আপনার কাছে আগে আবেগ? নাকি বিবেক?

in আমার বাংলা ব্লগ9 months ago

সবাই কেমন আছেন।

আমার বাংলা ব্লগ পরিবারের সকল সদস্য সদস্যগণ সবাইকে আসসালামুয়ালাইকুম। লেখার শুরুতে সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম জানাচ্ছি। আশা করি আপনারা সকলেই ছুটির দিন গুলো খুব সুন্দর ভাবে কাটাচ্ছেন। আমি মনে করি দিন গুলো যদিও ছুটির দিন হয়। কিন্তু খুব ব্যস্ততম দিন বলতে হয়। একদিকে শুক্রবার মুসলিমদের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি দিন শুক্রবার। তাছাড়া অনেক প্রয়োজনীয় কাজ থেকে যায় শুক্রবারে। তো সবকিছু মিলিয়ে অসাধারণ একটি সময় কাটানো সম্ভব হয়। বন্ধুরা অনেক কিছু বলে ফেললাম এখন মূল কথায় চলে আসি।

আপনার কাছে আগে আবেগ? নাকি বিবেক?

vecteezy_male-consumers-use-smartphones-to-express-dissatisfaction_13253685_467.jpg

Image Source

শিরোনাম দেখে অবশ্যই আপনারা বুঝতে পারছেন আমি কি বিষয়ে আজকে আপনাদের সাথে শেয়ার করব। আসলেই প্রত্যেক মানুষের কাছে দুইটি বিষয় লোকিত থাকে। একটা হচ্ছে আবেগ আরেকটা হচ্ছে বিবেক। সেটা প্রতিটি মানুষের কাছে প্রতিটি মানুষের অনুভূতিতে কাজ করে। কিন্তু যারা বেশি আবেগী মানুষ হয় তারা বেশি ভুল করে আমার মতে। আর যাদের মধ্যে বিবেক কাজ করে তারা কখনো এত ভুল করতে পারে না। তারা সব সময় ভালো কাজটা প্রাধান্য দেওয়ার চেষ্টা করে। তো আমি এই কথাটা কেন আপনাদের সাথে তুলে ধরলাম। তার মূল কারণ হলো সাম্প্রতিক আমাদের ফেসবুকে/সামাজিক যোগাযোগা মাধ্যমে একটি ভিডিও আপনার অবশ্যই সকলেই দেখতে পেয়েছেন। আমাদের চট্টগ্রাম বিভাগের একটা ছেলে তার বাবাকে হত্যা করে ফেলল। কিন্তু সেখানে ছেলের বউ তার শশুরকে হত্যা করার ব্যাপারে সহযোগিতা করলো।

ছেলে পলাতক ছেলের বউকে আটক করলো। পুলিশ যখন ছেলের বউকে জেরা করলো তখন সেই উত্তর দিল আমার কাছে আগেই আবেগ কাজ করেছে। কারণ সে বলল তার স্বামীকে অনেক বেশি ভালোবাসে। তাই তার স্বামীর কথায় বেশি প্রাধান্য দেওয়া হয়েছে। তাই তার কাছে আবেগ বেশি কাজ করেছে। অর্থাৎ তার ভালোবাসার প্রাধান্যতা দেওয়ার জন্য সেখানে আবেগ কাজ করেছে। তখন নাকি তার বিবেক কাজ করেনি। কিন্তু তার বিবেক তখন কাজ করেনি সে সরাসরি বলল। এটা কি আসলে উচিত হয়েছে বলেন তো? যদি একজন সচেতন মানুষ হয়, একজন বিবেকবান মানুষ হয় তাহলে সেখানে বাধা দেওয়া উচিত ছিল। যা সম্পূর্ণ অন্যায় একটি কাজ করলো এই মহিলা।

কারণ একজন মানুষ অপরাধ করতেছে আপনি দেখতেছেন। কিন্তু সেই মানুষ আপনার যত কাছের মানুষ হোক না কেন তাকে আপনার বাধা দেওয়া উচিত ছিল। যদি আপনি বাঁধা হয়ে দাঁড়াতেন তাহলে এমন একটি অপরাধ মূলক কাজ কখনো করতে পারত না। বরং যাবতীয় কিছু দিয়ে সগযোগিতা করলো। তো প্রথমত হচ্ছে একজন শিক্ষিত সচেতন মানুষের বিবেক দিয়ে বিচার করা উচিত। যেখানে বিবেক কাজ করে না সে মানুষ কখনো ভাল মানুষ হতে পারে না। সততার প্রথম এবং প্রধান পরিচয় হচ্ছে বিবেক। বিবেকহীন মানুষ কখনো ভালো মানুষ হতে পারে না।

vecteezy_male-consumers-rate-their-satisfaction-smile-icon-in-hand_13626550_540.jpg

Image Source

আমাদের সকলের কাছে আবেগ থাকে। সেটা সন্তানের জন্য হোক। কিংবা কাছের মানুষের জন্য হোক। অথবা সে আবেগ আত্মীয়-স্বজনের জন্য হোক। অথবা ভালবাসার মানুষের জন্য হোক। কিন্তু আমি যে একটা আবেগ নিয়ে কাজ করব সেই আবেগের কারণে যদি আরো বেশি কিছু ক্ষতি হয়ে যায়। তাহলে সেখানে বিবেককে প্রশ্রয় দেওয়া উচিত। বিবেকহীন মানুষ কখনোই একজন সামাজিক জীব হতে পারে না। এরকম বিবেকহীন মানুষের কঠিন শাস্তি হওয়া উচিত। আসলেই বিবেকহীন মানুষকে সৃষ্টিকর্তা কখনো পছন্দ করতে পারেন না। এরকম বিবেকহীন মানুষের কঠিন শাস্তি সৃষ্টিকর্তা নিজেই বরাদ্দ করে রাখেন।

