🥗🥗 কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি🥗🥗। 💐প্রিয়@shy-fox 10% beneficiary।💐

in আমার বাংলা ব্লগ2 years ago
❤️ আসসালামু আলাইকুম❤️
প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের সবাই কেমন আছেন?আশা করছি আপনারা সবাই আল্লাহ রহমতে ভালো আছেন। আমিও আপনাদের দুয়াতে আলহামদুলিল্লাহ ভালো আছি।

Picsart_22-05-31_09-08-52-045.jpg

আজকে আমি @santa14 আপনাদের মাঝে আবারও হাজির হয়েছি।আজকে আমি একটি মজাদার ও সুস্বাদু রেসিপি নিয়ে হাজির হয়েছি।কাঁচা কাঁঠাল দিয়ে সুস্পষ্ট মুরগির মাংসের রেসিপি। আমি আমার জীবনের প্রথম রান্না করছি।আর সব থেকে বড় কথা হল আজকে জীবনের প্রথম খাব।কাঁচা কাঁঠাল আমি কখনো খাইনি।আমার আম্মুও কখনো রান্না করেনি বাসায়।আপনারা বলতে পারেন তাহলে আমি কি ভাবে রান্না করেছি?আমি আমার শাশুড়ীর কাছ থেকে শিখেছি। আমার শশুড় বাড়িতে এই কাঁচা কাঁঠাল অনেক ভাবে রান্না করে খাই।

IMG_20220530_203705.jpg

আজকে আম্মু বলছিল মুরগির মাংস রান্না করার জন্য হঠাৎ মনে পড়লো আমাদের গাছে তো মাশাআল্লাহ অনেক কাঁঠাল আছে তাহলে কাঁঠাল দিয়ে মুরগির মাংস করি।না হয় আর কিছু দিন কাঁচা কাঁঠাল রান্না আর খেতে পারবো না।কারণ এখন তো কাঁঠাল সব পেঁকে যাচ্ছে।চলুন তাহলে আর বেশি বকবক না করে শুরু করি আজকের সুস্বাদু কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের রেসিপি।

IMG_20220530_204636.jpg

🍈🍈কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি🍈🍈
উপকরণ সমূহপরিমাণ
১.কাঁচা কাঁঠাল২৫০ গ্রাম।
২.মুরগির মাংস২০০ গ্রাম।
৩.পেঁয়াজপাঁচটি।
৪.টমেটোদুইটি।
৫.কাঁচা মরিচপরিমাণ মতো।
৬.আদা বাটাএক চামচ।
৭.রসুন বাটাদুই চামচ।
৮.জিরা গুঁড়োদুই চামচ।
৯.ধনিয়া গুঁড়োএক চামচ।
১০.হলুদ গুঁড়োএক চামচ।
১১.শুকনো মরিচ গুঁড়োদুই চামচ।
১২.এলাচি, দারচিনি ও লবঙ্গপরিমাণ মতো।
১৩.সয়াবিন তেলহাফ কাপ পরিমাণ।
১৪.লবণস্বাদমতো।

IMG_20220530_203800.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপ

IMG_20220530_203847.jpg

IMG_20220530_203916.jpg

IMG_20220530_203933.jpg

প্রথমে আমি হাতে সরিষার তেল লাগিয়ে নিব।এবার কাঁচা কাঁঠাল নিয়ে আমি কেটে ২৫০ গ্রাম নিয়ে নিবো। এরপর কাঁঠালের উপরের কাটা গুলো ভালো করে কেটে নিয়ে ছোট ছোট টুকরো করে নিবো। ভালো করে পরিষ্কার করে কাঁঠালের টুকরো গুলো ধুয়ে নিবো।

দ্বিতীয় ধাপ

IMG_20220530_203954.jpg

এবার মুরগির মাংস গুলো নিয়ে পরিষ্কার করে ধুয়ে নিয়ে নিবো একটি থালায়।

তৃতীয় ধাপ

IMG_20220530_204015.jpg

IMG_20220530_204053.jpg

ফ্রিজে রাখা টমেটো, পেঁয়াজ, কাঁচা মরিচ পরিষ্কার করে ধুয়ে নিবো। এরপর পেঁয়াজ কুচি, টমেটো টুকরো করে ও কাঁচা মরিচ ফালি করে কেটে নিবো একটি থালায়।

চতুর্থ ধাপ

IMG_20220530_204134.jpg

এখন একটি থালায় শুকনো মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, আদা বাটা,রসুন বাটা,এলাচ,দারচিনি, লবঙ্গ ও লবণ নিয়ে নিবো।

