"দেশি মুরগির মাংসের রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি"

in আমার বাংলা ব্লগ2 years ago

সবাই কেমন আছেন ?

আজ -০৪ নভেম্বর-২০২২ ইংরেজী
রোজ-শুক্রবার।

Untitled design (2).jpg

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আপনাদের সাথে যুক্ত আছি বাংলাদেশ থেকে।আজ শুক্রবার আশাকরি সকলে অবসর সময় কাটাচ্ছেন।আমিও আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ অনেক ভালো আছি এবং সুস্থ আছি।আজ শুক্রবার ছুটির দিন তাই সবাই বাসাতে আছে সেজন্য আমি একটু আজ অনেক ব্যস্ত ছিলাম।কারন আপনারা সবাই জানেন শুক্রবার একটু ভাল-মন্দ রান্না করা হয়।যেহেতু আমাদের শুক্রবার টা হচ্ছে অনেক বড় দিন।সবাই বাসায় থাকে সেই জন্য একট ভাল রান্না করে খাওয়াতে পারলে সবাইকে অনেক ভালো লাগে।

বন্ধুরা, আমি আজ আপনাদের সাথে একটি রেসিপি পোস্ট শেয়ার করার জন্য চলে এসেছি।আজ আমি শেয়ার করব "দেশি মুরগির মাংসের রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি"।আমরা সবাই মুরগির মাংসের রোস্ট খেয়ে থাকি।কমবেশি আমরা সকলেই মুরগির মাংসের রোস্ট অনেক পছন্দ করি।বিশেষ করে পোলাও ভাতের সাথে, ভুনা খিচুড়ির সাথে মুরগির মাংসের রোস্ট খেতে অনেক ভালো লাগে।আমি আজ মুরগির মাংসের রোস্ট ভিন্ন আঙ্গিকে রান্না করেছি পেঁয়াজ বেরেস্তা দিয়ে।এভাবে খেতে অনেক ভালো লাগে পোলাও ভাতের সাথে।অবশ্যই আমার রেসিপিটা কয়েকদিন আগে করেছিলাম।সেদিন আমি একসাথে পোলাও ভাত ও রান্না করেছিলাম। বাসায় মেহমান আসছিল তাদের জন্য।সুতরাং আজকে শুক্রবার চিন্তা করলাম আপনাদের সাথে রেসিপি টা শেয়ার করি।তাহলে বন্ধুরা আর কথা না বাড়িয়ে আমার মূল রেসিপিতে চলে যায়ঃ

morgi20.jpeg

আমার আজকের মুরগির মাংসের রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি টা তৈরি করতে যে যে উপকরণের প্রয়োজন হবেঃ-

  • মুরগি বড় সাইজের একটির -১/২ টি।

  • দুধ- ১ বাটি ।

  • পেঁয়াজ কুচি- ২ টি।

  • পেঁয়াজ বাটা- ২ টি।

  • রসুন- ১টি।

  • বাদাম বাটা-১চামচ।

  • আদা বাটা-১চামচ।

  • সরিষা বাটা-১ চামচ।

  • ঘি-১ চামচ।

  • লবঙ্গ-এলাচ -দারুচিনি-তেজ পাতা।

  • কাঁচা মরিচ -৪/৫ টি।

  • ধনিয়ার গুঁড়া- ২ চামচ।

  • জিরার গুঁড়া- ১ চামচ।

  • হলুদ গুঁড়া- ১ চামচ।

  • লাল মরিচের গুঁড়া ও গরম মসলা-১ চামচ করে।

  • লবণ -স্বাদমতো।

  • সাদা তেল -পরিমান মতো।

উপকরণ

morgi.jpeg


পেঁয়াজ বেরেস্তা তৈরি প্রক্রিয়া

WhatsApp Image 2022-11-04 at 9.16.18 PM.jpeg

আমি এখানে দুইটা পেঁয়াজ কুচি করে নিয়েছি।একটা পাতিল বসায় দিয়ে পাতিল গরম হলে পরিমান মত তেল দিয়েছি।তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিতে হবে।ঘন ঘন নাড়তে হবে যাতে পেঁয়াজ গুলো পুড়ে না যায়।সুন্দর একটি ব্রাউন কালার চলে আসলে পেঁয়াজ গুলো তুলে নিতে হবে।মচমচে থাকার জন্য আমি হালকা চিনি ছিটিয়ে দিয়েছি।