সেটা একজন সমাজসেবক হোক কিংবা একজন বাবা-মা হোক। অথবা একজন চলার পথের সঙ্গী হোক। কোন একটা কাজ করতে গেলে অবশ্যই আগে আবেক এসে দাঁড়ায়। কিন্তু চিন্তা শক্তি দিয়ে যদি বিবেচনা করা হয় সেখানে আবেগ আসেনা আগে আসে বিবেক। কারণ সবার ক্ষেত্রে বিবেক কাজ করে না। বিবেক দিয়ে কাজ করলে এত ভুল হত না। তাই আমাদের সকলের উচিত একটু বিবেকবান মানুষ হওয়ার। কারণ আবেগি মানুষ কখনোই ভালো কিছু সিদ্ধান্ত নিতে পারেনা। কারণ আবেগের বসতে মানুষ অনেক ধরনের ভুল করতে পারে। এমন কিছু ভুল হয় কখনো শোধরানো সম্ভব হয় না।

তাই আমি বলবো না যে আবেগহীন হওয়ার জন্য। তবে আবেগ দরকার কিন্তু এত বেশি আবেগী হওয়া মোটেই ভালো নয়। তাই কোন কিছু করতে গেলে বিবেক দিয়ে চিন্তা করে করা উচিত। ধন্যবাদ সবাইকে সময় দিয়ে আমার লেখা গুলো পড়ার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিক্টিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
রাইটিং ক্রিয়েটিভিটি@samhunnahar
ক্যাটাগরিজেনারেল রাইটিং


সবাইকে অনেক ধন্যবাদ সময় দিয়ে আমার ব্লগটি ভিজিট করার জন্য।

268712224_305654151337735_1271309276897107472_n.png

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

D5zH9SyxCKd9GJ4T6rkBdeqZw1coQAaQyCUzUF4FozBvW7DiLvzq9baKkST8T1mkhiizFXSFVv2PXDydTeMWpnYK2gToiY733FT9uwSdBSXWz7RnGmzsa8Pr9pGoyYaQFsuS3p.png

Steem_Pro.png

Sort:  
 9 months ago 

যারা চাকরি করে তাদের জন্য শুক্রবারের দিনটা অনেকের সুন্দরতম দিন এবং এই দিন টা অনেক ব্যস্ততম দিন বলা যায়।কারন শুক্রবারে নামাজ আছে। এক সপ্তার ডিউটি করার পর তারা একটু সময় পায়।এই দুনিয়ায় যার আবেগ বেশি। আসলে তারা বেশি কষ্ট পায়। আবেগ দিয়ে জীবন চলে না। বিবেক দিয়ে জীবন চালাতে হয়। হ্যাঁ এটা আমি দেখছিলাম। উনি বলছিল যে আমার আবেগে কাজ করছে বিবেকে কাজ করে নাই এমন হয়তো বা। ঠিক মনে আসছে না। এই দুনিয়াটাই স্বার্থপর। স্বার্থের জন্য মানুষ সবকিছুই করতে পারে। আস্তে আস্তে মানুষের মধ্যে মনুষত্ববোধ হারিয়ে যাচ্ছে। বিবেক কাজ করছে না। যেকোনো কাজ করার জন্য আমাদের আবেগ কাজ করে তাই আবেগকে প্রশ্রয় না দিয়ে বিবেক দিয়ে কাজ করতে হয়। অনেক সুন্দর একটি আলোচনা করেছেন

 9 months ago 

বর্তমান সময়ে মানুষের বিবেক টা কোথায় হারিয়ে যাচ্ছে দিন দিন। এত লোভী হয়ে গেছে, এত স্বার্থপর হয়ে গেছে বলার মতই না। অনেক ভালো লাগলো আপনার গঠনমূলক লেখা গুলো পড়ে।

 9 months ago 

বিবেক দিয়ে কাজ করলে এত ভুল হত না।

অনেক গুরুত্বপূর্ণ একটি কথা বলেছেন আপু, যদিও পুরো পোস্ট সবার জন্য গুরুত্বপূর্ণ। আসলে যদি নিজের বিবেকের কাছে প্রশ্ন করে কোন কাজ করা হয় তাহলে এ পৃথিবীতে অপরাধ নামের কোন শব্দ থাকতো না।

Posted using SteemPro Mobile

 9 months ago 

একদম ঠিক বলছেন ভাইয়া। সবাই যদি বিবেক দিয়ে বিচার করতো তাহলে এত নির্যাতিত হতো না মানুষ।

 9 months ago 
 9 months ago 

ভিডিও টা আমার সামনে অনেকবার এসেছে। ঐ মেয়ের কথাগুলো শুনে সবাই হৃসলেও কথাগুলো খারাপ বলেনি। আবেগ এমন একটা জিনিস যেটা আপনার বিবেক কে অন্ধ করে দিবে। ফলে আপনি সহজেই একটা ভুল সিদ্ধান্ত নিয়ে নিবেন। সুতরাং কোন কাজ করার পূর্বে আবেগ না দিয়ে ভেবে বিবেক দিয়ে ভাবনা চিন্তা করাই উওম।।

Posted using SteemPro Mobile

 9 months ago 

একদম ঠিক বলছেন ভাইয়া ভিডিওটা ভাইরাল হয়ে গেছে। আসলেই মানুষকে একটু চিন্তা করে কাজ করা উচিত। সময় নিয়ে যদি বিবেক দিয়ে চিন্তা করা হয় তাহলে এমন অপরাধ হতো না।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.030
BTC 67083.87
ETH 3502.60
USDT 1.00
SBD 3.13