কদর ইলিশের ঝোল।

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো বন্ধুরা সবাই কি করছেন? মনে হয় সবাই লেখা পড়ায় ব্যস্ত আছেন।

আমরা সবাই সব সময় একটু মুখরোচক খাবার খেতে পছন্দ করি।কিন্তু মুখরোচক খাবার গুলি আমাদের শরীরের জন্য অত ভালো না। তবে একটি কথা যেটা আমাদের শরীরের জন্য ভালো না, সেটা আমাদের কাছে ভালো লাগে। কদর সবজিটা আমার কাছে খুব মজার একটি সবজি আর ইলিশ মাছ তো মনে হয় এমন কেউ নেই তার পছন্দ নয়।ইলিশ মাছ দিয়ে আমরা সব সময় মুখোরোচক রেসিপি তৈরি করে খেয়ে থাকি।তাই আজকে আমার মনে হলো ইলিশ মাছ দিয়ে রেসিপিতে একটু ভিন্নতা নিয়ে আসি। তাই কদর ইলিশের ঝোল রেসিপি রান্না করার সিদ্ধান্ত নিলাম।ফলে আমি আজকে "কদর ইলিশের ঝোল" রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। তাই আর কথা না বাড়িয়ে চলেন "কদর ইলিশের ঝোল" রেসিপি নিয়ে আলোচনা করা যাক।

IMG_20211110_123549.jpg

উপকরণ সমূহঃ-

১। ইলিশ মাছ।

২। কদর।

৩। পিঁয়াজ।

৪। কাঁচা মরিচ।

৫। হলুদ।

৬। লবণ।

৭। জিরা গুঁড়ো।

৮। রসুন বাটা।

৯। সরিষা বাটা।

১০। তৈল।

received_443861143745143.jpeg

received_1062957094477533.jpeg

received_945108866087523.jpeg

received_615229349932113.jpeg

-----------প্রস্তুত প্রণালী------------

---------------- প্রথম ধাপ -----------------

received_263329999090420.jpeg

মাছ কেটে নিয়ে সুন্দরভাবে পানি দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিয়ে একটি বাটিতে রেখে দিলাম।

----------------দ্বিতীয় ধাপ----------------

received_159645003013462.jpeg

received_2987086801555312.jpeg

received_868800870484640.jpeg

কদরগুলো পানিতে ধুয়ে পরিষ্কার করে নিয়ে খোসা ছাড়িয়ে নিলাম এবং সুন্দর করে তরকারি রান্নার জন্য কেটে দিলাম।

-------------------তৃতীয় ধাপ------------------

received_411909140342167.jpeg

পিঁয়াজগুলো খোসা ছাড়িয়ে পানি দিয়ে সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি এবং কুঁচি কুঁচি করে কেটে নিয়েছি।

-------------------- চতুর্থ ধাপ-----------------

received_1540905106248342.jpeg

কাঁচামরিচ গুলো পানি দিয়ে সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি এবং সুন্দর করে কেটে নিয়েছি।

----------------পঞ্চম ধাপ-----------------

received_872760503278995.jpeg

received_356108259604560.jpeg

received_4725444947501520.jpeg

received_4511841348904675.jpeg

ফ্রাইপ্যান গরম হওয়ার পরে তৈল, কাঁচা মরিচ,পিঁয়াজ, হলুদের গুঁড়া, জিরা গুঁড়ো,লবণ এবং সরিষা বাটা দিয়ে একটু মশলাগুলো কসিয়ে নিলাম।

------------------ষষ্ঠ ধাপ-----------------

received_3016273601993951.jpeg

received_236861361873018.jpeg

এবার কষানো মসলার মধ্যে ইলিশ মাছ দিয়ে একটু কষিয়ে নিয়ে মাছগুলো একটি বাটিতে রেখে দিলাম।