প্রস্তুতির প্রক্রিয়া সমূহ:


ধাপ-১

WhatsApp Image 2022-11-04 at 8.46.06 PM.jpeg

প্রথমে আমি একটি পাতিল চুলায় বসায় দিব।পাতিল টা গরম হয়ে আসলে পরিমান মত তেল ঢেলে দিব। তেল গরম হয়ে গেলে নিয়ে রাখা লবঙ্গ, এলাচ, দারুচিনি, তেজ পাতা দিয়ে দিব।ভাল করে নেড়ে চেড়ে ভেজে নিবো যাতে সুগন্ধি বের হয়ে আসে।ভাজা হয়ে আসলে অন্য ধাপে চলে যাব।


ধাপ-২

WhatsApp Image 2022-11-04 at 8.46.07 PM.jpeg

এখন সব বাটা মসলা গুলো দিয়ে দিব।পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, সরিষা বাটা, বাদাম বাটা, সাথে লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিয়ে সিদ্ধ করে নিব।


ধাপ-৩

WhatsApp Image 2022-11-04 at 8.46.07 PM (1).jpeg

সব বাটা মসলার উপকরণ গুলো দিয়ে ভাল করে কষিয়ে নেওয়া হয়ে গেলে এবার দিতে হবে অন্যান্য মসলা। যেমন হলুদের গুঁড়া, জিরা গুঁড়া, ধনিয়া গুঁড়া,হালকা লাল মরিচের গুঁড়া।আমি আগে থেকে সবগুলো পেস্ট বানিয়ে রেখেছিলাম।সাথে আমি এক চামচ গরম মসলা পাউডার দিয়েছিলাম।


ধাপ-৪

morgi6.jpeg

morgi7.jpeg

morgi8.jpeg

সব মসলার উপকরণ গুলো ভাল করে সিদ্ধ হয়ে গেলে দিয়ে দিব মুরগির মাংস টুকরা।আমি মাংস গুলো আগে থেকে ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে রাখছিলাম।এখন মাংস গুলা দিয়ে ভাল করে মিশিয়ে নিতে হবে মসলার সাথে।যদি প্রয়োজন হয় তাহলে পানি দিতে হবে।কিছুক্ষণ ঢাকনা দিয়ে সিদ্ধ করে নিতে হবে।


ধাপ-৫

morgi9.jpeg

morgi10.jpeg

morgi11.jpeg

morgi12.jpeg

মাংস গুলো প্রায় সিদ্ধ হয়ে আসলে এবার দিয়ে দিব নিয়ে রাখা এক বাটি তরল দুধ।দুধ দেওয়ার পরে আমি আর ঝোল দেবো না।তরল দুধ গুলোর মধ্যে মাংস গুলো আবার ভাল মত সিদ্ধ করে নিব।


ধাপ-৬

morgi13.jpeg

morgi14.jpeg

morgi15.jpeg

দুধ আর মাংস গুলো সিদ্ধ হয়ে আসলে এ পর্যায়ে দিয়ে দেব এক চামচ ঘি এবং চার-পাঁচটা কাঁচা মরিচ। সব উপকরণ মিশানো শেষ পর্যায়ে।লবণ হয়েছে কিনা দেখে নিয়ে আরেকটু করে সিদ্ধ করে নিব।


