোর প্রধান সময়।আম ভালবাসেনা এমন লোক খুঁজে পাওয়া যাবে না, কমবেশি সকলেই আমের প্রতি দুর্বল । আমে আছে প্রচুর ভিটামিন,যা আমাদের শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে।

received_546852393754914.jpeg

গত কয়েক দিন আগে আমি গিয়ে ছিলাম আমার গ্রামের বাড়িতে । সেখানে আমাদের কিছু আম বাগান আছে এবং সে আম বাগানে ঘুরে ঘুরে দেখে আমার অনেক ভালো লাগলো গাছে প্রচুর আম ধরেছে । তাই চিন্তা করলাম কিছু আম বাসায় নিয়ে এসে আচার বানাবো।আচার এর নাম নিলেই জিভে জল এসে যায়। পৃথিবীর অর্ধেক ভাগ মানুষই আচার পছন্দ করে আমার মনে হয়?আমি সব সময় নতুন কিছু তৈরি করলে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে উপস্থাপন করার চেষ্টা করি।কারন যখনি আমি নতুন কোন রেসিপি তৈরি করি তা আপনাদের সামনে উপস্থাপন করতে আমার খুব ভালো লাগে। আমার আজকের রেসিপির নাম "আম পেঁয়াজি আচার"।এই "আম পেঁয়াজি আচার"টি খেতে অনেক সুস্বাদু লাগে এবং এটি অনেকদিন বাসায় রেখে খাওয়া যায় । এই আচারটি খেতে অনেক মজাদার, তাই আপনাদের সামনে তুলে ধরলাম।চলুন আর কথা না বাড়িয়ে আচারটি কিভাবে তৈরি করেছি তার সমস্ত প্রস্তুত প্রণালী নিয়ে আলোচনা করা যাক।

উপকরনসমূহঃ🛒

১। কাঁচা আম।
২। পেঁয়াজ।
৩। চিনি।
৪। এলাচ।
৫। দারচিনি।
৬।সরিষার তৈল।

received_4692363337534712.jpegreceived_1087823241767646.jpeg
received_717513169571213.jpegreceived_415645730094063.jpeg

↩️ প্রস্তুত প্রণালী ↪️

🥭প্রথম প্রক্রিয়া🥭

received_756997285707189.jpeg

আমের খোসা সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি যাতে সুন্দর করে আচারটি করতে পারি।

🥭দ্বিতীয় প্রক্রিয়া🥭

received_2906091853024875.jpeg

এবার আমগুলোকে সবজি কাটার মেশিন দিয়ে সুন্দর করে ঝুরি ঝুরি করে কেটে নিয়েছি।

🥭তৃতীয় প্রক্রিয়া🥭

received_1478277929291616.jpeg

এরপর পেঁয়াজের খোসা ছাড়িয়ে পেঁয়াজগুলোকে কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি, যাতে আচারটি সুন্দর ভাবে তৈরি করা যায়।

🥭 চতুর্থ প্রক্রিয়া 🥭

received_569352854518164.jpeg

এবার কড়াইয়ে তৈল দিয়ে এবং পেঁয়াজ কুঁচিগুলো দিয়ে খুব সুন্দর করে পেঁয়াজগুলো ভেঁজে নিয়েছি।

🥭পঞ্চম প্রক্রিয়া🥭

received_754782705514723.jpegreceived_478276837382256.jpeg

received_408933044436012.jpeg

এরপর পেঁয়াজ ভাঁজার মধ্যে আমের ঝুরি গুলো দিয়েছি,চিনি এবং এলাচ দারচিনি দিয়ে এটাকে সুন্দর করে নাড়াচাড়া করে দিয়েছি।

🥭ষষ্ঠ প্রক্রিয়া 🥭

received_370716235110874.jpeg

received_837754440948071.jpeg

এভাবে আমের ঝুরি গুলো নাড়াচাড়া করতে করতে যখন কড়াইয়ে আমের ঝুরিগুলো যখন লালচে লালচে হয়ে এলো তখনি হয়ে গেল আমার "আম পেঁয়াজি আচার"রেসিপি।এবার পরিবেশনের জন্য রেডি করে "আম পেঁয়াজি আচার" রেসিপির একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়। 📎

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি। যেকোনো বিষয়ে নিরপেক্ষতা বজায় রাখতে স্বাচ্ছন্দ্য বোধ করি।অবহেলিত মানুষের মুখে হাসি ফোটাতে পারলে ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- আম পেঁয়াজি আচার।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আমার রেসিপিটি পড়ে সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য অসংখ্য ধন্যবাদ.......