পঞ্চম ধাপ

IMG_20220530_204217.jpg

IMG_20220530_204241.jpg

IMG_20220530_204341.jpg

একটি হাঁড়িতে অল্প পরিমাণে পানি দিয়ে এতে অল্প লবণ ও হলুদ গুঁড়ো দিয়ে দিবো। এরপর কেটে রাখা কাঁচা কাঁঠালের টুকরো গুলো দিয়ে একটি মিনিট জ্বাল করে নিবো। এক মিনিট জ্বাল হলে চুলা থেকে নামিয়ে পানি ছেঁকে নিয়ে নিবো।

কাঁচা কাঁঠালে অনেক বেশি কষ থাকে তাই অল্প হলুদ গুঁড়ো ও লবণ দিয়ে জ্বাল করে নিলে কষ গুলো চলে যায় আর তরকারির কালার টা কালো হয় না।

ষষ্ঠ ধাপ

IMG_20220530_204401.jpg

IMG_20220530_204421.jpg

একটি হাঁড়িতে হাফ কাপ সয়াবিন তেল দিয়ে এতে দারচিনি, এলাচ ও লবঙ্গ দিয়ে একটু ভেজে নিবো। এরপর পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ ফালি গুলো দিয়ে দিবো।

সপ্তম ধাপ

IMG_20220530_204447.jpg

IMG_20220530_204506.jpg

এখন পেঁয়াজ কুচি গুলো বাদামি রং হলে এবার আমি লবণ, শুকনো মরিচ গুঁড়ো ও হলুদ গুঁড়ো দিয়ে দিবো। এরপর চুলার আগুন টা কমিয়ে একটু নেড়ে হাফ কাপ পরিমাণ পানি দিয়ে দিবো।

অষ্টম ধাপ

IMG_20220530_204527.jpg

এখন আদা বাটা, রসুন বাটা, জিরা গুঁড়ো, ধনিয়া গুঁড়ো দিয়ে দুই মিনিট কষিয়ে নিবো।

নবম ধাপ

IMG_20220530_204547.jpg

IMG_20220530_204605.jpg

IMG_20220530_204621.jpg

এখন সব গুলো মসলা ভালো ভাবে কষানো হলে এবার আমি মুরগির মাংস গুলো দিয়ে দিব।এরপর ভালো ভাবে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে কষিয়ে নিবো পাঁচ মিনিট।

দশম ধাপ

IMG_20220530_204636.jpg

IMG_20220530_204655.jpg

IMG_20220530_204713.jpg

এখন আমি পাঁচ মিনিট পর মাংস গুলো কষানো হলে এবার কাঁঠালের টুকরো ও টমেটো টুকরো দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে আরও দুই মিনিট কষিয়ে নিবো।

একাদশ ধাপ

IMG_20220530_204739.jpg

এবার দুই কাপ গরম পানি দিয়ে রান্না করে নিবো।

দ্বাদশ ধাপ

IMG_20220530_204820.jpg

এখন রান্না শেষে লবণ টেস্ট করে নিবো। সব কিছু একদম ঠিক আছে। এবার চুলার আগুন টা বন্ধ করে দিব।

IMG_20220530_205043.jpg

IMG_20220530_205014.jpg

IMG_20220530_204936.jpg

এখন কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি পরিবেশনের জন্য একটি থালায় নিয়ে সাজিয়ে দিলাম।খেতে অসম্ভব মজাদার আসলে আমি খেলে বুঝতে পারতাম না।এই কাঁচা কাঁঠালে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন।

আশা করি আমার আজকে রেসিপিটি আপনাদের কাছে ভাল লেগেছে। কেমন লেগেছে দয়া করে কমেন্ট করে জানাবেন। আপনাদের একটি কমেন্ট আমাকে অনেক বেশি উৎসাহিত করে।

আজকে এই পর্যন্তই বিদায় নিলাম। ভাল থাকবেন সুস্থ থাকবেন সবাই। আল্লাহ হাফেজ সবাই কে। কোন ভুল ত্রুটি হলে দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন🙏🙏।

ধন্যবাদ সবাইকে❤️❤️❤️।

@santa14

Sort:  
 2 years ago 

আপু আপনি আজকে ইউনিক রেসিপি শেয়ার করেছেন। কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি। এভাবে কখনো খাইনি তবে আপনার রেসিপি দেখে শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

