আমার অনুভূতির কবিতা-।।“কষ্টের জীবন”।।@samhunnahar...

in আমার বাংলা ব্লগ2 years ago

আমার বাংলা ব্লগ পরিবারের

সকল বন্ধুরা কেমন আছেন?

কবিতা.jpg
Device-Wiko-T3-(Edit by-Canva)

আমি সামশুন নাহার হিরা।আমার আইডি @samhunnahar।আশাকরি বিশ্বকাপ ফুটবল নিয়ে সবাই অনেক উত্তেজনায় আছেন।আমারও অনেক ভালো লাগে ফুটবল খেলা দেখতে।বিশ্বকাপ ফুটবল খেলা দেখার জন্য আমি অপেক্ষা করছিলাম কখন শুরু হবে।যাক শুরু হয়ে অবশেষে শেষের দিকে খেলা।আমার ফুটবল খেলা অনেক ভালো লাগে।আমার প্রিয় একটি খেলা ফুটবল খেলা।যাক মূল কথায় আসি তাহলে।আজ আমি আমার বাংলা ব্লগে নতুন একটি পোস্ট শেয়ার করার জন্য প্রস্তুত করেছি।আজ আমি নতুন একটি কবিতা লিখেছি আপনাদের সাথে শেয়ার করার জন্য। আমি বলেছিলাম সপ্তাহে একটি করে কবিতা লিখব।কবিতা লেখা একটু সময়ের ব্যাপার তাই সময় হয়ে ওঠে না কবিতা লেখার।অনেক বেশি সময় লাগে ছন্দ মিলিয়ে কবিতা লেখার।গত সপ্তাগে ও একটি কবিতা শেয়ার করেছিলাম বেশ উৎসাহ পেয়েছি আপনাদের কাছ থেকে।তাই ভাবলাম আজও একটি কবিতা লিখি।সেই ভাবনা থেকেই আমার আজকের কবিতাটি লেখা।

আমার আজকের লেখা কবিতাটি মূলত একটি “কষ্টের জীবন” নিয়ে লেখা কবিতা।আমাদের চারপাশে এমন কিছু মানুষ আছেন যাদের জীবনের চিরসঙ্গী হচ্ছে কষ্ট।কষ্ট যেন পিছু ছাড়ে না কিছু কিছু মানুষের। আমি আজকের কবিতার মাধ্যমে একটি মানুষের জীবন কষ্ট পেতে পেতে কিভাবে একজন প্রকৃত মানুষে পরিণত হয় সেই অনুভূতি এখানে শেয়ার করেছি।মানুষ এমন পর্যায়ে চলে যায় কষ্ট পেতে পেতে একদিন কষ্টকে কষ্ট মনে হয়না।আঘাতে জর্জরিত হৃদয়ে আর আঘাত পাওয়াকে আঘাত মনে করে না।আমি এমন একটি জীবনের গল্প কবিতার মাধ্যমে ফুটিয়ে তুলতে চেষ্টা করেছি মাত্র।আশা করি আজকের আমার “কষ্টের জীবন” কবিতাটি আপনাদের সকলের ভাল লাগবে।

চলুন তাহলে আমার কবিতাটি শুরু করা যাকঃ-


“কষ্টের জীবন”

WhatsApp Image 2022-12-14 at 3.38.35 PM.jpeg
Device-Wiko-T3


কেউ যদি আমাকে প্রশ্ন করে,সুখ কি?
আমি হয়তো সঠিক উত্তর দিতে পারবো না।

আবার কেউ যদি আমাকে প্রশ্ন করে,দুঃখ কি?
হয়তো খানিকটা হেসেই উত্তর দিব,
ঠোঁটের কোণে হেসে সে তো আমার আপনজন!
সে তো আমার নিত্যদিনের চলার সাথী!

আমাকে নতুন করে কাঁদাতে চাও?কাদাও!
কেউ নতুন করে আবার কষ্ট দিতে চাও? দাও!
আমাকে হারাতে চাও?
হারাও! আমিতো এ জীবনে হারতেই এসেছি।

বয়স আমার সবে মাত্র যখন নয় বা দশ বছর,
তখন বাবাকে হারিয়েছি অকালে,
চিরতরে বঞ্চিত হয়েছি বাবার ভালোবাসা থেকে।

দুঃখ কি জিনিস তিলে তিলে অনুভব করেছি,
এখন আবার নতুন করে দুঃখকে কি চিনবো!

