ভাসা তেলে ভাজা পোয়া পিঠা তৈরীর রেসিপি।

in আমার বাংলা ব্লগlast year

হ্যালো, আমার বাংলা ব্লগবাসীরা

সবাইকে বিকেলের শুভেচ্ছা।


pita19.jpeg

পড়ন্ত বিকেলে সবাই কেমন আছেন? আলহামদুলিল্লাহ আমিও বেশ ভালো আছি। আমি @samhunnahar আমার বাংলা ব্লগে যুক্ত আছি বাংলাদেশের সর্ব দক্ষিণাঞ্চল কক্সবাজার জেলা থেকে। @amarbanglablog বন্ধুরা প্রতিদিন ভিন্ন মাত্রায় ভিন্ন কিছু শেয়ার করার জন্য উপস্থিত হয় আপনাদের সাথে। আজও ভিন্ন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি আপনাদের সাথে শেয়ার করব বলে। শীত চলে গেল মাত্র কয়েক দিন হল তবে এখনো আমি শীতের সেই শীতল হাওয়া শেষ রাতে অনুভব করি। সবাই মিলে তো বেশ খাওয়া দাওয়া করেছি শীতকালে শীতের পিঠা। কিন্তু আমার কাছে পিঠা খেতে বিশেষ কোন শীতকাল লাগে না। হ্যাঁ বলতে পারেন অবশ্যই শীতকালে খাওয়ার মত কিছু পিঠা আছে যেগুলো সব ঋতুতে খাওয়া যায় না। কিন্তু আবার কিছু পিঠা আছে যেগুলো সব ঋতুতে সব সময় খাওয়া যায়। তবে পিঠা খাওয়া নিয়ে আমার একটি বদ অভ্যাস আছে সেটি হচ্ছে যে আমার সব সময় পিঠা তৈরি করে খেতে হয়। প্রতিদিন না হলেও কয়েকদিন পর পর ভিন্ন কিছু তৈরি করে খেতে ভালো লাগে।

pita20.jpeg

তবে পিঠা আমি কম তেলে ভেজে খাবার চেষ্টা করি। এমনিতে আমার প্রচুর গ্যাসের সমস্যা তার সাথে যদি তেলে ভাজা বিশেষ করে ভাসা তেলে ভাজা পিঠা খেলে গ্যাসের সমস্যা আরো বেড়ে যাবে তাই। তবে মাঝে মাঝে কি রুচি ধরে রাখা যায় তা কখনো সম্ভব না। তেলে ভাজা পোয়া পিঠা খেতে আমার খুব ইচ্ছে করছিল। তবে সব পিঠা তো তেলে ভেজে করতে হয় কিছু কিছু ভাপ দিয়ে করতে হয়। কিন্তু কম তেলে ভেজে খাওয়ার চেষ্টা করি। প্রায় সময় কম তেলে ভাজি তবে এবার ইচ্ছে হলো ভাসা তেলে ভাজার জন্য। বেশ মজার করে ভাসা তেলে ভাজা পোয়া পিঠা তৈরি করে নিয়েছি অনেকগুলো উপকরণ দিয়ে। খেতে অনেক মজার হয়েছিল বাচ্চারা অনেক মজা করে খেয়েছে এই পিঠা। ভিতরে একদম নরম এবং উপরেরটা একদম মুচমুচে খেতে অনেক মজার ছিল এই পিঠা। চলুন তাহলে আমি যে পদ্ধতিতে ভাসা তেলে পোয়া পিঠা ভেজে নিয়েছি দেখিয়ে দিব।

রেসিপির প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

pita.jpeg


উপকরণপরিমাণ
চাউল২৫০ গ্রাম
ময়দাএক বাটি থেকে কম
নারকেলপছন্দমত
আঁখের চিনিপছন্দমত
ইস্টঅল্প পরিমাণ
ভ্যানিলা এসেন্সসামান্য
পাউডার দুধ৫০ গ্রাম
বেকিং সোডাসামান্য
লবণস্বাদমত
তেলপিঠা ভাজার জন্য


ভাসা তেলে ভাজা পোয়া পিঠা তৈরীর ধাপ সমূহঃ


রন্ধন প্রণালী-১


প্রথমে চাউল গুলো নিয়ে একটা গাবলার মধ্যে ঘন্টা খানেক ভিজিয়ে রেখেছি। ভেজা হয়ে গেলে চাউল গুলো ভালোমতো ধুয়ে নিয়ে ব্লেন্ডার মেশিনে করে পেস্ট বানিয়ে নিয়েছি। ব্লেন্ডার করে পেস্ট বানিয়ে একটা গাবলাতে নিয়েছি।

pita1.jpeg

pita2.jpeg

pita3.jpeg


রন্ধন প্রণালী- ২


এখন অন্যান্য উপকরণ ময়দা, চিনি, গুঁড়া দুধ, ইস্ট, বেকিং সোডা, স্বাদমতো লবণ, নারকেল কোরা, ভ্যানিলা এসেন্স সবগুলা উপকরণ দিয়ে দিলাম।

