লেভেল ওয়ান থেকে আমার অর্জন - by @samratsaha02 || ১৫ ই জানুয়ারি - ২০২২ || ১০% বেনিফিট @shy-fox er জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)
নমস্কার সকলকে,আশাকরি সকলে সুস্থ আছেন । আপনাদের সকলের এবং ভগবানের আশীর্বাদে আমিও সুস্থ আছি। প্রথমেই আমার বাংলা ব্লগের এডমিন এবং সকল মডারেটর দাদা ও দিদি দের জানাই আমার তরফ থেকে অনেক অনেক ধন্যবাদ এবং শ্রদ্ধা ও ভালোবাসা। আমি এই প্লাটফর্মে যুক্ত হওয়ার সময় সকল বিষয় সম্পর্কে অবগত ছিলাম না। কিন্তু @abb-school এর মাধ্যমে সেই সমস্যাগুলো দূর হতে থাকে। মডারেটর দাদাদের কাছ থেকে লেভেল ওয়ানের' ক্লাসে আমি যেটুকু শিক্ষা পেয়েছি, তা আমার কাছে অনেক গুরুত্বপূর্ণ। মডারেট দাদাদের পরিশ্রম এবং সহযোগিতা ও আমাদের সাথে আন্তরিক ব্যবহার আমার মন ছুঁয়ে গেছে ।তাই আমি আবারও তাদেরকে ধন্যবাদ জানাই।

IMG-20220115-WA0036.jpg

|| আমার পরিচয় ||

আমার নাম সম্রাট সাহা।আমি একজন ভারতীয়। পশ্চিমবঙ্গের জেলার কৃষ্ণনগর শহরে আমার বাড়ি। আমার পরিবারে আমি আর এবং বাবা থাকি ।এছাড়াও আমার দিদি আছে ,তার বিয়ে হয়ে গেছে।
প্রথম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত আমি কৃষ্ণনগর কলেজিয়েট স্কুলে পড়ি।বর্তমানে আমি গ্রাজুয়েশন শেষ করে কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে মাস্টার ডিগ্রী কোর্স করছি ম্যাকাউট ইউনিভার্সিটি থেকে।
আমি গান শুনতে খুব ভালোবাসি, ফুটবল খেলতে এবং খেলা দেখতে খুব ভালোবাসি, অবসর সময় পেলে রহস্যময় গল্পের বই পড়ি এবং আমি ঘুরতে যেতে খুব ভালোবাসি সবথেকে প্রিয় জায়গা হলো পাহাড়।
এছাড়াও সকল মানুষের জন্য কাজ করা বা বিপদ-আপদে মানুষের কে সাহায্য করাও আমার প্রিয় কাজের মধ্যেই পরে।
এর পরেও আপনারা যদি চান, তাহলে আমার পরিচিতিমূলক পোস্টটি একবার ঘুরে দেখতে পারেন।
লিংক -

https://steemit.com/hive-129948/@samratsaha/or-or-or-or

abb-school এ লেভেল ওয়ান থেকে আমার অর্জন

যেহেতু আমি একেবারেই নতুন, তাই এই প্ল্যাটফর্মের বেশির ভাগটাই আমার অজানা ছিল ।এই প্লাটফর্মে আসা আমার খুব কাছের বান্ধবী ঈশা ও সজীব দাদার হাত ধরে, তাই বেসিক কিছু জিনিস তাদের কাছ থেকেই আমি প্রথম জানতে পারি। কিন্তু আরো যে ব্যপারগুলো এই প্লাটফর্মে টিকে থাকার জন্য আমার প্রয়োজন ,সেই তথ্যগুলো সম্পর্কে আমি একেবারেই জ্ঞাত ছিলাম না, আর এর জন্যই আমি লেভেল ওয়ানের' ক্লাস থেকে অনেক কিছু শিখতে পেরেছি।

আমি যা যা শিখেছি -

প্রশ্নোত্তর

১) স্প্যামিং কি?

