অনুভূতির কবিতা ||"জীবন নদীর তীরে"|| @samhunnahar

in আমার বাংলা ব্লগlast year

প্রিয় আমার বাংলা ব্লগ পরিবারের

সবাইকে পড়ন্ত বিকালের শুভেচ্ছা!


Add a heading.jpg

আমি সামশুন নাহার হিরা @samhunnahar। বাংলা ভাষায় ব্লগিং প্রিয় বন্ধুরা এই গরমের দিনে পড়ন্ত বিকেলে আশা করি সবাই ক্লান্ত? নিশ্চয় ভাল তো আছেন? আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। প্রতিদিনের মত আজ ও নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি। @amarbanglablog বন্ধুরা তাই আমি আজ নতুন একটি ব্লগ শেয়ার করার জন্য আপনাদের সাথে যুক্ত হয়েছি। আজ আমি যে ব্লগিং আপনাদের সাথে শেয়ার করব সেটা হচ্ছে কবিতা। প্রতি সপ্তাহে একটি করে কবিতা লেখার চেষ্টা করি। আসলে সব কিছু এত সহজ না। যেকোন ধরনের কাজ করতে সাজিয়ে গুছিয়ে একটু সময় এবং ধৈর্যের ব্যাপার। কবিতা লিখতে ও অনেক ভাবতে হয় এবং সময় দিয়ে লিখতে হয়। সকাল থেকে ভাবছি আজ কবিতা লিখতে বসবো। তাই কি কবিতা লিখবো ভাবতে ভাবতে চিন্তা করলাম আজ "জীবন নদীর তীরে" অনুভূতি নিয়ে একটা কবিতা লিখবো। সেই চিন্তা ভাবনা থেকে আমার আজকের এই কবিতা লেখা।

কবিতার মূল বিষয়বস্তু-
জীবন এবং নদীর স্রোত দুটি একই রকমের মিলবন্ধন লক্ষ্য করা যায়। নদীর স্রোত যেমন নিজস্ব গতিতে চলে ঠিক জীবনের গতি ও প্রকৃতির নিয়মে চলতে থাকে। নদীর স্রোত যেমন কারো জন্য অপেক্ষা করে না ঠিক তেমনি জীবনের গতি জীবনের সময় কিংবা নিয়তির পরিহাস কারো জন্য অপেক্ষা করে না কিংবা কারো সৃষ্টি নয় সবকিছু সৃষ্টিকর্তার নিয়মে চলে। নদীর জোয়ার ভাটার ঢেউ যেমন সব কিছু ধুয়ে গভীর সাগরে নিয়ে যায় ঠিক তেমনি জীবনের গতি ও এমন এলোমেলো। কখন যে দুর্বিষহ এসে সব স্বপ্ন ভেঙ্গে চুরমার করে দেয়। আবার কখন জোয়ারের মত জীবন ভরপুর হয়ে যায়। বাস্তব ক্ষেত্রে সেটি প্রতিটি মানুষের ক্ষেত্রে লক্ষ্য করা যায়। কারো জীবনে হাহাকার আবার কারো জীবনে সুখে ভরপুর এই হচ্ছে মানব জীবনের গতি। তাই মানুষের জীবনকে নদীর স্রোতের সাথে তুলনা করা হয়। ভাঙ্গা গড়া যেমন নদীর জীবন ঠিক তেমনি ভালো-মন্দ মিলিয়েও মানুষের জীবন। নিজের অনুভূতি দিয়ে কবিতাটি লিখেছি আশা করি আপনাদের সকলের ভালো লাগবে।

চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


💖"জীবন নদীর তীরে"💖


সুখের লাগিয়া পার করিলাম
ত্রিশটা বছর,
জীবন দিলো অবশেষে উপহার আমায়
নিঃসঙ্গতা আর অবসর।

চিনিলাম তারে বহুদিন ধরে
কেমন হৃদয় তার।
যদি চিনিতাম তারে জীবনের প্রথম প্রহরে
তাহলে জীবনে থাকত না আর
এমন হাহাকার।

জীবনটা হচ্ছে নদীর জোয়ার ভাটার মতই
নদীর জোয়ার বয়ছে যেমন
উজান ভাটার ঢেউয়ে।
জোয়ার হয়ে ভাসিয়ে সব
নিয়ে যায় নদীর বুকে।

তেমনি জীবন ভেলা চলে যায়
স্রোতের ধারায়
ভাসিয়ে নিয়ে যায় এদিক ওদিক।
ঠিক তেমন জীবন আমায় বানিয়ে দিল
এক গন্তব্যহীন পথিক।

কাছের মানুষ যারা আছেন
তারা হয়ে যাচ্ছে দিন দিন পর,
আবার যারা আছেন পাশে তারাই
জীবন গড়ার সংগ্রামে
তীব্র প্রতিক্ষায় গুণে প্রহর।

নাই নাই কোন স্বপ্ন এখন আর নাই
স্বপ্ন করেছে আমায় নিরাশ,
জীবনে এখন আমার শুধু হতাশ
এখন আছে শুধু আমার দীর্ঘশ্বাস।