--------------------সপ্তম ধাপ-------------------

received_197704182514263.jpeg

received_277942174258719.jpeg

কসানো মসলা থেকে মাছগুলো উঠিয়ে নেওয়ার পরে। এই গরম ফ্রাইপ্যানে কদর গুলি দিয়ে একটু নাড়াচাড়া করলাম এবং ফ্রাইপ্যানের ঢাকনা দিয়ে ঢেকে দিলাম আর এভাবে কিছুক্ষণ রান্না বসাই রেখে দিলাম।

-------------------অষ্টম ধাপ-------------------

received_1306641206453651.jpeg

received_577776539948014.jpeg

IMG_20211110_123544.jpg

কদরগুলো সিদ্ধ হয়ে গেলে এর ভিতরে কসানো মাছ গুলো দিয়ে একটু নাড়াচাড়া করলাম । এভাবে ৩/৪মিনিট রান্না করে নিলাম। আর এভাবেই হয়ে গেল আমার "কদর ইলিশের ঝোল" রেসিপি ।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন স্কুল শিক্ষিকা।নিজের মতামত বাংলা ভাষায় প্রকাশ করতে ভালোবাসি। আমার বাংলা ব্লগ বাংলা ভাষায় মতামত প্রকাশ করাকে উৎসাহ প্রদান করে এবং বাংলা ভাষায় গল্প,কবিতা, রেসিপি, ডাই প্রজেক্ট উপস্থাপন করতে পারার সুযোগ করে দেওয়ার জন্য আমার বাংলা ব্লগকে অনেক ধন্যবাদ। আজকে আমি "কদর ইলিশের ঝোল" রেসিপি উপস্থাপন করেছি যদি আপনাদের ভালো লাগে তবে নিজের মতামত দিয়ে সহযোগিতা করবেন।

--------সবাইকে ধন্যবাদ---------

Sort:  
 3 years ago 

কদর নামটি শুনে খুবই অবাক হয়েছিলাম। কদর আবার কি সবজি। আমি ভাবলাম যে আপনি কি ভুল করে কদর লিখলেন। না পরে আপনার পুরো পোস্টটি পড়ে দেখলাম যে কদর অনেকটা ঝিঙ্গা অথবা চিচিঙ্গার মত। যেকোনো একটা। আমি এই দুইটার নাম কখনো মনে রাখতে পারিনা উলটপালট হয়ে যায়।
যাইহোক আপনার কদর দিয়ে ইলিশ মাছ রান্নার রেসিপি আমার কাছে নতুন লেগেছে। আমি কখনো এভাবে ইলিশ মাছ রান্না করিনি। আপনার এভাবে ইলিশ মাছ রান্নার রেসিপি দেখে মনে হচ্ছে খুব মজা হয়েছে। বাসায় আমি এভাবে একবার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে ইলিশ মাছের নতুন একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ যে সময় নিয়ে আমার পোস্টি সুন্দর ভাবে পড়েছেন এবং দেখেছেন। রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল।

খুবই সুন্দর পরিবেশন ছিলো, বিশেষ করে ভালো লেগেছে ইলিশ এর একটু ভিন্ন রেসিপি, আর এই ভিন্নতা অবশ্যই ভালো লাগার।ভাল্লাগছে আপু, এমন মজার মজার আরও কিছু নিয়ে আসবেন সামনে আশা করি,শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

মুল্যবান মন্তব্য করে উৎসহ দেওয়ার জন্য ধন্যবাদ ভাই।

এই সবজিটার নাম যে কদর তা আমি আগে কখনও শুনি নি বা জানতাম না। তবে রেসিপিটা একদমন নতুন আমার কাছে। নিশ্চয় এর স্বাদটাও অনেক বেশি মনে হয়। ইলিশ মাছ এভাবে কখনও খাওয়া হয় নাই। একদিন খেয়ে দেখতে হবে। এতো সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

খুব সুন্দর এবং মজাদার একটি খাবার ভাই। মন্তব্য করে সহযোগিতা করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

আপু অনেক সুন্দর একটা ইলিশের রেসিপি শেয়ার করেছেন। সত্যি রেসিপি অনেক সুন্দর দেখাচ্ছে। রেসিপির কালারটা হয়েছে অন্যরকম। দেখে মনে হচ্ছে কতো টেস্টি হয়েছে খেতে। ধন্যবাদ আপু সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি সময় নিয়ে দেখার জন্য।

