রেসিপি- চিকেন ঝাল পুলি পিঠা তৈরি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো বন্ধুরা সবাই কেমন আছেন?

সবাইকে পবিত্র জুমা মোবারক! আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আপনাদের সাথে যুক্ত আছি কক্সবাজার থেকে। তো বন্ধুরা কেমন আছেন আশা করি সকলেই অনেক ভাল আছেন পরিবার পরিজনকে নিয়ে? নিশ্চয় আমিও সৃষ্টিকর্তার রহমতে আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ ভালো আছি। বন্ধুরা আজকে আমি নতুন একটি ব্লগিং শেয়ার করব আপনাদের সাথে। প্রতিদিনের ধারাবাহিকতায় আজকে যে ব্লগ শেয়ার করব সেটি হচ্ছে একটি রেসিপি ব্লগ। যেটা প্রতি সপ্তাহে আমি একটা করে রেসিপি আপনাদের সাথে শেয়ার করি। সেই ধারাবাহিকতায় আজকেও নতুন একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করব। আশা করি ভালো লাগবে।

চিকেন ঝাল পুলি পিঠা তৈরি।

morgi10.jpg

তো এখন আমি আপনাদের সাথে শেয়ার করব রেসিপি সম্পর্কে কিছু তথ্য। আজকের রেসিপিটি হচ্ছে চিকেন পুলি পিঠা রেসিপি। চিকেন পুলি পিঠা আমার খেতে অনেক ভালো লাগে। তাছাড়া নারকেল দিয়ে ও পুলি পিঠা খেতে খুব ভালো লাগে সবাই তো খেয়ে থাকেন অনেক মজার একটি পিঠা। তার মধ্যে যদি এভাবে চিকেন দিয়ে পুলি পিঠা তৈরি করা হয় খেতে দারুন হয়। যদি তেলে একটু ব্রাউন করে ভাজা হয় তাহলে খেতে মচমচে অসাধারণ হয়। এছাড়া এভাবে যদি বেশি একটু তেলের মধ্যে ভাজা ভাজা করে নেওয়া হয় তাহলে দুই একদিন খাওয়া যায়। আরেকটি পদ্ধতি আছে সেটা হচ্ছে যদি তেলের মধ্যে অল্প ভেজে তুলে নিয়ে ফ্রিজিং করে রাখা হয় তাহলে অনেকদিন খাওয়া যায়। ফ্রোজেন করে রাখলে প্রয়োজন মত বের করে সেটা নরমাল করে আবার তেলের মধ্যে ফ্রাই করে খাওয়া যায়। তো বন্ধুরা আমি আজকের রেসিপিটি আপনাদের সাথে ধাপে ধাপে শেয়ার করে নিব। কিভাবে আমি চিকেন পুলি পিঠা তৈরি করেছি সেই ধাপ সমূহ।

morgi9.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


উপকরণপরিমাণ
মুরগির মাংস৩০০ গ্রাম
আলু বড় সাইজের১টি
পেঁয়াজ পেস্ট২ টি
ধনিয়ার গুঁড়া২ চামচ
জিরার গুঁড়া১ চামচ
হলুদ গুঁড়া১ চামচ
লবণস্বাদমত
লাল মরিচ গুঁড়া২ চামচ
আদা বাটা২ চামচ
রসুন বাটা২ চামচ
তেলপরিমাণ মত ভাজি তৈরি করার জন্য
মাংসের মসলা২ চামচ
ময়দাএক বাটি
কর্নফ্লাওয়ার২চামচ
কালো জিরা, লবণ, এক চামচ চিনি, তেল তিন চামচ ডো মাখার জন্যসামান্য
তেলপিঠা ভাজার জন্য


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ সমূহ


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-১

চিকেন ঝাল পুলি তৈরি করার জন্য প্রথমে আমি মাংসের টুকরো গুলো নিলাম। মাংসের টুকরো গুলোকে একটা পাত্রতে নিয়ে পানি দিয়ে সিদ্ধ করে নিয়েছি। তাতে সামান্য লবণ, তেল ও হলুদ দিয়েছি।

morgi.jpg


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-২

সিদ্ধ হলে মাংস গুলো চুলা থেকে নামায় নিয়ে ঠান্ডা করার দিয়েছি। ঠান্ডা হয়ে গেলে ছোট ছোট করে টুকরো করে নিয়েছি। একটি বড় সাইজের আলুকে চামড়া ফেলে দিয়ে ছোট ছোট করে কেটে নিয়েছি।

morgi1.jpg


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-৩

এরপরে প্রয়োজনীয় সব উপকরণ সমূহ একত্রে করে নিয়েছি। সাথে মাংসের টুকরো এবং আলু কেটে রাখা সাইজ গুলো এক সাথে দিয়ে পরিমাণ মতো সব উপকরণ সমূহ এক সাথে নিয়েছি। সব উপকরণ নেওয়ার পরে ভালো করে হাত দিয়ে মেখে নিয়েছে।

