["আমার বাংলা ব্লগ"] "করলা ভাজি" // ১০% পে-আউট @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago

27-11-2021

১১ই অগ্রায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ


আসসালামুয়ালাইকুম ও আদাব। আশা করি আপনারা সবাই অনেক ভালো আছেন। সকলের দোয়ায় আমিও ভালো আছি। আজকে আমি আমার বাংলা ব্লগে করলা ভাজির রেসিপি আপনাদের মাঝে শেয়ার করবো। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে, তো চলুন বন্ধুরা রেসিপিটি কিভাবে রান্না করা হয় তা দেখে নেওয়া যাক।

করলা বছরে প্রায় সব সময় পাওয়া আর এই করলা একটু তিতা হওয়ার জন্য কেউ পছন্দ করে আবার কেউ পছন্দ করে না তাই আজকে আপনাদের মাঝে। করলা ভাজি এর রেসিপি তুলে ধরবো আর আপনাদের অনেক ভালো লাগবে। তো চলুন শুরু করা যাকঃ-

🍽🥣রেসিপির সাথে নিজের ছবি:-🥣🍽

IMG_20211120_102843.jpg

IMG_20211120_091757.jpg

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

এই রেসিপিটি তৈরি করতে যা যা উপকরণ প্রয়োজন হয়েছে তার তালিকা ও ফটোগ্রাফি আমি নিচে তুলে ধরতেছিঃ-

🍽🥣উপকরণঃ-🥣🍽

উপকরণের নামঃ-পরিমাণঃ-
করলা৪০০ গ্রাম
আলু৫০০ গ্রাম
পেঁয়াজ৪/৫৷টা
হলুদ গুঁড়োপরিমাণ মতো
রসুন২/৩টা
আদাপরিমাণ মতো
গরম মশলা১ চামচ
তেজপাতা২ টি
লবণপরিমাণ মতো
কাচা মরিচ বাটাপরিমাণ মতো
গুঁড়ো মরিচপরিমাণ মতো
সয়াবিন তেলপরিমাণ মতো

IMG_20211120_091502.jpg

প্রথমে আমি বাজার থেকে ৪০০ গ্রাম করলা কিনে নিয়ে আসি। এবং তারপর সেগুলো কে পরিষ্কার করে একটা ছবি তুলে ফেলি।

IMG_20211120_095339.jpg

পরিষ্কার করে নেওয়া আলুগুলোকে কুচি কুচি করে কেটে নিয়ে একটা ছবি তুলে ফেলি!

IMG_20211120_093214.jpg

পেঁয়াজ, মরিচ, হলুদ, গরম মসলা, লবণ, তেজপাতা একসাথে নিয়ে ছবি তুলি!

Zskj9C56UonWToSX8tGXNY8jeXKSedJ2aRhGRj6HDecqreqo2XAMzrcrFMezsQ2JYvnkCG8natanTeTWALXvA2X1jsqXD4Nf1w7BTTxEyx7JRMmmeNnz.png

আমি আজকে আমার এই রেসিপিটি খুব যত্ন সহকারে তুলে ধরবো। নিচে আমি সেসবের রন্ধন প্রক্রিয়া আপনাদের সাথে তুলে ধরলাম।


🍽🥣ধাপঃ ১🥣🍽

IMG_20211120_091502.jpg

  • প্রথমে আমি ৪০০ গ্রাম করলা বাজার থেকে কিনে নিয়ে আসি। তারপর সে গুলোকে যত্ন সহকারে পরিষ্কার করে একটা ছবি তুলে ফেলি।


🍽🥣ধাপঃ ২🥣🍽


IMG_20211120_091757.jpg

  • তারপর আমি করলা গুলোকে কুঁচি কুঁচি করে কাটি এবং সেই গুলো কে একটা বাটিতে রেখে দিই!


