স্বরচিত কবিতা আবৃত্তি-||💖"কষ্টের জীবন"💖|| Writing By @samhunnahar.

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)

আসসালামু আলাইকুম,


প্রিয় বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন? আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি সৃষ্টিকর্তার অসীম রহমতে আপনাদের দোয়ায়। বন্ধুরা সব সময় চেষ্টা করি ভালো থাকার। বেশ কয়েকদিন ধরে এতই গরম বৃদ্ধি পেয়েছে কিভাবে ভালো থাকি বলেন? আর গরম বৃদ্ধি পেলে সেই সাথে লোডশেডিং এর মাত্রা অনেক বেশি বেড়ে যায়। সবকিছু মিলিয়ে এক বিষন্ন জীবন মনে হয় মাঝে মাঝে। করার কিছু নেই সব কিছুকে মানিয়ে নিতে হবে আমাদেরকে। মানিয়ে নেওয়ার নাম হচ্ছে মানব জীবন। শত ব্যর্থতার মাঝেও চেষ্টা করি কমিউনিটির কাজ গুলো করে নিতে। আজকেও আবার উপস্থিত হয়েছি নতুন একটি কবিতা আবৃত্তি নিয়ে। মাঝে মাঝে কবিতা আবৃত্তি করতে বেশ ভালো লাগে। চেষ্টা করি কবিতা আবৃত্তি করে আপনাদের সাথে শেয়ার করতে। আজকে আমি যে কবিতা আবৃত্তি শেয়ার করব তা হচ্ছে আমার লেখা একটি কবিতা।

Add a heading (4).jpg

সত্যি কথা বলতে বন্ধুরা স্বরচিত কবিতা গুলো আবৃত্তি করে আপনাদের সাথে শেয়ার করতে অনেক ভালো লাগে। আমার আজকের কবিতা আবৃত্তি হচ্ছে আমার লেখা “কষ্টের জীবন”। সুখ দুঃখ মিলিয়ে হচ্ছে মানুষের জীবন। হয়তো এমন কিছু মানুষ থাকে যাদের জীবন দুঃখ কষ্টে ভরা। আবার এমন কিছু মানুষ আছে যাদের জীবন সুখেই ভরপুর। তবে সুখে ভরপুর বলতে এমন নয় যে তারা সব সময় সুখে থাকে। সুখ দুঃখ মিলিয়ে যখন মানুষের জীবন। হয়তো কিছু মানুষের জীবন চির দুঃখে ঢাকা থাকে। যা আসলেই কখনো ভাষায় প্রকাশ করা যায় না। এমন কিছু চাপা কষ্ট মানুষের জীবনে থাকে যে কষ্ট গুলো শেষ পর্যন্ত মানুষকে মৃত্যু পর্যন্ত আলিঙ্গন করে দেয়। বড়ই আফসোস লাগে এমন কষ্টে ভরপুর জীবন গুলো দেখলে। আমার লেখা সেই “কষ্টের জীবন” কবিতাটি আবৃত্তি করে আমি আজকে শেয়ার করতেছি।

আশা করি বন্ধুরা আমার আজকের শেয়ার করা কবিতা আবৃতি আপনাদের কাছে ভালই লাগবে। আমি চেষ্টা করি কবিতা আবৃত্তি শেয়ার করতে। কিন্তু মাঝে মাঝে কবিতা আবৃতি করতে সময় হয় না। কারণ হুট করে কবিতা আবৃত্তি করে শেয়ার করা যেন এলোমেলো লাগে। কারণ কবিতা আবৃত্তি করতে গেলে আগেই প্র্যাকটিস করতে হয়। প্র্যাকটিস না করলেই ভালো কবিতা আবৃত্তি করা কখনো সম্ভব নয়। তাই চেষ্টা করেছি আমার স্বরচিত কবিতাটি আপনাদের সাথে আবৃত্তি করে শেয়ার করতে। বন্ধুরা কেমন লেগেছে জানাতে ভুলবেন না। কারণ আপনাদের সুন্দর সুন্দর অনুপ্রেরণা অনেক বেশি উৎসাহ জাগায় প্রাণে।

কবিতার কিছু তথ্য


কবিতা--“কষ্টের জীবন”
লেখক-সামশুন নাহার হিরা @samhunnahar
-------
কবিতা আবৃত্তিতে@samhunnahar
এডিট@samhunnahar



কবিতা আবৃত্তি শুনতে এখানে ক্লিক করুন


[কবিতার কথা]


কেউ যদি আমাকে প্রশ্ন করে,সুখ কি?
আমি হয়তো সঠিক উত্তর দিতে পারবো না।

আবার কেউ যদি আমাকে প্রশ্ন করে,দুঃখ কি?
হয়তো খানিকটা হেসেই উত্তর দিব,
ঠোঁটের কোণে হেসে সে তো আমার আপনজন!
সে তো আমার নিত্যদিনের চলার সাথী!