morgi2.jpg


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-৪

এখন চুলায় একটা ফ্রাই প্যান বসাই দিয়েছি তাতে পরিমাণ মতো তেল দিয়ে গরম হয়ে আসার জন্য অপেক্ষা করতে হবে। গরম হয়ে আসলে তাতে মেখে রাখা মাংসের মাখান টা দিয়ে দিবো। মাংস গুলো যেহেতু আগে থেকে সিদ্ধ করে নিয়েছিলাম তাই বেশি সিদ্ধ করতে হবে না। এখন আলু এবং অন্যান্য মসলা গুলো নেড়েচেড়ে ভেজে নিতে হবে। ভালো করে ব্রাউন কালার আসা পর্যন্ত ভেজে নিতে হবে। ভাজা হয়ে আসলে চুলা অফ করে দিবো।

morgi3.jpg


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-৫

এখন পিঠা তৈরির জন্য ময়দা দিয়ে মাখনটা তৈরি করে নিতে হবে। সেজন্য উল্লেখিত পরিমাণের ময়দা নিয়েছি। তাতে কালো জিরা, চিনি, পরিমাণ মত লবণ, কর্নফ্লাওয়ার অল্প পরিমাণ এবং সামান্য পরিমাণ তেল দিয়েছি। সব গুলো উপকরণকে ভালোভাবে হাত দিয়ে মিশ্রণ করে নিতে হবে। এখন অল্প অল্প পানি দিয়ে ডো তৈরি করে নিতে হবে। ডো তৈরি করা শেষ।

morgi4.jpg


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-৬

এখন যেহেতু ডো তৈরি করা শেষ তাই পিঠা তৈরি করার জন্য ছোট ছোট করে রুটি বেলে নিতে হবে। ছোট ছোট করে রুটি বেলে নিয়েছি যত গুলো প্রয়োজন।

morgi5.jpg


চিকেন ঝাল পিঠা তৈরির ধাপ-৭

রুটি যেহেতু বেলা শেষ এখন রুটিতে পরিমান মত ভাজা মাংস দিয়ে পিঠা গুলো তৈরি বেধে নিয়েছি। পিঠা তৈরি করা শেষ হয়ে গেলে একটা কড়াইতে পরিমাণ মত তেল দিয়েছি। তেল গরম হয়ে আসলে তাতে পিঠা গুলো দিয়ে ভেজে নিতে হবে। এভাবে একটা একটা করে সব পিঠা ভালো ভাবে ভেজে নিয়েছি। এভাবে সব পিঠা ভেজে নেওয়া শেষ।

morgi6.jpg

morgi7.jpg


চিকেন ঝাল পুলি পিঠার পরিবেশনা

যেহেতু পিঠা তৈরি করা শেষ পরিবেশনের পালা। যেহেতু চিকেন ঝাল ঝাল পিঠা খেতে অনেক ভালো লাগে। তাই তৈরি করে নিয়েছি যেহেতু বাচ্চারাও অনেক পছন্দ করে এই পিঠ। চিকেন ঝাল পুলি পিঠা আমার অনেক প্রিয় একটি পিঠা। কিন্তু তৈরি করতে অনেক ঝামেলার হয় তাই মন চাইলেও তৈরি করা হয় না সব সময়। কারণ আমার কাছে অনেক সময় সাপেক্ষ ব্যাপার মনে হয়। তো সেদিন যেহেতু তৈরি করে নিয়েছিলাম খেতে অনেক ভালো লেগেছিল।

morgi8.jpg

morgi9.jpg

morgi10.jpg

যেহেতু প্রথমে মাংসের মিশ্রণটি তৈরি করে নিতে হয়। এরপরে ময়দার ডো তৈরি করে নিতে হয় অনেক সময় লাগে। যদিও সময় লাগে কিন্তু তৈরি করার পর খেতে বেশ মজা হয়েছিল। আপনাদের কেমন লেগেছে কমেন্ট বক্সে জানিয়ে দিলে অনেক ভালো লাগবে।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 last year 

পুলি পিঠা সাধারণত আমরা নারিকেল চিনি অথবা গুড় দিয়ে তৈরি করে খেয়ে থাকি। আর সাধারণত এভাবে তৈরি করে খেতে বেশি মজা লাগে আমার মনে হয়। আপু আপনি তো পুরা ব্যতিক্রম ভাবে তৈরি করেছেন চিকেন ঝাল পুলি পিঠা তৈরি করেছেন। তবে এভাবে পিঠা তৈরি করে কখন আমার খাওয়া হয়নি। তবে পুলি পিঠা তৈরি ধাপ গুলো দেখে বুঝতে পারলাম এই পিঠাটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। এত সুন্দর একটি পিঠা তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

