🥦সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকির সুস্বাদু ভুনা রেসিপি🥦।😘প্রিয়@shy-fox 10% beneficiary।😘

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামু আলাইকুম

আমার প্রিয় বাংলা ব্লগ পরিবারের সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সবাই সৃষ্টিকর্তার অশেষ রহমতে ভালো আছেন। আমিও কিন্তু আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি।

Picsart_22-04-26_21-32-38-675.jpg

আজকে আমি @santa14 আপনাদের মাঝে হাজির হলাম একটি সুস্বাদু রেসিপি নিয়ে। সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকি ভুনা রেসিপি।আমার সবাই মুটামুটি সজনে ডাটা দিয়ে মসুর ডাল, মাছ দিয়ে রান্না করে খেয়েছি। তবে সজনে ডাটা দিয়ে শুটকি ভুনা অনেক কম খেয়েছি। আসলে আজকের রেসিপি টা আপনাদের কাছে খুব ইউনিক লাগছে হয়তো। আমিও যখন প্রথম শুনেছি আমার কাছেও অনেক ইউনিক লেগেছিল।এই রেসিপির নাম আমার শাশুড়ীর কাছে শুনেছি।আর আমার শাশুড়ীর একদিন রান্না করেছিল আমার কাছে সত্যি খুব বেশি ভালো লেগেছিল। তাই ভাবলাম এই সুস্বাদু ইউনিক রেসিপি আপনাদের সাথে শেয়ার করবো না তা কি হয় বলুন তো।চলুন তাহলে আর বেশি দেরি না করে শুরু করি আজকের রেসিপি।

সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকি ভুনা রেসিপি।

IMG_20220423_205117.jpg

নংউপকরণ সমূহপরিমাণ
সজনে ডাটাদুইটি।
লইট্রা শুটকি২০০ গ্রাম।
৩.পেঁয়াজদুইটি।
রসুনএকটি।
টমেটোদুইটি।
ধনিয়াপাতাপরিমাণ মতো।
কাঁচা মরিচপরিমাণ মতো।
শুকনো মরিচ গুঁড়োদুই চামচ।
হলুদ গুঁড়োএক চামচ।
১০ধনিয়া গুঁড়োহাফ চামচ।
১১সয়াবিন তেলপরিমাণ মতো।
১২লবণস্বাদ মতো।

IMG_20220423_205534.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ

IMG_20220423_205422.jpg

IMG_20220423_205400.jpg

প্রথমে আমি পেঁয়াজ ও রসুন নিয়ে খোসা ছাড়িয়ে নিলাম। এবার পেঁয়াজ, রসুন, ধনিয়াপাতা, কাঁচা মরিচ ও টমেটো পরিষ্কার করে ধুয়ে নিবো। এখন কাঁচা মরিচ ফালি, টমেটো টুকরো এবং পেঁয়াজ, রসুন ও ধনিয়াপাতা কুচি করে কেটে নিবো একটি থালায়।

দ্বিতীয় ধাপ

IMG_20220423_205508.jpg

এখন আগে থেকে কেটে রাখা লইট্রা শুটকি গুলো গরম পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে নিবো। এরপর ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখি।

তৃতীয় ধাপ

IMG_20220423_205455.jpg

IMG_20220423_205437.jpg

এখন সজনে ডাটা গুলো পরিষ্কার করে কেটে ছোট ছোট টুকরো করে ধুয়ে নিবো।

চতুর্থ ধাপ

IMG_20220423_205328.jpg

এবার একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও লবণ নিয়ে নিবো।

পঞ্চম ধাপ

IMG_20220423_205312.jpg

IMG_20220423_205255.jpg

এখন চুলায় একটি করিয়া বসিয়ে পরিমাণ মতো তেল দিয়ে দিবো। এরপর পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দুই মিনিট করে ভেজে নিবো

ষষ্ঠ ধাপ

IMG_20220423_205216.jpg

IMG_20220423_205201.jpg

লইট্রা শুটকি ও কাঁচা মরিচ ফালি গুলো দিয়ে দিবো। এখন আরও দুই মিনিট ভেজে নিবো।

সপ্তম ধাপ

IMG_20220423_205147.jpg

IMG_20220423_205134.jpg

IMG_20220423_205117.jpg

এখন দুই মিনিট পর টমেটো টুকরো গুলো দিয়ে এবার শুকনো মরিচ ফালি, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো ও লবণ দিয়ে এক মিনিট ভালো ভাবে নেড়ে এখন এক কাপ পরিমাণ গরম পানি দিয়ে কষিয়ে নিবো।

অষ্টম ধাপ

IMG_20220423_205103.jpg

IMG_20220423_205042.jpg

IMG_20220423_205023.jpg

এখন শুটকি গুলো কষানো হলে এবার আমি সজনে ডাটা গুলো দিয়ে দিব।সজনে ডাটা গুলো ভাবে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কষিয়ে নিবো দুই মিনিট।

নবম ধাপ

IMG_20220423_205000.jpg

এখন দুই মিনিট পর আমি ঢাকনা তুলে আবার দুই কাপ গরম পানি দিয়ে সজনে ডাটা গুলো সিদ্ধ করে নিবো। তবে কষানোর মধ্যে মুটামুটি সিদ্ধ হয়ে গিয়েছে।

দশম ধাপ

IMG_20220423_204945.jpg

IMG_20220423_204930.jpg

সব শেষে আমি ধনিয়াপাতা কুচি দিয়ে দিব।ধনিয়াপাতা কুচি দিয়ে ভালো ভাবে নেড়ে লবণ টেস্ট করে চুলার আগুন টা বন্ধ করে দিব।

