"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা-২৫|| আমলকি ও তেঁতুলের মিক্স টক মিষ্টি ঝাল আচারের রেসিপি।।

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুয়ালাইকুম/আদাব/নমস্কার।


আমি সামশুন নাহার হিরা @samhunnahar। আমার বাংলা ব্লগে যুক্ত আছি বাংলাদেশের সর্ব দক্ষিণাঞ্চল কক্সবাজার জেলা থেকে।প্রিয় আমার বাংলা ব্লগ এর ভারতীয় ও বাংলাদেশী ব্লগার বন্ধুরা আশা করি সকলে ভালো আছেন।আমিও আলহামদুলিল্লাহ ভাল আছি।আমি আজ আপনাদের সাথে শেয়ার করার জন্য উপস্থিত হয়েছি আমার একটি প্রিয় আচার (টক মিষ্টি ঝাল আমলকির আচার)।আমি অংশগ্রহণ করতেছি আমাদের বাংলা ব্লগে আয়োজিত ২৫-তম প্রতিযোগিতা আচারের প্রতিযোগিতায়।আমার বাংলা ব্লগ প্রতিনিয়ত খুবই সুন্দর সুন্দর প্রতিযোগিতার আয়োজন করে থাকেন।যে প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে সকলেই নিজের ক্রিয়েটিভিটি কে প্রকাশ করার সুযোগ পায়।সেই জন্য আমি আমার বাংলা ব্লগের সম্মানিত ফাউন্ডার,সম্মানিত এক্সেকিউটিভ এডমিন ও এডমিন-মডারেটর ভাই বোনদের প্রতি অসংখ্য কৃতজ্ঞতা জানিয়ে আমার আজকের আচারের রেসিপি শেয়ার করতে যাচ্ছি।

আমলকি ও তেঁতুলের মিক্স টক মিষ্টি ঝাল আচারঃ



achar15.jpeg
Device-Wiko-T3

achar13.jpeg
Device-Wiko-T3

Untitled design (1).jpg
canva

আমলকি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি ফল।আমলকি দিয়ে সাধারণত বিভিন্ন ধরনের আচার তৈরি করা হয়ে থাকে।আমলকি আমার একটি প্রিয় সিজনাল ফল।আমলকিতে সাধারণত একটু কষ ভাব থাকলে ও প্রচুর প্রচুর পুষ্টিগুণে ভরা একটি ফল।আমাদের শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের অনেক ঔষধি হিসাবে কাজ করে থাকে।সামনে শীত আসতেছে তাই সবার ঠান্ডা জনিত সমস্যা হতে পারে।এই ঠান্ডা জনিত সমস্যার জন্য আমলকি অনেক উপকারে আসে।তাই আমি সেই চিন্তা মাথায় রেখে আমলকি আর তেঁতুল মিক্স করে একটি আচার তৈরি করে নিলাম।আমলকি একটু তেতু এবং কষালো টাইপের হলে ও সাথে তেঁতুলের আচার মিক্স করায় সেই ভাব টা চলে গেছে।সাথে আমি খেজুরের গুড় মিক্স করেছি। অনেক মজাদার হয়েছ খাওয়ার পরে একটা মিষ্টি ভাব চলে আসে।চলুন তাহলে আমার রেসিপি টি দেখে আসিঃ

উপকরণ সমূহের বিবরণঃ


উপকরণ প্রণালীপরিমাণ সমূহ
আমলকি৫০০ গ্রাম
তেঁতুল১০০ গ্রাম
পোলাও/ভাত পাতা১ টা
রসুন২ টা
শুকনা মরিচ ভাঙ্গাস্বাদমত
হোয়াইট ভিনেগার২ চামচ
লবঙ্গ৫ টা
এলাচ৫ টা
দারুচিনি৪/৫ টা
খেজুর গুড়পরিমাণ মত
তেজ পাতা২ টা
পাঁচ ফোড়নদেড় চামচ
স্পেশাল আচারের মসলার জন্য আস্ত ধনে, মিষ্টি জিরা ও শাহী জিরা এবং সরিষা দানাপরিমাণ মত নিয়েছি
সরিষার তেলপরিমাণ মত
লবণস্বাদমত

