একগুচ্ছ প্রেমের অনু কবিতা-"সময়কে করো মূল্যায়ন"-Writing by @samhunnahar.

in আমার বাংলা ব্লগ2 days ago

আসসালামু আলাইকুম,

প্রিয় কমিউনিটির সম্মানিত সকল ব্লগার ভাই ও বোনেরা আপনারা সবাই কেমন আছেন? আশা করি পরিবার-পরিজনকে নিয়ে সুন্দর সময় অতিবাহিত করছেন। আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি আপনাদের দোয়ায় সৃষ্টিকর্তার অসীম রহমতে। বন্ধুরা যদিও সারাদিন অসুস্থতার কারণে কাজ করতে পারি না কিন্তু পড়ন্ত বিকেলে অর্থাৎ দিন শেষে আমাদের একটু তাড়াহুড়া লেগে যায়। এটি হচ্ছে আমাদের অলস মানুষের জীবন। বন্ধুরা সারাদিন কোনোরকম কষ্ট করে শুয়ে বসে দিন কাটে। কিন্তু দিনশেষে চিন্তা করি যে পোস্ট করলে হয়তো ভালো লাগবে। সে চিন্তা ভাবনা করে আপনাদের উদ্দেশ্যে ভিন্ন কোন টপিক্স নিয়ে হাজির হওয়ার চেষ্টা করি।

vecteezy_painter-who-carefully-paints-a-painting-generative-ai_30711055.jpg

Image Source

আজকে বন্ধুরা আমি হাজির হয়ে গেছি পাঁচটি অনু কবিতা নিয়ে। আপনারা তো অবশ্যই জানেন প্রতি সপ্তাহে আমি চেষ্টা করি কবিতা পোস্টটি শেয়ার করার। আপনারা আমার কবিতাগুলো অনেক বেশি পছন্দ করেন তাই আমিও বারবার চেষ্টা করি আপনাদের উদ্দেশ্যে কবিতা গুলো লিখে শেয়ার করার।আমি প্রায় সময় চেষ্টা করি একক কবিতা কিংবা অনু কবিতাগুলো লিখে শেয়ার করার। তবে বিশেষ করে অনু কবিতাগুলো লিখতে আমার অনেক বেশি ভালো লাগে। ছোট ছোট অনু কবিতাগুলো ভিন্ন অনুভূতি নিয়ে লেখা মানে অনেক সময়ের ব্যাপার। আজকে আমি সেই ভিন্ন ধরনের অনুভূতি নিয়ে পাঁচটি অনু কবিতা লিখেছি। সেই কবিতা গুলো আমি আজকে আপনাদের সাথে শেয়ার করে নিব।

আশা করি বন্ধুরা আমার আজকের লেখা কবিতা গুলো আপনাদের কাছে পড়ে ভালো লাগবে। আপনারা সবাই আমাকে অনেক বেশি অনুপ্রাণিত করেন আমার লেখা কবিতা গুলো পড়ে। আপনাদের কাছে অনেক বেশি ভালো লাগে আপনারা সবাই বলে থাকেন।সেই অনুপ্রেরণা থেকে আমি সব সময় চেষ্টা করি কবিতা গুলো লিখে আপনাদেরকে উপহার দেওয়ার। তাহলেই শুরু করে নেওয়া যাক বন্ধুরা---

(১)
দিঘির জলে ঢেউয়ের তালে রাজহাঁস ভেসে বেড়ায়
সেই দৃশ্য দেখে আমার মন উজানে হারায়
কল্পনাতে তোমাকে নিয়ে আমিও ভেসে বেড়াই
এই যেন তুমি আমি প্রেম যমুনাতে হারাই।

(২)
কল্পনাতে আসো তুমি কল্পনাতে হারাও
তোমার প্রেমে হাবুডুবু খেলছি সারাক্ষণ
এসো তুমি মন বাগিচায় থাকো সারা জীবন
তোমায় নিয়ে সাঁতার দিব জীবনের প্রতিক্ষণ।

(৩)
রুপের অহংকার করোনা তুমি
যখন তোমার বয়স হবে চামড়া যাবে জলসে
রুপ যৌবন খোদার সৃষ্টি পরম নিয়ামত
গুণে তুমি গুণান্বিত, গুণেই তুমি মহৎ
তবেই তুমি মহৎ যদি থাকো সৎ।

