||খেজুর দিয়ে কাস্টার্ড ডেজার্ট তৈরি||

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

হ্যালো আমার বাংলা ব্লগের!

সকল বন্ধুরা আসসালামুআলাইকুম।


custer22.jpeg

custer24.jpeg

সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও স্বাগতম জানিয়ে আবারো নতুন একটি ব্লগ নিয়ে উপস্থিত হয়েছি। আমি সপ্তাহে দুটি করে রেসিপি পোস্ট শেয়ার করার চেষ্টা করি। সেই ধারাবাহিকতায় আজ আমি নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। প্রতিদিন ভিন্ন কিছু ভিন্ন অঙ্গীকে তৈরি করে শেয়ার করতে চেষ্টা করি। আজও সেই ভিন্ন আঙ্গিকে ভিন্ন ধারাবাহিকতায় নতুন একটি রেসিপি শেয়ার করব। আমার আজকে রেসিপি হচ্ছে কাস্টার্ড তৈরি করা। আমরা তো সবাই কমবেশি ঘরে কাস্টার্ড তৈরি করি। বিভিন্ন ফলমূল দিয়ে কাস্টার্ড তৈরি করে খেতে অনেক ভালো লাগে। আমি প্রায় সময়ে কাস্টার্ড বানায় বাচ্চারা বেশ পছন্দ করে। বাচ্চারা খুব সহজে ফল খেতে চায় না এবং দুধ ও কম খেতে চাই। তাই দুধ এবং ফলের সমাহার রেসিপিটি তৈরি করে ফ্রিজে রেখে ঠান্ডা করে দিলে বেশ মজার করে খেয়ে থাকে।

যেহেতু এখন গরম কাল এসেছে ঠান্ডা ঠান্ডা খেতে ভীষণ ভালো লাগে। আমি যখন যেই ফল পায় সে ফল দিয়ে কাস্টার্ড তৈরি করতে চেষ্টা করি। আমি মনে করি কাস্টার্ড অনেক পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার। এটি রুচি বর্ধক একটি যেমন খাবার ঠিক তেমনি একটি পুষ্টিগুণ সম্পন্ন খাবার। এবার আমি কাস্টার্ডের যে ডেজার্ট তৈরি করেছি সেটা হচ্ছে কলা, আপেল ও খেজুর দিয়ে। প্রতিটি ফলের মধ্যে অনেক পুষ্টি রয়েছে। আপনারা সবাই তো জানেন খেজুর অনেক পুষ্টিগুণ সম্পন্ন একটি খাবার। আমি মনে করেছি শুধু কলা এবং আপেল আছে কিন্তু সাথে যদি খেজুর দিই তাহলে অনেক কালারফুল দেখাবে এবং খেতেও ভালো লাগবে। সেই চিন্তা করে কলার সাথে আপেল এবং খেজুর মিক্স করেছি। রেসিপিটি খেতে ভীষণ মজার হয়েছিল। তাহলে চলুন বন্ধুরা আমি কিভাবে কাস্টার্ড ডেজার্ট তৈরি করেছিলাম তা আপনাদের সাথে শেয়ার করে নেব।

custer22.jpeg


রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

WhatsApp Image 2023-03-27 at 5.11.17 PM.jpeg


উপকরণপরিমাণ
দুধদেড় কেজি
কাস্টার্ড পাউডার৫/৬ চামচ
আঁখের চিনিস্বাদমত
কলা৩ টা
আপেল২ টা
খেজুর৭/৮ টা
লবণস্বাদমত


খেজুর দিয়ে কাস্টার্ড তৈরীর ধাপ সমূহঃ


কাস্টার্ড তৈরির ধাপ-১


প্রথমে দুধগুলোকে জ্বাল দিয়ে ঠান্ডা করে নিয়েছি। এরপরে উল্লেখিত পরিমাণ কাস্টার্ড পাউডার, স্বাদমতো চিনি, লবণ নিয়েছি দুধের মধ্যে মিক্স করার জন্য।

custer.jpeg

custer1.jpeg

custer2.jpeg

custer3.jpeg


কাস্টার্ড তৈরির ধাপ-২


কাস্টার্ড পাউডার, স্বাদমতো চিনি, লবণ পরিমাণ মত দিয়েছি। এখন সব উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে। একটা চামচের সাহায্যে সব উপকরণ ভালমত মিশিয়ে নিয়েছি।