উপকরণ সমূহ পরিমাণ মত নিয়ে দেখালামঃ



achar.jpeg

এবার চলে যাব রান্নার প্রস্তুত পর্যায়েঃ

রান্নার ধাপ-১

প্রথমে আমলকি গুলোকে সিদ্ধ করার দিব।প্রয়োজন মত লবণ দিয়ে দিব যাতে আমলকি থেকে অতিরিক্ত কষ চলে যায়।কিছুক্ষণ সিদ্ধ করে নিব যাতে আমলকি গুলো নরম হয়ে আসে।বেশি নরম করব না।আমলকি সিদ্ধ হয়ে ফেটে গেলে নামিয়ে ফেলে আমলকির পানি গুলো ফেলে দিব।

achar1.jpeg

রান্নার ধাপ-২

এবার আমলকি গুলোকে আমি একটা গ্লাসের সাহায্যে আধা ভাঙ্গা করে নিয়েছি।বেশি মিহি করব না খেতে ভাল লাগবেনা।যদি একটু একটু আস্ত রাখি তাহলে খাওয়ার সময় ভাল লাগবে তাই।আমলকি গুলোকে ভেঙ্গে নিয়ে বিচি গুলো সরিয়ে নিয়ে ফেলবো।

achar2.jpeg


রান্নার ধাপ-৩

এবার আচারের স্পেশাল মসলা টা আমি ভেজে নিয়ে শিল পাটায় বেটে নিয়ে আধা ভাঙ্গা করে নিয়েছি।সাথে তৈরি করে নিয়েছি, তেঁতুল ভিজিয়ে রেখে কোষা ছাড়িয়ে নিয়ে মিহি করে নিয়েছি।

achar3.jpeg

WhatsApp Image 2022-10-26 at 2.15.18 AM.jpeg
Device-Wiko-T3


রান্নার ধাপ-৪

এবার আমি আচার তৈরি করার জন্য চুলায় একটি ফ্রাই প্যান বসায় দিয়ে দিলাম।প্যান গরম হয়ে আসলে পরিমাণ মত তেল দিয়ে দিছি।তেল একটু বেশি দিয়েছি কারণ আচারের মধ্যে তেল টা একটু বেশি দিলে খেতে ভাল লাগে তাই।তেল গরম হয়ে আসলে দারুচিনি,এলাচি, লবঙ্গ,তেজ পাতা,পাঁচফোড়ন দিয়ে ভেজে নিব।তেলের মধ্যে মসলা গুলো ভাজা হয়ে সুগন্ধি বের হলে অন্য ধাপে চলে যাব।

achar4.jpeg


রান্নার ধাপ-৫

এবার আমি থেতলে করে রাখা রসুন দিয়ে দিব।নেড়েচেড়ে ভাল করে ভেজে নিব।যতক্ষণ না ব্রাউন কালার না আসে এবং সুগন্ধি বের না হয় ততক্ষন পর্যন্ত ভাজতে থাকবো।ভাজা হয়ে সুগন্ধি বের হয়ে আসলে আমি খেজুরের গুড় দিয়ে দিলাম।খেজুরের গুড় আমি গুঁড়ো করেনি গরম পেলে গলে যাবে তাই।আর খেজুরের গুড়ে আমি পানি দিয়ে সিদ্ধ করিনি কারণ আচারের মধ্যে পানি মিক্স করলে বেশি দিন ভাল থাকে না তাই।

achar5.jpeg


রান্নার ধাপ-৬

এখন আমি আচারের লবণের স্বাদ দেখে আবার লবণ দিয়ে দিলাম।প্রথমে আমি আমলকি সিদ্ধ করার সময় লবণ দিয়েছি।তাই এবার লবণ দেওয়ার সময় একটু খেয়ে দেখে তারপর দিব।আমি তেঁতুলের আচার গুলো দিয়ে দিছি।ভাল করে সব গুলা মিক্স করে ভেজে নিব।আমলকি গুলো ভাজা ভাজা করতে হবে না হয় খেতে ভাল লাগবে না।

achar6.jpeg


রান্নার ধাপ-৭

এই পর্যায়ে এসে আমি ভেঙ্গে রাখা লাল মরিচের গুঁড়ো দিয়ে দিলাম।সাথে আমি একটা কেটে রাখা পোলাও/সুগন্ধি পাতা দিয়ে দিলাম।আবারো ভেজে নেব সব গুলা এক সাথে মিক্স করে।আমলকি আর তেঁতুলের আচার প্রায় হয়ে এসেছে।

achar7.jpeg


রান্নার ধাপ-৮

শেষ পর্যায়ে আমি হোয়াইট ভিনেগার দিয়ে দিলাম।হোয়াইট ভিনেগার দিয়ে অনেকক্ষণ ভেজে নিব যাতে পানি গুলো শুকিয়ে যায়।হোয়াইট ভিনেগার এর পানি শুকিয়ে গেলে আচারের জন্য বানিয়ে রাখা মসলা দিয়ে দিলাম।নেড়েচেড়ে মিক্স করে নিয়ে হালকা ভেজে নিয়ে নামায় ফেলবো।