মতামত শেয়ার করে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংস সুস্বাদু রেসিপি দেখে অনেক ভালো লাগলো আপু। মুরগির মাংসের ভুনা খেয়েছি এবং কাঁঠালের তরকারি খেয়েছি। তবে একসাথে দুটোই কখনো খাইনি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে আপু। কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের রেসিপি প্রতিটি ধাপ অনেক সুন্দর ছিল।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপু কমেন্ট করে উৎসাহিত করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংসের সুস্বাদু রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো আপু। কারণ আমি জানি এই রেসিপিটি খেতে অনেক অনেক সুস্বাদু হয়ে থাকে। কাঁচা কাঁঠালের সাথে মাংসের রেসিপি সত্যিই খেতে দারুন হয়। আপু আপনি এই রেসিপি তৈরীর প্রতিটি ধাপ খুবই সুন্দর সাজিয়ে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন, এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলছেন ভাইয়া কাঁচা কাঁঠালের রেসিপি অসম্ভব মজাদার। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বর্তমানে দেখছি কমিউনিটিতে কাঁচা কাঁঠালের বিভিন্ন রকম রেসিপি দেখা যাচ্ছে। এ ধরনের রেসিপি আমার কখনো খাওয়া হয়নি। তবে কাঁঠালের বিচি আমার খুবই পছন্দ। আপনার রেসিপিটা বেশ ভালো হয়েছে। বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া আমি জীবনে প্রথম এই কাঁচা কাঁঠাল রেসিপি তৈরি করেছি।সত্যি বলতে খেতে অসম্ভব মজাদার ও সুস্বাদু হয়েছে। ভাইয়া বাসায় একদিন তৈরি করে খেয়ে দেখবেন দারুণ লাগবে। আপনার মতামত দেখে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ ভাইয়া আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইল।

 2 years ago (edited)

কাঁচা কাঁঠাল যদি ঠিক মত রান্না করা যায় উহাই মাংসের মতন লাগে।আমরা কাঁচা কাঁঠালের তৈরী রান্না কে এচোর বলে থাকি। আর আপনি মাংসের সহিত কাঁঠাল মিশ্রিত করিয়া যে রেসিপি তৈরী করেছেন । তাহা দেখিয়া জীভে জল আসিবার উপক্রম হইয়াছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

একদম ঠিক বলছেন ভাইয়া কাঁচা কাঁঠাল রান্না করতে পারলে মাংসের মতো লাগে। জি ভাইয়া অনেকেই এচোর বলে।ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

প্রতিনিয়ত নতুন নতুন রেসিপি দেখছি বেশ ভালোই লাগছে এই সব রেসিপি কখুনো খাইনি। শুধু কাটাল এর বিচি দিয়ে রেসিপি খেয়েছি সুন্দর হয়েছে আপনার রেসিপিটা গুছিয়ে উপস্থাপনার জন্য ধন্যবাদ।

 2 years ago 

গঠন মূলক কমেন্ট করার জন্য অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

এটি আমার কাছে নতুন খাবার, কারণ কাঁঠাল কে রান্না করে আমি খাইনি, তবে আমি শুনেছি রকম খাওয়া যায়, মুরগির মাংসের সাথে বোধহয় ভালোই টেস্ট হবে এই খাবারটি। চমৎকার ইউনিক একটি রেসিপি ছিল।

 2 years ago 

ভাইয়া ছোট বোনের বাসায় এসে খেয়ে যাবেন। খেতে কিন্তু দারুণ হয়েছে। ধন্যবাদ ভাইয়া মন্তব্য করার জন্য। আপনার জন্য অনেক দুআ ও শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

কাঁচা কাঁঠাল খাওয়া যায় এটা জানি অনেকে খায় তাও শুনেছি তবে আমি কখনো খাইনি। কাঁচা কাঁঠাল দিয়ে মুরগির মাংস রান্না করা যায় সেটা আজকে প্রথম দেখলাম জানিনা কেমন হয়েছে খেতে। তবে আপনি খুব সুন্দর করে কাঁচা কাঁঠাল দিয়ে মাংস রান্না করেছেন দেখে মনে হচ্ছে অনেক মজা হয়েছে। প্রতিটি ধাপে ধাপে রান্নার পদ্ধতি খুব সুন্দর করে দেখিয়েছেন শিখি নিয়েছি কোনো একদিন চেষ্টা করব।

 2 years ago 

জি আমিও নতুন শিখেছি আমার শাশুড়ীর কাছ থেকে। আপনিও একবার ট্রাই করে দেখবেন অনেক মজাদার হয় । উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ওয়াও জাস্ট অসাধারণ একটি রেসিপি আপনি তৈরি করেছেন। আমাদের এইদিকে কাঁঠালের রেসিপি তৈরি করলে তাকে বলে বাঘের মাংস রান্না করেছে। আপনি কাঁচা কাঁঠাল ও মুরগির মাংসের রেসিপি তৈরি করেছেন ।যা আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। আমি এই ধরনের ছবি কখনো খাইনি আশা করছি অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর ফিরে এসেছে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

গঠন মূলক মন্তব্য করে উৎসাহিত করার জন্য অনেক ধন্যবাদ আপু। আপনার জন্য অনেক শুভকামনা রইল আপু।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.031
BTC 68781.96
ETH 3736.20
USDT 1.00
SBD 3.73