সরিষায় মাখানো সাজনা।

in আমার বাংলা ব্লগ2 years ago

সবাইকে সালাম ও অভিনন্দন। আশা রাখছি এই গরম আবহাওয়ায় সবাই আল্লাহর কৃপায় ভালই আছেন?

IMG_20220411_181008.jpg

আপনাদের মাঝে আজকে একটি নতুন রেসিপি উপস্থাপন করব।যে রেসিপিটি আমার অনেক প্রিয় একটি রেসিপি।আমার প্রিয় জিনিসগুলো,আনন্দ মুহূর্ত, ও কষ্টের মুহূর্ত সবকিছুই আপনাদের মাঝে শেয়ার করতে আমার অনেক ভালো লাগে। আমি যে রেসিপিটি আপনাদের জন্য নিয়ে এসেছি সেই রেসিপিটি হচ্ছে "সরিষায় মাখানো সাজনা"।।আমার প্রিয় রেসিপিটি আপনাদের মাঝে শেয়ার করলাম আশা করি আপনাদেরও ভালো লাগবে। গরমে সাজনা শরীর ঠান্ডা রাখে এবং শরীরের জন্য অনেক উপকারী একটি সবজি।তাই এই গরমে আমরা সবাই বেশি বেশি সাজনা খাব এবং স্বাস্থ্যের প্রতি যত্ন নিব।চলুন সমস্ত প্রক্রিয়াটি নিয়ে আলোচনা করা যাক।

উপকরণ সমূহঃ-🛒

১। সাজনা।
২। সরিষা।
৩। কাঁচা মরিচ।
৪। পেঁয়াজ।
৫। হলুদ গুঁড়ো।
৬। জিরা গুঁড়ো।
৭। রসুন।
৮। লবন।
৯। তৈল।

received_2220626304768571.jpegreceived_4976038875825315.jpeg
received_358409032764722.jpegreceived_336311528597009.jpeg
received_1096164604333257.jpegreceived_859037672158127.jpeg

↩️প্রস্তুত প্রণালী↪️

🍲প্রথম প্রক্রিয়া🍲

received_1204012853688183.jpegreceived_541810173951975.jpeg

পেঁয়াজের খোসা গুলো পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে নিয়ে পাঠাতে বেটে নিয়েছি।

🍲দ্বিতীয় প্রক্রিয়া🍲

received_539297494470868.jpeg

কাঁচা মরিচের বোটা গুলো ফেলে ধুয়ে নিয়ে পাঠাতে বেটে নিয়েছি।

🍲তৃতীয় প্রক্রিয়া🍲

received_350761573749858.jpeg

সরিষা গুলো পানি দিয়ে সুন্দর করে ধুয়ে নিয়ে পাঠাতে বেটে নিয়েছি।

🍲চতুর্থ প্রক্রিয়া🍲

received_2236516539836884.jpegreceived_400087988629269.jpeg

রসুনের কোয়াগুলো আলাদা করে পাঠাতে বেটে নিয়েছি।

🍲পঞ্চম প্রক্রিয়া🍲

received_530174148664884.jpeg

সাজনা গুলো কেটে নিয়ে,ছাল সুন্দর করে পরিষ্কার করে নিয়েছি রান্নার জন্য।

🍲ষষ্ঠ প্রক্রিয়া🍲

received_5098821043535984.jpegreceived_721338258896037.jpeg

received_970777463642708.jpeg

এবার প্রেসার কুকারে পেঁয়াজ বাটা,মরিচ বাটা,সরিষা বাটা,রসুন বাটা,জিরা গুঁড়ো,হলুদ গুঁড়ো,লবণ এবং তৈল দিয়ে এর মধ্যে সাজনাগুলো দিয়ে সুন্দর করে মেখে নিয়েছি।

🍲সপ্তম প্রক্রিয়া🍲

received_705605910774055.jpegreceived_2340611952912882.jpeg

IMG_20220411_181047.jpg

এরপর প্রেসার কুকার ঢেকে দিয়ে রান্নায় বসিয়ে দিয়েছি কিছুক্ষণ রান্না হওয়ার পরে প্রেসার কুকারের ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে হয়ে গেল আমার "সরিষায় মাখানো সাজনা" রেসিপি।এবার "সরিষায় মাখানো সাজনা"রেসিপি পরিবেশনের জন্য রেডি করে তার একটি ছবি আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

আমার পরিচয়।

আমি মোছাঃ সায়মা আক্তার। আমি একজন ব্লগার, উদ্যোক্তা এবং শিক্ষিকা।রেসিপি তৈরি করতে,কবিতা লিখতে এবং বিভিন্ন ধরনের ডিজাইন তৈরি করতে পছন্দ করি।আমার বাংলা ব্লগ কমিউনিটি একটি সহযোগিতামুলক এবং নিরপেক্ষ একটি কমিউনিটি। তাই এই কমিউনিটির একজন সদস্য হতে পেরে নিজেকে গর্বিত মনে করি।

বিষয়ঃ- সরিষায় মাখানো সজনা।

কমিউনিটিঃ- আমার বাংলা ব্লগ।

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকলের সুস্থতা এবং দীর্ঘায়ু কামনা করছি.......

