রেসিপি ||| দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা |||

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো,

আমার বাংলা ব্লগের সকল ভাই ও বোনেরা আশা করছি দূর-দূরান্ত থেকে সবাই সুস্থ ভাবে দিন যাপন করছেন।আমিও আপনাদের দোয়ায় ভালো আছি।

received_1317760702098609.jpeg

আমার বাংলা ব্লগে এসে আমি নতুন কিছু শিখতে পেরেছি এবং নতুন কিছু উপস্থাপন করতে পারি এজন্য আমি নিজেকে অনেক ধন্য মনে করি। আমি মনে করি শিক্ষার কোন বয়স নেই শুরু থেকে যে কোন বিষয়ে যে কোন শিক্ষা অর্জন করা যায়।তাই তো চেষ্টা করি আপনাদের মাঝে নতুন কিছু নিয়ে হাজির হতে। আমার চেষ্টায় যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তবে সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আমি আপনাদের মাঝে "দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা" রেসিপি নিয়ে হাজির হয়েছি। চিংড়ি মাছ আমার জানামতে অনেকেই পছন্দ করে।আর শীতে যে কোন রেসিপিতে ঝাল হলে খাবারের স্বাদ মনে হয় দ্বিগুণ বেড়ে যায়। চিংড়ি মাছের এই ভর্তার রেসিপিটি গরম ভাতের সঙ্গে খেতে টেস্ট লাগে। এই ভর্তাটি আমার অনেক ভালো লাগে জানিনা আপনাদের কেমন লাগে।

তবে শীতের সময় এই "দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা" রেসিপিটি বেশি সাদ লাগে। চলুন আর কথা না বাড়িয়ে "দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা" কিভাবে তৈরি করেছি তার সমস্ত প্রস্তুত প্রণালীটি দেখে নেওয়া যাক ।

উপকরণ সমূহ🛒

১। চিংড়ি মাছ।
২। কাঁচা মরিচ।
৩। পেঁয়াজ।
৪। রসুন।
৫। লবণ।
৬। তৈল।

received_512597314099357.jpegreceived_830324348012710.jpeg
received_1140690446556928.jpegreceived_657104845970679.jpeg

received_1164887164125072.jpeg

👇প্রস্তুত প্রণালী👇

🦐🦐প্রথম ধাপ🦐🦐

received_663598852107813.jpeg

প্রথমে চিংড়ি মাছগুলো পরিস্কার করে বেঁছে একটি পিরিজে নিয়েছি।

🦐🦐দ্বিতীয় ধাপ🦐🦐

received_829397991714764.jpeg

এবার সেই চিংড়ি মাছগুলোকে লবণ পানি দিয়ে ধুয়ে আরেকটি বার্টিতে নিয়েছি।

🦐🦐তৃতীয় ধাপ🦐🦐

received_522762336380296.jpeg

এবার সেই চিংড়ি মাছ গুলোকে একটি কড়াইয়ে তৈল দিয়ে মুচমুচে সুস্বাদু করে ভেজে নিয়েছি।

🦐🦐চতুর্থ ধাপ🦐🦐

received_436533252004578.jpeg

কাঁচা মরিচ পরিষ্কার পানিতে ধুয়ে সেই মরিচগুলোকে মাঝখানে কেটে নিয়েছি।

🦐🦐পঞ্চম ধাপ🦐🦐

received_2310395112467469.jpegreceived_1339168153489343.jpeg

পেঁয়াজের খোসা ছাড়িয়ে পেঁয়াজগুলোকে পরিষ্কার পানিতে ধুয়ে রান্নার উপযোগী করে কেটে নিয়েছি ।

🦐🦐ষষ্ঠ ধাপ🦐🦐

received_1548545472328023.jpeg

রসুনের খোসা ছাড়িয়ে নিয়েছি।

🦐🦐সপ্তম ধাপ🦐🦐

received_820149775908897.jpegreceived_449515550452261.jpeg

এবার পেঁয়াজ কুচি , কাচা মরিচ, রসুন তৈলে ভেজে নিয়ে তার ভিতর ভাজা চিংড়ি মাছ দিয়ে হালকা নেড়ে চেড়ে নামিয়ে নিয়েছি।