আমাকে নতুন করে কাঁদাতে চাও?কাদাও!
কেউ নতুন করে আবার কষ্ট দিতে চাও? দাও!
আমাকে হারাতে চাও?
হারাও! আমিতো এ জীবনে হারতেই এসেছি।

বয়স আমার সবে মাত্র যখন নয় বা দশ বছর,
তখন বাবাকে হারিয়েছি অকালে,
চিরতরে বঞ্চিত হয়েছি বাবার ভালোবাসা থেকে।

দুঃখ কি জিনিস তিলে তিলে অনুভব করেছি,
এখন আবার নতুন করে দুঃখকে কি চিনবো!

যখন আমার পড়ালেখা বন্ধ হয়ে যেতে চেয়েছিল
অর্থের অভাবে উচ্চ শিক্ষা লাভের স্বপ্নে,
সে স্বপ্ন বাস্তবে রূপ দিতে আমার
দুঃখের শেষ সীমা ছিল না।

আমাকে নতুন করে পোড়াতে চাও?
পোড়াও! আমি পুড়তেই এসেছি।
আমাকে সাগরে ভাসাতে চাও?
ভাসাও! আমিতো ভাসতেই এসেছি।

আজ যখন মন থেকে সকল দুঃখ মুছে ফেলে
জীবনকে সুন্দর করে সাজাতে বসেছি,
তখন সেই হারানো দিনের স্মৃতি
মনের ভিতরে উঁকি দেয় আমার মন মাঝে।

ভাঙতে চাই আমার সাজানো স্বপ্ন।
তবে এমন করে কি মানুষের জীবন চলে?
বসে বসে ভাবছি আমি অবিরত,
দুঃখকে আমি আর সইব কত।

তবে কি আমি পাবোনা কখনো
সুখের ছোঁয়া আমার এ জীবনে?
জানবো না নাকি কখনো আমি
এ জীবনে সুখের মানে কি?

সোর্স

সমাপ্তি-@samhunnahar

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Eh2qs4cCyucf3FD7ahStNw2cTHPk2QiaQacbQjJNEWnuhyjY1PXfUUMr27ifyD15nkQhFHksgx6bm9BxYLdCkQDMy8JhQrktZHYy6njdzRU4bQ9b1d2xjCdoVzCDDY85pLPq2s7FhKBwPjpuHdozHaReDxEaFH2aYse13zaqogf9utVshuSban6ex1saRA.png

আজ এখানে আমার কবিতা আবৃত্তি সমাপ্তি করছি। আশা করছি আমার আজকের স্বরচিত কবিতা আবৃত্তি সকলের ভাল লেগেছে। প্রতিনিয়ত চেষ্টা করবো কবিতা আবৃত্তি কভার করে শেয়ার করার। আপনারা সব সময় অনেক উৎসাহ দেন অনেক ভাল লাগে। তাই বার বার যেকোন ক্রিয়েটিভ নিয়ে হাজির হতে অনেক ভাল লাগে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন পরিবারকে নিয়ে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Steem_Pro.png

New_Benner_ABB-66.png

Sort:  
 2 months ago 

মানুষের জীবনে সুখ দুঃখ দুই টারই দরকার আছে। সবার জীবনেই দুঃখ আছে কিন্তু সেটা হয়তো আমাদের কাছে তারা প্রকাশ করে না। সুখ কী এটার সঠিক ব‍্যাখ‍্যা আমার জানা নেই। তবে সুখের অর্থ একেক জনের কাছে এক এক রকম। কবিতা টা দারুণ আবৃত্তি করেছেন আপু। শুনে বেশ চমৎকার লাগল। কবিতা টা সত্যি কষ্টের ছিল। ধন্যবাদ আপনাকে।।

Posted using SteemPro Mobile

 2 months ago (edited)

অনেক ধন্যবাদ ভাইয়া উৎসাহ পেয়েছি অনেক ভালো লাগলো।

 2 months ago 

মানুষের জীবনে দুঃখ কষ্ট আছে বলে মানুষের জীবনে এত সুন্দর হয়। প্রত্যেকটা জিনিসের এক এক রকম স্বাদ থাকে দুঃখ এবং কষ্ট ভিন্ন রকমের স্বাদ রয়েছে। যাইহোক আপনি আজকে কষ্টের জীবন নিয়ে খুবই চমৎকার একটি কবিতা লিখেছেন। আপনার লেখা কবিতাটি পড়ে ভীষণ ভালো লেগেছে। কবিতার প্রতিটা লাইন খুব সুন্দর করে লিখে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 2 months ago 

ধন্যবাদ ভাই আমার কবিতা আবৃত্তি শুনলেন। আপনার ভালো লাগলো তাতে অনেক বেশি ভালো লেগেছে আমার।