◆ স্প্যামিং হলো মূলত অপ্রাসঙ্গিক ও অবাঞ্ছিত ঘটনা। অর্থাৎ ধরুন আপনি কোন একদিন কোন শপিংমলে গেছেন। সেদিনকার ছবি আপনি বারংবার পোস্ট করছেন তখন সেটি স্প্যামিং এর অন্তর্গত হবে।
অথবা ধরুন আপনি কোন পোস্টে বারবার কোন ব্যক্তিকে মেনশন দিয়ে যাচ্ছেন তখন সেটি স্পামিং বলে গণ্য হবে।এটি হোলো স্প্যামিং এর সবথেকে খারাপ দিক,কারণ আপনি অহেতুক কাওকে মেনশন দিচ্ছেন।
ট্যাগ এর ক্ষেত্রে আপনি যদি পোস্ট অনুযায়ী অপ্রাসঙ্গিক ট্যাগ ব্যাবহার করেন,তখন সেটিও স্প্যামিং বলে গণ্য হবে।

২) ফটো কপিরাইট সম্পর্কে আপনার ধারণা কি?

◆ কপিরাইট হোলো আপনি অন্য কোন কারো কোনো লেখা বা আর্ট আপনার নিজের কোন কাজে তাকে মেনশন করে ব্যবহার করতে পারবেন কয়েকটি বিশেষ ক্ষেত্রে। যদি সেটা কোন আর্থিক বেনিফিটের জন্য হয়ে থাকে তাহলে তা আপনি কখনোই করতে পারবেন না। স্টিমিটে যেহেতু আপনি আর্থিকভাবে লাভবান হচ্ছেন তাই আপনি এখানে কারো কোনো লেখা বা আর্ট যেকোনো ধরনের কনটেন্ট একেবারেই আপনার নিজের বলে ব্যবহার করতে পারবেন না।আর যদি এরকম হয় তখন আপনার সেই পোস্টটি কপিরাইটের অন্তর্ভুক্ত হবে ফলে আপনাকে কমিউনিটি থেকে মিউট করা হবে এবং একাধিকবার এই চেষ্টা করলে আপনার একাউন্টটি ব্যান করা হবে।

কপিরাইট ইনফ্রিঞ্জমেন্ট এর ইনফ্রিঞ্জমেন্ট এর শব্দের অর্থ লংঘন করা অর্থাৎ নিজের কাজে অন্য কারোর কাজ ব্যবহার করলেন। কিন্তু যদি আপনি কেবল মাত্র ওই মালিকানাধীন ব্যক্তির কাছ থেকে মৌখিক অনুমতি নিয়ে ব্যবহার করেন এবং তাকে মেনশন দিয়ে সোর্স এ লেখেন।তবে ঠিক আছে, কিন্তু যদি আবার কপিরাইট আইন দ্বারা সেই কাজ অথবা সেই লেখা পোটেক্টেড থাকে ,তাহলে আপনি কোনোভাবেই আপনার কোন কন্টেন্টে সেটা ব্যবহার করতে পারবেন না, এবং লাভবান হতে পারবেন না ।

৩) তিনটি ওয়েবসাইটের নাম,যেখানে কপিরাইট ফ্রী ফটো পাওয়া যায় :

◆ কপিরাইট ফ্রী তিনটি ওয়েবসাইট হলো - pixabay,pexels,freeimages,stocksnap.

৪) পোস্ট করার সময় ট্যাগ ব্যবহারের কারণ এবং কিসের ভিত্তিতে নির্বাচন করা হয়?

◆ ট্যাগ অর্থাৎ আপনি যে বিষয়ের ওপর লিখেছেন সেই বিষয়ের কিছু কীওয়ার্ডস আপনাকে শেষে দিতে হবে। যেমন ধরুন আপনি রেসিপি সম্পর্কে কোন পোস্ট করেছেন সেক্ষেত্রে আপনার ট্যাগ হবে
"Recipe,curry,chicken,bolied" এই ধরনের।
তাহলে এই শব্দটি ট্রেন্ডিং হিসেবে থেকে যাবে। পড়ে কেউ যদি সেই ট্যাগে ক্লিক করে তাহলে সেই সম্পর্কিত প্রত্যেকটি পোস্ট সে দেখতে পাবে।
ট্যাগ বক্স এ # চিহ্ন না দিলেও হবে।শুধু একটা স্পেস দিলেই হবে। কিন্তু পোস্টের বডি টে ট্যাগ ব্যাবহার করলে # চিহ্ন দিতে হবে।
ট্যাগ এ বড়ো হাতের অক্ষর লেখা যাবেনা। মোট আটটি ট্যাগ ব্যবহার করা যাবে। কোনো কমিউনিটি তে পোস্ট করলে সেখানে প্রথমেই ওই কমিউনিটির ট্যাগ ব্যবহার করতে হবে।
steemexclusive ট্যাগ টি অবশ্যই ব্যবহার করা উচিত ।এর মানে হলো ,আমি শুধুমাত্র এটা স্টিমিট এ শেয়ার করেছি অন্য কোথাও করিনি।