IMG_20220423_204910.jpg

IMG_20220423_204848.jpg

এখন সুস্বাদু সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকি ভুনা পরিবেশনের জন্য একটি থালায় নিয়ে নিলাম। খেতে অসম্ভব মজাদার হয়েছে।আর অনেক বেশি জ্বাল হয়েছিল।

আশা করি আমার আজকের রেসিপি টা আপনাদের কাছে ভালো লেগেছে। কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন। আপনাদের একটি কমেন্ট আমাকে অনেক বেশি উৎসাহিত করে।

ভালো থাকবেন সুস্থ থাকবেন সবাই।। আল্লাহ হাফেজ সবাই ক। কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন🙏🙏

ধন্যবাদ সবাইকে❤️❤️।

Sort:  
 2 years ago 

সজনে ডাঁটা দিয়ে শুটকি ভুনা কখনোই খাইনি। শুটকি ও সজনে ডাটার এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লাগলো। এই রেসিপিটি বাসায় ট্রাই করবো। সুন্দরভাবে গুছিয়ে ধাপে ধাপে রেসিপিটা উপস্থাপন করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

এই সজনে ডাটা দিয়ে গরম গরম এক থালা ভত খেয়ে নেওয়া যায়। খেতে খুব সুস্বাদু অবশ্যই আপু তৈরি করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর ভাবে সজনে ডাঁটা দিয়ে লইট্টা শুটকি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপির কালার দেখতে অনেক সুন্দর হয়েছে। এভাবে রেসিপি তৈরি করে খেতে অনেক মজা হয়। আমার কাছে লইট্টা শুটকি অনেক ভালো লাগে। ধাপ খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন ।আমার কাছে আপনার রেসিপি অনেক ইউনিক লেগেছে। ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

মূল্যবান সময় আপু এতো সুন্দর একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য অনেক ধন্যবাদ আপু মনি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকির সুস্বাদু ভুনা রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। তাই বারবার খেতে ইচ্ছা করছে। আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করেছেন। রেসিপি উপস্থাপনা ও পরিবেশন আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

কমেন্ট করে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপু আপনার সজনের ডাঁটা দিয়ে খুব সুন্দর করে লইট্যা শুটকির মজাদার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছে। যদিও সজনে ডাঁটা আমার খুব একটা পছন্দ না। তবু আপনার রেসিপিটি দেখে বেশ ভালো লাগছে ।আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর করে লইট্যা শুটকি দিয়ে রেসিপি টা আমাদের মাঝে শেয়ার করার জন্য । আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর কমেন্ট এর জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

Upvoted! Thank you for supporting witness @jswit.
Please check my new project, STEEM.NFT. Thank you!
default.jpg

 2 years ago 

লইট্টা শুঁটকি আমার কাছে অনেক ভালো লাগে খেতে। আপনি শুটকির খুবই মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। কালারটা অনেক সুন্দর হয়েছে দেখে মনে হচ্ছে খাবারটি খুব মজা হয়েছে ।সজনে ডাঁটা দিয়ে আমি কখনো শুটকি রান্না করে খাইনি আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখতে পেরে ভালো লাগলো।

 2 years ago 

আপু আমি এই নিয়ে দুইবার খেলাম আমার কাছে অনেক ভালো লেগেছে। আপু আপনি একবার ট্রাই করে দেখবেন অনেক সুস্বাদু হয়।ধন্যবাদ আপু আপনার মতামতের জন্য।

 2 years ago 

সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকির ভুনা দেখতে খুবই লোভনীয় লাগছে আশা করে খেতে খুবই সুস্বাদু হয়েছে। প্রথম থেকে শেষ পর্যন্ত ধাপগুলো আপনি খুবই সুন্দরভাবে বর্ণনা করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি ভাইয়া খেতেও খুব সুস্বাদু হয়েছে। আমি এই নিয়ে দুইবার খেলাম ভালো লাগে। একবার তৈরি করে খেয়ে দেখবেন ভাইয়া। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

লইট্টা মাছ একটি সামুদ্রিক মাছ আর সামুদ্রিক মাছের স্বাদ সবসময় অসাধারণ কারণ এগুলো প্রচুর পরিমাণে খনিজ লবণ বিদ্যমান থাকে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী ।আমাদের এলাকায় সামুদ্রিক মাছ গুলো তেমন পাওয়া যায় না। আপনি সজিনাডাঁটা দিয়ে খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। রেসিপির পুরো প্রক্রিয়া আপনি ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু গঠন মূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু মনি।

 2 years ago 

লাস্ট কবে সজনে ডাটা দিয়ে তরকারি খেয়েছি মনেও নেই। ডালের সাথে সজনে ডাটা রান্না করে খেতে ভীষণ মজার হয় । লইট্যা মাছের সাথে এরকমভাবে খাওয়া হয়নি। দেখে তো লোভ লেগে গেল আপু

 2 years ago 

জি ভাইয়া একদম ঠিক বলছেন সজনে ডাটা দিয়ে ডাল দিয়ে খেতে ভিষণ মজাদার হয়। আর শুটকি দিয়েও অনেক সুস্বাদু লাগে ধন্যবাদ ভাইয়া আপনার মতামত এর জন্য।

 2 years ago 

আপু মনি, রেসিপি আমার কাছেও ইউনিক লাগলো, এভাবে কখনো সজনে ডাটা দিয়ে লইট্রা শুটকির সুস্বাদু ভুনা রেসিপি খাওয়া হয়নি, তনে রেসিপিটি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং মজাদার হয়েছে, এনং অনেক সুন্দর করে ধরা গুলো উপস্থাপনাও করেন, এতো সুন্দর একটি পোস্ট আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

ভাইয়া আমার পোস্ট পড়ে সুন্দর একটি মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59524.20
ETH 2999.76
USDT 1.00
SBD 3.77