 3 years ago 

অসাধারণ রেসিপি হয়েছে আপু। তবে এই প্রথম আমি কদর দেখলাম। আমি জানি না এটি খেতে কেমন লাগে। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে হয়তো সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

 3 years ago 

কদর একটি অনেক মজাদার সবজি আর রেসিপিটি খুব মজার ভাই।

 3 years ago 

আপনি বলেছেন কদর ইলিশের ঝোল আমি বুঝতেই পারছি না যে কদর আবার কি। পরে দেখলাম যে আমরা যেটাকে ধুন্দল বলি আপনারা সেটাকে কদর বলেন। এটা দিয়ে ইলিশ মাছ রান্না কেমন হয় জানিনা আমি এটা দিয়ে কখন ইলিশ মাছ খায়নি ।তবে এই সবজি দিয়ে চিংড়ি মাছ পাবদা মাছ এগুলো আমার কাছে অনেক ভালো লাগে। আপনার রেসিপিটা দেখতে অনেক ভালো হয়েছে খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে। খুব সুন্দরভাবে আপনি খাবারটি তৈরি করেছেন দেখে ভালো লাগলো ।শুভকামনা রইল।

 3 years ago 

আপু খুব মজাদার খাবার ছিল আপু।সুন্দর মন্তব্য করে সহযোগিতা করার জন্য ধন্যবাদ আপু।

 3 years ago 

আপু, আপনি যে সবজি টির নাম বলেছেন চিনতে পারেনি। যখন আপনার পোস্টটি পুরোটা পড়লাম তখন বুঝতে পারলাম ধুন্দুল কে আপনারা কদর বলেন। তাই প্রথমে আমার চিনতে একটু সমস্যা হয়েছিল। হ্যা আপু, ধুন্দুল দিয়ে ইলিশ মাছের ঝোল তরকারি খেতে অনেক সুস্বাদু।আপনার রান্না করা ধুন্দুল দিয়ে ইলিশ মাছের ঝোল তরকারি অনেক লোভনীয় লাগছে।দেখে খুব খেতে ইচ্ছে করছে।ইলিশ মাছ দিয়ে ধুন্দুলের ঝোল তরকারি রান্না প্রতিটি ধাপ আপনি বর্ণনাসহ করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু, এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

জ্বী আপু অনেক এলাকায় এটাকে ধুন্দল বলে কিন্তু আমাদের এলাকায় এটাকে কদর বলে। রেসিপিটি খুব মজার ছিল আপু।

 3 years ago 

কদর ইলিশের ঝোল এভাবে কখনো খাইনি তবে এবার আপনার রেসিপি দেখে বাসায় তৈরি করে খাবো। অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আপু আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

জি ভাই অবশ্যই তৈরি করবেন আমার মনে হয় অনেক মজা লাগবে। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনাকে ফটোগ্রাফির দিকে আরো বেশি নজর দিতে হবে। ফটোগুলো ল্যান্ডস্ক্যাপে তুলার চেষ্টা করবেন। তাহলে দেখতে ভালো লাগবে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই। সুন্দর দিকনির্দেশনা দেওয়ার জন্য। চেষ্টা করবো এরপর ছবি গুলো ঠিক ঠাক মত তোলার জন্য।

 3 years ago 

আমিও ছবি দেখার আগ পযন্ত বুঝতেই পারিনি কদর কি জিনিস। আমাদের এলাকায় এটা ধুন্দল নামেই পরিচিত। কদরের ভাজি আমার মার খুবই প্রিয় তবে ইলিশের সাথে কখমো খাওয়া হয়নি।

 3 years ago 

জি ভাই এটা আমাদের এলাকায় কদর নামে পরিচিত। তবে কদর ইলিশ মাছের রেসিপি অসাধারণ ছিল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57408.28
ETH 3079.77
USDT 1.00
SBD 2.31