Sort:  
 2 years ago 

এই কমিউনিটিতে সত্যিই সাজনা ডাটার অনেক ধরনের ইউনিক রেসিপি দেখলাম। এটা বোধহয় সবথেকে ইউনিক। ভাবতেই পারছিনা সাজনা ডাটার এমন রেসিপি হতে পারে। দেখে বোঝা যাচ্ছে ভীষণ সুস্বাদু হয়েছে। প্রতিবারের মত এবারেও পোস্ট টিও খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপু। অনেক ধন্যবাদ আপনাকে এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

সুন্দর করে মন্তব্য করে সহযোগিতা করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

সজিনাডাঁটা খেতে আমার অনেক ভালো লাগে। আমার আম্মু খুব সুন্দর করে সজিনা ডাটা দিয়ে ডালের রেসিপি তৈরি করেন।আমার কাছে রেসিপি অনেক ভালো লাগে। তবে আজকে আপনি খুব সুন্দর করে একটি সরিষা দিয়ে সজনে ডাটার রেসিপি শেয়ার করেছেন। যা আমার কাছে অনেক ইউনিক লেগেছে। সেই সাথে আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ এরকম সুন্দর একটি সজনে ডাটার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এই রেসিপি আপনার ভালো লাগে শুনে অনেক ভালো লাগলো ভাই।

 2 years ago 

সরিষা মাখানো সাজানো গুলো দেখে খুব খেতে ইচ্ছে করছে।তাছাড়া আপনি সরিষা দিয়ে রান্না করায় মনে হয় প্রচুর পরিমাণে মজা হয়েছে। রান্নার কালারই বলে দিচ্ছে কতটা মজা। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে সরিষা দিয়ে সজনের ডাটা রান্না করে দেখিয়েছেন। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এত চমৎকার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে।

 2 years ago 

সরিষা মাখা সজনে ডাটা গুলো দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। তবে এভাবে আমি কখনো রান্না করে খেয়ে দেখি নি। দেখে মনে হচ্ছে এভাবে রান্না করে খেলে ভালো লাগবে। আপনার রান্নার প্রতিটি ধাপ আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপিটি আপনি বাসায় ট্রাই করে খেয়ে দেখলে আমার অনেক ভালো লাগবে । এবং রেসিপিটি প্রশংসা করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার রেসিপিটা আমার কাছে খুবই দারুণ লেগেছে। সরিষায় মাখানো সাজনা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে আপনি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এভাবে এগিয়ে যান আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই সুন্দর মন্তব্য করার জন্য।

এটা দারুন একটা রেসিপি সরিষা দিয়ে সাজনা। আমি অবশ্য কোনোদিনও খাইনি সরিষা দিয়ে সজনা। আপনার উপস্থাপনা টাও অনন্য। ধন্যবাদ

 2 years ago 

আপনাকে ও অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

চমৎকার একটা রেসেপি আজকে আমাদের সাথে শেয়ার করেছেন। সরিষা মাখানো সাজনা রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। ধন্যবাদ আপু রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

উৎসাহ দিয়ে সুন্দর মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

এই রকম গরমে সজনা অত্যন্ত পুটিকর আবার খেতেও অনেক সুস্বাদু। সজনা খেতে আমারও খুব ভালো লাগে। আপনি খুব চমৎকার করে সরিষা মাখানো সাজনা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করেছেন। সরিষা মাখানো সাজনা দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। এভাবে সরিষা মাখানো সাজনা খুব একটা খাওয়া হয়না সবসময় মাছ ও ডাল দিয়েই খাওয়া হয়। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দরভাবে গুছিয়ে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ ভাই।

 2 years ago 

সাজনা গরমে শরীর ঠান্ডা রাখে প্রথম জানলাম খুব একটা খাওয়া হয় না সাজনা। তবে আপনি সাজনা দিয়ে ভালো একটি রেসিপি শেয়ার করেছেন দেখে মনে হচ্ছে খাবারটি খুবই মজাদার হয়েছে। সরিষা দিয়ে এভাবে যে সাজনা রান্না করা যায় তাই জানতাম না আজ প্রথম জানলাম আপনার কাছ থেকে শিখে নিলাম রেসিপিটি।

 2 years ago 

রান্নার পুষ্টি ও গুণগত মান ঠিক রেখে অনেকভাবেই রান্না করা যায় আপু। আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনার রেসিপি দেখে তো খুবই লোভনীয় লাগছে আপু। যদিও সাজনা আমার তেমন একটা একটা পছন্দ না। তবে আপনার রেসিপি টি ইউনিক ছিল। আমি কাউকে এভাবে সরিষা দিয়ে সাজনা রান্না করতে দেখি নি। আপনাকে ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সুন্দর মন্তব্য করে উৎসাহ বাড়িয়ে দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 56832.31
ETH 2344.40
USDT 1.00
SBD 2.43