🦐🦐অষ্টম ধাপ🦐🦐

received_812501096527923.jpegreceived_642058327578302.jpeg

received_5642373662519094.jpeg

এবার রেসিপির সবকিছু এক সাথে নিয়ে শিলপাটায় বেটে নিয়েছি।আর এভাবেই তৈরি হয়ে গেল আমার "দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা" রেসিপি।এবার এই "দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা" রেসিপি পরিবেশনের জন্য রেডি করে তার একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

JvFFVmatwWHRfvmtd53nmEJ94xpKydwmbSC5H5svBACH7xbS7ungTbMjNMsQ7fPnm8uUBT2bU8Azf8zCDQrq3tkzHjjCFyraxJQeY79tPTN45w8XxU9wtvaFmWRaLhgHSy5GYKQ6bg.png

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার ও উদ্যোক্তা।কবিতা লিখতে, নতুন কোনো রেসিপি তৈরি করতে এবং নতুন নতুন ডিজাইন তৈরি করতে স্বাচ্ছন্দ্য বোধ করি। আমার বাংলা ব্লগ কমিউনিটির একজন সদস্য হতে পেরে নিজেকে অনেক গর্বিত মনে করি। কারণ নিজের সকল প্রতিভা সবার সামনে উপস্থাপন করার সুযোগ এবং ব্যবস্থা করেছে।আর সব সময় অবহেলিত মানুষের পাশে থাকতে এবং অবহেলিত মানুষের মুখে হাসি দেখতে পেলে খুব ভালো লাগে।তাই সব সময় অবহেলিত মানুষের পাশে থাকার চেষ্টা করি।

বিষয়ঃ- রেসিপি "দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা"।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আপনার মূল্যবান সময় নষ্ট করে পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ..........

C3TZR1g81UNaPs7vzNXHueW5ZM76DSHWEY7onmfLxcK2iNzq2MSXKSji21JRspt4nqpkXPR5ea7deLzvmJtuzVBwdLJUpBqtgAZ5gHtHPbaqqWL4b5UwttE.png

Logo.png

Sort:  
 2 years ago 

হ্যাঁ আপু শিক্ষার কোন বয়স নাই।আসলে জন্ম থেকে মৃত্যুর আগ পর্যন্ত শিক্ষার কোন শেষ নাই।এই শীতের মধ্যে যদি ঝাল ঝাল দেশি চিংড়ি ভর্তা করা হয় তাহলে তো আর কোন কথাই নেই।গরম ভাতের সাথে আর কিছু লাগে না তো।দেশি চিংড়ি মাছ দিয়ে ঝাল ঝাল ভর্তা দারুন বানিয়েছেন আপু।

 2 years ago 

ঠিক বলেছেন আপু গরম ভাতের সাথে এই ভর্তা দিয়ে খেতে যে কি মজা।

 2 years ago 

চিংড়ি মাছ আমার ভিষণ পছন্দ। ইদানীং এলার্জির কারনে খাওয়া কমিয়ে দিয়েছি। তবে সুযোগ পেলে ছারিনা😜আপনার রেসিপিটা খুব ভালো লাগলো।

 2 years ago 

জি আপু চিংড়ি মাছ খেলে অবশ্য এলার্জি যাদের আছে তাদের একটু সমস্যা হয়। কিন্তু এই খাবারটি সামনে এলে কেউই ফিরাতে পারে না।

 2 years ago 

আসলে একদমই ঠিক বলেছেন আপু, আমিও মনে করি শিক্ষার কোন বয়স নেই। যত দিন যাচ্ছে তত আরো নতুন কিছু শেখার আগ্রহ যেন বেড়ে যাচ্ছে। তাছাড়া আমার বাংলা ব্লগ থেকে আরও বেশি নতুন কিছু শিখতে পারছি। আপনি চিংড়ি মাছের ভর্তাটা কিন্তু অসাধারণ করেছেন। আমার কাছে যে কোন ভর্তা গরম ভাতের সাথে খেতে বেশি ভালো লাগে। তাছাড়া শীতের সময় সত্যিই একটু ঝাল ঝাল খেতে বেশি ভালো লাগে।