যখন আমার পড়ালেখা বন্ধ হয়ে যেতে চেয়েছিল
অর্থের অভাবে উচ্চ শিক্ষা লাভের স্বপ্নে,
সে স্বপ্ন বাস্তবে রূপ দিতে আমার
দুঃখের শেষ সীমা ছিল না।

আমাকে নতুন করে পোড়াতে চাও?
পোড়াও! আমি পুড়তেই এসেছি।
আমাকে সাগরে ভাসাতে চাও?
ভাসাও! আমিতো ভাসতেই এসেছি।

আজ যখন মন থেকে সকল দুঃখ মুছে ফেলে
জীবনকে সুন্দর করে সাজাতে বসেছি,
তখন সেই হারানো দিনের স্মৃতি
মনের ভিতরে উঁকি দেয় আমার মন মাঝে।

ভাঙতে চাই আমার সাজানো স্বপ্ন।
তবে এমন করে কি মানুষের জীবন চলে?
বসে বসে ভাবছি আমি অবিরত,
দুঃখকে আমি আর সইব কত।

তবে কি আমি পাবোনা কখনো
সুখের ছোঁয়া আমার এ জীবনে?
জানবো না নাকি কখনো আমি
এ জীবনে সুখের মানে কি?

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar



আমার কবিতাটি পড়ে আপনাদের কেমন লেগেছে মতামত দিয়ে জানালে অনেক ভালো লাগবে।যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে মন্তব্য করে সহযোগিতা করার জন্য অনুরোধ রইল।তাহলে আজ এখানেই শেষ করছি আমার আজকের ব্লগ লেখা।আবার দেখা হবে নতুন একটি ব্লগ নিয়ে।

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1ErQjV81WrS7JqZTWQdBGha46B6ouHda5Uef2pPD592KM6WQ5DPtmJAFbRpCJxBV1deubp3jTX5M8sF2eMPzpt7ToKs7xvshYmvG2N9uBGen8JJSxhXd6cj7tosB3JWqedqnSVHWyMFLQizB7ouZeu28paqWxpHmLGq5FJ23YStCWcEHwtnsfm6gSWK8GH8.gif

💞সবাইকে ধন্যবাদ।💞

3V3rr4S3jU49uJ7YGXMfCAW8jdBAMcLpwKuDWQd3Wy8m3RekHFxfRPKJioki9L8rkjapja4Mb7D94eECZLrGjWymqaiFuhAafHyafmaKCxLZNesJTR2pC8aPbATRcvZ8rJ27wVEup9rw2cwQqQBqz4ik1rrNUggHZY9FksFVtWNYBbtdPu3Z4KvPeHqd9WSyKYLr5cUgCWeoXKYC3uzU9AG7XZCibPhjqYMguNySRGi.png

আমি সামশুন নাহার হিরা।আমার ইউজার আইডি@samhunnahar।আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে।
আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি।ভ্রমণ আমার প্রিয় একটি নেশা।
আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত।তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

287864753_400308362032280_8045934577883994743_n.gif

24QmLBi2hi5sxeF4rfhXesN4Z3rEWTikWPFADtR6zyMx1Ehur2Z3EsVgTD2AcTmkokXePYxgzpSqwnBNBj3ZteFgQGBvoV1Gau6PdZ2iRjGoCbkshRWuRQSfGSpuzhGGAeLA4Vf5U1Hc8iJwwxD89QHRxVn1je1P4CmpDJ3i8T6K3VVLivshpofZcmEc1F66yhadmSAKB5S67TB9CT5ts8F67pFjTnJQ9RnA2Qqq1Qc1.gif