achar8.jpeg


রান্নার ধাপ-৯

এবার আমি চুলা বন্ধ করে দিয়ে আচার নামিয়ে ফেলেছি।ঠান্ডা করার জন্য রেখেছি।ঠাণ্ডা হয়ে আসলে আমি পরিবেশনের জন্য একটা প্লেট নিয়েছি।আমার তৈরি করা আমলকি ও তেঁতুলের আচার একটা প্লেটে তুলে নিলাম।খেতে অনেক মজা হয়েছে। খাওয়ার পরে একটা মিষ্টি ভাব চলে আসে।আমার আজকের তৈরি করা আমলকি ও তেঁতুলের টক মিষ্টি ঝাল আচার আশা করি আপনাদের ভাল লাগবে।এই আচার এমনিতে বসে আড্ডা দেওয়ার সময় খেতে অনেক ভাল লাগবে।তাছাড়া কোন ঠান্ডা জনিত সমস্যার কারণে আমলকির আচার খাওয়া যাবে।এছাড়াও যদি সংরক্ষণ করতে চান তাহলে একটা কাঁচের বয়ামে রেখে নরমাল ফ্রিজে রেখে অনেক দিন রেখে খাওয়া যাবে।

achar9.jpeg

achar10.jpeg

achar12.jpeg
Device-Wiko-T3

achar13.jpeg

achar14.jpeg
Device-Wiko-T3

প্রিয় বন্ধুরা সবাইকে অনেক অনেক ধন্যবাদ আমার আজকের তৈরি করা আমলকি ও তেঁতুলের টক মিষ্টি ঝাল আচারের রেসিপি টা সময় দিয়ে দেখার জন্য।আশা করি আপনাদের কাছে আমার আজকে তৈরি করার আচারের রেসিপি টা ভাল লেগেছে।কোন ভুল ত্রুটি হয়ে থাকলে সুন্দর ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ক্যামেরার বিস্বতারিত বর্ণানা দেওয়া হলো


ছবিতে ব্যবহার করা ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

শুভেচ্ছান্তে

@samhunnahar

Banner_Annivr44.png

Banner2.png

Sort:  
 2 years ago 

আসলে আমার বাংলা ব্লগে আমাদের ক্রিয়েটিভিটিগুলো প্রকাশ করার সুযোগ পাচ্ছি। আর এই প্রতিযোগিতার মাধ্যমে সকলের কাছ থেকে বিভিন্ন নতুন নতুন রেসিপি দেখতে পাচ্ছি। আচারের এই নতুন রেসিপি গুলো দেখে আমার বেশ ভালো লাগছে।
আমলকির ও তেতুলের দুটো আচাররই আমার ভীষণ পছন্দ। কিন্তু একসাথে মিক্সড করে কখনো তৈরি করিনি। আর ভাত পাতার সাথে নতুন পরিচিত হলাম। ধন্যবাদ এই নতুন রেসিপিটি শেয়ার করার জন্য ‌

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর ও সাবলীল ভাষায় মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সকাল সকাল দিলেন তো লোভ লাগিয়ে আপু। খালি পেটেই কিছুক্ষণ আচার খেতে ইচ্ছে করছে 🙆‍♂️। তেতুল আর আমলকির কম্বিনেশন ভালো ছিল আপু ✌️। একবার খেতে পারলে স্বার্থক হতো 😁। ধাপে ধাপে খুব সুন্দর করে দেখিয়েছেন।

 2 years ago 

খালী পেটে আচার খেয়ে গ্যাস বাড়লে আবার আরেক জামেলা হবে ভাই। নাস্তা খেয়ে আসেন তারপর না হয় খাবেন।

 2 years ago 

প্রথমে আপনাকে জানাই প্রতিযোগিতাই অংশ গ্রহণ করার জন্য অভিনন্দন। আমলকি ও তেতুলর সম্বনে দারুণ একটা আচার তৈরি করেছেন।আপনি ঠিক বলেছেন আচারের মধ্যে একটু তেল বেশি দিলে অনেক মজা লাগে। আপনার আচারের কালারটা দারুণ এসেছে। আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু আচারে তেল বাড়ায় দিলে মজা হয় খেতে তবে একদম বেশি দিলে বিপদ আপু গ্যাস বেড়ে যায় আমার।

 2 years ago 

আমলকি ও তেতুলের অসাধারণ একটি আঁচার রেসিপি তৈরি করেছেন আপনি। আমার তো দেখেই জিবে চল চলে এসেছে আচার দেখলে লোভ সামলাতে পারিনা। দেখে মনে হচ্ছে বেশ ভালোই লেগেছে খেতে। আপনার পোষ্টের মাধ্যমে আমলকি ও তেতুলের আচার দেওয়া শিখে নিলাম। সব মিলিয়ে অসাধারণ ছিল আপনার আজকের এই পোস্ট।