(৪)
সময়ের কাজ সময়ে করো সময়কে করনা অবহেলা
যদি তুমি করো অবহেলা জীবনে নেমে আসবে অবেলা
কপালে হাত চোখে পানি হবে সারাবেলা
সময়কে করো মূল্যায়ন তবে তুমি সার্থক।

(৫)
ধৈর্য মানুষকে মহৎ করে
ধৈর্য মানুষের জীবনে সফলতা বয়ে আনে
যার জীবনে যত ধৈর্য সে মানুষ তত সুখি
যার জীবনে যত অস্হির সে তত বেশি দুঃখি।

qara-xett.png

সমাপ্তি-@samhunnahar


আশা করি আপনাদের সকলের কাছে আমার অনু কবিতা গুলো পড়েই ভালো লেগেছে। তো বন্ধুরা আমার একগুচ্ছ অনু কবিতা পড়ে কেমন লাগলো কমেন্টে জানালে অনেক বেশি ভালো লাগবে। আজ এই পর্যন্ত সবাই সুস্থ থাকবেন ভালো থাকবেন।


লেখার উৎসনিজের অনুভূতি থেকে
ইমেজ সোর্সভিক্টিজি ডট কম
অবস্থানকক্সবাজার, বাংলাদেশ
ক্যাটাগরিএকগুচ্ছ অনু কবিতা


আমার পরিচয়


hira.jpeg

আমি সামশুন নাহার হিরা। আমার ইউজার আইডি @samhunnahar। আমি আমার বাংলা ব্লগে কাজ করছি বাংলাদেশের কক্সবাজার থেকে। আমি বাংলা ভাষায় লিখতে-পড়তে ভালবাসি। আমি রান্না করতে পছন্দ করি। ভ্রমণ আমার প্রিয় একটি নেশা। আমি বিভিন্ন ফটোগ্রাফি করতে পছন্দ করি। আমি আমার মনের ভাব বাংলায় প্রাকাশ করতে পেরে অনেক আনন্দিত। তার জন্য আমার প্রাণের কমিউনিটি "আমার বাংলা ব্লগ"কে অনেক ভালবাসি।

4gZTTLyoV1msFb1u1BdB14ZHSP5sNg8hbP9cbJyTmUqfzLdXDsNijBKWNGJn5ogmozSiA7cyReMsKwomyC79dv8nHgZj3RKbXhPtULzHviAUBY9Vc8ousmvcnNywqKGFwaM8Kqv9tMReTkL2w3ow2M2CubmYy2Aod1kEXoUDtqH3fo7m2hBK4uDhMHPzmtXdqcE25kuBukgtAciNVXSHonSRqmAm1.png

New_Benner_ABB1.png

Banner_PUSS1.png

💖ধন্যবাদ সবাইকে💖

Sort:  

Upvoted! Thank you for supporting witness @jswit.

 2 days ago 

একগুচ্ছ প্রেমের অনু কবিতাগুলো ভীষণ সুন্দর হয়েছে। কবিতার লাইনগুলো ভীষণই মূল্যবান। কল্পনাতে আসো তুমি কল্পনাতেই হারাও দারুন ছিল লাইনটা । আমার কাছে বেস্ট মনে হয়েছে ধৈর্য মানুষকে মহৎ করে ধৈর্য আনে সফলতা। আপনার কবিতা বরাবরই আমার ভীষণ ভালো লাগে। খুব সুন্দর ভাবে কবিতার লাইনগুলো উপস্থাপনা করেছেন।ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 days ago 

আমি কবিতা লিখতে এবং কবিতা পড়তে দুটোই খুব ভালোবাসি। আপনি আজ অনেক সুন্দর অনু কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। যেগুলো পড়তে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার এই অনু কবিতাগুলোর সবগুলো লাইন অনেক বেশি সুন্দর ছিল। ছন্দ মিলিয়ে এরকম অনু কবিতা গুলো লিখলে বেশি সুন্দর লাগে। আপনার এই অনু কবিতা গুলো লেখার টপিক ছিল অসম্ভব দারুন। আশা করছি আপনি প্রতিনিয়ত সুন্দর সুন্দর অনু কবিতা গুলো আমাদের মাঝে এরকম ভাবে শেয়ার করে যাবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63312.28
ETH 2601.44
USDT 1.00
SBD 2.79