লেভেল-৩ থেকে আমার অর্জন।।@samhunnahar।।২৬.০৭.২০২২।।

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম/আদাবআমার বাংলা ব্লগ এর সকল ভাই-বোনদের প্রতি জানায় সালাম/আদাব ও আমার অফুরন্ত ভালবাসা এবং শুভেচ্ছা। আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ অনেক অনেক ভাল আছি এবং সুস্থ্য আছি।

level03pic.jpeg

বন্ধুরা আজ আমি উপস্থিত হয়েছি লেভেল-০৩ এর লিখিত পরীক্ষা দেওয়ার জন্য। আপনারা নিশ্চই জানেন যে লেভেল-০৩ এর লিখিত পরীক্ষা দেওয়ার আগে অবশ্যই লেভেল-০৩ এর মূখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। হ্যা! অবশ্যই আমি লেভেল-০৩ এর ভাইভা পরীক্ষায় পাশ করেছি। আমাদের লেভেল-০৩ এর ভাইভা পরীক্ষা ভাল হওয়ার পিছনে আমাদের প্রফেসর গণের অবদান ছিল অপরিসীম। প্রফেসর ভাইয়েরা এত সুন্দর করে ক্লাস নেন মাশাল্লাহ উনাদের বুঝানোর কোন কমতি ছিল না। একবার না বুঝলে বার বার বুঝানোর চেষ্টা করেন। ধন্যবাদ সকল মডারেটর, প্রফেসর ও বিভিন্ন দায়িত্বে থাকা শ্রদ্ধেয় ভাই-বোনদের প্রতি। আমার বাংলা ব্লগ এর বন্ধুরা আমি আজ আর কথা না বাড়িয়ে আমার পরীক্ষা পর্বে চলে যাবো। অবশ্যই সবাই সাথে থাকবেন আর সহযোগিতা করবেন এই আশা রাখি।
আজকে আমি লেভেল-০৩ থেকে যা শিখেছি সেই সব বিষয়ের উপর পরীক্ষা দিবো
প্রশ্নঃ মার্কডাউন কি?

উত্তরঃ

মার্কডাউন একটি লেখা বা কনটেন্টবা পোস্টের জন্য খুবই গুরুত্বপুর্ণ। ধরেন আমি একটা পোস্ট শেয়ার করার জন্য লিখেছি কিন্তু সেই পোস্টে যদি আমি কোন কোড ইউজ না ঢালাওয়া ভাবে দিলে তাহলে পোস্টির দেখতে ভাল দেখাবে না, গ্রহণ যোগ্যতা হারাবে। তাই একটি পোষ্ট শেয়ার করার সময় যদি বিভিন্ন মার্কডাউন ব্যবহার করে অথাৎ যে জায়গায় যে কোড প্রয়োজন সে কোড ইউজ করে পোষ্ট টি দর্শকের সামনে আনা হয় তাহলে অনেক জনপ্রিয়তা পাবে। পোষ্ট যদি আকর্ষণীয় না হয় তাহলে কেউ দেখবে না। তাই বিভিন্ন গুরুত্বপূর্ণ লেখায় কোড ব্যবহার করে মানসম্মত ভাবে পোষ্ট শেয়ার করাই হচ্ছে মার্কডাউন।

প্রশ্নঃ মার্কডাউন কোডের ব্যবহারের কেন গুরুত্বপূর্ণ ?