একটু ঝাল বাড়িয়ে দিয়ে যদি এভাবে তৈরি করা হয় খেতে অসাধারণ হয়। তাছাড়া বাইরের আবরণটা যদি একটু তেলের মধ্যে খরা করে ভেজে তোলা হয় তাহলে বেশ ভালো লাগে।

 last year 

চিকেন ঝাল পুলি পিঠা রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। এই মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।পরিবেশেন দেখে অনেক ভালো লেগেছে আমার।

 last year 

খেতে মন চাইলে বোনের বাসায় চলে আসেন আবার তৈরি করব।

 last year 

চিকেন ঝাল পুলি পিঠা তৈরি দেখেই সুস্বাদু মনে হচ্ছে। এতো মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

অনেক সুস্বাদু ভাইয়া একটু সময় দিয়ে যদি ভেজে নেওয়া হয় তাহলে খেতে অনেক মচমচে হয় দারুন লাগে।

 last year 

চিকেন দিয়ে আপনি খুব মজার একটি রেসিপি তৈরি করেছেন। বিকেলবেলার নাস্তায় এই রেসিপিটি সবার পছন্দ হবে। রেসিপিটি দেখেই বুঝা যাচ্ছে কতটা মজার ও মুচমুচে হয়েছে। আমি সাধারণত এই পিঠাগুলোর ভেতরে নারিকেল ব্যবহার করি।

 last year 

বিকেল বেলায় এই পিঠা খেতে অনেক ভালো লাগে সাথে যদি একটা চা হয় তাহলে আরো জমে ওঠে।

 last year 

আপু আপনার চিকেন ঝাল পিঠা দেখে লোভ সামলানো মুশকিল। সত্যি এভাবে চিকেন দিয়ে তৈরি করলে অনেক ভালো লাগে। তবে অনেক দিন এই পিঠা খাওয়া হয়নি।আপনার রেসিপি দেখে খেতে অনেক ইচ্ছে করছে
আশাকরি তারাতাড়ি একদিন অবশ্যই তৈরি করব।ধন্যবাদ আপনাকে সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য

 last year 

আপু এত কষ্ট করতে হবেনা আপনি আমার এখানে চলে আসেন আমি তৈরি করে খাওয়াবো।

 last year 

চিকেন থাকা মানেই দারুন রেসিপি। এগুলো ফ্রিজে রেখেও বহুদিন সংরক্ষণ করে খাওয়া যায়। বিশেষ করে বাচ্চাদের এগুলো বেশি পছন্দ। রেসিপিটি দেখে খুবই লোভ লেগে গেল।

 last year 

একদম ঠিক বলছেন আপু চিকেন দিলে চিকেন পুলি খেতে অনেক ভালো লাগে তাছাড়া ফ্রিজে রেখে অনেকদিন খাওয়া যায়।

 last year 

আপু আপনি আজকে আমাদের মাঝে শেয়ার করেছেন চিকেন ঝাল পুলি পিঠা তৈরি রেসিপি। আপনার শেয়ার করা রেসিপি দেখে মনে হচ্ছে খেতে বেশ সুস্বাদু হবে। এই রেসিপি আমি গত কয়েকদিন আগে খেয়েছিলাম আসলে আমার কাছে বেশ সুস্বাদু লেগেছিল। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আমিও প্রায় সময় তৈরি করার চেষ্টা করি কারণ এই পিঠা বাচ্চারা খেতে ভীষণ ভালোবাসে তাই।

 last year 

গরম গরম বিকালের নাস্তা হিসেবে এই পিঠাগুলো খাওয়ার মজাটাই আলাদা। মিষ্টি নাস্তার থেকে ঝাল নাস্তাগুলো আমার খেতে বেশ ভালো লাগে। এই ফুলি পিঠাগুলো আমরা নারকেল দিয়ে বানিয়ে থাকি চিকেন ঝাল পুলি পিঠা গুলো দেখে লোভনীয় লাগছে। দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

অনেক মজার পিঠা আপু তবে তৈরি করতে একটু কষ্ট হয় কিন্তু ঝাল ঝাল খেতে অসাধারণ লাগে।

 last year 

আপু আপনি এটা কি দেখালেন দেখেই তো জিভে পানি চলে আসলো। আপনি খুব সুন্দর করে চিকেন পুলি পিঠা তৈরি করেছেন। এভাবে ঝাল ঝাল পিঠা খেতে খুবই মজা লাগে। অনেকদিন হলো পুলিপিঠা খাওয়া হয় না। দেখেই বুঝা যাচ্ছে আপনারা খুব মজা করে খেয়েছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ঠিক বলছেন ভাইয়া এই পিঠা মাঝে মাঝে খাওয়ার জন্য ইচ্ছে জাগে এবং তৈরি করে খাওয়া হয়। আপনি চলে আসেন আবার তৈরি করব।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56949.15
ETH 2401.26
USDT 1.00
SBD 2.33