রেসিপিঃ-বিকেলের নাস্তায় ঝাল ঝাল চটপটির রেসিপি তৈরি।

in আমার বাংলা ব্লগlast month

সবাই কেমন আছেন?

প্রিয় আমার বাংলা ব্লগ কমিউনিটির সম্মানিত সকল ব্লগার ভাই ও বোনেরা আসসালামু আলাইকুম। বন্ধুরা আপনারা সবাই কেমন আছেন আশা করি আপনারা সবাই সুন্দর সময় অতিবাহিত করতেছেন পরিবারের সবাইকে নিয়ে। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। বন্ধুরা আজকে আমি আবার উপস্থিত হয়েছি নতুন একটি ব্লগ নিয়ে। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব একটি রেসিপি পোস্ট। প্রতিসপ্তায় একটি করে রেসিপি শেয়ার করার চেষ্টা করি।

IMG_20240925_191811377.jpg

মন চাইলেও যখন তখন রেসিপি নেওয়ার সম্ভব হয়না। রেসিপি নিতে হলে একটু সাজিয়ে গুছিয়ে নিতে হয় তাই রেসিপি নিতে খুবই কষ্ট হয়। আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব একটি ঝাল ঝাল চটপটির রেসিপি। বিকেল বেলায় ঝাল কিছু খেতে খুবই ভালো লাগে। কিছুদিন আগে রেসিপিটি তৈরি করেছিলাম। বিকেলে ঝাল কিছু খেতে ইচ্ছে করছিল তাই এই রেসিপি তৈরি করা। যদি চটপটি দেখতে খুবই সহজ মনে হয় কিন্তু তৈরি করতে বেশ জামেলা পোহাতে হয়। কারণ অনেকগুলো উপকরণ নিয়ে তৈরি করতে হয় বিধায় অনেক সময়ের দরকার হয়। আমি এই রেসিপিটি কিভাবে তৈরি করেছি সেই ধাপ সমূহ আপনাদের সাথে শেয়ার করে নিব। তৈরি করার পরে খেতে খুবই ভালো লাগছিল।

IMG_20240925_191808350.jpg

বিশেষ করে ঝাল একটু বাড়িয়ে দিয়েছিলাম তাই খেতে খুবই সুস্বাদু লাগছিল। তাহলে বন্ধুরা আর দেরি না করে আমি কি উপকরণ দিয়ে কিভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে শেয়ার করে নিচ্ছি---

IMG_20240925_191821488.jpg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ


GridArt_20240928_155514134.jpg

বন্ধুরা আপনারা দেখতে পাচ্ছেন প্রথমে আমি উপকরণসমূহ পরিমাণ মতো উল্লেখ করেছি এবং পরিমাণ মত আপনাদেরকে নিয়ে দেখিয়েছি।


উপকরণপরিমাণ


  • মটর- ২৫০ গ্রাম।

  • আলু- ৩টি।

  • পেঁয়াজ বাটা- ২টি।

  • রসুন বাটা- ৬/৭ কোয়া।

  • আদা বাটা - এক টুকরা

  • শুকনা মরিচের গুঁড়া- ২ চামচ।

  • জিরা গুঁড়া - ১ চামচ।

  • ধনে গুঁড়া-১ চামচ।

  • লবণ- স্বাদমত।

  • সয়াবিন তেল- পছন্দমত।

  • লবঙ্গ, এলাচি, দারুচিনি, তেজপাতা


ঝাল ঝাল সুস্বাদু চটপটি তৈরীর ধাপ সমূহঃ


রান্নার ধাপ-১

প্রথমে মটরগুলোকে ভিজিয়ে নিয়েছি। ভেজানো হয়ে গেলে একটি পাত্রের মধ্যে পানির মত পানি দিয়ে সাথে লবণ দিয়ে সিদ্ধ করে নিয়েছি।

GridArt_20240928_155619274.jpg

GridArt_20240928_165938986.jpg


রান্নার ধাপ-২

এখন আপনারা দেখতে পাচ্ছেন আমি একটা ডিম নিয়েছি এবং কিছু আলু নিয়ে সিদ্ধ করে নিয়েছি। সিদ্ধ হলে খোসা ছাড়িয়ে নিয়েছি।