উত্তরঃ

লেখাকে পাঠকের সামনে আকর্ষণীয়ভাবে উপস্থাপন ও পাঠকের দৃষ্টি আকর্ষণ বাড়ানো জন্য বিভিন্ন মার্কডাউন ব্যবহারের গুরুত্ব অনেক বেশি। তাই মার্কডাউন কোড প্রয়োগ গঠিয়ে যখন একটি পোষ্ট শেয়ার করা হয় পোষ্টি অনেক আকর্ষণীয় দেখাবে। নিম্নে মার্কডাউন কোড ব্যবহারের কয়েকটি গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করতেছি-

  • লেখাকে সেন্টারে আনতে চাইলে সেন্টার কোড ব্যবহার করতে হবে।
  • লেখাকে ইতালি করা/বোল্ট করা
  • কোন লেখাকে বেশি গুরুত্ব দিতে বা হাইলাইট করতে কোডের ব্যবহার।
  • লেখাকে টেবিল আকারে প্রকাশ করতে চাইলে।
  • লেখার মাঝে সুন্দর বাড়ানোর জন্য বিভিন্ন কালার কোডের ব্যবহার করা।
  • কোন লেখাকে জাস্টিফাই করতে চাইলে জাস্টিফাই কোডের ব্যবহার করতে হবে।
  • কোন লেখাকে একদিকে ছবি অন্য দিকে লেখা রাখতে চাইলে।
  • লেখার হেডিং ছোট-বড় করতে ইত্যাদি কোডের ব্যবহারের গুরুত্ব অনেক অনেক বেশি। তাই কোড ব্যবহার এর
    প্রয়োজনীয়াতা অনেক অনেক বেশী।
প্রশ্নঃ পোষ্টের মধ্যে মার্কডাউন কোডগুলো প্রতিফলন না ঘটিয়ে কিভাবে দৃশ্যমান করে দেখানো যায়?

উত্তরঃ

মার্কডাউন কোড যদি প্রতিফলন না ঘটিয়ে দৃশ্যমান করে দেখাতে হয় তবে সেক্ষেত্রে কোডের সামনে/শুরুতে চারটা স্পেস দিলে মার্কডাউন কোডটি দৃশ্যমান দেখাবে। উদাহারণ স্বরুপ-

লেখাকে জাস্টিফাই করার কোড দৃশ্যমান
<div class= "text-justify"> 

আমি সামশুন নাহার হিরা, কাজ করি আমার বাংলা ব্লগ এ কক্সবাজার, বাংলাদেশ থেকে,
< /div>

<center>**মাছের রেসিপি**</center>
প্রতিফলন
আমি সামশুন নাহার হিরা, কাজ করি আমার বাংলা ব্লগ এ কক্সবাজার, বাংলাদেশ থেকে
**মাছের রেসিপি**
প্রশ্নঃ নিচের ছবিতে দেখানো টেবিলটি কিভাবে তৈরি করা হয়েছে? মার্কডাউন কোডগুলো উল্লেখ করুন
UserPostSteem Power
user110500
use21209000</center

উত্তরঃ নিম্নবর্ণিত কোডগুলো ব্যবহার করে টেবিলটি তৈরি করা হয়েছে?
| User | Post | Steem Power|
| --- | --- | --- |
|user1| 10 | 500 |
|use21| 20 | 9000 |

প্রশ্নঃ পোষ্টে সোর্স উল্লেখ করার নিয়ম কি?

উত্তরঃ

সোর্স উল্লেখ করার একটা কোড আছে সেটা হচ্ছে প্রথমে তৃতীয় বন্ধনী দিয়ে এর বিতর সোর্স লেখাটি লিখে আবার তৃ্তীয় বন্ধনী দিয়ে আটকায় দিতে হবে। এর পর প্রথম বন্ধনী দিয়ে এর বিতের ছবির লিংক দিয়ে আবার প্রথম বন্ধনী দিয়ে আটকায় দিতে হবে।

উদাহরণঃ [সোর্স](এখানে লিংক দিতে হবে)
প্রশ্নঃ বৃহৎ হতে ক্ষুদ্র - ক্রমিকভাবে ১ হতে ৬ পর্যন্ত হেডার গুলোর কোড লিখুন।