 2 years ago 

আমি মাঝে মাঝে পরিবারের মুখের স্বাদের চেঞ্জ করার জন্য এরকম কিছু ভর্তা করি।

 2 years ago 

আপু আমার মোস্ট ফেভারিট একটা ভর্তা এটা।এর সাথে মশুরের ডাল হলে আমার আর কিচ্ছু লাগেনা।পুরাই অমৃত।
দেখেই তো খেতে মন চাচ্ছে।খুব সুন্দর একটা রেসিপি নিয়ে এসেছেন আপু।দেখে খুবই ভাল লাগলো।
শুভ কামনা জানাই।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন ভাই। তবে রাতে খেয়েছি তো এই জন্য ডালটা সঙ্গে রাখেনি।তবে গরম ভাত দিয়ে অনেক মজা।

 2 years ago 

ঠিকই বলেছেন শীতের দিনে ভর্তার মধ্যে একটু ঝাল বেশি দিলে এর স্বাদ আরো দ্বিগু হয়ে যায়। এই ভর্তা গরম ভাতের সাথে খেতে খুবই ভালো লাগবে। তবে আমরা এ ধরনের ভর্তার মধ্যে ধনিয়া পাতা ব্যবহার করি। ধনেপাতা ব্যবহার করলে খেতে আরো বেশি ভালো লাগে। দেশি চিংড়ি মাছের ঝাল ঝাল কর্তা রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনার রেসিপিটি লোভনীয় ছিল।

 2 years ago 

এই ভর্তাটি অনেক মুখরোচক। এটি আসলে সবাই পছন্দ করে আমারও খুব পছন্দ।

 2 years ago 

দেশী চিংড়ি মাছের ঝাল ঝাল ভর্তা রেসিপি দেখে সুস্বাদু মনে হচ্ছে। এই ভর্তা রেসিপি গরম ভাতের সাথে খেতে খুবই মজা লাগে। আপনার রেসিপি পরিবেশন আমার অনেক ভালো লাগেছে।

 2 years ago 

আপনার কাছে আমার রেসিপি ভালো লেগেছে এটাই আমার বড় পাওয়া ভাই।

 2 years ago 

ভর্তা টা আমার প্রিয় খাবার গুলোর মধ্যে একটি। তবে চিংড়ি মাছ দিয়ে ঝাল ঝাল ভর্তা দেখে কার না লোভ লাগবে। আপনি খুব সুন্দর উপস্থাপনা করেন। আপনার রেসিপিটি ছিল অসাধারণ, আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

সব সময় পাশে থেকে সুন্দর সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপু চিংড়ি মাছের ভর্তা দেখে আবার খিদা লেগে গিয়েছে। আমার কাছে চিংড়ি মাছের এই ভর্তা খেতে খুবই সুস্বাদু লাগে। গরম ভাতের সাথে লেবু দিয়ে এই ভর্তা শীতের সকাল বেলা খেতে দারুণ লাগে। আপনি খুব সুন্দর ভাবে ভর্তা রেসিপির ধাপগুলো বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার ভর্তা রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি যে আমার রেসিপিটি পছন্দ করেছেন এ জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলেই শীতের দিন এরকম ঝাল ঝাল যেকোনো ভর্তা দিয়ে গরম গরম ভাত খেতে ভীষণ ভালো লাগে, তবে আমি চিংড়ি মাছ খুব একটা খাই না। তবুও আপনার রেসিপিটি দেখে আমার ভীষণ লোভ লাগছে। খুবই সুন্দর হয়েছে আপু আপনার রেসিপি এবং রেসিপিটির উপস্থাপনা। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে অনেক ভালো লাগলো কারণ এ ধরনের মন্তব্য পেলে কার না ভালো লাগে।

 2 years ago 

খুবই মজাদার একটি ভর্তা দেখতে পেলাম আপু আপনার পোস্টের মাধ্যমে আপু।দেখি চিংড়ি ভর্তা এভাবে খুব সুস্বাদু লাগে।এভাবে পেয়াজ কুচি,রসুন দিয়ে বেশ সুস্বাদু লাগে চিংড়ি মাছ ভর্তা।ধন্যবাদ আপনাকে সুন্দর রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ সুন্দর করে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66