custer4.jpeg

custer5.jpeg

custer6.jpeg

custer7.jpeg


কাস্টার্ড তৈরির ধাপ-৩


মিশিয়ে নেওয়া হয়ে গেলে পরে চুলায় বসিয়ে দিব। চুলার তাপমাত্রা মিডিয়াম আঁচে রেখে সিদ্ধ করে নিচ্ছি। ঘন ঘন নেড়ে দিতে হবে যাতে পাত্রের নিচে লেগে না যায় কাস্টার্ড পাউডার। দুধ জ্বাল দেওয়া হয়ে গেলে যখন ঘন হয়ে আসবে তখন চুলা বন্ধ করে দিয়ে নামায় ফেলতে হবে চুলা থেকে।

custer8.jpeg

custer9.jpeg

custer10.jpeg

custer11.jpeg


কাস্টার্ড তৈরির ধাপ-৪


ঠান্ডা হয়ে আসলে একটা বাক্সে নিয়ে ফ্রিজের মধ্যে ঠান্ডা হওয়ার জন্য রেখে দিব। ততক্ষণে আমি নিয়ে রাখা ফ্রুটস গুলোকে খোসা ছাড়িয়ে নিয়েছি।

custer12.jpeg

custer13.jpeg

custer14.jpeg

এবং ছোট ছোট করে টুকরো করে নিয়েছি খেজুর, আপেল ও কলা গুলোকে।

custer15.jpeg

custer16.jpeg


কাস্টার্ড তৈরির ধাপ-৫


কাস্টার্ড গুলো ফ্রিজ থেকে বের করে নিব। ঠান্ডা হওয়া কাস্টার্ড এর মধ্যে কেটে রাখা ফলের টুকরো গুলো দিয়ে দিব সব। কেটে রাখা ফলের টুকরো খেজুর, আপেল ও কলা গুলো দিয়ে দিয়েছি। দেওয়ার পরে ভালো করে মিশিয়ে নেওয়া হলে আবারো নরমাল ফ্রিজের মধ্যে কিছুক্ষণ রেখে দিতে হবে।

custer17.jpeg

custer18.jpeg

পছন্দমত ঠান্ডা করে নিয়ে পরিবেশন করা যাবে আবার যদি ঠান্ডা খাওয়া পছন্দ না হয় তাহলে নরমালি খাওয়া যাবে।

custer19.jpeg

custer20.jpeg


মূল রেসিপির উপস্থাপনা


ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করতে হবে। গরমকাল যেহেতু এ ধরনের ডেজার্ট খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে বিভিন্ন ফলের সমন্বয়ে কাস্টার্ড আমার দারুন লাগে খেতে। বাচ্চারা তো এসব খাবার পছন্দ করে ঠান্ডা খাবার বিশেষ করে।

custer22.jpeg

custer25.jpeg

custer23.jpeg

custer24.jpeg

তবে ঠান্ডা খাবার একটু কম দিতে চাই কিন্তু তারপর খেয়ে ফেলে। বাচ্চারা যেসব খাবার বেশি পছন্দ করে আমি সে খাবারগুলো ঘন ঘন তৈরি করার চেষ্টা করি। সব মিলিয়ে অসাধারণ ছিল রেসিপিটি তবে খেজুর দেওয়াতে খাবারের মান আরো অনেক ভালো ছিল।

268712224_305654151337735_1271309276897107472_n.png


ক্যামেরার বর্ণানাঃ
ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

আজ এখানে আমার লেখা সমাপ্তি করছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন আর ভাল থাকবেন।


💘ধন্যবাদ সবাইকে💘

@samhunnahar

আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার কাছে অনেক ভাল লাগে। আমি সব ধরনের ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি গান গাইতে এবং কবিতা আবৃত্তি করতে ভীষণ ভালবাসি। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  
 2 years ago 

খেজুরে অনেক পুষ্টিগুণ রয়েছে।আর যেহেতু দুধ,খেজুর, কলা আর আপেলের সমন্বয়ে এই কাস্টার্ড তৈরি করেছেন তাহলে তা তো পছন্দের কথাই।তবে আমাদের বাসায় আমার ওয়াইফ মাঝেমধ্যে তৈরি করত, তবে এখন বাবুর জন্য তেমন করতে পারে না।আমার মনে আছে একদিন কাস্টার্ড তৈরিতে কলা,২ ধরনের আঙুর,আপেল,আনার খেজুর সব দিয়েছিল।সেটা জাস্ট অসাধারণ ছিল।আর রমজানে এমন খাবার হলে স্বাস্থ্যের জন্যও ভালো হবে।