দৃশ্যমান করা

# হেডার ১
## হেডার ২
### হেডার ৩
#### হেডার ৪
##### হেডার ৫
###### হেডার ৬ 

প্রতিফলনঃ

হেডার ১

হেডার ২

হেডার ৩

হেডার ৪

হেডার ৫
হেডার ৬
প্রশ্নঃ টেক্সট জাস্টিফাই মার্কডাউন কোড টি লিখুন।

উত্তরঃ নিম্নে লিখা জাস্টিফাই মার্কডাউন কোড টি দৃশ্যমান করে দেখানো হলো

 <div class="text-justify"> 

আমি সামশুন নাহার হিরা। আমি ব্লগিং করি আমার বাংলা ব্লগ এ।আমি লিখতে অনেক ভালবাসি।
আমি রান্না করতে পছন্দ করি আর পরিবেশন করাতে আমার ভাল লাগে।
আমি আমার বাংলা ব্লগ কে অনেক ভালবাসি,
</ div>

প্রতিফলন ঘটানোঃ

আমি সামশুন নাহার হিরা। আমি ব্লগিং করি আমার বাংলা ব্লগ এ। আমি লিখতে অনেক ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি আর পরিবেশন করাতে আমার ভাল লাগে। আমি আমার বাংলা ব্লগ কে অনেক ভালবাসি। দিন শেষে নিজেকে একজন ব্লগার হিসেবে পরিচয় দিতে অনেক ভাল লাগে।
প্রশ্নঃ কনটেন্টের টপিকস নির্বাচনে কোন বিষেয়ের উপর বেশী গুরিত্ব দেয়া উচিত?

উত্তরঃ একটি কনটেন্টের টপিকস নির্বাচনে যে বিষয়ের উপর বেশী গুরুত্ব দিতে হয় তা হলোঃ

  • (ক) প্রথমত কনটেন্টের উপর যতেষ্ট জ্ঞান থাকা দরকার
  • (খ) দ্বিতীয়ত কনটেন্টের উপর যতেষ্ট অভিজ্ঞতা থাকতে হবে।
  • (গ) তৃ্তীয়ত কনটেন্ট টিতে অবশ্যই সৃজনশীলতা থাকতে হবে।
প্রশ্নঃকোন টপিকস এর উপর ব্লগ লিখতে গেলে সেই টপিকস এর উপর যথেষ্ট জ্ঞান থাকা জরুরী কেন ?

উত্তরঃ

আমি যদি কোন টপিকস নিয়ে ব্লগ বা পোষ্ট লেখতে চাই তাহলে সেই টপিকস এর উপর আমার যতেষ্ট জ্ঞান, অভিজ্ঞতা থাকতে হবে এবং সৃজনশীলতা থাকতে হবে। কারন আমি যে বিষয়ের উপর লিখবো সেই বিষয়ে যদি ধারণা না থাকে পাঠকের উদ্দেশ্যে ভাল উপস্থাপন করতে পারবো না। আমার যে বিষয়ে যতেষ্ট ধারণা আছে আমি সেই বিষয়ের উপর লিখলে আমি ভাল করে পাঠকের সামনে উপস্থাপন করতে পারবো। তাই কোন টপকিস নিয়ে ব্লগিং করতে গেলে মাথায় রাখতে হবে সেই টপিকস এর উপর আমার জ্ঞান,অভিজ্ঞতা আছে কিনা এবং লেখাটি যতেষ্ট সৃজনশীল কিনা। ভুল কিছু লিখে উপস্থাপন করলে ফলাফল ভাল হবে না আমি মনে করি।

প্রশ্নঃ ধরুন প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 । আপনি একটি পোস্টে $7 এর ভোট দিলেন। তাহলে আপনি কত $ [USD] কিউরেশন রেওয়ার্ড পাবেন?

উত্তরঃ একটি পোস্টে $7 ভোট দিলে সেখান থেকে কিউরেটর হওয়ার কারণে $3.5 সমমূল্যের SP আমি পাবো। যদি প্রতি STEEM কয়েনের মূল্য $0.50 হয় তাহলে কিউরেশন রেওয়ার্ড পাব ($3.5÷$.50) = 7 SP

প্রশ্নঃ সর্বোচ্চ কিউরেশন রেওয়ার্ড পাওয়ার কৌশল কি?