 2 months ago 

নিজের স্বরচিত কবিতা আবৃত্তির মাঝে আলাদা একটি আনন্দ আছে। সত্যি বলেছেন আপু সুখ দুঃখ নিয়েই তো মানুষের জীবন। আপনার স্বরচিত কষ্টের জীবন কবিতার আবৃত্তি বেশ ভালো লাগলো আপু। অনেক সুন্দর ভাবে আপনি কবিতাটি আবৃত্তি করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 months ago 

একদম ঠিক বলছেন নিজের লেখা কবিতাগুলো যখন আবৃত্তি করতে পারি ভীষণ ভালো লাগে।

 2 months ago 

আসলেই আপু, সুখ দুঃখ সব কিছু নিয়েই এই জীবন। তবে কিছু মানুষের দুঃখ যেন সারা জীবনই থাকে। তাদের জন্য আসলেই খুব আফসোস হয়। যাইহোক আপনার আজকের এই কবিতাটি সত্যি খুব ভালো লাগলো আপু। প্রতিটা লাইন বেশ সুন্দর ছন্দ সাজিয়ে লিখেছেন। ধন্যবাদ আপু।

 2 months ago 

সঠিক কথা বলেছেন আপু আপনি কিছু মানুষের সারা জীবন দুঃখ থেকে যায়।

 2 months ago 

কষ্টের জীবন নিয়ে খুবই সুন্দর এটি কবিতা লিখেছেন। কবিতার ভাষাগুলো ছিল অসাধারণ। এত সুন্দর একটি কবিতা পড়ে ভালো লাগলো। আপনার কবিতাটি বাস্তব মুখি ছিলো।

 2 months ago 

ধন্যবাদ ভাইয়া অনুপ্রাণিত হলাম।

 2 months ago 

গত কয়েকদিন যাবত প্রচন্ড গরম পড়ছে তার সাথে লোডশেডিং সব জায়গা দেখছি একই অবস্থা। জীবনটা এখন কমবেশি সবারই অস্বস্তির মধ্য দিয়ে যাচ্ছে। আজকে দারুন একটি কবিতা আবৃত্তি করেছেন। আসলে জীবনে দুঃখ কষ্ট সবই থাকে এমন কিছু মানুষের জীবন রয়েছে যাদের জীবনটা কষ্টের মধ্য দিয়ে সব সময় যায়। আসলেই পৃথিবীতে মানুষ সব সময় চেষ্টা করে সুখে থাকার কিন্তু তবুও কষ্ট এসে তাকে ঘিরে ধরে। যাইহোক, কবিতা আবৃতি খুবই সুন্দর ছিল আপু।

Posted using SteemPro Mobile

 2 months ago 

অনেক ধন্যবাদ ভাইয়া সময় দিয়ে কবিতা আবৃত্তি শুনলেন।

 2 months ago 

আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে আমার ভীষণ ভালো লাগে। আজকে দারুন কন্ঠে কষ্টের জীবন আবৃত্তি করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত দারুন ভাবে পরিবেশনা করেছেন।আপনার কবিতা আবৃত্তিটা অনেকটা সুন্দর ছিল। আশা করবো সামনে আরো দারুন দারুন কবিতা আবৃতি নিয়ে হাজির হবেন।

Posted using SteemPro Mobile

 2 months ago 

কবিতা আবৃত্তি করতে পারলে বেশ ভালো লাগে ভাইয়া।

 2 months ago 

আজকে আপনি খুব সুন্দর করে কষ্টের জীবন কবিতাটি আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতা আবৃতি শুনে অনেক ভালো লাগলো। আসলে মানুষের জীবন এক বিচিত্র্যময়। এই জীবনে মানুষ অনেক কিছু মেনে নিতে হয় এবং পরিবেশের সাথে। তবে কবিতা আবৃত্তি করতে হলেও অনেক সাহস এবং ধৈর্য লাগে। তবে আপনি খুব ধৈর্য ধরে সুন্দর করে কবিতাটি আবৃত্তি করে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। কষ্টের জীবন কবিতাটি আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

জীবন মানে হচ্ছে মেনে নেওয়া সেটা যে কোন ধরনের জীবন হোক। আমরা তো মানুষ জাতি মেনে নিতে হয় আমাদের।

 2 months ago 

সুখআর দুখ মিলিয়েই আমাদের জীবন। দুঃখের পরেই সুখ আসে এটা মানতে হবে। আবার সবাই যে সবসময় সুখে থাকে এমনটা নয়। তাদের জীবনেও দুঃখ থাকে। যায়হোক, আপনার কবিতাটি চমৎকার ছিল, সাথে খুব সুন্দর করে আবৃত্তি করেছেন আপু। ভালো লাগলো আমার কাছে। 🌼

 2 months ago 

ঠিক বলছেন জীবন যখন আছে সুখ দুঃখ সবগুলো মিলিয়ে থাকতে হবে।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.12
JST 0.032
BTC 68516.58
ETH 3713.75
USDT 1.00
SBD 3.74