 2 years ago 

আপনি যত ধরণের ফলের কথা উল্লেখ করলেন খেতে তো দারুণ ভালো লাগবে। ঠিক বলছেন রমজানে তো অনেক ভাল লাগে।

 2 years ago 

ওয়াও দারুন একদম ইউনিক রেসিপি দেখলাম ৷ ভাল লাগলো রেসেপির প্রতিটি ধাপ মনোযোগ সহকারে দেখছিলাম ৷ বিভিন্ন ফলের সমন্বয় করে কাস্টার্ড ৷ যদিও আমি খাই নি তাই এর স্বাদ সম্পর্কে বলতে পারবো না ৷ তবে দেখে নিশ্চিত যে অনেক সুস্বাদু হবে ৷ অনেক ধন্যবাদ আপু এমন সুন্দর একটি রেসেপি শেয়ার করার জন্য ৷

 2 years ago 

যেহেতু খাওয়া হয়নি কখনো এভাবে একদিন তৈরি করে খেয়ে দেখবেন অনেক ভালো লাগে খেতে।

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

এই ধরনের খাবারগুলো খেতে সবাই পছন্দ করে। বাচ্চারা বেশি পছন্দ করে। আপু আপনি বাচ্চাদের জন্য অনেক সুন্দর করে এই মজার রেসিপি তৈরি করেছেন। খেজুর দিয়ে কাস্টার্ড ডেজার্ট তৈরির পদ্ধতি দেখে অনেক ভালো লাগলো। আমিও এই রেসিপি শিখে নিলাম। অবশ্যই বাসায় ট্রাই করে দেখব। খুবই মজার একটি রেসিপি আমাদের সবার মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

হ্যাঁ আপু তৈরি করে খেয়ে দেখবেন অনেক পুষ্টিগুণে ভরা একটি খাবার খেলে অনেক এনার্জি আসবে।

 2 years ago 

আপু আপনার খেজুর দিয়ে কাস্টার্ড তৈরি অসাধারণ হয়েছে। এ সকল কাস্টর্ড নিজের হাতে তৈরি করলে অনেক সুস্বাদু ও পুষ্টিকর হয়।আপনার কাস্টর্ড দেখে লোভ লেগে গেল। আপনার রেসিপি দেখে যেকেউ তৈরি করে নিতে পারবে।ধন্যবাদ আপনাকে সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

খুব সহজে কম সময়ের মধ্যেই রেসিপিগুলো তৈরি করা যায়। খেতে যেমন মজার হয় তেমনি অনেক কোয়ালিটি পূর্ণ খাবার মনে করি আমি।

 2 years ago 

আপু আপনার কাস্টার্ড তৈরির রেসিপিটি বেশ চমৎকার হয়েছে । আপনি ঠিকই বলেছেন কাস্টার্ড একটি পুষ্টিগুণ সম্পন্ন খাবার । বাচ্চাদের জন্য খুবই ভালো একটি খাবার ।যেহেতু বাচ্চারা দুধ খেতে চায় না সেহেতু তাদের জন্য এটি তৈরি করে দিলে তারা খুব আগ্রহ নিয়ে খাবে । বেশ ভাল ছিল আপনার রেসিপিটি ।ভালো লাগলো । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

যেহেতু সরাসরি দেখতে চাই না তাহলে তো বিকল্প পদ্ধতি নিয়ে খাওয়াতে হবে তাই না আপু? ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি খুব চমৎকারভাবে কাস্টার্ড রেসিপি তৈরি করেছেন। এ ধরনের রেসিপি গুলো খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ ।যেসব বাচ্চারা আলাদাভাবে এগুলো খেতে চায় না তাদের জন্য খুবই উপযোগী খাবার। আমি মনে করি সবাই এই কাস্টার্ড রেসিপিটি খেতে পছন্দ করবে ।ইফতারিতে এমন রেসিপি হলে খুবই ভালো হবে।

 2 years ago 

আমার কাছে এই রেসিপিটা গরমের দিনে এবং ইফতারিতে অনেক ভালো লাগে আপু।

 2 years ago 

অনেক ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন আপু। এভাবে খেজুর দিয়ে কাস্টার্ড ডেজার্ট তৈরি করে কখনো খাওয়া হয়নি। তবে রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে খুবই সুস্বাদু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল।

 2 years ago 

কাস্টার্ড ডেজার্ট তৈরি করার সময় খেজুর দেওয়াতে খেতে অনেক ভালো লেগেছিল আপনিও তৈরি করে খেয়ে দেখতে পারেন।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 60231.53
ETH 2321.91
USDT 1.00
SBD 2.51