উত্তরঃ

সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার জন্য

  • প্রথমত, কমিউনিটিতে কোন ব্লগ পোষ্ট শেয়ার হওয়ার ৫ মিনিট পর এবং ৬ দিন ১২ ঘনটার আগে ভোট দিতে হবে।
  • দ্বিতীয়ত, ভালো কোয়ালিটি সম্পন্ন পোষ্টে ভোট প্রদান করা।
  • তৃ্তীয়, যেসব পোষ্ট ট্রেন্ডিং আছে সেইসব পোষ্টে ভোট দিলে সর্বোচ্চ কিউরেশন রিওয়ার্ড পাওয়ার সম্ভাবনা বেশি থাকে।
    তাই এসব বিষয় মাথায় রেখে কাজ করতে হবে।|
প্রশ্ন-নিজে কিউরেশন করলে বেশি আর্ন হবে, নাকি @Heroism এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে?

আমার ধারণা অনুযায়ী, আমি নিজে কিউরেশন করার থেকে @Heriosm এ ডেলিগেশন করলে বেশি আর্ন হবে। কারণ আমার স্টিম পাওয়ার কম থাকার কারণে আমার ভোটের ২ থেকে ৩ সেন্টের বেশি রিওয়ার্ড পাবো না। তাই বেশি আর্ন করতে গেলে @Heriosm এ ডেলিগেশন করলে ভালো হবে, যার ফলে হিরোইজম এর শক্তি বৃদ্ধি পাবে। @Heriosm ভালো ভালো পোস্ট গুলো খুঁজে বের করে তাদের ভোট দিয়ে বেশি কিউরেশন পাইয়ে দেয়। অন্যদিকে নিজে ভালো মানের কোন পোস্ট করলে সেখানে @Heriosm এর পাওয়ারফুল ভোট পাওয়ার মাধ্যমে বেশি রিওয়ার্ড আর্ন করা সম্ভব।

প্রিয় বন্ধুরা এই ছিল আমার আজকের লেভেল-০৩ এর লিখিত পরীক্ষা। আসলেই লেভেল-০৩ এর শেখার অনেক কিছু আছে
এবং লিখার ও অনেক বিষয় আছে যা দীর্ঘ আলোচনার বিষয়। বন্ধুরা, আমি লেভেল-০৩ এর মৌলিক বিষয় গুলো তুলে ধরার চেষ্টা করেছি। যদি কোন ভুল হয়ে থাকে তাহলে সুন্দর ক্ষমার দৃষ্টিতে দেখবেন আর ভুল গুলো ধরিয়ে দিলে অনেক অনেক খুশি হবো। আমি আমার লেখা এখানে আজকের মত শেষ করছি সবাই ভাল থাকবেন, সুস্থ্য থাকবেন।

ধন্যবাদ সবাইকে

আমার ছোট পরিচয় আমি আপনাদের সামনে তুলে ধরতে চাই

আমি সামশুন নাহার হিরা,আমি থাকি কক্সবাজার সদরে, বাংলাতে জন্ম আমার,আমি বাংলাকে ভালবাসি,আমি বাংলাতে গান গায়,বাংলাতে যেন মরণ আমার হয়!আমি আমার মাতৃভাষা বাংলা ভাষাকে চর্চা করি"আমার বাংলা ব্লগ"এ কাজ করার মাধ্যমে।এই পথ চলা যেন শেষ না হয়।আমার বাংলা ব্লগ এ আমার এগিয়ে যাওয়া যেন সফল হয় সবাই আমার জন্য দোয়া করবেন আর সবার সহযোগিতা কামনা করছি।