Sort:  
 2 years ago 

আম পেঁয়াজি আচার 🤤
কি চমৎকার রান্না করেছেন আচারটি।
ভীষণ লোভনীয় দেখাচ্ছে 😋
তৈরি প্রনালী শিখে নিলাম।
আমরাও তৈরি করতে পারবো আপু।
দোয়া রইল 🥀

 2 years ago 

সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। এবং আপনার জন্য দোয়া রইল।

 2 years ago 

আমের আচার খেতে আমার অনেক ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে আমের আচার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখে মনে হচ্ছে খেতে সুস্বাদু হয়েছে। অনেক সুন্দর ভাবে আমের আচার তৈরীর পদ্ধতি উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাই আমার রেসিপির প্রশংসা করে উৎসাহ বাড়িয়ে দেয়ার জন্য।

 2 years ago 

এই আম পেঁয়াজের আচার টি আমরা তৈরি করি কিন্তু অন্যরকম ভাবে। আপনার আম আচার দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে। এভাবে কখনো এই আচার তৈরি করিনি । এরপর আবার বানালে এভাবে বানানোর চেষ্টা করব । ধন্যবাদ আপনাকে আমের আচারের ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ উৎসাহ বাড়িয়ে দেয়ার জন্য।

আমের আচার আমার খুব ভালো লাগে খেতে। আমার পছন্দের একটি খাবার আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। পিয়াজ দিয়ে আমের আচার কখনো খাইনি। পোস্টটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আমিও আপনার মত করে পিয়াজ দিয়ে আমের আচার রেসিপি বানাবো। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই, সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমি অনেক ধরনের আমের আচার খেয়েছি, কিন্তু আমের আচার এর সাথে যে পেঁয়াজ ব্যবহার করা যায় সেটি আমি জানতাম না, দেখতে বেশ চমৎকার লাগছে, ঠিক বলেছ আচার এই শব্দটি শুনলে সবার মানুষেরই এটি খেতে ইচ্ছা করে। চমৎকার ইউনিক একটি আচার ছিল আপনার জন্য রইল অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আম পিয়াজি আচার খুবই মুখরোচক ও লোভনীয় রেসিপি। এই আম পিয়াজি আচার খেতে অনেক অনেক টেস্টি হয়ে থাকে। আমের সিজন আসলেই আমার বাসাতেও আম পিয়াজি আচার তৈরি করা হয়। গরম গরম খিচুড়ির সাথে এই আম পিয়াজি আচার খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপু অত্যন্ত সুস্বাদু এই আচারের রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জি ভাই ঠিক বলেছেন গরম গরম খিচুড়ি সঙ্গে আচার যা
অতুলনীয়। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আম পেঁয়াজের আচার এটা অনেক সুস্বাদু হতে পারে আবার টকর হতে পারে একটা চিনর পরিমাণের উপর ডিপেন্ড করে। মায়ের হাতে তৈরি এ ধরনের আচার অনেক খেয়েছি। আপনি পোস্টটি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন এবং খুব ধারাবাহিকভাবে বিস্তারিত বর্ণনা করেছেন। যেকোনো মানুষের পক্ষে পরবর্তীতে এই রেসিপিটি তৈরি করার সহজ হবে। ভালো থাকুন সবসময় আপনার জন্য দোয়া করি।

 2 years ago 

আপনিও ভালো থাকুন সবসময় আপনার জন্য ও দোয়া রইল ।

 2 years ago 

এই সময়টা আমের সিজেন ও আচার বানানোর প্রধান সময়

ঠিক বলছেন আপু এই আমের সময় আসলে দেখা যায় আমের আচাড় বানানোর ধুম পরে । আচার বানানোর জন্য মাঝে মাঝে ঝড়ের অপেক্ষায় থাকতে হয়। ঝড় হলে আম পরবে। আমাদের বাসায় ও আমের আচাড় বানিয়েছে তাই আর আপনার কাছে চাইলাম না। ধন্যবাদ শেয়ার করার জন্য

 2 years ago 

ভাই ঝড়ের অপেক্ষায় ছিলাম না আমি নিজ বাগানের গাছের আম পেড়ে আচার করেছি।

 2 years ago 

এই ধরনের একটা আচার আমার আম্মা বানাতো। আমরা সেটাকে বলতাম ঝুরি আচার। খেতে খুবই মজা লাগতো। আপনারা আচারটা অনেকটা সেরকম হয়েছে। দেখে মনে হচ্ছে খেতে খুব মজা হয়েছে। তবে আপনি একটা ভুল কথা বলেছেন। আপনি বলেছেন যে পৃথিবীর মনে হয় অর্ধেক মানুষ আচার খেতে পছন্দ করে। কিন্তু আমি বিশ্বাস করি পৃথিবীর বেশিরভাগ মানুষ আচার খেতে পছন্দ করে অর্ধেক না। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিক বলেছেন আচারটি অনেক সুস্বাদু এবং মজাদার ছিল।আমি মনে করেছিলাম শুধু আমরা মেয়েরাই আচার পছন্দ করি কিন্তু এখন দেখছি ছেলেরাও অনেকেই পছন্দ করে তাই এদিক দিয়ে আমার কথাটি ভুল বলেছি।

 2 years ago 

আপনার আমের আচার দেখে জিভে জল চলে আসলো। আর আমের আচারের নতুন ধরনের একই নাম দেখলাম। যা আমার কাছে বেশ ভালো লেগেছে। তবে এর চেয়েও ভাল লেগেছে আপনার আমের রেসিপি। দেখি আপু শক্তির জিভে জল আটকাতে পারলাম না। খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপনি আমাদের মাঝে। প্রতিটি ধাপের বর্ণনা শেয়ার করেছেন।ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি আমের আচারের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ সুন্দরভাবে মন্তব্য করার জন্য। এবং আপনার জন্যও শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61634.81
ETH 2971.21
USDT 1.00
SBD 2.49