Sort:  
 2 years ago 

অনেক সুন্দর হয়েছে কবিতাটি।নিজের লাইফের সাথে কিছু জায়গায় মিলাতে পেরেছি।আমিও এমন হয়েগেছি।দুঃখ কে আর ভয় পাইনা দুঃখ কে এখন আপনজন মনে হয়।মন ছুয়ে গেছে আপনার কবিতাটি।ধন্যবাদ আপু সুন্দর কবিতাটি শেয়ার করার জন্য।

 2 years ago 

দুঃখ সইতে সইতে এক সময় দুঃখকে দুঃখ মনে হয় না আপনি ঠিক বলেছেন অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

খুব ভালো লেগেছে আপনার কষ্ট নিয়ে কবিতাটি। এখন আর মানুষ দুঃখ কষ্ট কে ভয় পায় না। কারণ এখনকার মানুষ দুঃখের কষ্টে পুড়ে পুড়ে নিজেকে তৈরি করে নিয়েছে।খুবই ভালো লাগলো কবিতাটি। ধন্যবাদ আপনাকে আপু এত সুন্দর কবিতাটির জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু এখনের মানুষ আসলে দুঃখ কষ্ট বেশি সহ্য করতে পারে ঠিক বলেছেন।

 2 years ago 

যন্ত্রণায় জীবনের জ্বালানি।
যন্ত্রণা আর কষ্টকে সঙ্গী করেই জীবনকে এগিয়ে নিতে হয় আপু।কষ্ট না থাকলে জীবনে সুখের অনুভূতি পাওয়া যায় না।যাইহোক কবিতাটা অনেক সুন্দর ছিল।🙏

 2 years ago 

আপনি ঠিক বলেছেন কষ্ট আছে বলে সুখের প্রতি এত হাহাকার মানুষ।খুব সুন্দর মতামত দিয়েছেন ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কষ্ট আমার চলার পথের বন্ধু, আর কষ্ট আমায় জ্বালিয়ে পুড়িয়ে অঙ্গার করে আমাকে নতুন করে চিনতে শেখায়।

কবিতাটি জাষ্ট দূরদান্ত ছিল। ভীষণ লাগলো আপু, ভীষণ কষ্টের কিছু অনুভূতি ছড়িয়ে পড়েছে।

 2 years ago 

কষ্ট মানুষকে জ্বালিয়ে পুড়িয়ে প্রকৃত মানুষ রূপে তৈরি করে ভাইয়া অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার কবিতা পড়ে সত্যিই অনেক ভালো লাগলো। আসলে আপু কি বলবো আপনি যেভাবে দুঃখের আবেগঘন অনুভূতি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। সত্যি কবিতাটি পড়ে হৃদয় নাড়া দেয়। নিশ্চয়ই রাতের পরে যেভাবে সকালের সোনারি সূর্য উদিত হয় তেমনি দুঃখের পরে সুখ আসবে এটা সুনিশ্চিত। হয়তো সুখ আসতে কিছুটা সময় অতিবাহিত হবে। এত চমৎকার কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

হুম ভাইয়া রাত যত গভীর হয় প্রভাত ততই নিকট আসে এটা চিরন্তন সত্য কথা ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কষ্ট আমাদের প্রতিটি মানুষের মধ্যেই রয়েছে হয়তোবা কারো একটু বেশি আবার হয়তো কারো একটু কম। তবে কষ্ট নিয়ে সবাই এই পৃথিবীতে বেঁচে রয়েছে। আপু আপনার আজকের কষ্টের জীবন কবিতাটি পড়ে সত্যি অনেক ভালো লাগলো। বাস্তব জীবনে কিছু কথার সাথে মিলে গেল। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

সুখ দুঃখ মিলিয়ে তো মানুষের জীবন আপনি ঠিক বলেছেন।

 2 years ago 

আপনার এই কষ্টের জীবন কবিতাটি আমার খুব ভালো লাগলো আপু। কবিতার লাইনগুলো যেন বাস্তব জীবনের সাথে মিলে যাচ্ছে। খুব সুন্দভাবে আপনি লেখাটা লিখেছেন। অনেক ভালো লাগলো।

 2 years ago 

ঠিক বলছে এই কবিতা বাস্তব জীবনের সাথে অনেকটা মিলে যায় আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58560.83
ETH 2491.85
USDT 1.00
SBD 2.40