GridArt_20240928_155656022.jpg


রান্নার ধাপ-৩

এখন দেখতে পাচ্ছেন চটপটি রান্নার জন্য একটি পাত্রের মধ্যে পরিমাণ মতো তেল দিয়েছি। সেখানে গরম মসলাগুলো ছেড়ে দিয়েছি এবং নেড়েচেড়ে ভেজে নিয়েছি। ভেজে নেওয়া শেষ হয়ে গেলে বেটে রাখা পেঁয়াজ মসলাগুলো দিয়ে দিয়েছি।

GridArt_20240928_165721934.jpg


রান্নার ধাপ-৪

পেঁয়াজ,আদা, রসুন এগুলো ভেজে নেওয়া হয়ে গেলে দিয়ে দেবো শুকনা মসলাগুলো। সেই সাথে সিদ্ধ করে রাখা আলু ভেঙে দিয়েছি।

GridArt_20240928_165748117.jpg


রান্নার ধাপ-৫

সব উপকরণ ভালোমতো সিদ্ধ নেওয়া হয়ে গেলে এখন দিয়ে দেবো আগে থেকে সিদ্ধ করে রাখা মটর গুলো। সাথে দিয়েছি তেজপাতা এবং পরিমাণ মতো পানি।

GridArt_20240928_165837363.jpg

IMG_20240925_190802318.jpg


রান্নার ধাপ-৬

চটপটির প্লেট সাজানোর জন্য আমি কিছু ফুচকা ভেজে নিয়েছি এবং কিছু মরিচের গুড়া করে নিয়েছি।

GridArt_20240928_170020231.jpg

IMG_20240925_191821488.jpg


রেসিপির পরিবেশনা

বন্ধুরা আপনারা দেখতে পাচ্ছেন ঝাল ঝাল চটপটি তৈরি করে নিলাম বিকেলের নাস্তায়। সত্যি খেতে অনেক জমে গেছিল। যেহেতু একটু ঝাল করেই করেছি আমার পছন্দমত আমি ঝাল দিয়েছি। যেহেতু আমি ঝাল খেতে পছন্দ করেছিলাম তাই একটু ঝাল বাড়িয়ে দিয়েছিলাম। আপনারা চাইলে ঝাল কম বা বেশি করে এভাবে তৈরি করে নিতে পারেন। বিকেল বেলায় এ ধরনের ঝাল ঝাল চটপটি খেতে খুবই ভালো লাগে। আশা করি আমার রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। আপনারা চাইলে আমার রেসিপি ফলো করে আপনারা তৈরি করে নিতে পারেন। ধন্যবাদ সবাইকে সময় দিয়ে আমার রেসিপিটি ভিজিট করার জন্য।

IMG_20240925_191811377.jpg

IMG_20240925_191808350.jpg

IMG_20240925_191815878.jpg

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

Banner_PUSS1.png

Sort:  
 29 days ago 

চটপটি তো আমার অনেক বেশি পছন্দ। আপনার এই রেসিপিটা দেখে তো আমার জিভে জল চলে এসেছে আপু। দেখেই খেতে ইচ্ছা করছে। খুব সুন্দর ভাবে আপনি পুরো রেসিপিটা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু সুস্বাদু এবং লোভনীয় এই রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 27 days ago 

চলে আসেন আপু বাসায় তৈরি করে খাওয়াবো।

 last month 

এত লোভনীয় একটি খাবার দেখে নিজেকে সামলে রাখা মুশকিল। বিকেলের নাস্তায় ঝাল ঝাল চটপটি হলে একেবারে জমে যায়। দারুন একটি রেসিপি শেয়ার করেছেন আপু। দেখে মনে হচ্ছে খেতে দারুণ হয়েছিল। অনেক লোভনীয় লাগছে আপু।