শেষ-ধাপ

morgi16.jpeg

morgi17.jpeg

morgi19.jpeg

এটা আমার শেষ ধাপ। তরকারি ভাল করে সিদ্ধ হয়ে গেছে।এখন চুলা বন্ধ করে দিয়ে নামায় ফেলব। তরকারি গুলো ঠান্ডা হয়ে গেলে আমি একটা বাটিতে নিয়ে নিবো পরিবেশনের জন্য।মাংস গুলো বাটিতে তুলে নিয়ে উপরে আগে থেকে তৈরি করে রাখা পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে দিয়েছি।বন্ধুরা, তৈরি হয়ে গেল মজাদার দেশি মুরগির মাংসের রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি।আমার আজকের রেসিপি আপনাদের কেমন লেগেছে জানালে অনেক খুশি হব। আপনাদের সুন্দর মন্তব্য পেলে আরো সুন্দর পোস্ট তৈরী করতে অনেক অনুপ্রেরণা জাগে।

LUCYMssPjPkNSqA4R8GVisGuWmEiTbcWLWDufxa8iJ53FW8o5G2ay5wjuCUfyiLnuAcDfZKpku9tqsBtHcZ3JhSp1hEgonePrHXEMVQ5uJpRbKDPVtGD2Y2Q3r2mCFL5Hi1agLQVrsuPNs9v4GnwdpJMGtPV6r3mkpSrZUARpi7DAiPe22rbKGbA5P1NGxLRFCMyL1m8iT5oVJnZgVhHbfrwGwvCXZdudT8vdVkscRQ.png

ক্যামেরার বিবরণঃ

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar


আজ এই পর্যন্তই সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন।আবার উপস্থিত হব অন্য একটি পোস্ট নিয়ে।
ধন্যবাদ সবাইকে।

সামশুন নাহার হিরা
@samhunnahar

New_Benner_ABB1.png

Sort:  
 2 years ago 

সত্যিই আপু আপনি একদম ঠিক বলেছেন শুক্রবারে সবাই ব্যস্ত সময় কাটায়। আসলে ছুটির দিনগুলোতে পরিবার-পরিজন নিয়ে অনেকে বিভিন্ন জায়গায় ঘুরতে যায়। আবার অনেকে নিজের পরিবারকে সময় দেয়। যে যার মত করে ব্যস্ত সময় পার করে। অন্যদিকে ছুটি দিনের খাবারের তালিকায় থাকে মজার মজার রেসিপি। দেশি মুরগির মাংসের রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি দেখে তো জিভে জল চলে এসেছে। দারুন হয়েছে আপু আপনার তৈরি করা এই রেসিপি।

 2 years ago 

খুব সুন্দর করে মতামত দিয়ে আপনার মূল্যবান কথা গুলো বলে আমাকে বাধিত করেছেন। ধন্যবাদ আপু।

 2 years ago 
আপনি ঠিকই বলেছেন, দেশি মুরগির রোস্ট ভুনা খিচুড়ির সাথে খেতে খুবই ভালো লাগে। আপনার মাংসটা দেখতে খুবই সুস্বাদু মনে হচ্ছে।রেসিপির কালারটাও খুব চমৎকার লাগছে। এমনিতেও দেশি মুরগির স্বাদ খুব বেশি। আর আপনি প্রত্যেকটা ধাপ খুব ভালো ভাবে তুলে ধরেছেন।এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর করে সাবলীল ভাষায় মন্তব্য করেছেন খুব ভালো লাগলো।অনেক উৎসাহ পেয়েছি।

 2 years ago 

আমার তো ছুটির দিন আসলেই কান্না পায়, তার কারন ছুটির দিন মানেই কাজ অনেক বেশি। আর আমার বাইরে ছুটতে হয় মেয়েদের নিয়ে ঠিক দুপুর বেলা আর এটা হলো সবচাইতে বিরক্তিকর কাজ। আপু আপনি যেভাবে মুরগির রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি টি তৈরি করেছেন তাতে করে মেহমানরা খুবই তৃপ্তি সহকারে খেয়েছে সেটা দেখেই বোঝা যাচ্ছে। দেখতে খুবই লোভনীয় লাগছে। প্রথম থেকে শেষ পর্যন্ত আমি পুরো রন্ধন প্রক্রিয়া টি খুব ভালো করে দেখলাম তাতে করে বুঝতে পারলাম একটু ভিন্ন ভাবেই প্রস্তুত করা হয়েছে। আপনার উপস্থাপনা খুবই সুন্দর ছিল। সুন্দর রেসিপি টি শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার কথা ঠিক আছে শুক্রবারে যেহেতু সবাই বাসায় থাকে কাজও একটু বেশি হয়।