৫) আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি বিষয়ের উপর পোস্ট করা নিষিদ্ধ?

◆ ধর্মীক টপিকের উপরে কোনো লেখা , চাইল্ড পর্নোগ্রাফিক যে কোনো কনটেন্ট ,নারী বিদ্বেষমমূলক ও নারীদের সম্মানক্ষুণ্ন করে এবং নারী নির্যাতনমূলক যে কোনো ধরণের পোস্ট , সামাজিক বর্ণবৈষ্যমের সমর্থনমূলক কোনো পোস্ট, কোনো ধর্ম, ব্যক্তিত্ব ও জাতিসত্তার বিরুদ্ধাচারণমূলক ও বিদ্বেষমূলক এবং হেয় জ্ঞান করে কোনো পোস্ট,উদ্দেশ্যপ্রণোদিতভাবে কোনো ব্যক্তি বিশেষের নামে ঘৃণা ও অবজ্ঞাসূচক কোনো পোস্ট ,রাজনৈতিক যে কোন ব্যক্তিবর্গ অথবা রাজনৈতিক যে কোনো দলের নামে প্রশংসাসূচক বা সমালোচনামূলক যে কোনো ধরণের পোস্ট, অবৈজ্ঞানিক, মিথ্যা গুজব, কুসংস্কার সমর্থন করে এ সম্পর্কিত সব ধরণের পোস্ট কঠোরভাবে নিষিদ্ধ,পশু-পাখি নির্যাতনমূলক কোনো পোস্ট, ছবি বা ভিডিও শেয়ার করা যাবে না ,শিশু শ্রম সমর্থন করে এমন যে কোনো ধরণের পোস্ট , NSFW ট্যাগ ছাড়া কোনো ধরনের অশ্লীল, যৌনতা বিষয়ক পোস্ট, যে কোনো ধরণের অপরাধকে সমর্থন করে এমন যে কোনো পোস্ট এখানে করা যাবে না।

৬) প্লাগিয়ারিসম সম্পর্কে আপনি কি জানেন ?

◆ প্লাগিয়ারিসম কপিরাইট এই দু টো জিনিসকে অনেকে একসাথে গুলিয়ে ফেলে। কিন্তু প্লাগিয়ারিসম এর অর্থ হল যদি আমরা অন্যের কোন লেখাকে নিজের লেখা বলে চালিয়ে দিন অথবা সেই লেখার কিছুটা পরিবর্তন ঘটিয়ে নিজের কিছু কথা বসিয়ে সেটাকে পাবলিশ করি তবে সেটা প্লাগারিজম এর আওতায় পড়বে। যদি কারো লেখা থেকে উদ্বুদ্ধ হয়ে আমি কোন লেখা লিখতে চাই তাহলে অবশ্যই তার বেশির ভাগ অর্থাৎ ৭০% নিজের লেখা হতে হবে অন্যের লেখা থেকে কিছু নিতে হলে সেটা আলাদা নিয়ম রয়েছে এবং তার উপযুক্ত তথ্য আমাকে দিতে হবে এবং আমি কারো লেখা থেকে ৩০ শতাংশের বেশি লেখা নিয়ে কাজ চালাতে পারবো না।

৭) রি-রাইট আর্টিকেল বলতে কি বোঝো ?