pita4.jpeg

pita5.jpeg

pita6.jpeg

pita7.jpeg


রন্ধন প্রণালী-৩


এখন সব উপকরণ সমূহকে ভালো করে মিশিয়ে নিয়ে প্রয়োজন অনুযায়ী একটা ডো তৈরি করে নিতে হবে। পাতলা ডো তৈরি করে নিয়ে ত্রিশ মিনিট থেকে এক ঘন্টার জন্য রেস্টে রেখে দিতে হবে।

pita8.jpeg

pita9.jpeg

pita10.jpeg


রন্ধন প্রণালী-৪


একটি কড়াই এর মধ্যে প্রয়োজনমতো তেল দিয়ে চুলায় বসায় দিয়েছি তেল গরম হয়ে আসার জন্য। তেল গরম হয়ে আসলে সেখানে একটি চামচ দেব চামচ টি গরম হওয়ার জন্য। চামচ গরম হয়ে আসলে অন্য একটি চামচের সাহায্যে সেখানে পাতলা ডোর ছেড়ে দিব পরিমাণ মতো।

pita11.jpeg

pita12.jpeg

pita13.jpeg

pita14.jpeg


রন্ধন প্রণালী-৫


ডো দিয়ে চামচ টিকে তেলের মধ্যে কিছুক্ষণ চুপিয়ে রাখবো। কিছুক্ষণের জন্য চামচটিকে তেলের মধ্যে চুপিয়ে রাখলে পিঠা যখন চামচ থেকে আলাদা হয়ে যাবে তখন তেলের মধ্যে ছেড়ে দিতে হবে। এভাবে করলে পিঠার সেডো অনেক সুন্দর হয় গোলাকৃত্রির। তেলের মধ্যে ছেড়ে দিয়ে নেড়েচেড়ে ভেজে নিতে হবে। আমি একদম কড়া করে ভেজে নিয়েছি। এমন পিঠা মুচমুচে খেতে ভাল লাগে। এভাবে সব পিঠা ভেজে নিয়েছি এক এক করে।

pita15.jpeg

pita16.jpeg

pita17.jpeg


পরিবেশনা


পিঠা যেহেতু তৈরি করে নিয়েছি এবার পরিবেশনের পালা। এভাবে ভাসা তেলে পোয়া পিঠা খেতে অনেক ইচ্ছে করছিল। তাই তৈরি করে নিয়েছি ভাসা তেলে ভাজা পোয়া পিঠা। ইস্ট দেওয়ার কারণে পিঠা একদম মুচমুচে ও ভিতরে নরম হয়েছিল।

pita18.jpeg

pita19.jpeg

pita20.jpeg

আমার তো অনেক ভালো লেগেছিল খেতে। প্রায় সময় দেখি এভাবে পোয়া পিঠা তৈরি করেন সবাই অনেক খেতে ইচ্ছে করে। এই উপকরণগুলো দিয়ে আপনারাও তৈরি করে নিতে পারেন এভাবে খেতে অনেক ভালো লাগে।

268712224_305654151337735_1271309276897107472_n.png

ডিভাইসের নামWiko,T3
মডেলW-V770
ফটোগ্রাফার@samhunnahar
ক্যাটাগরিরেসিপি

268712224_305654151337735_1271309276897107472_n.png

প্রিয় বন্ধুরা আমার আজকের রেসিপিটি আশা করি আপনাদের সকলের ভাল লাগবে। আজ আমি এখানে আমার লেখা শেষ করতেছি। আবার উপস্থিত হব নতুন কোন ব্লগ নিয়ে। সবাই সুস্থ থাকবেন।

🥀আল্লাহ হাফেজ সবাইকে🥀


আমার পরিচয়
আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে অনেক ভালবাসি। রান্না করতে আমি অনেক পছন্দ করি। তাছাড়া সময় পেলে ভ্রমণ করি আর প্রকৃতিকে অনুভব করি। ফটোগ্রাফি করতে আমার ভীষণ ভাল লাগে। আমি মাঝে মাঝে মনের আবেগ দিয়ে কবিতা লেখার চেষ্টা করি। আমার প্রিয় শখের মধ্যে তো গান গাওয়া অন্যতম। আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের/ভালবাসার কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

Banner2.png

Banner_Annivr44.png

Sort:  
 last year 

আমাদের এখানে এই পিঠাকে তেলের পিঠা বলা হয়। তেলের পিঠা দেখেই তো খেতে ইচ্ছে করছে আপু। আপনার রেসিপিটা চমৎকার হয়েছে আপু। তেলের পিঠা আমার খুবই পছন্দ। বিকেলের নাস্তায় তেলের পিঠা খেতে খুব ভালো লাগে। এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 last year 