 2 years ago 

অসাধারণ মন্তব্য আপনার আপু।ধন্যবাদ।

 2 years ago 

আমার বাংলা ব্লগে আয়োজিত ২৫-তম আচারের প্রতিযোগিতায় আপনি অংশগ্রহণ করেছেন দেখে ভাল লাগছে। আমারো ইচ্ছে ছিল অংশগ্রহণ করার অসুস্থতার কারনে পারিনি। যাই হোক আপনি আমলকি ও তেঁতুলের মিক্স টক মিষ্টি ঝাল আচারের মজাদার একটি রেসিপি শেয়ার করেছেন। আপনি অনেক উপকরণ ব্যবহার করেছেন। সবচেয়ে স্পেশাল হচ্ছে আপনি দুই ধরনের ফল দিয়ে একটি আচার বানিয়েছেন এবং বেপারটা আমার কাছে ইউনিক লেগেছে। শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনি পোলাও পাতাও ব্যবহার করেছেন যা আমি কখনো আচারে ব্যবহার করতে দেখিনি। পরিবেশনের ত তুলনা নেই। ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার গুছিয়ে কথা বলা আর কথা গুলো সাবলীল হওয়ায় অনেক ধন্যবাদ।

 2 years ago 

সত্যি বলতে আপু অনেক দিন আমলকী খাওয়া হয় না ৷ আর আমলকী আসলে আমাদের শরীরের জন্য অনেক উপকারি ৷
তবে তেঁতুল প্রায় সময় খেতে পারি ৷ যা হোক আপনি বেশ সুন্দর করে প্ররিশ্রম করে রেসিপি টি করেছেন ৷ তা বেশ ভালো ভাবেই দেখতে পাচ্ছি ৲৷ প্রথমে আমলকী গুলোকে সিদ্ধ করে তারপর তেঁতুল কোষ সারিয়ে ৷ এরপর রেসেপি তৈরি ৷ সব মিলে দেখে অনেক ভালো লাগলো ৷
ধন্যবাদ আপু

 2 years ago 

আসলে শুধু আমলকির আচার না করে যদি এভাবে মিক্স করে করা হয় খেতে আরো বেশি ভাল লাগে।

 2 years ago 

আমলকি তেতুলের টক ঝাল মিষ্টি আচার দেখতে খুবই লোভনীয় হয়েছে আপু। ঠান্ডার সমস্যা দূর করার জন্য আচার পাওয়া গেল। এটি তাহলে বানিয়ে রাখতে হবে যাতে ঠান্ডার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অনেক ধন্যবাদ আপু চমৎকার একটা রেসিপি শেয়ার করার জন্য। আর আপনার প্রতিযোগিতার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

হ্যা আপু আমলকির তো অনেক গুণাবলী আমরা সবাই জানি।খুব উপকারি একটা ফল।

 2 years ago 

খুবই চমৎকার ছিল পুরো রেসিপিটা আপু আমলকি দিয়ে দারুন রেসিপি করেছেন আপনার জন্য শুভ কামনা রইলো এগিয়ে যান ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

সুন্দর মতামতে জন্য অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

আচার নামটি শুনলেই যেন জিভে জল চলে আসে তাই না। আসলেই আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই আচার খেতে পছন্দ করে। আচার পছন্দ করো না এরকম মানুষ খুবই অল্প রয়েছে আমার মনে হয়। আচারের নাম শুনলেই আমার খুবই খেতে ইচ্ছে করে। এই প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন রকমের আচার তৈরি দেখতে পাচ্ছি যেগুলো আগে কখনো দেখিনি এবং কি খাওয়া হয়নি নামও শুনিনি। আপনার আচার তৈরি দেখে বেশ ভালো লাগলো।

 2 years ago 

আমার ও আচারের প্রতিযোগিতায় অনেক ইউনিক রেসিপি এসেছে মনে হচ্ছে।যা আমি আগে দেখিনি ভাইয়া।

 2 years ago 

আমলকি ও তেঁতুলের মিক্স টক মিষ্টি ঝাল আচারের রেসিপি দেখে খেতে খুব ইচ্ছে করতেছে। দেখে মনে হচ্ছে নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছে। আমলকি আমার খুব প্রিয়। আসলে আমি কখনো আমলকি আচার খাইনি। এত চমৎকার রেসিপি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খেতে মন চাইলে বাসায় চলে আসেন ভাইয়া।অনেক মজা হয়েছে খেতে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66338.04
ETH 3306.77
USDT 1.00
SBD 2.69