◆ রি রাইট আর্টিকেল বলতে যদি আমি কোন এমন একটা বিষয়ের ওপর লেখা শুরু করি যার জন্য আমাকে কোথাও না কোথাও থেকে অর্থাৎ কোনো গুরুত্বপূর্ণ ওয়েবসাইট থেকে ডাটা নিতে হবে ,তখন সে ক্ষেত্রে আমাকে নিজের মত করে সাজিয়ে ৭৫ শতাংশ নিজের লেখা লিখতে হবে এবং বাকি যেটুকু নি আমি ব্যবহার করি যেখান থেকে ব্যবহার করব সেই সাইটের সোর্স আমাকে উল্লেখ করতে হবে।

৮)রি রাইট করা আর্টিকেলগুলো তে যে বিষয়গুলো উল্লেখ রাখতে হবে তা হল-

◆ রেফারেন্স সোর্স উল্লেখ করতে হবে,
৭০-৮০% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে,
যেসব তথ্য আপনি কালেক্ট করেছেন সেগুলি ইনভার্টেড কমার মধ্যে রাখতে হবে,আর্টিকেল সম্বন্ধীয় কোন ফটো যদি আপনি কোন ওয়েবসাইট থেকে সংগ্রহ করেন তবে সেগুলি অবশ্যই কপিরাইট ফ্রি হতে হবে, কালেক্ট করা কপিরাইট ফ্রী ইমেজ গুলির সোর্স অবশ্যই উল্লেখ করতে হবে

৯) একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য হয়?

◆ যখন আপনি একটি মাত্র ছবি অথবা ১০০ ওয়ার্ডের কম লেখা কোন পোস্ট করবেন তখন সেটি ম্যাক্রো পোস্ট এর আওতাভুক্ত হবে এবং কিউরোশনের জন্যও গন্য হবেনা। বারংবার যদি আপনি যদি মাইক্রো পোস্ট করেন সেক্ষেত্রে আপনার একাউন্ট টি কে স্প্যামার হিসেবে গণ্য করা হবে।

১০) আমার বাংলা ব্লগে প্রতি ২৪ ঘণ্টায় একজন ব্লগার সর্বোচ্চ কয়টি পোস্ট করতে পারবে?

◆ আমার বাংলা ব্লগে ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ তিনটি পোস্ট করতে পারবে।

@samratsaha

Sort:  
 3 years ago 

আপনি পোষ্ট ভালো করেছেন, কিন্তু অনেক কিছু এখানে নেই যা আমাদের প্রশ্নপত্রে ছিল। আপনি আমাদের প্রশ্নপত্র দেখে পোস্ট করলে বেশ ভাল হত। লিংক

 3 years ago 

আমি দুঃখিত, যেহেতু এই প্লাটফর্মে একদম নতুন আমি,আমার বুঝতে একটু ভুল হয়েছিল।ভুলটি ধরিয়ে দেওয়ার জন্যে অসংখ্য ধন্যবাদ।আমি পোস্টটি এডিট করে ঠিক করে দিচ্ছি।

 3 years ago (edited)

লেভেল ওয়ানের' পরীক্ষা কিভাবে দিতে হবে এবং কোন কোন প্রশ্নের উত্তর দিতে হবে আপনি এই পোস্টটি না পড়েই পরীক্ষা দিয়েছেন লেভেল ওয়ানের' টেক্সট চ্যানেলে সেই পোষ্টের লিংক দেয়া আছে সেটি পড়ুন এবং পোস্টটি এডিট করুন।

পোস্ট লিংক- https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

 3 years ago 

সরি দাদা,ভুল হয়ে গেছে।আমি বুঝতে পারিনি,ভুল ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।আমি edit করে দিচ্ছি।

 3 years ago 

আমার বাংলা ব্লগের লেভেল ওয়ান পরীক্ষায় তে আপনাকে স্বাগতম । আপনার লেবেল 1 এর লিখিত পরীক্ষা টি আমি পড়লাম যা থেকে বুঝতে পারলাম আপনি মোটামুটি ভালই ধারণা নিতে পেরেছেন ।ধন্যবাদ আপনাকে আপনার পরীক্ষাটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনাকেও, ভালো থাকবেন।

 3 years ago 

আপনি শনিবার ক্লাসে উপস্থিত থেকে অবশ্যই মৌখিক পরীক্ষা দেয়ার চেষ্টা করবেন। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68328.66
ETH 2639.93
USDT 1.00
SBD 2.68