Sort:  
 2 years ago 

আপনি লেভেল-২ এর অর্জিত বিষয়গুলো অনেক সুন্দর ভাবে আমাদের সামনে উপস্থাপন করেছেন। আপনার পোস্ট থেকে নতুন ইউজাররা শিখতে পারবে। আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনারা এত এত সার্পোট করেন সত্যি আমি অনেক ধন্য। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা ভাইয়া

 2 years ago 

বেশ ভালো সাজিয়ে-গুছিয়ে পোস্ট করেছেন এবং সবগুলো উত্তর সঠিক দিয়েছেন, আপনি মার্কডাউন এর সঠিক ব্যবহার প্রয়োগ করেছেন। আশা করি খুব তাড়াতাড়ি আপনি লেবেলগুলো পার করতে পারবেন, সেই শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনি খুব সুন্দর করে মন্তব্য করেছেন যা আমার প্রাপ্তির বাইরে। ভাইয়া আপনার মঙ্গল হউক সব সময়।

 2 years ago 

আপু শুভেচ্ছা ও শুভকামনা। অনেকটা পথ অতিক্রম করে আজ অব্দি আপনার নিরলস প্রচেষ্টার সফল প্রাপ্তি এবং তার প্রতিফলন নিজ হস্তে ঘটানোর মাধ্যমে লিখার সক্রিয় মার্কডাউনের ব্যবহার ও প্রশ্নপত্র অনুযায়ী সুন্দর উত্তরের মাধ্যমে পোস্টটির যে গ্রহণযোগ্যতা বহুগুণ বাড়িয়ে তুলেছেন এজন্য আপনাকে অভিনন্দন ও সেই সাথে দোয়া এবং ভালোবাসা। ধন্যবাদ আপু এভাবেই এগিয়ে যান।

 2 years ago 

ভাইয়া সত্যি আমি নিজেকে অনেক ধন্য মনে করি। এত সুন্দর আর সাবলীল ভাষায় কথাগুলো বলেন যা আমার কাছে অনেক ভাল লাগে। আর ভাইয়া আপনার লেখনীতে একটা সৃজনশীলতা জড়িয়ে আছে যা আমার পড়তে অনেক ভাল লাগে। আপনি এমন লেখা সব সময় ধরে রাখবেন। আপনি অনেক দূর আগাইতে পারবেন আমি যে টা মনে করি। আপনার জন্য ও দোয়া ও ভালবাসা অভিরাম। আল্লাহ আপনার সহায় হবেন। ধন্যবাদ দিয়ে ছোট করবো না। শুভ কামনা সব সময়।

 2 years ago 

আপনার প্রশ্ন উত্তর গুলো দেখেই বোঝা যাচ্ছে । লেভেল ০৩ এর যাবতীয় বিষয় সম্পর্কে আপনি স-স্পষ্ট ধারনা পেয়েছেন ।
প্রতিটা প্রশ্নের উত্তর নির্ভুল ভাবে দেওয়ার চেষ্টা করেছেন । আশা করি খুব শীঘ্রই আপনি লেভেল০৩ ট্যাগ প্রাপ্ত হবেন ।
সামনের দিন গুলোর জন্য শুভকামনা রইলো ।

 2 years ago 

সত্যি আমি অনেক খুশি ভাইয়া। আপনারা বড়রা যদি এভাবে মাথয় ছাতার মতই ছাঁয়া
হয়ে থাকলে নিশ্চই অনেক দূর যেতে পারবো। ধন্যবাদ ভাইয়া, এভাবে সব সময় পাশে থাকবেন ভাইয়া

 2 years ago 

আপনার প্রশ্ন ও উত্তর উত্তরগুলো দেখেই বোঝা যাচ্ছে যে আপনি লেভেল ৩ এর সব বিষয়গুলো ভালোভাবে বুঝতে পেরেছেন। অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য আপু।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া, আপনার জন্য শুভ কামনা রইলো

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57809.89
ETH 3118.43
USDT 1.00
SBD 2.37