🍽🥣ধাপঃ ৩🥣🍽


IMG_20211120_095339.jpg

  • এবং অন্য দিকে আলুগুলোকে পরিস্কার করে কুঁচি কুঁচি করে কেটে নেই।


🍽🥣ধাপঃ ৪🥣🍽


IMG_20211120_100017.jpg

  • তারপর করলা এবং আলুগুলোকে মিশিয়ে নিই।


🍽🥣ধাপঃ ৫🥣🍽


IMG_20211120_100141.jpg

  • তারপর তেল ছাড়া মরিচ গুলোকে ভেজে নেই।


🍽🥣ধাপঃ ৬🥣🍽


IMG_20211120_100203.jpg

  • এরপর রসুন পিয়াজ এক সাথে তেলে ভেজে নিচ্ছি ।


🍽🥣ধাপঃ ৭🥣🍽


IMG_20211120_100508.jpg

  • এরপর ভাজা শেষে করলা ঢেলে দিই


🍽🥣ধাপঃ ৮🥣🍽


IMG_20211120_100612.jpg

  • এরপর করলা ভাজিতে পরিমাণ মত লবণ ঢেলে দিই।


🍽🥣ধাপঃ ৯🥣🍽


IMG_20211120_100646.jpg

IMG_20211120_100629.jpg

  • এরপর পরিমাণ মতো হলুদ ও গরম মসলা দিয়ে থাকি।


🍽🥣ধাপঃ ১০🥣🍽


IMG_20211120_100839.jpg

IMG_20211120_100704.jpg

  • সবকিছু দেওয়ার পর ভাজিটাকে সিদ্ধ করার জন্যে পরিমাণ মতো পানি ঢেলে দেই।


🍽🥣ধাপঃ ১১🥣🍽


IMG_20211120_101739.jpg

IMG_20211120_101433.jpg

  • এরপর ঢকনা খুলে দেখি অল্প পরিমাণ পানি টেনেছে আর উপর নিচ করে দেই।


🍽🥣ধাপঃ ১২🥣🍽


IMG_20211120_102843.jpg

  • এরপর আমার রেসিপি টা তৈরি হয়ে যায় এবং পরিবেশনের রেডি করে ফেলি ! করলা ভাজি রেসিপি


আশা করি বন্ধুরা আমার এই পোস্টটি আপনাদের অনেক ভালো লেগে থাকবে, আর যদি লেখায় এবং ছবিতে কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।




শুভেচ্ছান্তে :-
@sangram5

আমার পরিচয়

IMG_20211010_184219.jpg

আমার নাম মোঃ আবু হানিফ সংগ্রাম। আর আমার ইউজার আইডি নাম হচ্ছে @sangram আমি একজন নিয়মিত ছাত্র, বর্তমানে আমি পার্বতীপুর সরকারি কলেজের বিএসএস বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। আমার বাসা দিনাজপুর জেলার অন্তর্গত পার্বতীপুর থানা, ঢাকা, বাংলাদেশ।




ধন্যবাদ সবাইকে

Sort:  
 3 years ago 

করলা ভাজি টা আমার মাঝে মধ্যে ভালো লাগে মাঝেমধ্যে কেন যেন একদম ভালো লাগে না। কিন্তু আপনার আজকের ভাজিটি দেখে মনে হচ্ছে যে বেশ মজাদার হয়েছে। গরম গরম ভাতের সঙ্গে ঘি দিয়ে খেতে মন চাচ্ছে আপনার করলা ভাজি। খুব সুন্দর ভাবে আপনি ভাজি রান্নার প্রতিটি পদ্ধতি উপস্থাপন করেছেন যা দেখে ভালো লাগলো।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

এটা একটা খুব ভালো খাবার যেটা তুমি আমার বন্ধুকে দেখাও।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই ভাইয়া।