বাসায় দাওয়াত দিলাম চলে আসেন ভাইয়া পিঠা আবার তৈরি করে নিবো।

 last year 

বিকেল বেলার পারফেক্ট একটি নাস্তা বানিয়েছেন ভাসা তেলে পোয়া পিঠা। আমি মনে করি বিকেল বেলায় এই পিঠা নাস্তার সময় যদি বানানো হয় তখন অনেক বেশি মজা লাগবে। অনেক ধন্যবাদ আপনাকে খুব চমৎকার ভাবে রেসিপিটি উপস্থাপন করার জন্য ভালো থাকবেন।

 last year 

দারুন একটি পিঠা তৈরি করেছিলাম আপু সেই দিন তবে আবার তৈরি করব সময় হলে চলে আসবেন।

 last year 

বিকেলে নাস্তার জন্য তেলের পিঠা আমার খুবই পছন্দের। খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আপনার পিঠাগুলো দেখে খেতে ইচ্ছে করছে। অনেকদিন পোয় পিঠা খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে লোভনীয় লাগছে। ধন্যবাদ আপনাকে সুস্বাদু ও লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

ঠিক বলছেন আপু বিকেল বেলায় চায়ের সাথে পারফেক্ট একটি নাস্তা বলতে হয়।

 last year 

তেলের উপরে ভাসিয়ে ভাসিয়ে খুব চমৎকারভাবে পোয়া পিঠা তৈরি করেছেন, যেটি দেখতেও খুব চমৎকার লাগছে, আশা করছি খেতে তো অবশ্যই সুস্বাদু হয়েছে। তবে বানানোর আগে নক দিতে পারতেন, তাহলে চলে আসতাম খাওয়ার জন্য। ধন্যবাদ আপু আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 last year 

খেতে কিন্তু সেই রকম মজার ছিল ভাইয়া আপনি যদি তৈরি করেন তাহলে বুঝতে পারবেন কতটা খেতে মজার হয়।

 last year 

আপনি যে পিঠাকে পোয়া পিঠা বলছেন এই পিঠাকে আমরা পাকান পিঠা বলে থাকি। তৈরীর পদ্ধতি একই, তেল ময়দা এবং চিনি অথবা গুড় দিয়ে মিশ্রণ করে এই পিঠা তৈরি করে থাকি। শুধু এলাকা ভিত্তিক এর নাম ভিন্ন। তবে এই পিঠা আমার খুব প্রিয়। তবে একাই মজা করে খাবেন এটা কিন্তু ঠিক হবে না। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে পোয়া পিঠা তৈরিতে আমাদেরকে দেখেছেন। আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আমরা যে পাকন পিঠা তৈরি করি সেটার ডো অনেক শক্ত থাকে কিন্তু এরকম পাতলা হয় না। তবে শুনে অনেক ভালো লেগেছে আপনাদের এলাকার পিঠা তৈরি করে নিয়েছি।

 last year 

আপনি তো আজকে একেবারে মজাদার পিঠা তৈরি করলেন। আমার তো এমনিতেই পোয়া পিঠা খেতে অনেক। অনেকদিন হয়ে গেল পোয়াপিঠা খাওয়া হয়নি। কিন্তু আজকে আপনি এত সুন্দর ভাবে তৈরি করলেন দেখে খুব খিদে পেয়ে গেল। একেবারে আমার মজাদার প্রিয় খাবারটা তৈরি করলেন। অনেক সুন্দর ভাবে প্রত্যেকটি ধাপ উপস্থাপনা করলেন।

 last year 

খিদা যখন লেগে গেছে আপু তাহলে চলে আসেন আপনার জন্য আবার তৈরি করব মজার খাবারটি।

 last year (edited)

অনেক সুস্বাদু পোয়া পিঠা রেসিপি আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। ঠিকই বলেছেন শীতকালে বিভিন্ন ধরনের শীতকালীন পিঠা খাওয়া হয় কিন্তু সব সময়ও কিছু পিঠা খাওয়া যায় তার মধ্যে পোয়া পিঠা একটা। আমার আম্মু বিকেলবেলা প্রায় মাঝেমধ্যে নাস্তা বানিয়ে থাকে আমার কাছেও খেতে বেশ ভালো লাগে। আপনি তো পিঠায় ভ্যানিলা এসেন্স ব্যবহার করেছেন খেতে নিশ্চয়ই অনেক বেশি সুস্বাদু হয়েছে। আপনার তৈরি করার পদ্ধতি গুলো খুব সুন্দর ভাবে ধাপ আমাদের সামনে উপস্থাপন করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

এই ধরনের পিঠাগুলো খেতে অনেক ভালো লাগে বিশেষ করে বিকালের নাস্তায় চা কিংবা কপির সাথে অসাধারণ।

 last year 

আসলে আপু পিঠা খেতে শীতলাগে না, তবে কিছু কিছু পিঠা শীতে অনেক ভালো লাগে। পোয়া পিঠা গুলো অনেক মজার হয়ে থাকে। আপনি নারকেল দিয়েছেন তাহলে স্বাদ আরো বেড়ে গেছে। আমি ও কয়েক দিন আগে বানিয়েছিলাম অনেক মজা হয়েছে। আপনাকে অনেক ধন্যবাদ সুস্বাদু একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

পিঠার মধ্যে বিভিন্ন উপকরণ দেওয়াতে ভিন্ন ধরনের একটি স্বাদ চলে আসছে খেতে অনেক ভালো লাগে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.031
BTC 59077.53
ETH 2518.13
USDT 1.00
SBD 2.48