জীবন চলে যাচ্ছে জীবনের গতিতে
যেমন নদীর স্রোত বয়ে যায়
স্রোতের গতিতে।

জীবনে এখন আর নেই কোন আশ্বাস
কখন যে চলে যাব জীবনের মায়া ছেড়ে
তার নেই কোন বিশ্বাস।

অকালে কেন স্বপ্ন গুলো
এভাবে ঝরে পড়ে।
জীবনের ভেলা খানি শুধু পড়িয়া থাকে
জীবন নদীর তীরে।

সমাপ্তি-@samhunnahar

qara-xett.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আশা করি আমার আজকের কবিতা সকলের ভাল লেগেছে।


24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

Sort:  

!upvote 40


This post was manually selected to be voted on by "Seven Network Project". (Manual Curation of Steem Seven. Your post was promoted on Twitter by the account josluds

the post has been upvoted successfully! Remaining bandwidth: 80%

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 last year 

আপু আপনি ঠিক বলেছেন কবিতা লিখতে অনেক সময় লাগে কারণ ভেবেচিন্তে মিলিয়ে লাইন গুলো বসাতে হয়। তবেই তো কবিতার সৌন্দর্য বৃদ্ধি পায় অর্থ সুন্দর হয়। আপনার এই কবিতাটিও খুব সুন্দর হয়েছে আপু।আপনার আজকের কবিতাটি নিঃসঙ্গতা, কষ্টটা ,অভিমান ভরা।

 last year 

হাবু কবিতা লিখতে যথেষ্ট পরিমাণ সময় দিতে হয় নিরিবিলি পরিবেশে লিখতে হয় তাহলে বেশ সুন্দর করে লেখা সম্ভব।

 last year 

জি আপু সবকিছু এত সহজ না। সবকিছু যদি সহজ হতো তাহলে সৌন্দর্য থাকত না। যেকোনো কিছুর ক্ষেত্রেই যদি একটু সময়, চিন্তা ভাবনাকে কাজে লাগিয়ে করা যায় তাহলে ফল কিন্তু ভালো হয়। আপনার কবিতাটি পড়েই বোঝা যাচ্ছে আপনি অনেক সময় নিয়ে চিন্তা ভাবনা করে কবিতাটি লিখেছেন। ধন্যবাদ খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

জি আপু প্রত্যেকটি কাজ এত সহজ না প্রতিটি কাজের মধ্যে সময় দিতে হয় এবং ধৈর্য সহকারে করতে হয় তেমনি কবিতা লেখা ও এমন একটি জিনিস।

 last year 

কবিতা লিখতে অনেক সময় এবং ধৈর্য দুটোর প্রয়োজন। হঠাৎ করে কবিতা লেখা হয় না। তবে আপনি কিন্তু দারুণ কবিতা লিখেন। আপু আপনার লেখা কবিতা গুলো পড়তে অনেক ভালো লাগে। আজকের কবিতাটিও অনেক ভালো লেগেছে। দারুন একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 last year 

একদম সঠিক কথা বলছেন আপু কবিতা লেখায় যথেষ্ট পরিমাণ সময় দিতে হয় আমার কবিতা গুলো আপনি সব সময় পড়েন অনেক বেশি অনুপ্রেরণা দেন অনেক ভালো লাগে।

 last year 

অসাধারণ একটি মিল দেখিয়েছেন আপু আপনি। কবিতার মাধ্যমে জীবন আর নদীর স্রোতের যে অদ্ভুত মিল তুলে ধরেছেন তা সত্যি অসাধারণ। আপনার লেখা আজকের কবিতাটির মধ্যে জীবন এবং নদীর স্রোতের এক অসাধারণ অনুভূতি ফুটে উঠেছে। আমার কিন্তু বেশ ভালো লেগেছে কবিতাটি।

 last year 

জীবনটাই এমনই নদীর স্রোতের মতো কোথায় গিয়ে থেমে যায় তার কোন নির্দিষ্ট ঠিকানা নেই।

 last year 

কবিতা লেখা এত সহজ বিষয় না ভেবে চিন্তে তারপর কবিতা লিখতে হয়। তবে আপনি ভেবেচিন্তে সত্যি খুব অসাধারণ একটি কবিতা লিখেছেন আমার কাছে আপনার কবিতাটি পড়ে খুব ভালো লেগেছে। কবিতার প্রত্যেকটা লাইন খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন। এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

অনেক ধন্যবাদ আপু এত সুন্দর ভাবে অনুপ্রাণিত করার জন্য আমাকে। একদম ঠিক বলছেন খুব কঠিন একটি বিষয় কবিতা লেখা।

 last year 
 last year 

আপু আপনি খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। কবিতা লিখতে এবং পড়তে দুইটাই আমার খুব ভালো লাগে। কবিতার নামটা আমার কাছে বেশ ভালো লেগেছে, জীবন নদীর তীরে। কবিতার প্রতিটা লাইন খুব চমৎকারভাবে আপনি আমাদের মাঝে তুলে ধরেছেন। এত সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 last year 

অনেক ধন্যবাদ ভাইয়া আমার কবিতাটি পড়ে ভালো লাগার জন্য। অনেক সুন্দর অনুপ্রাণিত করেন সব সময় আমার কবিতা গুলো পড়ে বেশ ভালো লাগ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62499.32
ETH 2450.41
USDT 1.00
SBD 2.66