 3 years ago 

করলা ভাজি তেতো হলেও আমার অনেক পছন্দের একটি ভাজি এই ভা জিটা আমি অনেক বেশি খায়। আমিও এরকম আলু দিয়ে করলা ভাজি করি মাঝে মাঝে চিংড়ি মাছ দিয়ে করি ছোট ছোট চিংড়ি মাছ দিয়ে ভাজিটা খুবই ভালো লাগে।আর করলা ভাজির মধ্যে আমি কখনো পানি দেই না কারণ পানি দিলে করলা ভাজি আরো অনেক বেশী তিতা লাগে। বেশি করে তেল দিয়ে ভাজা ভাজা করলে সেই ভাজিটি আমার কাছে অনেক ভালো লাগে।আপনার ভাজিটাও অনেক সুন্দর হয়েছে।

 3 years ago 

আপনার সুন্দর মতামতের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

বাঙালির সব থেকে অপছনের আর পুষ্টিকর খাবার হলো করোলা।যাইহোক আপনি সাহস করে ভাজির রেসিপি করেছেন খুবই ভালো লেগেছে।আর ধাপ গুলো গুছিয়ে করেছেন শুভ কামনা।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

বাহ ভাইয়া আপনি অনেক সুন্দর রেসিপি একটা শেয়ার করেছেন। করলা ভাজি রেসিপি দেখতে অনেক সুন্দর হয়েছে। তবে ভাইয়া আমি এটা খাই না। আমার কাছে কেন জানি তিতা তিতা লাগে। তাই স্বাদের কথা বেশি একটা বলতে পারব না। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

সত্যি কথা বলতে করোলা ভাজি আমাদের দেহের জন্য খুবই উপকারী এবং এতে অনেক পুষ্টি উপস্থিত আছে এবং আপনি এতো সুন্দর করে প্রয়োজনীয় উপকরণ গুলো আমাদের মাঝে তুলে ধরলেন সঠিক মাত্রায়। প্রতিটি ধাপ খুব দক্ষতার সাথে আপনি আমাদের মাঝে উপস্থাপন করলেন। দেখে খুবই ভালো লাগলো। আপনার রান্নার ধরন খুবই ভালো। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার সুন্দর মন্তব্যের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

করলা ভাজি আমাদের শরীরের জন্য খুবই উপকারী একটি খাবার। তবে এই করিলা ভাজি আমি খেতে পছন্দ করি না। কারণ আমার কাছে অনেক তিতে লাগে। তাই আমি এটি খেতে পারি না। তবে আপনার উপস্থাপনা দেখে আমার খুবই ভালো লেগেছে এবং আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

করলা এক প্রকার ফল জাতীয় সবজি। এলার্জি প্রতিরোধে এর রস দারুণ উপকারি। ডায়াবেটিস রোগীদের জন্যও এটি উত্তম। প্রতিদিন নিয়মিতভাবে করলার রস খেলে রক্তের সুগার নিয়ন্ত্রণে রাখা সম্ভব।আপনার করলা ভাজি রেসিপিটা খুবই সুস্বাদু হয়েছে মনে হচ্ছে।ধাপে ধাপে সুন্দর করে উপস্থাপন করেছেন।যা বুঝতে অনেক সুবিধা হয়েছে।শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

করলা ভাজি আমার খুবই প্রিয় একটি সবজি।যা দিয়ে আমি প্রায় তৃপ্তি সহকারে ভাত খেয়ে থাকি। আপনার করোলা ভাজি দেখে আমার খুব খেতে ইচ্ছে করছে। এবং আপনার প্রেজেন্টেশনটি ছিল খুবই চমৎকার। শুভকামনা আপনার জন্য♥♥

 3 years ago 

আপনার সুস্বাস্থ্য মনের ভাব প্রকাশের জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago (edited)

করলা ভাজি রেসিপি টা সত্যি অনেক সুন্দর দেখাচ্ছে ভাইয়া। করলা একটু খেতে অল্প অল্প তিতা লাগে কিন্তু খেতে বেশ ভালোই লাগে।
আমার সত্যি খুব ভালো লাগতেছে
আপনার রেসিপিটা সব মিলিয়ে অসাধারণ হয়েছে। করলার সাথে আলু দেওয়ার কারণে খেতে ও অনেক সুস্বাদু লাগবে। অনেক অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

আপনার গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে আপু।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38