 27 days ago 

গঠন মূলক মতামত শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 last month 

বিকেলের নাস্তার জন্য বাড়িতেই চটপটি তৈরি করেছেন এটা দেখে খুব ভালো লাগলো আপু। চটপটি খেতে যে আমার কাছে কতটা ভালো লাগে তা আপনাকে বলে বোঝাতে পারবো না। এই রাতের বেলাতেও চটপটি দেখেই যেন খেতে ইচ্ছা করছে।

 27 days ago 

আমারও খেতে খুবই ভালো লাগে। সেই দিনের চটপটি গুলো অসাধারণ ছিল।

 last month 

আপনি ঠিক বলেছেন আপু মন চাইলে রেসিপি করা সম্ভব নয়। বিকেলের নাস্তা হিসেবে অনেক ভালো খাবার এগুলো বাচ্চারা পেলে অনেক খুশি হয়।নিশ্চয় আপনারা মজা করে খেয়েছেন। ধন্যবাদ আপু সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য

 27 days ago 

চটপটি গুলো অনেক মজা করে খেয়েছিলাম ঝাল করে।

 last month 

বিকালে নাস্তা করার জন্য একটি উপযুক্ত খাবার হচ্ছে চটপটি। কিন্তু দুর্ভাগ্যবশত আমি চটপটি খেতে পছন্দ করি না। কেন যেন আমার কাছে তেমন ভালো লাগে না। আজকে আপনি নিজ হাতে বাসায় চটপটি তৈরি করেছেন।নিশ্চয়ই খেতে খুবই মজা হয়েছিল।ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে চটপটির রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 27 days ago 

একদম ঠিক বলছেন এই ধরনের ঝাল ঝাল চটপটি হলে আর কিছু লাগে না বিকেলের নাস্তায়।

 last month 

খুব মজাদার রেসিপি তৈরি করেছেন আপনি। মাঝেমধ্যে এমন সুন্দর রেসিপি তৈরি করলে খেতে ভালো লাগে মন প্রফুল্ল থাকে। আমিও মাঝেমধ্যে বিভিন্ন জিনিস দিয়ে মনের মত রেসিপি তৈরি করে খায় এবং পরিবারকে খাওয়ায়। এতে অন্যরকম ভালোলাগা থাকে মনের মধ্যে।

 27 days ago 

অনেক ভালো লেগেছে আপু আমার শেয়ার করা রেসিপিটি সময় দিয়ে দেখার জন্য।

 29 days ago 

চটপটি আমার বেশ পছন্দের ছিল। কিন্তু অনেক দিন হলো খাওয়া হয় না। এর অবশ‍্য কারণ আছে। ঢাকা আসার পর সেরকম ভালো কোন চটপটির দোকান খুজেই পায় না। আপনার ঝাল ঝাল চটপটি রেসিপি টা চমৎকার লাগল আপু। বিশেষ করে বাড়িতে তৈরি করলে এটা আরও বেশি লোভনীয় এবং সুস্বাদু লাগে। ধন্যবাদ আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 27 days ago 

আমার শেয়ার করা রেসিপিটি দেখে ভালো লাগার জন্য ধন্যবাদ।

 29 days ago 

আসলে আপনাদের ওখানের এই চটপটিকে আমাদের এখানে কিন্তু ঘুগনি বলে। যাইহোক বাংলাদেশে গিয়ে আমি কিন্তু বাংলাদেশের এই চটপটি খেয়েছি। যদিও আমাদের এখানের ঘুগনির সাথে আপনাদের ওখানে চটপটির একটু পার্থক্য রয়েছে। আসলে আপনাদের বাংলাদেশের চটপটি খেতে কিন্তু আমার খুব ভালো লেগেছিল। আর এজন্য আপনার পোস্ট দেখে আমারও খুব লোভ হচ্ছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 27 days ago 

তাহলে তো আপনি বেশ মজা করে খেয়েছিলেন বাংলাদেশের চটপটি। অনেক ধন্যবাদ আপনার সুন্দর অনুভূতি শেয়ার করার জন্য।

Upvoted! Thank you for supporting witness @jswit.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.029
BTC 68913.35
ETH 2517.82
USDT 1.00
SBD 2.53