 2 years ago 

শুক্রবার হচ্ছে আমাদের ছোটখাট ঈদের দিন।এদিনেই একটু কর্মব্যাস্ততার ফাকে সবাই একখানে হওয়া যায়।আর সত্যিই এদিন একটু ভাল মন্দ খাওয়া দরকার।আপনার রেসিপি অনেক লোভনীয় হয়েছে।আমার রোস্ট পোলাওয়ের সাথে বেশি ভাল লাগে।আর বেরেস্তা মচমচে রাখার জন্য যে চিনি দিতে হয় তা প্রথম জানলাম।ধন্যবাদ আপু লোভনীয় ও সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

হ্যাঁ ভাইয়া শুক্রবারে সবাই মিলে খাওয়ার মজাটাই আলাদা।আর আমি পেঁয়াজে চিনি দিয়েছি এটা কখনো নরম হয় না পেঁয়াজটা অনেক মচমচে থাকে।

 2 years ago 

যখন শ্বশুর বাড়ি যাই সেই সময় শুধু দেশি মুরগির মাংস খাওয়া হয় কিন্তু ঢাকায় সবসময় ফার্মের মুরগী খাওয়া হয়। আমি কিছু দিন আগেও এভাবে রোস্ট তৈরি করেছিলাম কিন্তু দেশি মুরগি দিয়ে নয়। আপনার দেশি মুরগির রোস্ট দেখে জিভে জল চলে আসলো। এমন সুস্বাদু রেসিপি দেখলে খুব খেতে ইচ্ছে করে। রেসিপির ধাপগুলো খুব সুন্দরভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ সুস্বাদু রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন আপু গ্রামে গেলে দেশি মুরগি একটু বেশি খাওয়া হয়।ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

দেশি মুরগির মাংসের রোস্ট বেরেস্তা ভুনা রেসিপি শেয়ার করেছেন। দেখতে খুবই লোভনীয় দেখাচ্ছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আমার কাছে এখান থেকে নিয়ে খেয়ে ফেলতে ইচ্ছে করতেছে। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago (edited)

দেশি মুরগির মাংসে পেয়াঁজ বেরেস্তা আমার বাচ্চাদের অনেক পছন্দের একটি খাবার তাই আমি প্রায় সময় তৈরি করে থাকি।

 2 years ago 

দেশি মুরগির মাংসের রোস্ট বেরেস্তা নামটি শুনেই তো জিভে জল চলে এসেছে আপু। দেশি মুরগির মাংস ভুনা কিংবা ঝোল রান্না অনেকবার খেয়েছি। তবে রোস্ট বেরেস্তা কখনো খাওয়া হয়নি। অর্থাৎ দেশি মুরগির মাংসে আমি কখনোই বেরেস্তা ব্যবহার করিনি। আপনার রেসিপিটি দেখে ভীষণ লোভনীয় মনে হচ্ছে তাই অবশ্যই এভাবে একবার দেশি মুরগির মাংস রান্না করে খেয়ে দেখব।

 2 years ago 

আপু দেশি মুরগির মাংসের রোস্টের মধ্যে পেঁয়াজ বেরেস্তা যখন দিয়েছি খেতে অনেক ভালো লাগছে। আপনি ও ট্রাই করতে পারেন।

 2 years ago 

দেশি মুরগির রোস্ট দিয়ে বেরেস্তা ভুনা দেখেই কেমন লোভ পাচ্ছে আপু কখুনো খাওয়া হয়নি নতুন একটি রেসিপি দেখলাম খুবই চমৎকার লেগেছে ধন্যবাদ শেয়ার করার জন্য আমাদের মাঝে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.029
BTC 61039.43
ETH 2460.28
USDT 1.00
SBD 2.66